দেহ-মন সমস্যা MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 দর্শন তৃতীয় অধ্যায় তৃতীয় সেমিস্টার

দেহ-মন সমস্যা MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 দর্শন তৃতীয় অধ্যায় তৃতীয় সেমিস্টার | Class 12 Philosophy 3rd Chapter MCQ 3rd Semester

দেহ-মন সমস্যা MCQ প্রশ্ন উত্তর
দেহ-মন সমস্যা MCQ প্রশ্ন উত্তর

১। মানুষের কয়টি সত্তা আছে?
(ক) একটি
(খ) দুটি
(গ) তিনটি
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) দুটি

২। মানুষের কোন্ কোন্ সত্তার পারস্পরিক সম্পর্ককে কেন্দ্র করে দার্শনিক সমস্যার উদ্ভব হয়?
(ক) দেহ ও মন
(খ) দেহ ও বুদ্ধি
(গ) মন ও বুদ্ধি
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ক) দেহ ও মন

৩। দেহ হল-
(ক) চেতনধর্মী
(খ) সরলধর্মী
(গ) জড়ধর্মী
(ঘ) বক্রধর্মী।
উত্তরঃ (গ) জড়ধর্মী

৪। মন হল-
(ক) চেতনধর্মী
(খ) জড়ধর্মী
(গ) বক্রধর্মী
(ঘ) বিপরীতধর্মী।
উত্তরঃ (ক) চেতনধর্মী

৫। দেহ ও মন পরস্পর-
(ক) চেতনধর্মী
(খ) সমধর্মী
(গ) জড়ধর্মী
(ঘ) বিপরীতধর্মী।
উত্তরঃ (ঘ) বিপরীতধর্মী

৬। মানুষের মাথায় আঘাত লাগলে কী লুপ্ত হয়?
(ক) চিন্তাশক্তি
(খ) চেতনা
(গ) মানসিকতা
(ঘ) রক্তচাপ।
উত্তরঃ (খ) চেতনা

৭। মাদকদ্রব্য সেবন করলে মানুষের কী হ্রাস পায়?
(ক) মানসিকতা
(খ) রক্তচাপ
(গ) চিন্তাশক্তি
(ঘ) চেতনা।
উত্তরঃ (গ) চিন্তাশক্তি

৮। দেহ-মন সম্পর্কিত দার্শনিক মতবাদ হল-
(ক) ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
(খ) সমান্তরালবাদ
(গ) অভিন্নতাবাদ
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক

৯। আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক হলেন-
(ক) রেনে দেকার্ত
(খ) স্পিনোজা
(গ) লাইবনিজ
(ঘ) হিউম।
উত্তরঃ (ক) রেনে দেকার্ত

১০। দেকার্ত-এর দেহ ও মনের সম্পর্ককেন্দ্রিক মতবাদটি পাশ্চাত্য দর্শনে কী নামে পরিচিত?
(ক) উপলক্ষ্যবাদ
(খ) দ্বৈতবাদ
(গ) উপবস্তুবাদ
(ঘ) সমান্তরালবাদ।
উত্তরঃ (খ) দ্বৈতবাদ

১১। ‘The Passions of the Soul’ গ্রন্থটি কার লেখা?
(ক) লক্
(খ) বার্কলে
(গ) দেকার্ত
(ঘ) হিউম।
উত্তরঃ (গ) দেকার্ত

১২। দেকার্তের মতে জগতের সমস্ত দ্রব্য দুই ভাগে বিভক্ত। যথা-
(ক) দেহ ও মন
(খ) জড় ও আত্মা
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই

১৩। দেকার্তের মতে দেহ ও মন হল পরস্পর
(ক) সাপেক্ষ দ্রব্য
(খ) নিরপেক্ষ দ্রব্য
(গ) নিত্য দ্রব্য
(ঘ) অনিত্য দ্রব্য।
উত্তরঃ (খ) নিরপেক্ষ দ্রব্য

১৪। দেকার্ত কোন্ গ্রন্থে দেহ ও মনকে নিরপেক্ষ দ্রব্য বলে উল্লেখ করেছেন?
(ক) Meditations
(খ) The Passions of the Soul
(গ) Principles of Philosophy
(ঘ) Discourse on the Method
উত্তরঃ (ক) Meditations

১৫। মনে থাকে
(ক) চিন্তা
(খ) অনুভূতি
(গ) আবেগ
(ঘ) সবকটি ঠিকা
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক

১৬। জড়দ্রব্যে থাকে
(ক) আকার
(খ) আয়তন
(গ) অবস্থান
(ঘ) সবকটি ঠিকা
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক

১৭। দেকার্ত দ্রব্যের কয়টি লক্ষণ দিয়েছেন?
(ক) একটি
(খ) দুটি
(গ) তিনটি
(ঘ) চারটি।
উত্তরঃ (খ) দুটি

১৮। দেকার্তের মতে দ্রব্য হল-
(ক) স্বনির্ভর
(খ) পরনির্ভর
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) স্বনির্ভর

১৯। দেকার্তের মতে দ্রব্য হল-
(ক) ঈশ্বর
(খ) দেহ
(গ) মন
(ঘ) সবকটি ঠিকা
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক

২০। দেকার্তের মতে দ্রব্য হল গুণের
(ক) অবয়ব
(খ) আকার
(গ) আধার
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) আধার

২১। গুণ হল-
(ক) প্রত্যক্ষগোচর
(খ) অপ্রত্যক্ষগোচর
(গ) মননির্ভর
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) প্রত্যক্ষগোচর

২২। জড় পদার্থটি হয়-
(ক) অবিভাজ্য
(খ) বিনাশী
(গ) অবিনাশী
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) বিনাশী

২৩। মন পদার্থটি হল-
(ক) বিভাজ্য
(খ) অবিভাজ্য
(গ) বিনাশী
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) অবিভাজ্য

২৪। দেহ হল-
(ক) মানুষের সারধর্ম
(খ) মানুষের আত্মা
(গ) আত্মার প্রকাশের মাধ্যম
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) আত্মার প্রকাশের মাধ্যম

২৫। আত্মার সঙ্গে দেহের সম্পর্ককে দেকার্ত কী বলে উল্লেখ করেছেন?
(ক) স্পষ্ট ও বিবিক্ত
(খ) অস্পষ্ট ও বিবিক্ত
(গ) স্পষ্ট ও শিথিল
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) স্পষ্ট ও বিবিক্ত

২৬। দেকার্তের ক্রিয়া-প্রতিক্রিয়াবাদের অপর নাম হল-
(ক) সমান্তরালবাদ
(খ) দ্বিভঙ্গিবাদ
(গ) সমান্তরবাদ
(ঘ) মিথস্ক্রিয়াবাদ।
উত্তরঃ (ঘ) মিথস্ক্রিয়াবাদ

২৭। দেহ-মন সম্পর্কিত কোন্ দার্শনিক মতবাদটি ‘কার্তেজীয় দ্বৈতবাদ’ নামে পরিচিত?
(ক) দেকার্তের দেহ-মন সম্পর্কিত ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
(খ) স্পিনোজার দেহ-মন সম্পর্কিত মতবাদ
(গ) লাইবনিজের দেহ-মন সম্পর্কিত মতবাদ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) দেকার্তের দেহ-মন সম্পর্কিত ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ

২৮। বিস্তৃত ও স্থানান্তরযোগ্য দ্রব্যটি হল-
(ক) বুদ্ধি
(খ) মন
(গ) দেহ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) দেহ

২৯। দেকার্তের মতে আমরা যা জানি তা হল-
(ক) বাহ্যজগৎ
(খ) বাহ্যজগতের ছাপ
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) সবকটি ঠিক ।
উত্তরঃ (খ) বাহ্যজগতের ছাপ

৩০। দেকার্ত দেহ ও মনের সম্পর্ক বোঝানোর জন্য কোন্ উপমা ব্যবহার করেছেন?
(ক) জাহাজ ও জাহাজের পাইলট
(খ) যন্ত্র ও যন্ত্রী
(গ) চালক ও চালিত
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ক) জাহাজ ও জাহাজের পাইলট

৩১। দেহ ও মনের সম্পর্ক যে শিথিল নয়, তা বোঝানোর জন্য দেকার্ত কোন্ উপমা ব্যবহার করেছেন?
(ক) জাহাজ ও জাহাজের পাইলট
(খ) যন্ত্র ও যন্ত্রী
(গ) চালক ও চালিত
(ঘ) বন্ধ ঘড়ি ও সচল ঘড়ি।
উত্তরঃ (ক) জাহাজ ও জাহাজের পাইলট

৩২। দেকার্তের মতে দেহ ও মনের ঐক্য কোথায় ঘটে?
(ক) যকৃৎ গ্রন্থিতে
(খ) সাবলিঙ্গুয়াল গ্রন্থিতে
(গ) বহিঃক্ষরা গ্রন্থিতে
(ঘ) পিনিয়াল গ্রন্থিতে।
উত্তরঃ (ঘ) পিনিয়াল গ্রন্থিতে

৩৩। পিনিয়াল গ্রন্থিকে উত্তেজিত করে-
(ক) দৈহিক পরিবর্তন
(খ) মানসিক চাঞ্চল্য
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই

৩৪। রাইল দেকার্তের ক্রিয়া-প্রতিক্রিয়াবাদকে কী বলে উল্লেখ করেছেন?
(ক) প্রকৃতিগত ভ্রান্তি
(খ) বিষয়ীগত ভ্রান্তি
(গ) বিষয়গত ভ্রান্তি
(ঘ) প্রকারগত ভ্রান্তি।
উত্তরঃ (ঘ) প্রকারগত ভ্রান্তি

৩৫। ‘মন’ সম্পর্কে আমরা যে শব্দ ব্যবহার করি, রাইল তাকে বলেছেন—
(ক) ব্যাবহারিক শব্দ
(খ) আচরণগত শব্দ
(গ) আন্তর শব্দ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) আচরণগত শব্দ

৩৬। “দেহ ও মনের ক্রিয়া-প্রতিক্রিয়ার বিষয়টি একটি অবোধগম্য ও অচিন্তনীয় ধারণা।” – এ কথা বলেছেন-
(ক) পিয়ের গ্যাসেন্ডি
(খ) রাজকুমারী এলিজাবেথ
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই

৩৭। পদার্থবিজ্ঞানের নিয়ম অনুসারে জড়জগতের শক্তি হল-
(ক) স্থির
(খ) পরিবর্তনশীল
(গ) ক্ষণস্থায়ী
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) স্থির

৩৮। দেহ ও মন-বিষয়ক কোন্ মতবাদ অনুসারে দৈহিক ও মানসিক ক্রিয়া পরস্পরের সঙ্গে সমান্তরালভাবে সমানতালে পরিবর্তিত হয়?
(ক) দ্বৈতবাদ
(খ) ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
(গ) সমান্তরালবাদ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) সমান্তরালবাদ

৩৯। স্পিনোজার সমান্তরালবাদের অপর নাম হল-
(ক) দ্বৈতবাদ
(খ) ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
(গ) দ্বিভঙ্গিবাদ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) দ্বিভঙ্গিবাদ

৪০। দেহ-মন সম্পর্কিত স্পিনোজার মতকে দ্বিভঙ্গিবাদ বলে উল্লেখ করেছেন-
(ক) দেকার্ত
(খ) আর্নল্ড গ্যুলিং
(গ) নিকোলাস ম্যালব্র্যান্‌শ
(ঘ) হসপার্স।
উত্তরঃ (ঘ) হসপার্স

৪১। দেকার্তের দেহ-মন সম্পর্কিত ক্রিয়া-প্রতিক্রিয়াবাদের ত্রুটি দূর করার জন্য স্পিনোজা কোন্ মতবাদ প্রতিষ্ঠা করেন?
(ক) সমান্তরালবাদ
(খ) উপলক্ষ্যবাদ
(গ) দ্বৈতবাদ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) সমান্তরালবাদ

৪২। স্পিনোজার দ্রব্যতত্ত্বের সারকথা হল-
(ক) দেহ = মন = ঈশ্বর
(খ) দেহ = ঈশ্বর
(গ) মন = ঈশ্বর
(ঘ) দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।
উত্তরঃ (ঘ) দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।

৪৩। “দেহ ও মন হল ঈশ্বরের দুটি দিক।” – এ কথা বলেছেন-
(ক) দেকার্ত
(খ) স্পিনোজা
(গ) লাইবনিজ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) স্পিনোজা

৪৪। কার মতে দৈহিক গুণের প্রত্যেকটি বিকারের পাশাপাশি মানসিক গুণের একটি করে বিকার থাকে?
(ক) দেকার্ত
(খ) লাইবনিজ
(গ) স্পিনোজা
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) স্পিনোজা

৪৫। “ঈশ্বরের মধ্যে চিরকাল দেহ ও মন গুণ দুটি সমান্তরালভাবে পাশাপাশি অবস্থান করে।” এ কথা বলেছেন-
(ক) স্পিনোজা
(খ) দেকার্ত
(গ) লাইবনিজ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) স্পিনোজা

৪৬। দ্বিভঙ্গিবাদের অপর নাম-
(ক) দ্বৈতবাদ
(খ) উপলক্ষ্যবাদ
(গ) ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
(ঘ) দ্বিপার্শ্ববাদ।
উত্তরঃ (ঘ) দ্বিপার্শ্ববাদ

৪৭। স্পিনোজার মতে দেহ-মনের সম্পর্ক হল-
(ক) কার্যকারণ সম্পর্ক
(খ) ক্রিয়া-প্রতিক্রিয়া সম্পর্ক
(গ) অভিন্নতার সম্পর্ক
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ঘ) কোনোটিই নয়।

৪৮। স্পিনোজা দেহ ও মনের সম্পর্ক ব্যাখ্যার জন্য কোন্ উপমার কথা উল্লেখ করেছেন?
(ক) চালক-চালিত
(খ) দুটি একই সময় নির্দেশ করা ঘড়ি
(গ) বক্র কাচ
(ঘ) যন্ত্র-যন্ত্রী।
উত্তরঃ (গ) বক্র কাচ

৪৯। স্পিনোজা তাঁর কোন্ গ্রন্থে বলেছেন যে, দেহের কাজ ও ভাবাবেগ এবং মনের কাজ ও ভাবাবেগ-এর ক্রম প্রকৃতিগতভাবে সমান্তরাল?
(ক) Meditations
(খ) Ethics
(গ) Tractatus de Intellectaus Emendatione
(ঘ) The Passions of the Soul
উত্তরঃ (খ) Ethics

৫০। কান্ মতবাদ অনুসারে মানসিক ও শারীরিক প্রক্রিয়াকে একটি সামগ্রিক সত্তার অন্তর্গত বলে মনে করা হয়?
(ক) ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ
(খ) উপলক্ষ্যবাদ
(গ) দ্বৈতবাদ
(ঘ) সমান্তরালবাদ।
উত্তরঃ (ঘ) সমান্তরালবাদ

৫১। স্পিনোজার মূল বক্তব্য ‘যেখানে দেহ সেখানেই মন বা চেতনা’ – এটি কী ধরনের মতবাদে পরিণত হয়েছে?
(ক) সর্বমনবাদ
(খ) মন্ময়বাদ
(গ) সর্বাত্মবাদ
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক।

৫২। লাইবনিজের দেহ-মন সম্পর্কিত মতবাদটি কোন্ তত্ত্বের উপর নির্ভরশীল?
(ক) দ্রব্যতত্ত্ব
(খ) মনাডতত্ত্ব
(গ) চিদনুতত্ত্ব
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ঘ) সবকটি ঠিক।

৫৩। লাইবনিজের মতে বিশুদ্ধ চিৎপরমাণু হল-
(ক) জড়দ্রব্য
(খ) দেহ
(গ) ঈশ্বর
(ঘ) মন।
উত্তরঃ (গ) ঈশ্বর

৫৪। লাইবনিজের মতে সর্বনিম্ন চিদনু হল-
(ক) ঈশ্বর
(খ) জড়দ্রব্য
(গ) দেহ
(ঘ) মন।
উত্তরঃ (খ) জড়দ্রব্য।

৫৫। সৃষ্টিলগ্নেই ঈশ্বর কর্তৃক প্রতিষ্ঠিত এক নিয়মশৃঙ্খলা ব্যবস্থা হল-
(ক) পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নিয়ম
(খ) সমান্তরালবাদ
(গ) ক্রিয়া-প্রতিক্রিয়া
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নিয়ম

৫৬। লাইবনিজের মতে দেহ-মনের সম্পর্কের মূলে রয়েছে-
(ক) সহাবস্থান সম্পর্ক
(খ) সমান্তরাল সম্বন্ধ
(গ) পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নিয়ম
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ) পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নিয়ম

আরও পড়ুন : দ্রব্য MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : কার্যকারণ সম্বন্ধ MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে আন্তর্জাতিক সম্পর্ক MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : আন্তর্জাতিক সংগঠন ও প্রতিষ্ঠান সমূহ MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : আদরিণী গল্পের MCQ

আরও পড়ুন : পোটরাজ গল্পের MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : তার সঙ্গে কবিতার MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : ভাষাবিজ্ঞান ও তার শাখাপ্রশাখা MCQ প্রশ্ন উত্তর

Leave a Comment