আধুনিক শিক্ষায় ইতিবাচক মনোবিজ্ঞানের ভূমিকা MCQ প্রশ্ন ও উত্তর ক্লাস 12 তৃতীয় সেমিস্টার শিক্ষাবিজ্ঞান

আধুনিক শিক্ষায় ইতিবাচক মনোবিজ্ঞানের ভূমিকা MCQ প্রশ্ন ও উত্তর ক্লাস 12 তৃতীয় সেমিস্টার শিক্ষাবিজ্ঞান | HS 3rd Semester Education 10th Chapter MCQ

আধুনিক শিক্ষায় ইতিবাচক মনোবিজ্ঞানের ভূমিকা MCQ প্রশ্ন ও উত্তর
আধুনিক শিক্ষায় ইতিবাচক মনোবিজ্ঞানের ভূমিকা MCQ প্রশ্ন ও উত্তর

১। ‘Eudaimonia’ একটি পাশ্চাত্য দার্শনিক তত্ত্ব, যেটি দিয়েছিলেন-
(a) অ্যারিস্টট্ল
(b) পেস্তালৎসি
(c) প্লেটো
(d) ফ্রয়েবেল।
উত্তরঃ (a) অ্যারিস্টট্ল

২। ‘Eudaimonia’-কথার ইংরেজি অর্থ হল –
(a) Happening
(b) Doing
(c) Caring
(d) Flourishing।
উত্তরঃ (d) Flourishing

৩। ‘Well being, Happiness’ কথার বাংলা অর্থ হল
(a) শুভ
(b) স্বাস্থ্যকর
(c) ভালো
(d) মঙ্গল।
উত্তরঃ (a) শুভ

৪। বৌদ্ধশিক্ষার ক্ষেত্রে ইতিবাচক ধারণার অন্তর্ভুক্ত বিষয় হল
(a) নির্বাণলাভ
(b) বোধিলাভ
(c) অষ্টাঙ্গিক মার্গ
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) অষ্টাঙ্গিক মার্গ

৫। ইতিবাচক মনোবিদ্যা (Positive Psychology) শব্দটি প্রথম উপস্থাপন করেছিলেন-
(a) অ্যারিস্টট্ল
(b) মার্টিন সেলিগম্যান
(c) প্লেটো
(d) ফ্রয়েবেল।
উত্তরঃ (b) মার্টিন সেলিগম্যান

৬। সেলিগম্যান প্রথম ইতিবাচক মনোবিদ্যার কথা বলেন
(a) 1947 সালে
(b) 1990 সালে
(c) 1995 সালে
(d) 1998 সালে।
উত্তরঃ (d) 1998 সালে

৭। শিক্ষাক্ষেত্রে ইতিবাচক মনোবিদ্যার ধারণার পথিকৃত ছিলেন
(a) আব্রাহাম ম্যাসলো
(b) কান্ট
(c) অ্যারিস্টট্ল
(d) ফ্রয়েবেল।
উত্তরঃ (a) আব্রাহাম ম্যাসলো

৮। ইতিবাচক মনোবিদ্যার একটি উদাহরণ হল
(a) সুখ
(b) মঙ্গল
(c) আত্মশক্তি
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৯। যে মনোবিজ্ঞান শিক্ষার্থীর সামগ্রিক সুস্থতা অর্জনে সহায়তা করে এবং মানসিক স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সেটি হল-
(a) শিক্ষামূলক মনোবিদ্যা
(b) অস্বাভাবিক মনোবিদ্যা
(c) ইতিবাচক মনোবিদ্যা
(d) চিকিৎসামূলক মনোবিদ্যা।
উত্তরঃ (c) ইতিবাচক মনোবিদ্যা

১০। ‘Tripartite Model of Subjective Well-being’ – তত্ত্বটি দিয়েছিলেন –
(a) আব্রাহাম ম্যাসলো
(b) মার্টিন সেলিগম্যান
(c) অ্যারিস্টট্ল
(d) এডওয়ার্ড ডাইনার
উত্তরঃ (d) এডওয়ার্ড ডাইনার

১১। ‘Tripartite Model of Subjective Well-being’ তত্ত্বটিতে কতগুলি উপাদানের কথা বলা হয়েছে?
(a) দুটি
(b) পাঁচটি
(c) চারটি
(d) তিনটি।
উত্তরঃ (d) তিনটি

১২। SWB কথাটির পূর্ণরূপ হল –
(a) Subjective well-being
(b) Selective well-being
(c) Suitable well-being
(d) Sustainable well-being
উত্তরঃ (a) Subjective well-being

১৩। প্রথম ধনাত্মক মনস্তত্ত্ব সম্পর্কিত সামিট অনুষ্ঠিত হয়েছিল –
(a) 1995 সালে
(b) 1985 সালে
(c) 1989 সালে
(d) 1990 সালে।
উত্তরঃ (c) 1989 সালে

১৪। ইতিবাচক মনস্তত্ত্ব সম্পর্কিত প্রথম আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিল
(a) 2000 সালে
(b) 2001 সালে
(c) 2002 সালে
(d) 1995 সালে
উত্তরঃ (c) 2002 সালে

১৫। ব্যাবহারিক ইতিবাচক মনস্তত্ত্বের উপর মাস্টার প্রোগ্রাম চালু করা হয় –
(a) 2002 সালে
(b) 2003 সালে
(c) 2005 সালে
(d) 2001 সালে।
উত্তরঃ (c) 2005 সালে

১৬। ব্যাবহারিক ইতিবাচক মনস্তত্ত্বের উপর প্রথম মাস্টার প্রোগ্রাম চালু করা হয় –
(a) পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে
(b) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে
(c) লন্ডন বিশ্ববিদ্যালয়ে
(d) মুম্বাই বিশ্ববিদ্যালয়ে।
উত্তরঃ (a) পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে

১৭। হারভার্ড বিশ্ববিদ্যালয়ে মনস্তত্ত্ব বিষয়ে কোর্স চালু করা হয়
(a) 1990 সালে
(b) 2006 সালে
(c) 2005 সালে
(d) 2007 সালে।
উত্তরঃ (b) 2006 সালে

১৮। “Positive Psychology is the study of what makes people happy.” বলেছেন –
(a) অ্যারিস্টট্ল
(b) সেলিগম্যান
(c) বার্নার্ড
(d) প্লেটো।
উত্তরঃ (b) সেলিগম্যান

১৯। Seligman সুখ বা সুখানুভূতিমূলক জীবনের ক্ষেত্রে কত ধরনের জীবনের কথা বলেছেন?
(a) 2
(b) 4
(c) 3
(d) 5
উত্তরঃ (c) 3

২০। আনন্দপূর্ণ জীবনের জন্য প্রয়োজন হল –
(a) পারস্পরিক সুন্দর সম্পর্ক
(b) বিনোদনমূলক বিষয়
(c) আনন্দময় বিষয়ে আগ্রহ
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

২১। মানবজীবনকে অর্থপূর্ণ করে তুলতে হলে প্রয়োজন –
(a) অপরের উন্নতির প্রতি ধনাত্মক অনুভূতি
(b) অপরের প্রতি হিংসার মনোভাব রাখা
(c) অন্যের সম্পর্কে মিথ্যা কথা বলা
(d) অন্যের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা।
উত্তরঃ (a) অপরের উন্নতির প্রতি ধনাত্মক অনুভূতি

২২। Seligman অর্থপূর্ণ জীবনকে কয়টি ভাগে ভাগ করেছেন?
(a) দুটি
(b) তিনটি
(c) চারটি
(d) পাঁচটি।
উত্তরঃ (d) পাঁচটি।

২৩। ‘PERMA’ -কথাটি যুক্ত
(a) অ্যারিস্টটলের সঙ্গে
(b) সেলিগম্যানের সঙ্গে
(c) ডারউইনের সঙ্গে
(d) প্লেটোর সঙ্গে।
উত্তরঃ (b) সেলিগম্যানের সঙ্গে

২৪। ‘PERMA’ শব্দটিতে ‘P’-এর অর্থ হল
(a) Positive Emotion
(b) Personal Emotion
(c) Passive Emotion
(d) Peer Emotion
উত্তরঃ (a) Positive Emotion

২৫। ইতিবাচক প্রক্ষোভ বলতে বোঝায় –
(a) বিভিন্ন ধরনের আনন্দময় উত্তেজনা
(b) সাফল্য
(c) গর্ব
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

২৬। ‘PERMA’ শব্দটিতে ‘E’-এর অর্থ হল
(a) Energy
(b) Engagement
(c) Emotion
(d) Ethics
উত্তরঃ (b) Engagement

২৭। ‘PERMA’ শব্দটিতে ‘R’-এর অর্থ হল
(a) Ratio
(b) Role
(c) Relation
(d) Repetition
উত্তরঃ (c) Relation

২৮। ‘PERMA’ শব্দটিতে ‘M’ শব্দটির অর্থ হল –
(a) Meaning
(b) Method
(c) Mother
(d) Money
উত্তরঃ (a) Meaning

২৯। ‘PERMA’ শব্দটিতে ‘A’-এর অর্থ হল-
(a) Arrange
(b) Accomplishment
(c) Award
(d) Action
উত্তরঃ (b) Accomplishment

৩০। যে Model মূলত প্রক্ষোভ, ব্যস্ততা, সম্পর্ক, অর্থ এবং কৃতিত্বের একটি সংমিশ্রণ, যা ব্যক্তিকে পরিপূর্ণ জীবনযাপনের ভিত্তি তৈরি করে, তা হল –
(a) PARMA Model
(b) PERMA Model
(c) PRAGMA Model
(d) PARAMA Model
উত্তরঃ (b) PERMA Model

৩১। শিক্ষাগত ক্ষেত্রে ‘PERMA’ মডেলের একটি উদাহরণ হল –
(a) WORK Model
(b) KOKW Model
(c) KWOK Model
(d) KAWK Model
উত্তরঃ (c) KWOK Model

৩২। KWOK প্রোগ্রাম মূলত কয়টি স্তরের বাস্তবায়ন প্রক্রিয়া?
(a) তিনটি
(b) চারটি
(c) পাঁচটি
(d) ছয়টি
উত্তরঃ (d) ছয়টি

৩৩। কোথায় PERMA মডেলটি মাধ্যমিক পরবর্তী শিক্ষার্থীদের সাহায্য করার জন্য একটি সুস্থতা প্রোগ্রামের (Wellbeing Programme) পাশাপাশি প্রয়োগ করা হয়েছে?
(a) আমেরিকায়
(b) জাপানে
(c) রাশিয়ায়
(d) গ্রেট ব্রিটেনে
উত্তরঃ (d) গ্রেট ব্রিটেনে

৩৪। ইতিবাচক মনোবিদ্যার একটি উপকারিতা হল –
(a) ইতিবাচক মনোবিদ্যার সাহায্যে বিষন্নতা ও উদ্বেগ সম্পর্কিত উপসর্গ হ্রাস করা হয়
(b) ইতিবাচক মনোবিদ্যার সাহায্যে জীবনের সমস্ত সমস্যার সমাধান করা যায়
(c) ইতিবাচক মনোবিদ্যার সাহায্যে সামাজিক দলবদ্ধতা গড়ে ওঠে
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (a) ইতিবাচক মনোবিদ্যার সাহায্যে বিষন্নতা ও উদ্বেগ সম্পর্কিত উপসর্গ হ্রাস করা হয়

৩৫। শিক্ষকদের মধ্যে পেশাগত সন্তুষ্টি, সহানুভূতি এবং শিক্ষার্থীদের প্রতি ইতিবাচক মনোভাব গড়ে তুলতে সাহায্য করে –
(a) ইতিবাচক মনোবিদ্যা
(b) অস্বাভাবিক মনোবিদ্যা
(c) ক্লিনিক্যাল মনোবিদ্যা
(d) শিশু মনোবিদ্যা
উত্তরঃ (a) ইতিবাচক মনোবিদ্যা

৩৬। ইতিবাচক মনোবিজ্ঞান ব্যক্তির মধ্যে যে-ধরনের বৈশিষ্ট্য জাগ্রত করে, তা হল
(a) প্রজ্ঞা ও জ্ঞান
(b) উৎসাহ
(c) মানবতা
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৩৭। ইতিবাচক মনোবিদ্যার একটি বৈশিষ্ট্য হল –
(a) উন্নয়নমুখী
(b) অক্ষমতা
(c) ঋণাত্মক মানসিক স্বাস্থ্য
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (a) উন্নয়নমুখী

৩৮। যে শিক্ষা শিক্ষার্থীদের মধ্যে ধনাত্মক মনোভাব গড়ে তোলে, শিক্ষার্থীদের পারস্পরিক সম্পর্কে দৃঢ়তা প্রদান করে, স্বাস্থ্যসম্মত জীবনচর্চায় সাহায্য করে, সেটি হল –
(a) ইতিবাচক শিক্ষা
(b) নেতিবাচক শিক্ষা
(c) সর্বজনীন শিক্ষা
(d) তুলনামূলক শিক্ষা
উত্তরঃ (a) ইতিবাচক শিক্ষা

৩৯। ধনাত্মক শিক্ষা ধনাত্মক মনোবিজ্ঞানের সাহায্যে যে ধরনের বিকাশে সাহায্য করে, তা হল –
(a) মানবসম্পদ উন্নয়ন
(b) সুখানুভূতি
(c) হতাশা নিবারণ
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৪০। ধনাত্মক শিক্ষণ সংক্রান্ত বিষয়ের একটি কৌশল হল
(a) Pearson Class Model
(b) Jigsaw Classroom Technique
(c) PERMA Model
(d) Deiner’s Model
উত্তরঃ (b) Jigsaw Classroom Technique

৪১। শ্রেণিকক্ষে ইতিবাচক মনোবিদ্যার মাধ্যমে –
(a) শিক্ষার্থীদের মধ্যে প্রেষণা সঞ্চার করা যায়
(b) শিক্ষার্থীদের বৃত্তিপ্রদান করা হয়
(c) শিক্ষার্থীদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (a) শিক্ষার্থীদের মধ্যে প্রেষণা সঞ্চার করা যায়

৪২। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মধ্যে ধনাত্মক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সাহায্য করে –
(a) বিভিন্ন ধরনের সহপাঠক্রমিক কার্যাবলি
(b) শিক্ষামূলক কর্মসূচি
(c) a এবং b উভয়ই
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) a এবং b উভয়ই

৪৩। শিক্ষাক্ষেত্রে ইতিবাচক মনোবিদ্যা খুবই গুরুত্বপূর্ণ, কারণ –
(a) ধনাত্মক মনোবিদ্যাসম্মত শিক্ষা সার্বিক দিকে আনন্দ তথা সুখের পরিবেশ সৃষ্টির পক্ষে সহায়ক
(b) ধনাত্মক মনোবিদ্যা শিক্ষার্থীদের বৃত্তিমূলক শিক্ষা প্রদান করে
(c) ধনাত্মক মনোবিদ্যা শিক্ষার্থীদের একা একা বাঁচতে শেখায়
(d) ধনাত্মক মনোবিদ্যাসম্মত শিক্ষা শিক্ষার্থীদের হতাশাগ্রস্ত করে তোলে।
উত্তরঃ (a) ধনাত্মক মনোবিদ্যাসম্মত শিক্ষা সার্বিক দিকে আনন্দ তথা সুখের পরিবেশ সৃষ্টির পক্ষে সহায়ক

৪৪। কর্মক্ষেত্রে কর্মকর্তাদের মধ্যে ধনাত্মক মনোভাব গড়ে তুলতে হবে, কারণ –
(a) কর্মীদের মধ্যে নেতিবাচক মনোভাব লক্ষ করা যায়
(b) কর্মকর্তাদের মধ্যে কর্মীদের প্রতি নেতিবাচক মনোভাব লক্ষ করা যায়
(c) কর্মীদের মধ্যে সাধারণত চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা লক্ষ করা যায়
(d) কর্মক্ষেত্রে যদি মানসিক শান্তি না থাকে, তবে ব্যক্তির কাজের প্রতি বিতৃষ্ণা আসতে পারে।
উত্তরঃ (d) কর্মক্ষেত্রে যদি মানসিক শান্তি না থাকে, তবে ব্যক্তির কাজের প্রতি বিতৃষ্ণা আসতে পারে।

৪৫। ইতিবাচক শিক্ষার লক্ষ্য হল –
(a) আনন্দমূলক অনুভূতির মধ্য দিয়ে শিক্ষার্থীদের সমাজ উপযোগী করে তোলা
(b) শিক্ষার্থীদের সমাজ সম্পর্কে সচেতন করে তোলা
(c) শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনযাপনে সাহায্য করা
(d) শিক্ষার্থীদের বৃত্তিগত যোগ্যতা অর্জনে সাহায্য করা।
উত্তরঃ (a) আনন্দমূলক অনুভূতির মধ্য দিয়ে শিক্ষার্থীদের সমাজ উপযোগী করে তোলা

৪৬। ইতিবাচক শিক্ষার একটি উদ্দেশ্য হল –
(a) শিক্ষার্থীদের মধ্যে বৃত্তিগত দক্ষতা গড়ে তোলা
(b) শিক্ষার্থীদের মধ্যে সমস্যাসমাধানের দক্ষতা গড়ে তোলা
(c) শিক্ষার্থীদের মধ্যে তুলনামূলক শিক্ষার ব্যবস্থা করা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (b) শিক্ষার্থীদের মধ্যে সমস্যাসমাধানের দক্ষতা গড়ে তোলা

৪৭। ধনাত্মক শিক্ষা বা ধনাত্মক মনোবিজ্ঞানভিত্তিক পাঠক্রম হবে
(a) শিক্ষককেন্দ্রিক
(b) তাত্ত্বিক
(c) পুঁথিকেন্দ্রিক
(d) শিশুকেন্দ্রিক।
উত্তরঃ (d) শিশুকেন্দ্রিক

৪৮। ধনাত্মক বা ইতিবাচক শিক্ষার পাঠক্রমে এমন বিষয় থাকবে, যা শিক্ষাক্ষেত্রে
(a) উদ্বেগের সঞ্চার করবে
(b) আনন্দের সঞ্চার করবে
(c) অভিজ্ঞতার সঞ্চার করবে
(d) জ্ঞানের সঞ্চার করবে।
উত্তরঃ (b) আনন্দের সঞ্চার করবে

৪৯। ইতিবাচক শিক্ষার পাঠক্রমে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে থাকবে –
(a) ইতিহাস
(b) সমাজবিজ্ঞান
(c) বিভিন্ন ছড়া ও কবিতা
(d) গণিত।
উত্তরঃ (c) বিভিন্ন ছড়া ও কবিতা

৫০। শিক্ষার্থীদের মধ্যে ধনাত্মক মনোবিজ্ঞানসম্মত মনোভাব গড়ে তোলার জন্য পাঠক্রমে যে ধরনের সহপাঠক্রমিক কার্যাবলি অন্তর্ভুক্ত করা প্রয়োজন, সেটি হল
(a) সমাজবিজ্ঞান
(b) গণিত
(c) ভাষাশিক্ষা
(d) আবৃত্তি ও গান।
উত্তরঃ (d) আবৃত্তি ও গান

৫১। শিক্ষার প্রতিটি স্তরে শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক মনোভাব গড়ে তোলার জন্য সহপাঠক্রমিক কার্যাবলি হিসেবে কীসের উপর সেমিনার ও আলোচনাসভার আয়োজন করতে হবে?
(a) সমাজবিদ্যার বিষয়
(b) গণিতের বিষয়
(c) বিভিন্ন মনীষীদের বিষয়
(d) মূল্যবোধের বিষয়।
উত্তরঃ (d) মূল্যবোধের বিষয়

৫২। শিক্ষা প্রশাসনের ক্ষেত্রে ইতিবাচক মনোবিজ্ঞানকে গুরুত্ব দিতে হলে প্রয়োজন –
(a) পারস্পরিক মধুর সম্পর্ক
(b) সহানুভূতিশীল, সহমর্মিতাবোধ
(c) শ্রদ্ধার মনোভাব
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৫৩। ইতিবাচক মনোবিজ্ঞানসম্মত মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষকদের কেমন মনোভাব হওয়া উচিত?
(a) পক্ষপাতমূলক
(b) সমালোচনামূলক
(c) সহায়তাপূর্ণ
(d) নিরপেক্ষ।
উত্তরঃ (d) নিরপেক্ষ।

৫৪। ইতিবাচক শিক্ষার শিক্ষাদান পদ্ধতি এমন হবে, যার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে –
(a) শিখনের প্রতি ভীতির সঞ্চার হয়
(b) শিখনের প্রতি ভালোবাসা গড়ে ওঠে
(c) শিখনের প্রতি বিতৃয়া তৈরি হয়
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) শিখনের প্রতি ভালোবাসা গড়ে ওঠে

৫৫। শিক্ষার্থীদের মধ্যে শিখনের প্রতি ভালোবাসা গড়ে তুলতে হলে শিক্ষাদান পদ্ধতির মধ্যে যে উপকরণ অন্তর্ভুক্ত করতে হবে, সেটি হল –
(a) চার্ট ও মডেল
(b) কম্পিউটার
(c) Power-point presentation
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৫৬। ইতিবাচক শিক্ষায় শিক্ষক শিক্ষাদানের সময় শিক্ষার্থীদের মধ্যে যে গুণ গড়ে তোলার চেষ্টা করবেন, সেটি হল –
(a) জ্ঞানমূলক দক্ষতা
(b) অভিজ্ঞতা
(c) কৌতূহল
(d) বুদ্ধি।
উত্তরঃ (c) কৌতূহল

৫৭। ইতিবাচক শিক্ষায় শিক্ষক শিক্ষার্থীদের নিজে হাতেকলমে পাঠদান করবেন, যাতে শিক্ষার্থীদের মধ্যে –
(a) ইতিবাচক মনোভাব গড়ে ওঠে
(b) সৃজনশীল মনোভাব গড়ে ওঠে
(c) বন্ধুত্বপূর্ণ মনোভাব গড়ে ওঠে
(d) শৃঙ্খলাবোধ গড়ে ওঠে।
উত্তরঃ (b) সৃজনশীল মনোভাব গড়ে ওঠে

৫৮। ইতিবাচক মনোবিদ্যাসম্মত শিক্ষায় শিক্ষার্থীরা কেমন ধরনের শৃঙ্খলার মধ্যে দিয়ে শিখবে?
(a) মুক্ত শৃঙ্খলা
(b) বদ্ধ শৃঙ্খলা
(c) স্বয়ং শৃঙ্খলা
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) স্বয়ং শৃঙ্খলা

৫৯। সহযোগিতা, সহানুভূতি, ভালোবাসা, দয়া-মায়া, ক্ষমা ইত্যাদির মাধ্যমে কে শ্রেণিশৃঙ্খলা রক্ষা করার চেষ্টা করবেন?
(a) শিক্ষার্থী
(b) শিক্ষক
(c) অভিভাবক
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (b) শিক্ষক

৬০। ইতিবাচক মনোবিদ্যার একটি গুরুত্ব বা তাৎপর্য হল –
(a) শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মোকাবিলা করতে সাহায্য করে
(b) শিক্ষার্থীদের মধ্য থেকে অপরাধ প্রবণতা দূর করতে সহায়তা করে
(c) স্কুলছুট শিক্ষার্থীদের শিক্ষার প্রতি উৎসাহ গড়ে তুলতে সাহায্য করে
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৬১। শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন কারণে অসুস্থকর প্রতিবন্ধকতার প্রতিদ্বন্দ্বিতার সৃষ্টি হয়। এই প্রতিদ্বন্দ্বিতা নিরসনে সাহায্য করে-
(a) অস্বাভাবিক মনোবিদ্যা
(b) চিকিৎসামূলক মনোবিদ্যা
(c) ইতিবাচক মনোবিদ্যা
(d) ক্লিনিক্যাল মনোবিদ্যা।
উত্তরঃ (c) ইতিবাচক মনোবিদ্যা

৬২। ইতিবাচক মনোবিদ্যা যে ধরনের শিক্ষার উপর গুরুত্ব প্রদান করে, সেটি হল –
(a) সুস্থ মানসিক উপযোগী শিক্ষা
(b) শিশুকেন্দ্রিক শিক্ষা
(c) তুলনামূলক শিক্ষা
(d) বৃত্তিমূলক শিক্ষা।
উত্তরঃ (a) সুস্থ মানসিক উপযোগী শিক্ষা

৬৩। ব্যক্তির মধ্যে শ্রদ্ধা, ভালোবাসা, সহানুভূতি, সহমর্মিতাবোধ, সহযোগিতা, দায়বদ্ধতা ইত্যাদি গুণ হ্রাস পেলে, তাকে বলা হয় –
(a) মূল্যবোধের ব্যপ্তি
(b) মূল্যবোধের হ্রাস
(c) মূল্যবোধের সংকট
(d) মূল্যবোধের অবলুপ্তি।
উত্তরঃ (c) মূল্যবোধের সংকট

৬৪। ইতিবাচক মনোবিদ্যাকে যথাযথভাবে প্রয়োগ করতে হলে যে পদ্ধতি যথাযথভাবে কাজে লাগানো প্রয়োজন, সেটি হল –
(a) পর্যবেক্ষণ পদ্ধতি
(b) নিজস্ব মতামত প্রকাশের পদ্ধতি
(c) পর্যালোচনামূলক পদ্ধতি
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৬৫। ইতিবাচক মনোবিদ্যার একটি উপযোগিতা হল –
(a) এটি শিক্ষার্থীর বৌদ্ধিক, প্রাক্ষোভিক বিকাশে সাহায্য করে
(b) শিক্ষার্থীদের মধ্যে আত্মবিশ্বাস গড়ে তুলতে সাহায্য করে
(c) এটি শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সমস্যার মোকাবিলা করতে সাহায্য করে
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৬৬। ইতিবাচক মনোবিদ্যাকে শিক্ষাক্ষেত্রে প্রয়োগ করার ব্যাপারে একটি অন্যতম বাধা হল –
(a) ইতিবাচক মনোবিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত শিক্ষা যথেষ্ট সময়সাপেক্ষ
(চ) এটি শিক্ষার্থীদের মধ্যে আত্মবিশ্বাস জাগ্রত করে, ফলে শিক্ষার্থীদের মধ্যে অহংবোধের সঞ্চার হয়
(c) ইতিবাচক মনোবিদ্যা শিক্ষার্থীদের দলবদ্ধভাবে শেখার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করে
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (a) ইতিবাচক মনোবিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত শিক্ষা যথেষ্ট সময়সাপেক্ষ

৬৭। সামাজিক মনোবিজ্ঞানীরা সুস্থতার (well-being) জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অবদানকে নথিভুক্ত করেছেন, সেটি হল –
(a) অন্যদের সঙ্গে সম্পর্ক এবং ব্যক্তিগত সুখের মধ্যে শক্তিশালী সংযোগ
(b) সুখ বা আনন্দের অর্থের সর্বজনীনতা
(c) একটি সমাজের অর্থনৈতিক বৃদ্ধি এবং সুখের মধ্যে শক্তিশালী সংযোগ
(d) একটি সুখী মেজাজের জন্মগত ভিত্তি।
উত্তরঃ (a) অন্যদের সঙ্গে সম্পর্ক এবং ব্যক্তিগত সুখের মধ্যে শক্তিশালী সংযোগ

৬৮। আত্ম-সংকল্প তত্ত্ব (self-determination theory) সুস্থতার ভিত্তি হিসেবে তিনটি চাহিদা নির্দিষ্ট করে, যেগুলি হল-
(a) স্বায়ত্তশাসন (Autonomy), যোগ্যতা (Competence) এবং সম্পর্ক (Relatedness)
(b) স্বাধীনতা (Independence), সম্মান (Esteem) এবং স্বত্ব (Belongingness)
(c) স্বায়ত্তশাসন (Autonomy), আত্মসম্মান (Self-esteem) এবং সাফল্য (Success)
(d) স্বায়ত্তশাসন (Autonomy), আত্মসম্মান (Self-esteem) এবং লালনপালন (Nurturance)
উত্তরঃ (a) স্বায়ত্তশাসন (Autonomy), যোগ্যতা (Competence) এবং সম্পর্ক (Relatedness)

৬৯। সুখের হেডোনিক (Hedonic) এবং ইউডাইমোনিক (Eudaimonic) ধারণার মধ্যে যে পার্থক্য ফুটে ওঠে, সেটি হল-
(a) নিজের সেবা করা এবং অন্যদের সেবা করার মধ্যে পার্থক্য
(b) আনন্দ এবং সুখের মধ্যে পার্থক্য
(c) স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি সন্তুষ্টির মধ্যে পার্থক্য
(d) আনন্দ বা সুখ এবং অর্থ বা ব্যক্তিগত অভিব্যক্তির মধ্যে পার্থক্য।
উত্তরঃ (d) আনন্দ বা সুখ এবং অর্থ বা ব্যক্তিগত অভিব্যক্তির মধ্যে পার্থক্য

৭০। ‘Eudaimonia’ শব্দে ‘daimon’ শব্দের অর্থ হল –
(a) ঈশ্বর বা এক অতীন্দ্রিয় শক্তি
(b) আনন্দ
(c) প্রকৃত স্ব (self) বা আত্মা
(d) ব্যক্তিগত ভাগ্য।
উত্তরঃ (c) প্রকৃত স্ব (self) বা আত্মা

৭১। ইতিবাচক মনোবিদ্যার একটি ‘ধনাত্মক’ বৈশিষ্ট্য বিবেচনা করা হয়। কারণ এটি যেগুলির সঙ্গে যুক্ত বা যেগুলির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, সেগুলি হল
(a) দীর্ঘায়ু, জীবনের মান, সম্পর্কের গুণমান এবং সাফল্য
(b) স্বাস্থ্য বা আনন্দ
(c) ইতিবাচক প্রক্ষোভ, আশাবাদ, আত্মসম্মান অথবা মঙ্গল
(d) আনন্দ, প্রাক্ষোভিক স্বাস্থ্য, দৈহিক স্বাস্থ্য অথবা সদ্‌গুণ।
উত্তরঃ (d) আনন্দ, প্রাক্ষোভিক স্বাস্থ্য, দৈহিক স্বাস্থ্য অথবা সদ্‌গুণ।

৭২। নিম্নলিখিত কোন্টি ইতিবাচক মনোবিদ্যার ক্ষেত্র?
(a) আনন্দ
(b) মঙ্গল
(c) স্থিতিস্থাপকতা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক

৭৩। সুখ সম্পর্কিত ‘PERMA’ মডেলটির অবতারণা করেছিলেন –
(a) স্টিভেনসন এবং উলফার্স
(b) জোসেফ ক্যাম্পবেল
(c) কার্ল রজার্স
(d) মার্টিন সেলিগম্যান।
উত্তরঃ (d) মার্টিন সেলিগম্যান

৭৪। ইতিবাচক মনোবিদ্যার জনক কাকে বলা হয়?
(a) মার্টিন সেলিগম্যানকে
(b) বারবারা বার্কস-কে
(c) কার্ল রজার্স-কে
(d) স্টিভেনসন কে।
উত্তরঃ (a) মার্টিন সেলিগম্যানকে

৭৫। কে ‘learned helplessness’ তত্ত্বটি গড়ে তোলেন?
(a) তালবেন শাহার
(b) বারবারা বার্কস
(c) কার্ল রজার্স
(d) মার্টিন সেলিগম্যান।
উত্তরঃ (d) মার্টিন সেলিগম্যান

৭৬। ইতিবাচক মনোবিদ্যা অনুযায়ী, নিম্নলিখিত কোন্টি ব্যতীত প্রত্যেকটি আনন্দের (Happiness) অন্তর্ভুক্ত?
(a) অনেক বেশি পরিমাণ সম্পদ থাকা
(b) আনন্দের অনুভূতি
(c) একটি কাজে যুক্ত থাকা
(d) একটি অর্থপূর্ণ কাজের সঙ্গে জড়িত থাকা।
উত্তরঃ (c) একটি কাজে যুক্ত থাকা

৭৭। সেলিগম্যানের মতানুযায়ী, কৌতূহল, বিশ্বের প্রতি আগ্রহ, শিখনের প্রতি ভালোবাসা, উদ্ভাবনী দক্ষতা, মৌলিকতা এবং দৃষ্টিভঙ্গি গ্রহণ কোন্ অন্তর্নিহিত শক্তির অন্তর্গত?
(a) সাহসিকতা
(b) জ্ঞান
(c) শ্রেষ্ঠতা
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) জ্ঞান

৭৮। সেলিগম্যান তাঁর ইতিবাচক মনোবিদ্যার ধারণায় কতগুলি শক্তির কথা বলেছেন?
(a) 15 টি
(b) 24 টি
(c) 14 টি
(d) 20 টি।
উত্তরঃ (b) ২৪ টি

৭৯। সেলিগম্যান প্রদত্ত ২৪ টি শক্তির মধ্যে নিম্নলিখিত কোনটি অন্তর্ভুক্ত নয়?
(a) বুদ্ধি
(b) নিখুঁত মাত্র (Pitch)
(c) সময়ানুবর্তিতা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক।

৮০। নান (Nunn)-দের অধ্যয়নের প্রধান আবিষ্কার ছিল –
(a) ইতিবাচক প্রক্ষোভ জীবনের গুণমান ভবিষ্যদ্বাণী করে কিন্তু পরিমাণ নয়
(b) নেতিবাচক প্রক্ষোভের উপস্থিতি কিন্তু ইতিবাচক প্রক্ষোভের উপস্থিতি দীর্ঘায়ু ভবিষ্যদ্বাণী করে না
(c) কেবলমাত্র সেই সন্ন্যাসিনীরা, যারা তাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গিকে সমস্যার মোকাবিলা করার সংস্থান হিসেবে ব্যবহার করেছিলেন, তারা দীর্ঘকাল বেঁচে ছিলেন
(d) প্রফুল্ল এবং উচ্ছ্বসিত সন্ন্যাসিনীরা কম প্রফুল্ল সন্ন্যাসিনীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশিদিন বেঁচে ছিলেন
উত্তরঃ (c) কেবলমাত্র সেই সন্ন্যাসিনীরা, যারা তাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গিকে সমস্যার মোকাবিলা করার সংস্থান হিসেবে ব্যবহার করেছিলেন, তারা দীর্ঘকাল বেঁচে ছিলেন

৮১। জীবনের কোন্ পর্যায় বা স্তরগুলিকে অধিকাংশ মানুষ সবচেয়ে অসুখী এবং কম ফলপ্রসূ পর্যায় বলে মনে করেন?
(a) প্রাপ্তবয়স্ক এবং পিতামাতা হওয়ার পর্যায়
(b) যৌবন (Young Adulthood) এবং প্রাপ্তবয়স্ক
(c) মধ্যবয়স এবং বৃদ্ধ বয়স
(d) প্রাপ্তবয়স্ক এবং বৃদ্ধ বয়স।
উত্তরঃ (d) প্রাপ্তবয়স্ক এবং বৃদ্ধ বয়স।

৮২। আব্রাহাম ম্যাসলো একজনের উল্লেখ করেছেন, সেটি হল সম্ভাবনাপূরণের চাহিদাকে যে চাহিদা বলে
(a) আত্মপ্রতিষ্ঠার চাহিদা
(b) ক্ষমতার চাহিদা
(c) সফলতার চাহিদা
(d) সংযোজনের চাহিদা।
উত্তরঃ (a) আত্মপ্রতিষ্ঠার চাহিদা

৮৩। বিষয়বস্তুগত সুস্থতাকে (SWB) যার দ্বারা সংজ্ঞায়িত এবং পরিমাপ করা হয়, সেটি হল –
(a) জীবনের সন্তুষ্টি এবং ইতিবাচক প্রভাব
(b) জীবনের সন্তুষ্টি, ইতিবাচক প্রভাব এবং নেতিবাচক প্রভাব
(c) সুখ এবং স্বাস্থ্য
(d) ব্যক্তিগত অভিব্যক্তি এবং সুখ।
উত্তরঃ (b) জীবনের সন্তুষ্টি, ইতিবাচক প্রভাব এবং নেতিবাচক প্রভাব

৮৪। সেলিগম্যানের মতে, সুখী জীবনের তিনটি উপাদান হল –
(a) একটি আনন্দদায়ক জীবন, একটি ব্যস্ত জীবন এবং একটি অর্থপূর্ণ জীবন
(b) ইতিবাচক প্রক্ষোভ, স্থিতিস্থাপকতা, শ্রেষ্ঠতা
(c) একটি আনন্দদায়ক জীবন, একটি সুস্থ জীবন, একটি ধার্মিক জীবন
(d) ঘন ঘন ইতিবাচক প্রক্ষোভ, বিরল নেতিবাচক প্রক্ষোভ এবং জীবনের সন্তুষ্টি।
উত্তরঃ (a) একটি আনন্দদায়ক জীবন, একটি ব্যস্ত জীবন এবং একটি অর্থপূর্ণ জীবন

৮৫। সেলিগম্যানের মতানুযায়ী, একটি অর্থপূর্ণ জীবন যা থেকে উদ্ভত, তা হল
(a) জীবনের অনিবার্য দুঃখজনক ঘটনা
(b) আমাদের শক্তি এবং আগ্রহ প্রকাশ করে এমন কার্যকলাপে জড়িত থাকা
(c) সুখের সঙ্গে জড়িত ঘটনা এবং ব্যক্তিগত গুণাবলি
(d) নিজের থেকে বড়ো কোনো কিছুতে জড়িত থাকার মাধ্যমে আত্মস্বার্থের বাইরে যাওয়া, যেমন- অন্যদের সেবা করা।
উত্তরঃ (d) নিজের থেকে বড়ো কোনো কিছুতে জড়িত থাকার মাধ্যমে আত্মস্বার্থের বাইরে যাওয়া, যেমন- অন্যদের সেবা করা।

৮৬। ইতিবাচক মনোবিদ্যার একটি উদাহরণ হল- [HS Model Question/24]
(a) দুর্বলতা, নেতিবাচকতা
(b) সুখ, আনন্দ, অনুপ্রেরণা ও ভালোবাসা
(c) ভয়, রাগ
(d) দুঃখ, বিরক্তি।
উত্তরঃ (b) সুখ, আনন্দ, অনুপ্রেরণা ও ভালোবাসা

আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন :  একবিংশ শতাব্দীর শিক্ষা MCQ প্রশ্ন ও উত্তর

আরো পড়ুন : আধুনিক শিক্ষায় ইতিবাচক মনোবিজ্ঞানের ভূমিকা MCQ প্রশ্ন ও উত্তর

Leave a Comment