শিক্ষার অর্থ MCQ প্রশ্ন উত্তর ক্লাস 11 প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান ১ম অধ্যায় MCQ | Class 11 First Semester Education 1st Chapter MCQ

১. ল্যাটিন শব্দ ‘Educere’-এর অর্থ হল –
(a) লালনপালন করা
(b) বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা
(c) শৃঙ্খলাবদ্ধ করা
(d) নির্দেশ দেওয়া
উত্তরঃ (b) বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা
২. ল্যাটিন শব্দ ‘Educo’ -র অর্থ হল –
(a) টেনে বের করা
(b) শিক্ষাদান করা
(c) লালনপালন করা
(d) পরিচর্যা করা
উত্তরঃ (a) টেনে বের করা
৩. ‘Educatum’ শব্দটির অর্থ হল –
(a) নির্দেশদান করা
(b) শিক্ষাদান করা
(c) প্রকাশ করা
(d) শিক্ষণ কর্ম
উত্তরঃ (b) শিক্ষাদান করা
৪. ল্যাটিন শব্দ ‘Educatus’ শব্দটির অর্থ হল–
(a) প্রতিপালন করা
(b) প্রশিক্ষণ করা
(c) শিক্ষিত করা
(d) সবকটি ঠিক
উত্তরঃ (d) সবকটি ঠিক
৫. Educare -এর অর্থ হল –
(a) প্রতিপালন করা
(b) প্রশিক্ষণ দেওয়া
(c) শিক্ষার্থীদের বের করে নিয়ে আসা
(d) শিক্ষাদানের কাজ
উত্তরঃ (a) প্রতিপালন করা
৬. Educatum, Educare, Educere হল –
(a) গ্রিক শব্দ
(b) ল্যাটিন শব্দ
(c) ফরাসি শব্দ
(d) ইংরেজি শব্দ
উত্তরঃ (b) ল্যাটিন শব্দ
৭. শিক্ষা সংস্কৃত শব্দ ‘শাস্’ ধাতু থেকে এসেছে, যার অর্থ হল –
(a) শাসন করা
(b) নির্দেশ দেওয়া
(c) নিয়ন্ত্রণ করা
(d) জ্ঞান আহরণ করা
উত্তরঃ (d) জ্ঞান আহরণ করা
৮. ‘Education’ কথাটির অর্থ হল –
(a) বিকাশ
(b) বৃদ্ধি
(c) সঞ্চালন
(d) ব্যক্তির অন্তর্নিহিত সত্তার পূর্ণ বিকাশ
উত্তরঃ (d) ব্যক্তির অন্তর্নিহিত সত্তার পূর্ণ বিকাশ
৯. ‘বিদ্যা’ কথাটির অর্থ হল –
(a) পরিণমন
(b) শিখন
(c) ধারণ
(d) জ্ঞান
উত্তরঃ (d) জ্ঞান
১০. ‘বিদ্যা’ শব্দটি সংস্কৃত ‘বিদ্’ ধাতু থেকে এসেছে। এই ‘বিদ্’ ধাতুটির অর্থ –
(a) শাসন করা
(b) নিয়ন্ত্রণ করা
(c) জ্ঞান অর্জন করা
(d) নির্দেশ দেওয়া
উত্তরঃ (a) শাসন করা
১১. শিক্ষা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত ধাতু –
(a) শিক্ষ থেকে
(b) শাস্ থেকে
(c) বিদ্ থেকে
(d) শিখ থেকে
উত্তরঃ (b) শাস্ থেকে
১২. সাহিত্য অকাদেমি কর্তৃক প্রকাশিত ‘বঙ্গীয় শব্দকোষ’ অনুযায়ী শিক্ষা শব্দটির উদ্ভব হয়েছে –
(a) শিক্ষ থেকে
(b) বিদ্যা থেকে
(c) শাস্ থেকে
(d) বিদ্ থেকে
উত্তরঃ (a) শিক্ষ থেকে
১৩. সংস্কৃত ‘শিক্ষ’ ধাতুটির অর্থ হল
(a) শিখন
(b) শিক্ষণ
(c) শাসন
(d) নিয়ন্ত্রণ
উত্তরঃ (b) শিক্ষণ
১৪. বিদ্যাগ্রহণ সংস্কৃত কোন্ ধাতুর অর্থ?
(a) শিক্ষ
(b) বিদ্
(c) শাস্
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) শিক্ষ
১৫. বিবেকানন্দের মতে শিক্ষা হল–
(a) মানুষের আধ্যাত্মিক বিকাশ
(b) মানুষের অন্তর্নিহিত সত্তার বিকাশ
(c) মানুষের সর্বাঙ্গীণ বিকাশের পথ
(d) মানুষের মনে আনন্দ জাগ্রত করা
উত্তরঃ (b) মানুষের অন্তর্নিহিত সত্তার বিকাশ
১৬. “শিক্ষা হল মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ” -বলেছেন–
(a) স্বামী বিবেকানন্দ
(b) অরবিন্দ
(c) গান্ধিজি
(d) ফ্রয়েবেল
উত্তরঃ (a) স্বামী বিবেকানন্দ
১৭. শিক্ষা সম্পর্কে গান্ধিজি বলেছেন–
(a) শিক্ষা হল মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ
(b) ব্যক্তির দেহ, মন ও আত্মার সুষম বিকাশের প্রক্রিয়াই হল শিক্ষা
(c) শিক্ষা হল পরিপূর্ণ জীবনবিকাশের প্রক্রিয়া
(d) শিক্ষা শিশুর নিজস্ব ক্ষমতা অনুযায়ী সার্বিক বিকাশে সাহায্য করে
উত্তরঃ (b) ব্যক্তির দেহ, মন ও আত্মার সুষম বিকাশের প্রক্রিয়াই হল শিক্ষা
১৮. “মানুষের বিকাশমান আত্মসত্তাকে বিকশিত করতে সাহায্য করাই হল শিক্ষা” বলেছেন–
(a) বিবেকানন্দ
(b) অরবিন্দ
(c) গান্ধিজি
(d) বিদ্যাসাগর
উত্তরঃ (b) অরবিন্দ
১৯. “শিক্ষা হল পরিপূর্ণ জীবনবিকাশের প্রক্রিয়া” -বলেছেন–
(a) জন ডিউই
(b) ফ্রয়েবেল
(c) গান্ধিজি
(d) অরবিন্দ
উত্তরঃ (a) জন ডিউই
২০. “শিক্ষা হল ভারতীয় ধারণায় দ্বিতীয় জন্ম, উন্নত অধ্যাত্মজীবনে প্রবেশের দীক্ষা।” – বলেছেন–
(a) গান্ধিজি
(b) রবীন্দ্রনাথ
(c) অরবিন্দ
(d) রাধাকৃষ্ণন
উত্তরঃ (d) রাধাকৃষ্ণন
২১. “শিক্ষার দ্বারা জাতির পুনর্গঠন ও মানোন্নয়ন সম্ভব” -এ কথা বলা হয়েছে কোন্ কমিশনের সুপারিশে?
(a) রাধাকৃষ্ণন কমিশনের সুপারিশে
(b) কোঠারি কমিশনের সুপারিশে
(c) a ও b উভয়ই ঠিক
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) কোঠারি কমিশনের সুপারিশে
২২. শিক্ষার সঙ্গে ব্যক্তিস্বাতন্ত্র্যের পরিপূর্ণ বিকাশের কথা বলেছেন–
(a) অ্যাডাম্স
(b) ডিউই
(c) নান
(d) পেস্তালৎসি
উত্তরঃ(c) নান
২৩. শিক্ষা সম্পর্কিত কোন্টি সঠিক নয়?
(a) শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া
(b) শিক্ষা একটি নির্দিষ্ট সময়ের প্রক্রিয়া
(c) শিক্ষা একটি গতিশীল প্রক্রিয়া
(d) শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া
উত্তরঃ (b) শিক্ষা একটি নির্দিষ্ট সময়ের প্রক্রিয়া
২৪. “শিশু এবং ব্যক্তির দেহ, মন ও আত্মার পরিপূর্ণ বিকাশের প্রচেষ্টা হল শিক্ষা” -উক্তিটি করেছেন–
(a) বিবেকানন্দ
(b) জন ডিউই
(c) গান্ধিজি
(d) প্লেটো
উত্তরঃ (c) গান্ধিজি
২৫. “সুস্থ দেহে সুস্থ মনের সৃষ্টিই হল শিক্ষা” – এ কথা কে বলেছেন?
(a) প্লেটো
(b) অ্যারিস্টট্ল
(c) ফ্রয়েবেল
(d) ডিউই
উত্তরঃ (b) অ্যারিস্টট্ল
২৬. সমাজের সংরক্ষণ ও উন্নয়নের প্রক্রিয়াকে শিক্ষা বলেছেন –
(a) হর্নি
(b) পেইনি
(c) রস
(d) মনরো
উত্তরঃ (d) মনরো
২৭. “আধ্যাত্মিক জ্ঞানই একমাত্র জিনিস, যা আমাদের দুঃখ চিরতরে মোচন করতে পারে এবং অন্যান্য জ্ঞান কেবলমাত্র সাময়িকভাবে ক্ষুধা মেটাতে পারে।” কে বলেছেন?
(a) বিবেকানন্দ
(b) গান্ধিজি
(c) রুশো
(d) রেমন্ট
উত্তরঃ (a) বিবেকানন্দ
২৮. “জ্ঞান মানুষের আবিষ্কৃত, জ্ঞান মানুষের সংগঠনের মধ্যে থাকে না।”-এটি কার তত্ত্ব?
(a) রুশোর
(b) জ্যাঁ পিয়াজের
(c) পেস্তালৎসির
(d) ম্যাকেঞ্জির
উত্তরঃ (b) জ্যাঁ পিয়াজের
২৯. “যে জ্ঞান মানুষকে তার জীবিকা অর্জনে সহায়তা করে না, সেই জ্ঞানের কোনো মূল্যই ব্যক্তিজীবনে থাকতে পারে না।” – এটি বলা হয়েছে
(a) জাতীয় শিক্ষানীতিতে
(b) কোঠারি কমিশনে
(c) মুদালিয়র কমিশনে
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) মুদালিয়র কমিশনে
৩০. “জ্ঞানার্জনের শেষ কথাটি অবশ্যই হবে চরিত্রগঠন।” বলেছেন –
(a) গান্ধিজি
(b) বিবেকানন্দ
(c) রবীন্দ্রনাথ
(d) রুশো
উত্তরঃ (a) গান্ধিজি
৩১. “শিক্ষায় কোনো কিছুকে অন্তর্ভুক্ত করা হবে না, যা নৈতিকতার উত্তরণের পথে পরিচালিত হয় না।”- এ কথা কে বলেছেন?
(a) রুশো
(b) প্লেটো
(c) হার্বার্ট স্পেনসার
(d) ম্যাকেঞ্জি
উত্তরঃ (b) প্লেটো
৩২. “জীবন হল বাহ্যিক শক্তির সঙ্গে অভ্যন্তরীণ শক্তির একটি প্রতিনিয়ত সংগতিবিধান।” এ কথা কে বলেছেন?
(a) প্লেটো
(b) থমসন
(c) জন লক্
(d) হার্বার্ট স্পেনসার
উত্তরঃ (d) হার্বার্ট স্পেনসার
৩৩. “শিক্ষার বিষয়বস্তু জীবনের গুরুত্বানুযায়ী হওয়া উচিত।” -এ কথা বলেছেন
(a) জন লক্
(b) শ্রী অরবিন্দ
(c) হার্বার্ট স্পেনসার
(d) জন ডিউই
উত্তরঃ (c) হার্বার্ট স্পেনসার
৩৪. আধুনিক অর্থে শিক্ষা হল শুধুমাত্র –
(a) মানসিক শক্তি অর্জনের প্রক্রিয়া
(b) জ্ঞান অর্জনের প্রক্রিয়া
(c) অভিযোজন ক্ষমতা বিকাশের প্রক্রিয়া
(d) ক্ষমতা অর্জনের প্রক্রিয়া
উত্তরঃ (c) অভিযোজন ক্ষমতা বিকাশের প্রক্রিয়া
৩৫. “পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিসাধনই হল শিক্ষা।” – এই মতটি হল –
(a) প্রকৃতিবাদীদের
(b) ভাববাদীদের
(c) প্রয়োগবাদীদের
(d) বস্তুবাদীদের
উত্তরঃ (c) প্রয়োগবাদীদের
৩৬. “শিক্ষা হল অভিজ্ঞতার পুনঃসংগঠন।” – উক্তিটি কার?
(a) জন ডিউই-এর
(b) পেস্তালৎসির
(c) রুশোর
(d) হার্বার্ট স্পেনসারের
উত্তরঃ (a) জন ডিউই-এর
৩৭. “শিক্ষা হল চরিত্রগঠন এবং ধার্মিক জীবনযাপনের উপায়।” – উক্তিটি করেছেন –
(a) মহাত্মা গান্ধি
(b) স্বামী বিবেকানন্দ
(c) রবীন্দ্রনাথ ঠাকুর
(d) স্বামী দয়ানন্দ
উত্তরঃ (d) স্বামী দয়ানন্দ
৩৮. ডিউই-এর মতে শিক্ষা হল –
(a) অভিজ্ঞতার প্রকাশ
(b) অভিজ্ঞতার গুণফল
(c) অভিজ্ঞতার পুনর্গঠন
(d) অভিজ্ঞতার ব্যাপ্তি
উত্তরঃ (c) অভিজ্ঞতার পুনর্গঠন
৩৯. দার্শনিক কণাদ শিক্ষা সম্পর্কে বলেছেন –
(a) শিক্ষা হল আত্মতৃপ্তির বিকাশসাধন
(b) শিক্ষা হল জ্ঞানলাভের একটি প্রক্রিয়া
(c) শিক্ষা হল সাংস্কৃতিক বিকাশসাধন
(d) শিক্ষা হল মুক্তিলাভের প্রক্রিয়া
উত্তরঃ (a) শিক্ষা হল আত্মতৃপ্তির বিকাশসাধন
৪০. “শিক্ষা হল মানুষের সহজাত ক্ষমতাগুলির স্বাভাবিক সুসামঞ্জস্য ক্রমোন্নয়নমূলক বিকাশ।” উক্তিটি কার?
(a) ফ্রয়েবেলের
(b) জন ডিউই-এর
(c) পেস্তালৎসির
(d) রুশোর
উত্তরঃ (c) পেস্তালৎসির
৪১. “শিক্ষা হল বস্তুনিষ্ঠ তথ্য।” ।” – মতবাদটি দিয়েছেন –
(a) প্রয়োগবাদীরা
(b) বস্তুবাদীরা
(c) ভাববাদীরা
(d) প্রকৃতিবাদীরা
উত্তরঃ (b) বস্তুবাদীরা
৪২. উপনিষদে বলা হয়েছে শিক্ষা হল –
(a) ঈশ্বরলাভের প্রক্রিয়া
(b) ধর্মলাভের প্রক্রিয়া
(c) অর্থলাভের প্রক্রিয়া
(d) মোক্ষলাভের প্রক্রিয়া
উত্তরঃ (d) মোক্ষলাভের প্রক্রিয়া
৪৩. “শিক্ষাই নিয়ে আসে আত্মজ্ঞান।” – কথাটি বলেছেন –
(a) মহর্ষি গৌতম
(b) শঙ্করাচার্য
(c) কণাদ
(d) যাজ্ঞবল্ক্য
উত্তরঃ (b) শঙ্করাচার্য
৪৪. “শিক্ষা হল মোক্ষলাভের উপায়।” -এ কথা বলা হয়েছে –
(a) মহাভারতে
(b) উপনিষদে
(c) রামায়ণে
(d) বেদে
উত্তরঃ (b) উপনিষদে
৪৫. “ন হি জ্ঞানেন সদৃশং পবিত্রমিহ বিদ্যতে।” – বলা হয়েছে
(a) উপনিষদে
(b) ঋগ্বেদে
(c) সামবেদে
(d) গীতায়
উত্তরঃ (d) গীতায়
৪৬. “Education is natural, harmonious and progressive development of man’s innate Power.”- উক্তিটি কার?
(a) স্পেনসার
(b) রুশো
(c) কান্ট
(d) পেস্তালৎসি
উত্তরঃ (d) পেস্তালৎসি
৪৭. “শিক্ষা হল এমন একটি ধারণাশক্তি যা সঠিক মুহূর্তে আনন্দ ও বেদনা অনুভবে সাহায্য করে।” – উক্তিটি করেছেন
(a) প্লেটো
(b) অ্যারিস্টট্ল
(c) জন ডিউই
(d) স্পেনসার
উত্তরঃ (a) প্লেটো
৪৮. “শিক্ষা হল ভাঁজ হয়ে থাকা বিষয়ের ভাঁজ খোলার প্রক্রিয়া।” – উক্তিটি কার?
(a) ফ্রয়েবেল
(b) নান
(c) প্লেটো
(d) অ্যারিস্টট্ল
উত্তরঃ (a) ফ্রয়েবেল
৪৯. “Education is the manifestation of perfection already in man.” বলেছেন –
(a) ঋষি অরবিন্দ
(b) রাজা রামমোহন রায়
(c) রবীন্দ্রনাথ ঠাকুর
(d) স্বামী বিবেকানন্দ
উত্তরঃ (d) স্বামী বিবেকানন্দ
৫০. “Education is the creation of a sound mind in a sound body.” – কে বলেছেন?
(a) অ্যাডাম্স
(b) স্পেনসার
(c) অ্যারিস্টট্ল
(d) বুশো
উত্তরঃ (c) অ্যারিস্টট্ল
৫১. “Education is the capacity to feel pleasure and pain in the right moment.” – উক্তিটি কার?
(a) হেগেল
(b) প্লেটো
(c) কান্ট
(d) নান
উত্তরঃ (b) প্লেটো
৫২. “দেহ ও মনের সার্বিক বিকাশের সহায়ক প্রক্রিয়াই হল শিক্ষা।”- উক্তিটি করেছেন
(a) জন ডিউই
(b) অ্যারিস্টটল
(c) প্লেটো
(d) বুশো
উত্তরঃ (a) জন ডিউই
৫৩. কার মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা মন ও হৃদয়ের পবিত্রতা আনতে সাহায্য করে?
(a) বিবেকানন্দ
(b) রবীন্দ্রনাথ
(c) অরবিন্দ
(d) শ্রীরামকৃষ্ণ
উত্তরঃ (d) শ্রীরামকৃষ্ণ
৫৪. “শিশু, দেশ বা জাতিকে ভালোবাসার প্রশিক্ষণ দেওয়ার নামই হল শিক্ষা।” – উক্তিটি –
(a) পাণিনির
(b) কণাদের
(c) কৌটিল্যের
(d) মন্টেগুর
উত্তরঃ (c) কৌটিল্যের
৫৫. পাণিনি-র মতে শিক্ষা হল –
(a) প্রকৃতি থেকে জ্ঞানলাভ করা
(b) আত্মতৃপ্তির মাধ্যমে বিকাশসাধন
(c) ব্যক্তির ব্যক্তিত্ব ও আধ্যাত্মিকতার বিকাশসাধন
(d) অভিজ্ঞতার পুনঃসংগঠন
উত্তরঃ (c) ব্যক্তির ব্যক্তিত্ব ও আধ্যাত্মিকতার বিকাশসাধন
৫৬. “শিক্ষা হল ব্যক্তির ব্যক্তিত্ব ও আধ্যাত্মিকতার বিকাশসাধন।” – উক্তিটি কার?
(a) হার্বার্ট স্পেনসার
(b) রস
(c) গুরুনানক
(d) মন্টেগু
উত্তরঃ (c) গুরুনানক
৫৭. “শিক্ষা হল মানুষকে দিব্যজীবনের জন্য প্রস্তুত করা।” – শিক্ষা সম্পর্কে এই উক্তিটি দিয়েছেন
(a) ঋষি অরবিন্দ
(b) জন ডিউই
(c) জেম্স ড্রেভার
(d) কণাদ
উত্তরঃ (a) ঋষি অরবিন্দ
৫৮. “আমরা যতদিন বাঁচি ততদিনই শিখি।” উক্তিটি দিয়েছেন –
(a) মন্টেগু
(b) ম্যুর
(c) ড্রেভার
(d) লজ্জ
উত্তরঃ (b) ম্যুর
৫৯. “শিশু হল চারাগাছ ও শিক্ষক হলেন মালি।” – মন্তব্যটি –
(a) ফ্রয়েবেলের
(b) ডিউইয়ের
(c) রুশোর
(d) পেস্তালৎসির
উত্তরঃ (a) ফ্রয়েবেলের
৬০. “জীবিত ও মৃতের মধ্যে যা তফাত, শিক্ষিত ও অশিক্ষিতের মধ্যে তাই তফাত।” – বলেছেন
(a) জন ডিউই
(b) রুশো
(c) অ্যারিস্টট্ল
(d) থম্পসন
উত্তরঃ (c) অ্যারিস্টট্ল
৬১. শিক্ষা একটি প্রক্রিয়া কারণ এর মধ্য দিয়ে-
(a) অর্থ উপার্জন করা যায়
(b) শিক্ষা হল উপযুক্ত শিক্ষণ
(c) ব্যক্তির মধ্যে কতকগুলি পরিবর্তন আনা যায়
(d) নিজেকে সমাজে জাহির করা যায়
উত্তরঃ (c) ব্যক্তির মধ্যে কতকগুলি পরিবর্তন আনা যায়
৬২. “সা বিদ্যা বা বিমুক্তয়ে।” – এ কথা বলা হয়েছে-
(a) উপনিষদে
(b) অথর্ববেদে
(c) গীতায়
(d) সামবেদে
উত্তরঃ (a) উপনিষদে
৬৩. ফ্রয়েবেল-এর মতে শিক্ষা হল –
(a) অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার উন্মেষসাধন
(b) আধ্যাত্মিক বিকাশ
(c) সর্বাঙ্গীণ বিকাশের পথ
(d) মনে আনন্দ জাগ্রত করা
উত্তরঃ (a) অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার উন্মেষসাধন
৬৪. কমেনিয়াস-এর মতে শিক্ষা হল –
(a) প্রকৃত মানুষ হতে সাহায্য করে
(b) বিকাশে সাহায্য করে
(c) মানসিক শক্তি বাড়ায়
(d) ধারণাশক্তি বাড়ায়
উত্তরঃ (a) প্রকৃত মানুষ হতে সাহায্য করে
৬৫. শিক্ষাকে একটি সচেতন ও বিবেচনাপ্রসূত প্রক্রিয়া বলেছেন –
(a) গান্ধিজি
(b) অ্যাডাম্স
(c) রুশো
(d) ঋষি অরবিন্দ
উত্তরঃ (b) অ্যাডাম্স
৬৬. শিক্ষাকে দ্বিতীয় জন্ম হিসেবে অভিহিত করেছেন –
(a) গান্ধিজি
(b) রুশো
(c) রাধাকৃষ্ণন
(d) রামকৃষ্ণদেব
উত্তরঃ (c) রাধাকৃষ্ণন
৬৭. “শিক্ষা হল একটি দ্বিমুখী প্রক্রিয়া, যেখানে এক ব্যক্তি অপর এক ব্যক্তির উপর প্রতিক্রিয়া করে তার বিকাশ ঘটায়।” – কে বলেছেন?
(a) রুশো
(b) ফ্রয়েবেল
(c) অ্যাডাম্স
(d) রবীন্দ্রনাথ
উত্তরঃ (c) অ্যাডাম্স
৬৮. আধুনিক শিক্ষা হল একটি –
(a) একমুখী প্রক্রিয়া
(b) দ্বিমুখী প্রক্রিয়া
(c) ত্রিমুখী প্রক্রিয়া
(d) বহুমুখী প্রক্রিয়া
উত্তরঃ (c) ত্রিমুখী প্রক্রিয়া
৬৯. মহাত্মা গান্ধি প্রবর্তিত বুনিয়াদি শিক্ষা হল –
(a) বৃত্তিমুখী শিক্ষা
(b) নৈতিক শিক্ষা
(c) আধ্যাত্মিক শিক্ষা
(d) কৃষ্টিমূলক শিক্ষা
উত্তরঃ (a) বৃত্তিমুখী শিক্ষা
৭০. প্রাচীন কোন্ শিক্ষাব্যবস্থায় ব্যক্তির কোনো মূল্য ছিল না?
(a) গ্রিক
(b) চিন
(c) স্পার্টা
(d) ভারত
উত্তরঃ (c) স্পার্টা
৭১. জীবনব্যাপী শিক্ষার মাধ্যম হল –
(a) পুস্তক
(b) শিক্ষক
(c) পরিবেশ
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৭২. আধুনিক শিক্ষাব্যবস্থা হল –
(a) বিষয়কেন্দ্রিক
(b) শিশুকেন্দ্রিক
(c) পরীক্ষাকেন্দ্রিক
(d) শাস্ত্রকেন্দ্রিক
উত্তরঃ (b) শিশুকেন্দ্রিক
৭৩. “সম্পূর্ণ জীবনযাপনের প্রক্রিয়া হল শিক্ষা।” – উক্তিটি করেছেন –
(a) জন ডিউই
(b) হার্বার্ট স্পেনসার
(c) অ্যাডাম্স
(d) রুশো
উত্তরঃ (b) হার্বার্ট স্পেনসার
৭৪. “শিক্ষা হল এমন কিছু যা সাধারণ মানুষকে প্রকৃত মানুষ হতে সাহায্য করে।” – এই অভিমতটি কোন্ দার্শনিক দিয়েছিলেন?
(a) রুশো
(b) কমেনিয়াস
(c) জন ডিউই
(d) অ্যারিস্টটল
উত্তরঃ (b) কমেনিয়াস
৭৫. বৈদিক যুগে পার্থিব জ্ঞানলাভের জন্য প্রচলিত শিক্ষার নাম হল –
(a) অপরাবিদ্যা
(b) কলনবিদ্যা
(c) অবকলনবিদ্যা
(d) পরাবিদ্যা
উত্তরঃ (a) অপরাবিদ্যা
৭৬. জীবনব্যাপী শিক্ষা সম্পর্কে যে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তা হল –
(a) চ্যালেঞ্জ ফর এডুকেশন
(b) লার্নিং দ্য ট্রেজার উইদিন
(c) এডুকেশন ফর অল
(d) লার্নিং টু বি
উত্তরঃ (b) লার্নিং দ্য ট্রেজার উইদিন
৭৭. শিক্ষা সম্পর্কিত ধারণাটি হল-
(a) মূর্ত
(b) বস্তুধর্মী
(c) বিমূর্ত
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) বিমূর্ত
৭৮. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক হলেন-
(a) স্বামী বিবেকানন্দ
(b) অ্যাডাম স্মিথ
(c) রুশো
(d) জন ডিউই
উত্তরঃ (c) রুশো
৭৯. জীবনব্যাপী শিক্ষা শুরু হয় –
(a) শিশুর ১ বছর বয়স থেকে
(b) ভূমিষ্ঠ হওয়ার পর থেকে
(c) মাতৃগর্ভ থেকে
(d) যে বয়সে শিশু নিজের সম্পর্কে সচেতন হয়, সেই সময় থেকে
উত্তরঃ (b) ভূমিষ্ঠ হওয়ার পর থেকে
৮০. জীবনব্যাপী শিক্ষা হল –
(a) প্রথাগত শিক্ষা
(b) অনিয়ন্ত্রিত শিক্ষা
(c) প্রথাবহির্ভূত শিক্ষা
(d) a ও b উভয়ই ঠিক
উত্তরঃ (d) a ও b উভয়ই ঠিক
৮১. জীবনব্যাপী শিক্ষার অন্যতম বৈশিষ্ট্য হল –
(a) লক্ষ্যভিত্তিক
(b) নমনীয় প্রকৃতির
(c) শিক্ষাগ্রহণের নির্দিষ্ট কোনো বয়সসীমা নেই
(d) সবকটি ঠিক
উত্তরঃ (d) সবকটি ঠিক
৮২. নিম্নের কোন্ শিক্ষা জীবনব্যাপী শিক্ষার উল্লম্ব কৌশলের অন্তর্ভুক্ত নয়?
(a) গৃহশিক্ষা
(b) দূরশিক্ষা
(c) প্রাতিষ্ঠানিক শিক্ষা
(d) মুক্তশিক্ষা
উত্তরঃ (a) গৃহশিক্ষা
৮৩. জীবনব্যাপী শিক্ষা সম্পর্কে নিম্নের কোন্ বিকল্পটি সঠিক নয়?
(a) জীবনব্যাপী শিক্ষা হল প্রবহমান শিক্ষার একটি রূপ
(b) জীবনব্যাপী শিক্ষা মানসিক ক্লান্তি অপসারণে সাহায্য করে
(c) জীবনব্যাপী শিক্ষা বৃত্তিশিক্ষায় সাহায্য করে
(d) জীবনব্যাপী শিক্ষা সমাজ গঠনে সাহায্য করে
উত্তরঃ (b) জীবনব্যাপী শিক্ষা মানসিক ক্লান্তি অপসারণে সাহায্য করে
৮৪. নীচের বিকল্পগুলির মধ্যে কোন্টি সঠিক?
(a) জীবনব্যাপী শিক্ষা এবং জীবনকেন্দ্রিক শিক্ষা উভয়ই প্রযুক্তিনির্ভর
(b) জীবনব্যাপী শিক্ষার উৎস হল জীবনকেন্দ্রিক শিক্ষা
(c) জীবনকেন্দ্রিক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষার ধারণার মধ্যে কোনো পার্থক্য নেই
(d) জীবনব্যাপী শিক্ষার পরিধি জীবনকেন্দ্রিক শিক্ষার পরিধি অপেক্ষা বিস্তৃত
উত্তরঃ (c) জীবনকেন্দ্রিক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষার ধারণার মধ্যে কোনো পার্থক্য নেই
৮৫. ‘Education—Its Data and First Principles’ গ্রন্থটির লেখক হলেন-
(a) পেস্তালৎসি
(b) রুশো
(c) পার্সি নান
(d) ফ্রয়েবেল
উত্তরঃ (c) পার্সি নান
৮৬. আধুনিক শিক্ষার জনক হলেন-
(a) রুশো
(b) জন ডিউই
(c) জন অ্যাডাম্স
(d) পেস্তালৎসি
উত্তরঃ (a) রুশো
৮৭. লকের মতে, শিক্ষার দিক হল-
(a) দুটি
(b) পাঁচটি
(c) তিনটি
(d) চারটি
উত্তরঃ (c) তিনটি
৮৮. লকের মতে, শিক্ষার দিকগুলি হল –
(a) দৈহিক, নৈতিক ও বৌদ্ধিক
(b) বৌদ্ধিক, সামাজিক ও শারীরিক
(c) সামাজিক, প্রাক্ষোভিক ও বৌদ্ধিক
(d) সামাজিক, নৈতিক ও প্রাক্ষোভিক
উত্তরঃ (a) দৈহিক, নৈতিক ও বৌদ্ধিক
৮৯. ‘New Education and Its Aspects’ বইটির রচয়িতা হলেন-
(a) রুশো
(b) লক্
(c) কে কে মুখার্জি
(d) ডিউই
উত্তরঃ (c) কে কে মুখার্জি
৯০. কোন্টি শিক্ষার উপর নির্ভরশীল নয়?
(a) দক্ষতা
(b) শিখন
(c) জ্ঞান
(d) দৈহিক গঠন
উত্তরঃ (d) দৈহিক গঠন
৯১. শিক্ষা হল –
(a) ধারাবাহিক প্রক্রিয়া
(b) জটিল প্রক্রিয়া
(c) সরল প্রক্রিয়া
(d) স্থিতিশীল প্রক্রিয়া
উত্তরঃ (a) ধারাবাহিক প্রক্রিয়া
৯২. “শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া” – উক্তিটি কার?
[WBCHSE (XI) ’15]
(a) অ্যাডাম্স-এর
(b) রুশোর
(c) ডিউই-এর
(d) বিবেকানন্দের
উত্তরঃ (a) অ্যাডাম্স-এর
৯৩. প্রাচীন ভারতীয় শিক্ষা ছিল
(a) ব্যক্তিকেন্দ্রিক
(b) ধর্মকেন্দ্রিক
(c) সমাজকেন্দ্রিক
(d) রাষ্ট্রকেন্দ্রিক
উত্তরঃ (b) ধর্মকেন্দ্রিক
৯৪. শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীর মুখ্য ভূমিকা হল –
(a) দাতার
(b) গ্রহীতার
(c) জ্ঞান আবৃত্তির
(d) আত্মসক্রিয়তার
উত্তরঃ (b) গ্রহীতার
৯৫. শিক্ষার তিনটি মেরুর অন্তর্ভুক্ত নয়
(a) অর্থ
(b) শিক্ষক
(c) পরিবেশ বা বিদ্যালয়
(d) শিক্ষার্থী
উত্তরঃ (a) অর্থ
৯৬. নিম্নলিখিতগুলির মধ্যে কোন্টি আধুনিক শিক্ষায় শিক্ষকের ভূমিকা নয়?
(a) পাঠদাতা
(b) সহায়ক
(c) পথপ্রদর্শক
(d) দার্শনিক
উত্তরঃ (a) পাঠদাতা
৯৭. নিম্নলিখিতগুলির মধ্যে কোন্টি সঠিক? শিক্ষার মাধ্যমে
(a) ব্যক্তির অন্তর্নিহিত সকল সত্তাসমূহের পরিপূর্ণ বিকাশ সম্ভব
(b) শিক্ষার্থীদের যথাযথ জ্ঞানার্জন সম্ভব হয়
(c) শিক্ষার্থীকে আত্মনির্ভরশীল করে তোলা যায়
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৯৮. শ্রেণিকক্ষে শিক্ষকের ভূমিকা আধুনিক কালে-
(a) হ্রাস পেয়েছে
(b) একইরকম আছে
(c) বৃদ্ধি পেয়েছে
(d) সম্পূর্ণ লোপ পেয়েছে
উত্তরঃ (c) বৃদ্ধি পেয়েছে
৯৯. শিক্ষা হল একটি দ্বিমেরুবিশিষ্ট প্রক্রিয়া, যার একটি মেরু শিক্ষক হলে অপর মেরুটি হল-
(a) বিদ্যালয়
(b) শিক্ষার্থী
(c) পাঠক্রম
(d) সমাজ
উত্তরঃ (b) শিক্ষার্থী
১০০. একমুখী শিক্ষার কেন্দ্রে থাকে
(a) শিক্ষক
(b) পুস্তক
(c) শিক্ষার্থী
(d) বিদ্যালয়
উত্তরঃ (a) শিক্ষক
১০১. শিক্ষাক্ষেত্রে শিক্ষকের ভূমিকা হল-
(a) দাতার
(b) গ্রহীতার
(c) সহায়কের
(d) আবৃত্তির
উত্তরঃ (c) সহায়কের
১০২. ‘ডেমোক্র্যাসি অ্যান্ড এডুকেশন’ গ্রন্থের রচয়িতা হলেন –
(a) ফ্রয়েবেল
(b) গান্ধিজি
(c) জন ডিউই
(d) রুশো
উত্তরঃ (c) জন ডিউই
১০৩. ত্রিমুখী শিক্ষার প্রবর্তক হলেন
(a) জন অ্যাডাম্স
(b) জন ডিউই
(c) রুশো
(d) স্পেনসার
উত্তরঃ (a) জন অ্যাডাম্স
১০৪. “শিক্ষা হল একটি ত্রিমেরুবিশিষ্ট প্রক্রিয়া” – এই তিনটি মেরু হল –
(a) শিক্ষক, শিক্ষার্থী, সমাজ
(b) শিক্ষক, শিক্ষার্থী, বিদ্যালয়
(c) শিক্ষক, শিক্ষার্থী, পাঠক্রম
(d) শিক্ষক, সমাজ, পাঠক্রম
উত্তরঃ (a) শিক্ষক, শিক্ষার্থী, সমাজ
১০৫. শিক্ষার প্রকৃতির অন্তর্ভুক্ত নয় –
(a) জীবনব্যাপী প্রক্রিয়া
(b) নিষ্ক্রিয় প্রক্রিয়া
(c) গতিশীল প্রক্রিয়া
(d) ত্রিমেরু প্রক্রিয়া
উত্তরঃ (b) নিষ্ক্রিয় প্রক্রিয়া
১০৬. নিম্নের কোন্ বিষয়টি শিক্ষাবিজ্ঞানের পরিধির অন্তর্ভুক্ত নয়?
(a) শিক্ষা মনোবিদ্যা
(b) শিক্ষার ইতিহাস
(c) ইতিহাস
(d) শিক্ষাদর্শন
উত্তরঃ (c) ইতিহাস
১০৭. শিক্ষার প্রকৃতি হল –
(a) জীবনব্যাপী
(b) ধারাবাহিক
(c) আচরণ পরিবর্তনকারী
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১০৮. মানুষ জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত কিছু-না-কিছু শেখে। সুতরাং শিক্ষার এই প্রক্রিয়াকে বলে –
(a) আচরণের পরিবর্তন
(b) অভিজ্ঞতা সঞ্চয়ন
(c) জীবনব্যাপী
(d) শৃঙ্খলাবদ্ধ
উত্তরঃ (c) জীবনব্যাপী
১০৯. শিক্ষা প্রক্রিয়ায় কোন্ ধরনের বিকাশ সবচেয়ে গুরুত্বপূর্ণ?
(a) বৌদ্ধিক
(b) সামাজিক
(c) নৈতিক
(d) আধ্যাত্মিক
উত্তরঃ (a) বৌদ্ধিক
১১০. কোন্টি ঠিক?
(a) শিক্ষা একটি একমুখী প্রক্রিয়া
(b) শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া
(c) নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষা সহজে হয়
(d) শিক্ষাক্ষেত্রে মুখীনতার কোনো প্রশ্ন নেই
উত্তরঃ (b) শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া
১১১. শিশুরা পরিবারের কাছ থেকে বিভিন্ন ধরনের আচার-আচরণ শেখে। এটি – শিক্ষার কোন্ প্রক্রিয়ার মধ্যে পড়ে?
(a) জীবনব্যাপী
(b) উভমুখী
(c) ধারাবাহিক
(d) সামাজিকীকরণ
উত্তরঃ (d) সামাজিকীকরণ
১১২. শিক্ষার মাধ্যমে ঘটে –
(a) বৌদ্ধিক ও মানসিক বিকাশ
(b) বৌদ্ধিক ও প্রাক্ষোভিক বিকাশ
(c) বৌদ্ধিক ও নৈতিক বিকাশ
(d) সর্বাঙ্গীণ বিকাশ
উত্তরঃ (d) সর্বাঙ্গীণ বিকাশ
১১৩. শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মিথস্ক্রিয়া কোন্ প্রক্রিয়ার মাধ্যমে ঘটে?
(a) একমুখী
(b) উভমুখী
(c) a ও b উভয়ই ঠিক
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) উভমুখী
১১৪. সমাজ ও ব্যক্তির মধ্যে মিথস্ক্রিয়ার ফলে ঘটে থাকে –
(a) সামাজিক বিকাশ
(b) প্রাক্ষোভিক বিকাশ
(c) মানসিক বিকাশ
(d) বৌদ্ধিক বিকাশ
উত্তরঃ (a) সামাজিক বিকাশ
১১৫. শিক্ষার একটি প্রকৃতি হল –
(a) শিক্ষা হল একটি জীবনব্যাপী প্রক্রিয়া
(b) শিক্ষা হল একটি প্রশিক্ষণমূলক প্রক্রিয়া
(c) শিক্ষা হল একটি ধারাবাহিক প্রক্রিয়া
(d) শিক্ষা হল একটি একমুখী প্রক্রিয়া
উত্তরঃ (d) শিক্ষা হল একটি একমুখী প্রক্রিয়া
১১৬. “শিক্ষা হল একটি আচরণ পরিবর্তনকারী প্রক্রিয়া।”-এটি শিক্ষার-
(a) অর্থের অন্তর্গত
(b) প্রকৃতির অন্তর্গত
(c) বৈশিষ্ট্যের অন্তর্গত
(d) পরিধির অন্তর্গত
উত্তরঃ (b) প্রকৃতির অন্তর্গত
১১৭. শিক্ষার প্রকৃতি অনুযায়ী শিক্ষা হল –
(a) অভিজ্ঞতার পুনর্গঠন
(b) শিশুকেন্দ্রিক প্রক্রিয়া
(c) অনুভূতিমূলক দিক
(d) সৃজনশীল
উত্তরঃ (a) অভিজ্ঞতার পুনর্গঠন
১১৮. ‘কল্পনাশক্তির বিকাশ’ হল শিক্ষার –
(a) একটি বৈশিষ্ট্য
(b) একটি পরিধি
(c) একটি উদাহরণ
(d) একটি প্রকৃতি
উত্তরঃ (b) একটি পরিধি
১১৯. শিক্ষার প্রকৃতির একটি উদাহরণ হল –
(a) সাহিত্য ও সংস্কৃতি
(b) বিজ্ঞান-প্রযুক্তি
(c) স্বয়ংক্রিয় প্রক্রিয়া
(d) প্রত্যক্ষ ও পরোক্ষ প্রক্রিয়া
উত্তরঃ (d) প্রত্যক্ষ ও পরোক্ষ প্রক্রিয়া
১২০. শিক্ষার অনুভূতিমূলক দিকটি যুক্ত থাকে –
(a) শিক্ষার পরিধির সঙ্গে
(b) শিক্ষাবিজ্ঞানের পরিধির সঙ্গে
(c) শিক্ষার প্রকৃতির সঙ্গে
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) শিক্ষার প্রকৃতির সঙ্গে
১২১. ‘শিক্ষাদর্শন’ হল –
(a) শিক্ষার একটি পরিধি
(b) শিক্ষার একটি বৈশিষ্ট্য
(c) শিক্ষাবিজ্ঞানের একটি পরিধি
(d) শিক্ষার একটি প্রকৃতি
উত্তরঃ (c) শিক্ষাবিজ্ঞানের একটি পরিধি
১২২. ‘শিক্ষায় মূল্যায়ন’ – এটি যুক্ত –
(a) শিক্ষার পরিধির সঙ্গে
(b) শিক্ষাবিজ্ঞানের পরিধির সঙ্গে
(c) a ও b উভয়ই ঠিক
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) শিক্ষাবিজ্ঞানের পরিধির সঙ্গে
১২৩. শিক্ষার পরিধির একটি উদাহরণ হল –
(a) জনসংখ্যা শিক্ষা
(b) শিক্ষাদর্শন
(c) শিক্ষা সমাজতত্ত্ব
(d) মেধা
উত্তরঃ (d) মেধা
১২৪. নীচের কোনটি শিক্ষাবিজ্ঞানের পরিধির একটি উদাহরণ?
(a) সৃজনশীলতা
(b) দক্ষতা
(c) কল্পনাশক্তির বিকাশ
(d) শিক্ষা মনস্তত্ত্ব
উত্তরঃ (d) শিক্ষা মনস্তত্ত্ব
১২৫. শিক্ষাক্ষেত্রে রাশিবিজ্ঞানের প্রয়োগ হল –
(a) শিক্ষার উদাহরণ
(b) শিক্ষার প্রকৃতির উদাহরণ
(c) শিক্ষার পরিধির উদাহরণ
(d) শিক্ষাবিজ্ঞানের পরিধির উদাহরণ
উত্তরঃ (d) শিক্ষাবিজ্ঞানের পরিধির উদাহরণ
১২৬. সংগতিবিধানরূপে শিক্ষা গুরুত্ব আরোপ করে –
(a) প্রাকৃতিক বিশ্বের উপর
(b) সামাজিক বিশ্বের উপর
(c) ব্যক্তির অন্তর্নিহিত মানসিক বিশ্বের উপর
(d) সবকটি ঠিক
উত্তরঃ (d) সবকটি ঠিক
১২৭. সংকীর্ণ অর্থে শিক্ষা হল –
(a) অভিজ্ঞতার পুনর্গঠন করা
(b) সার্বিক উন্নয়ন করা
(c) জীবনের বিকাশ ঘটানো
(d) তাত্ত্বিক জ্ঞান আহরণ করা
উত্তরঃ (d) তাত্ত্বিক জ্ঞান আহরণ করা
১২৮. সংকীণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্য হল–
(a) জীবনব্যাপী প্রক্রিয়া
(b) দ্বিমুখী প্রক্রিয়া
(c) পরীক্ষাকেন্দ্রিক
(d) চাহিদা ও প্রবণতাভিত্তিক শিক্ষা
উত্তরঃ (c) পরীক্ষাকেন্দ্রিক
১২৯. সংকীর্ণ অর্থে শিক্ষা হল–
(a) স্মৃতিনির্ভর
(b) কর্মকেন্দ্রিক
(c) সক্রিয়তাভিত্তিক
(d) শিক্ষার্থীকেন্দ্রিক
উত্তরঃ (a) স্মৃতিনির্ভর
১৩০. মনের গঠনরূপে শিক্ষাতত্ত্বের প্রবক্তা হলেন –
(a) জন লক্
(b) মেকলে
(c) হার্বার্ট স্পেনসার
(d) থমসন
উত্তরঃ (c) হার্বার্ট স্পেনসার
১৩১. “শিক্ষা হল বয়স্ক জীবনযাপনের উপযোগী দায়িত্ব গঠনের প্রস্তুতির প্রক্রিয়া।” – এটি বলা হয়েছে–
(a) মনের গঠনরূপে শিক্ষাতত্ত্বে
(b) প্রস্তুতিকরণরূপে শিক্ষাতত্ত্বে
(c) মানসিক শৃঙ্খলারূপে শিক্ষাতত্ত্বে
(d) পুঞ্জিত করার শিক্ষাতত্ত্বে
উত্তরঃ (b) প্রস্তুতিকরণরূপে শিক্ষাতত্ত্বে
১৩২. স্বর্ণথলির তত্ত্বটি প্রযুক্ত হয়–
(a) সংকীর্ণ অর্থে শিক্ষায়
(b) ব্যাপক অর্থে শিক্ষায়
(c) বহুমুখী শিক্ষায়
(d) জীবনমুখী শিক্ষায়
উত্তরঃ (a) সংকীর্ণ অর্থে শিক্ষায়
১৩৩. সংকীর্ণ অর্থে শিক্ষার প্রতিষ্ঠান হল –
(a) পরিবেশ
(b) সংবাদপত্র
(c) দূরদর্শন
(d) বিদ্যালয়
উত্তরঃ (d) বিদ্যালয়
১৩৪. শিক্ষার কোন্ অর্থে শিক্ষাকে শিক্ষার্থীর জীবনকালের একটি নির্দিষ্ট সময়ভিত্তিক কর্মসূচি হিসেবে গ্রহণ করা হত?
(a) সংকীর্ণ অর্থে
(b) ব্যাপক অর্থে
(c) আধুনিক অর্থে
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) সংকীর্ণ অর্থে
১৩৫. শিক্ষার কোন্ ধারণার সঙ্গে রুশো, পেস্তালৎসি প্রমুখের নাম যুক্ত?
(a) মানসিক শৃঙ্খলারূপে শিক্ষাতত্ত্ব
(b) প্রস্তুতকরণরূপে শিক্ষাতত্ত্ব
(c) পুঞ্জিতকরণরূপে শিক্ষাতত্ত্ব
(d) সম্পূর্ণরূপে শিক্ষাতত্ত্ব
উত্তরঃ (d) সম্পূর্ণরূপে শিক্ষাতত্ত্ব
১৩৬. “শিক্ষক হলেন জ্ঞানের আধার আর শিক্ষার্থী হল নিষ্ক্রিয় শ্রোতা।” – এটি শিক্ষার কোন্ অর্থে ব্যবহৃত?
(a) ব্যাপক অর্থে
(b) আধুনিক অর্থে
(c) সংকীর্ণ অর্থে
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (c) সংকীর্ণ অর্থে
১৩৭. নিচের কোনটি সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্য নয়?
(a) তাত্ত্বিক জ্ঞান বিতরণ
(b) বিদ্যালয় জীবনের মধ্যে সীমাবদ্ধ
(c) জীবনব্যাপী প্রক্রিয়া
(d) শিক্ষার্থীর ভূমিকা নিষ্ক্রিয় শ্রোতা
উত্তরঃ (c) জীবনব্যাপী প্রক্রিয়া
১৩৮. “মন হল কতকগুলি পৃথক প্রকোষ্ঠের সমন্বয়।” – এটি বলা হয়েছে–
(a) মানসিক শৃঙ্খলারূপে শিক্ষাতত্ত্বে
(b) প্রস্তুতিকরণরূপে শিক্ষাতত্ত্বে
(c) মনের গঠনরূপে শিক্ষাতত্ত্বে
(d) সম্পূর্ণরূপে শিক্ষাতত্ত্বে
উত্তরঃ (a) মানসিক শৃঙ্খলারূপে শিক্ষাতত্ত্বে
১৩৯. ‘স্বর্ণকণিকা – শূন্যভান্ডার’ তত্ত্বের অপর নাম হল–
(a) সঞ্চালন মতবাদ
(b) আহরণ মতবাদ
(c) স্বর্ণথলির মতবাদ
(d) গ্রহণ ও বর্জন মতবাদ
উত্তরঃ (c) স্বর্ণথলির মতবাদ
১৪০. সংকীর্ণ অর্থে শিক্ষার ক্ষেত্রে সবচেয়ে উল্লেখযোগ্য তত্ত্বটি হল–
(a) অনুশীলনের তত্ত্ব
(b) মানসিক শৃঙ্খলার তত্ত্ব
(c) সক্রিয়তার তত্ত্ব
(d) স্বর্ণথলির তত্ত্ব
উত্তরঃ (d) স্বর্ণথলির তত্ত্ব
১৪১. সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল–
(a) আয়ত্তীকরণ
(b) সীমাবদ্ধতা
(c) ক্ষমতার বিকাশসাধন
(d) নৈতিক চরিত্রগঠন
উত্তরঃ (b) সীমাবদ্ধতা
১৪২. “মানসিক শক্তির উৎকর্ষণ হল শিক্ষা।” – এটি শিক্ষার কোন্ অর্থের অন্তর্ভুক্ত?
(a) ব্যাপক অর্থ
(b) আধুনিক অর্থ
(c) সংকীর্ণ অর্থ
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) সংকীর্ণ অর্থ
১৪৩. পলিটি হল –
(a) রোমের নগর
(b) ইতালির নগর
(c) পোর্তুগালের নগর
(d) প্রাচীন গ্রিসের নগর
উত্তরঃ (d) প্রাচীন গ্রিসের নগর
১৪৪. Pipe Line Theory- শিক্ষার যে অর্থটির সঙ্গে সম্পর্কিত, সেটি হল-
(a) আধুনিক
(b) ব্যাপক
(c) সংকীর্ণ
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) সংকীর্ণ
১৪৫. সংকীর্ণ অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল হল –
(a) জন্ম থেকে মৃত্যু পর্যন্ত
(b) বিদ্যালয় জীবন পর্যন্ত
(c) কৈশোরকাল পর্যন্ত
(d) শৈশবকাল পর্যন্ত
উত্তরঃ (b) বিদ্যালয় জীবন পর্যন্ত
১৪৬. নিচের কোনটি শিক্ষা শব্দটির সংকীর্ণ তাৎপর্যকে বহন করে থাকে?
(a) শিক্ষার বিষয়বস্তু পরিবেশনির্ভর
(b) শিক্ষার বিষয়বস্তু শিক্ষার্থীনিরপেক্ষ
(c) শিক্ষার বিষয়বস্তু শিক্ষার্থীনির্ভর
(d) শিক্ষার বিষয়বস্তু শিক্ষার্থীনিরপেক্ষ এবং অনমনীয়
উত্তরঃ (d) শিক্ষার বিষয়বস্তু শিক্ষার্থীনিরপেক্ষ এবং অনমনীয়
১৪৭. নিচের কোনটি ব্যাপক অর্থে শিক্ষার ধারণা?
(a) দাতা ও গ্রহীতার সম্পর্ক
(b) একমুখী প্রক্রিয়া
(c) পরীক্ষাকেন্দ্রিকতা
(d) জীবনব্যাপী শিক্ষা
উত্তরঃ (d) জীবনব্যাপী শিক্ষা
১৪৮. ব্যাপক অর্থে শিক্ষা হল –
(a) শুধুমাত্র শ্রবণ করার প্রক্রিয়া
(b) মানসিক শক্তি অর্জন করা
(c) একটি মানসিক প্রক্রিয়া
(d) শুধুমাত্র শিক্ষকের সক্রিয়তার প্রক্রিয়া
উত্তরঃ (c) একটি মানসিক প্রক্রিয়া
১৪৯. প্রদত্ত কোনটি ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য নয়?
(a) শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া
(b) শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া
(c) শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া
(d) শিক্ষা একটি জ্ঞানার্জনের প্রক্রিয়া
উত্তরঃ (b) শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া
১৫০. ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষণের পদ্ধতি হবে –
(a) বক্তৃতাকেন্দ্রিক
(b) আলোচনাভিত্তিক
(c) কর্মকেন্দ্রিক
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১৫১. ব্যাপক অর্থে শিক্ষা হল –
(a) বিকাশ
(b) মানসিক শৃঙ্খলা
(c) জ্ঞান দেওয়া
(d) গতিহীন প্রক্রিয়া
উত্তরঃ (a) বিকাশ
১৫২. অবসরযাপনের পরিপূরক শিক্ষা হল –
(a) সংকীর্ণ অর্থে শিক্ষা
(b) প্রথাগত শিক্ষা
(c) ব্যাপক অর্থে শিক্ষা
(d) পুথিগত শিক্ষা
উত্তরঃ (c) ব্যাপক অর্থে শিক্ষা
১৫৩. শিক্ষার ব্যাপক ধারণা অনুযায়ী শিক্ষা হল –
(a) একটি পুথিকেন্দ্রিক প্রক্রিয়া
(b) একটি ডিগ্রিলাভের প্রক্রিয়া
(c) একটি স্মৃতিভিত্তিক প্রক্রিয়া
(d) একটি বহুমুখী প্রক্রিয়া
উত্তরঃ (d) একটি বহুমুখী প্রক্রিয়া
১৫৪. শিক্ষার ব্যাপক অর্থে কোনটির গুরুত্ব অপেক্ষাকৃত কম?
(a) সহপাঠী
(b) শিক্ষক
(c) শিক্ষার্থী
(d) পাঠ্যবিষয়
উত্তরঃ (a) সহপাঠী
১৫৫. শিক্ষায় ব্যাপক অর্থে কোনটি ঠিক?
(a) তাত্ত্বিক জ্ঞান
(b) ব্যবহারিক অভিজ্ঞতা
(c) a ও b উভয়ই ঠিক
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) a ও b উভয়ই ঠিক
১৫৬. শিক্ষাক্ষেত্রে কোন বিকাশের উপর অধিক গুরুত্ব দেওয়া উচিত?
(a) মানসিক বিকাশ
(b) আধ্যাত্মিক বিকাশ
(c) বৌদ্ধিক বিকাশ
(d) প্রাক্ষোভিক বিকাশ
উত্তরঃ (a) মানসিক বিকাশ
১৫৭. কোনটি ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য?
(a) শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষা
(b) তাত্ত্বিক জ্ঞান বিতরণ
(c) জ্ঞান অর্জন
(d) মানসিক বিকাশ
উত্তরঃ (a) শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষা
১৫৮. ব্যাপক অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল হল –
(a) ৬ – ৪ বছর বয়স পর্যন্ত
(b) প্রাপ্তবয়স্ককাল পর্যন্ত
(c) বিদ্যালয় জীবন পর্যন্ত
(d) জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত
উত্তরঃ (d) জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত
আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর