সকলের জন্য শিক্ষা MCQ প্রশ্ন ও উত্তর ক্লাস 12 তৃতীয় সেমিস্টার শিক্ষাবিজ্ঞান | HS 3rd Semester Education 9th Chapter MCQ

১। ‘প্রতিটি শিশুকে 14 বছর পর্যন্ত বিদ্যালয়ে ধরে রাখতে হবে’- এ কথা বলা হয়েছে-
(a) 1972 সালে
(b) 1976 সালে
(c) 1978 সালে
(d) 1986 সালে
উত্তরঃ (d) 1986 সালে
২। সকলের শিক্ষার অধিকার যে আইনে প্রথম স্বীকৃতি পায়, তা হল –
(a) শিক্ষার অধিকার আইন
(b) ভারতীয় সংবিধানের 45 নং ধারা
(c) শিশুদের অধিকার আইন
(d) মানুষের অধিকার আইন
উত্তরঃ (b) ভারতীয় সংবিধানের 45 নং ধারা
৩। EFA-এর পুরোনাম কী?
(a) Education For Adult
(b) Education For Activities
(c) Education For All
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) Education For All
৪। জাতীয় সাক্ষরতা মিশন কবে প্রতিষ্ঠিত হয়?
(a) 1986 সালের 5 মে
(b) 1978 সালের 5 মে
(c) 1988 সালের 5 মে
(d) 1990 সালের 5 মে
উত্তরঃ (c) 1988 সালের 5 মে
৫। আধুনিক শিক্ষা হল-
(a) সমস্যাসমাধানভিত্তিক শিক্ষা
(b) বুনিয়াদি শিক্ষা
(c) শিশুকেন্দ্রিক শিক্ষা
(d) শিক্ষককেন্দ্রিক শিক্ষা
উত্তরঃ (c) শিশুকেন্দ্রিক শিক্ষা
৬। সর্বজনীন প্রাথমিক শিক্ষায় –
(a) শিক্ষার প্রসার বিচার করা হয় কিন্তু গুণগত মানের উপর গুরুত্ব দেওয়া হয় না
(b) শিক্ষার প্রসার এবং গুণগত মানের উপর সমগুরুত্ব দেওয়া হয়
(c) শিক্ষার প্রসার ও গুণগত মান উভয়ের প্রতি গুরুত্ব দেওয়া হয়, তবে প্রসারের বিষয়টি অধিক গুরুত্ব পায়
(d) শিক্ষার প্রসার ও গুণগত মান উভয়ের উপর গুরুত্ব দেওয়া হয়, তবে গুণগত মানের উপর অধিক গুরুত্ব দেওয়া হয়
উত্তরঃ (c) শিক্ষার প্রসার ও গুণগত মান উভয়ের প্রতি গুরুত্ব দেওয়া হয়, তবে প্রসারের বিষয়টি অধিক গুরুত্ব পায়
৭। জাতীয় সাক্ষরতা মিশনের কাজ শুরু হয়
(a) 1975 সালে
(b) 1980 সালে
(c) 1988 সালে
(d) 2001 সালে
উত্তরঃ (c) 1988 সালে
৮। সর্বজনীন পাঠ শেষ করার অর্থ হল-
(a) শিশুর ক্ষমতা অনুযায়ী পাঠ শেষ করা
(b) বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত সকলেরই নির্দিষ্ট শ্রেণির পাঠ শেষ করা
(c) জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ শেষ করা
(d) জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ শেষ করা
উত্তরঃ (d) জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ শেষ করা
৯। সর্বজনীন প্রাথমিক শিক্ষা বাস্তবায়িতকরণে কোন্ পদ্ধতিগুলি গ্রহণ করা হয়েছে?
(a) বয়স্কশিক্ষা
(b) নিরক্ষরতা দূরীকরণ
(c) সর্বশিক্ষা অভিযান
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি
১০। প্রাথমিক শিক্ষাকে প্রথম বাধ্যতামূলক করার জন্য কমিটি গঠিত হয় এবং বরোদা রাজ্যে তা বাধ্যতামূলক করা হয় –
(a) 1906 সালে
(b) 1919 সালে
(c) 1947 সালে
(d) 1984 সালে
উত্তরঃ (a) 1906 সালে
১১। অপচয় ও অনুন্নয়ন কোন্ শিক্ষান্তরের উপর সর্বাধিক প্রভাব বিস্তার করে?
(a) প্রাথমিক শিক্ষা
(b) মাধ্যমিক শিক্ষা
(c) প্রাক্-প্রাথমিক শিক্ষা
(d) উচ্চমাধ্যমিক শিক্ষা
উত্তরঃ (a) প্রাথমিক শিক্ষা
১২। 1906 সালে প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছিলেন –
(a) লালা লাজপৎ রায়
(b) বল্লভভাই প্যাটেল
(c) বালগঙ্গাধর তিলক
(d) লর্ড কার্জন
উত্তরঃ (c) বালগঙ্গাধর তিলক
১৩। “সর্বোদয় সমাজ”-এর কথা বলেছিলেন-
(a) রবীন্দ্রনাথ
(b) গান্ধিজি
(c) রামমোহন
(d) বিদ্যাসাগর
উত্তরঃ (b) গান্ধিজি
১৪। নঈ তালিমের প্রবর্তক হলেন –
(a) রামমোহন
(b) বিবেকানন্দ
(c) রবীন্দ্রনাথ
(d) গান্ধিজি
উত্তরঃ (d) গান্ধিজি
১৫। অপারেশন ব্ল্যাকবোর্ডের উল্লেখ হয় –
(a) 1986 সালে
(b) 1984 সালে
(c) 1968 সালে
(d) 1961 সালে
উত্তরঃ (a) 1986 সালে
১৬। সর্বশিক্ষা অভিযানে সকল শিশুকে কত সালের মধ্যে ৪ বছরের উচ্চপ্রাথমিক শিক্ষা সম্পূর্ণ করার লক্ষ্য ছিল?
(a) 2003 সালের মধ্যে
(b) 2005 সালের মধ্যে
(c) 2007 সালের মধ্যে
(d) 2010 সালের মধ্যে
উত্তরঃ (d) 2010 সালের মধ্যে
১৭। বিধিমুক্ত বয়স্কশিক্ষার উপর গুরুত্ব দেওয়া হয়
(a) 1962 সালে
(b) 1975 সালে
(c) 1979 সালে
(d) 1981 সালে
উত্তরঃ (b) 1975 সালে
১৮। ‘সাক্ষরতা সক্ষমতা সচেতনতা’ এই কথাটি যুক্ত
(a) নবোদয় বিদ্যালয়ের সঙ্গে
(b) নারীশিক্ষার সঙ্গে
(c) বয়স্কশিক্ষার সঙ্গে
(d) প্রতিবন্ধী শিক্ষার সঙ্গে
উত্তরঃ (c) বয়স্কশিক্ষার সঙ্গে
১৯। বয়স্কশিক্ষাকে সামাজিক শিক্ষা হিসেবে প্রথম উল্লেখ করেন –
(a) এ পি জে আব্দুল কালাম
(b) মৌলানা আবুল কালাম আজাদ
(c) রাজেন্দ্র প্রসাদ
(d) এস রাধাকৃষ্ণন
উত্তরঃ (b) মৌলানা আবুল কালাম আজাদ
২০। কার্যকরী শিক্ষা বা বয়স্কশিক্ষার অপর নাম –
(a) সামাজিক শিক্ষা
(b) শারীরশিক্ষা
(c) সর্বজনীন শিক্ষা
(d) নারীশিক্ষা
উত্তরঃ (a) সামাজিক শিক্ষা
২১। মুক্ত শিক্ষা যে শিক্ষার উদাহরণ, সেটি হল-
(a) নিয়ন্ত্রিত
(b) প্রথাবহির্ভূত
(c) অনিয়ন্ত্রিত
(d) কারিগরি
উত্তরঃ (b) প্রথাবহির্ভূত
২২। বয়স্কশিক্ষার অর্থ হল-
(a) নিরক্ষর বয়স্ক ব্যক্তিদের সাক্ষর করে তোলা
(b) সামাজিক শিক্ষা
(c) বয়স্কদের কার্যকরী সাক্ষর করে তোলা
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি
২৩। বয়স্কশিক্ষা কর্মসূচির অন্তর্গত ব্যক্তিদের বয়সসীমা হল –
(a) 15-35 বছর
(b) 15-40 বছর
(c) 18-36 বছর
(d) 20-35 বছর
উত্তরঃ (a) 15-35 বছর
২৪। কোন্ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বয়স্কশিক্ষার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়?
(a) দ্বিতীয়
(b) চতুর্থ
(c) ষষ্ঠ
(d) পঞ্চম
উত্তরঃ (a) দ্বিতীয়
২৫। সারা ভারত বয়স্কশিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়-
(a) 1955 সালে
(b) 1965 সালে
(c) 1975 সালে
(d) 1977 সালে
উত্তরঃ (c) 1975 সালে
২৬। পঞ্চম আন্তর্জাতিক বয়স্কশিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়-
(a) জার্মানির হ্যামবার্গে
(b) ভারতের দিল্লিতে
(c) আমেরিকায়
(d) ইংল্যান্ডে
উত্তরঃ (a) জার্মানির হ্যামবার্গে
২৭। জাতীয় বয়স্কশিক্ষা কর্মসূচি কার্যকরী হয়-
(a) 1986 সালের 2 অক্টোবর
(b) 1987 সালের ২ অক্টোবর
(c) 1978 সালের 2 অক্টোবর
(d) 2001 সালের ২ অক্টোবর
উত্তরঃ (c) 1978 সালের 2 অক্টোবর
২৮। কার্যকরী সাক্ষরতা হল-
(a) নিয়ম পঠন ও নিজের সাধারণ জ্ঞান অর্জন করতে পারা
(b) নিজের নাম সই করতে পারা
(c) লিখতে ও পড়তে পারা
(d) ব্যক্তি যখন তার নাগরিক দায়িত্ব এবং কর্তব্য সার্থকভাবে পালন করতে সক্ষম হয়
উত্তরঃ (a) নিয়ম পঠন ও নিজের সাধারণ জ্ঞান অর্জন করতে পারা
২৯। সাক্ষরতার দিক থেকে ভারতে পশ্চিমবঙ্গের স্থান হল-
(a) পঞ্চম
(b) বিংশতম
(c) একাদশ
(d) ত্রয়োদশ
উত্তরঃ (b) বিংশতম
৩০। সাক্ষরতার দশক বলা হয়-
(a) 1970-1980 সালকে
(b) 1980-1990 সালকে
(c) 1990-2000 সালকে
(d) 2000-2001 সালকে
উত্তরঃ (c) 1990-2000 সালকে
৩১। জাতীয় সাক্ষরতা মিশন প্রতিষ্ঠিত হয়-
(a) কলকাতায়
(b) মুম্বাইতে
(c) চেন্নাইতে
(d) দিল্লিতে
উত্তরঃ (d) দিল্লিতে
৩২। NLM-এর পুরো কথাটি হল-
(a) National Literacy Mission
(b) New Literacy Mission
(c) National Learning Mission
(d) National Language Mission
উত্তরঃ (a) National Literacy Mission
৩৩। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়-
(a) ৪ সেপ্টেম্বর
(b) 10 সেপ্টেম্বর
(c) 15 সেপ্টেম্বর
(d) 24 মার্চ
উত্তরঃ (a) ৪ সেপ্টেম্বর
৩৪। শিক্ষার অধিকার আইন বা Right to Education Act চালু হয়েছে-
(a) 2010 সালের 1 এপ্রিল
(b) 2010 সালের 1 জুন
(c) 2018 সালের 1 এপ্রিল
(d) 2010 সালের 1 মার্চ
উত্তরঃ (b) 2010 সালের 1 জুন
৩৫। সর্বশিক্ষা অভিযানে গুণগত শিক্ষার জন্য যে দুটি কেন্দ্র গড়ে তোলার কথা বলা হয়েছে, তা হল –
(a) জেলা গুচ্ছ কেন্দ্র, গুচ্ছ সম্পদ কেন্দ্র
(b) গুচ্ছ সম্পদ কেন্দ্র, জেলা সমন্বয় কেন্দ্র
(c) জেলা সম্পদ কেন্দ্র, গুচ্ছ সম্পদ কেন্দ্র
(d) জেলা সম্পদ কেন্দ্র, সমন্বয়ী শিক্ষাকেন্দ্র
উত্তরঃ (b) গুচ্ছ সম্পদ কেন্দ্র, জেলা সমন্বয় কেন্দ্র
৩৬। ‘কিন্ডারগার্টেন’ বিদ্যালয়ের জনক –
(a) মাদাম মারিয়া মন্তেসরি
(b) মহাত্মা গান্ধি
(c) রবীন্দ্রনাথ ঠাকুর
(d) ফ্রয়েবেল
উত্তরঃ (d) ফ্রয়েবেল
৩৭। সর্বশিক্ষা অভিযানে উচ্চপ্রাথমিক বিদ্যালয় গড়ে তোলার কথা বলা হয়
(a) 1 কিমি অন্তর
(b) 2 কিমি অন্তর
(c) 3 কিমি অন্তর
(d) 5 কিমি অন্তর
উত্তরঃ (c) 3 কিমি অন্তর
৩৮। জাতীয় সাক্ষরতা সংস্থা গঠন করা হয় কোন্ সালে?
(a) 1968 সালে
(b) 1966 সালে
(c) 1965 সালে
(d) 1967 সালে
উত্তরঃ (a) 1968 সালে
৩৯। সর্বশিক্ষা অভিযান কর্মসূচি বা পরিকল্পনা গ্রহণ করা হয়
(a) 1997 সালে
(b) 1999 সালে
(c) 2000 সালে
(d) 2001 সালে
উত্তরঃ (d) 2001 সালে
৪০। সর্বশিক্ষা অভিযানের উদ্দেশ্য হল
(a) 2005 সালের মধ্যে সকল শিশুর 5 বছরের শিক্ষার ব্যবস্থা করা
(b) 2010 সালের মধ্যে সকল শিশুদের অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাকে সুনিশ্চিত করা
(c) জীবনের উপযোগী শিক্ষার ব্যবস্থা করা
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি
৪১। 2010 সালের মধ্যে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত শিশুর প্রারম্ভিক শিক্ষা সম্পূর্ণ করার উদ্দেশ্যে সময়ভিত্তিক যে কর্মসূচি রূপায়ণ করা হয়, তার নাম
(a) জাতীয় সাক্ষরতা কর্মসূচি
(b) সর্বশিক্ষা অভিযান
(c) বয়স্কশিক্ষা কর্মসূচি
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) সর্বশিক্ষা অভিযান
৪২। সর্বশিক্ষা অভিযানে শিশুর শিক্ষার বয়স
(a) 0-14 বছর
(b) 5-14 বছর
(c) 5-10 বছর
(d) 6-14 বছর
উত্তরঃ (d) 6-14 বছর
৪৩। সর্বশিক্ষা অভিযান কার্যকরী হয়
(a) 2001 সালে
(b) 2002 সালে
(c) 2003 সালে
(d) 2004 সালে
উত্তরঃ (b) 2002 সালে
৪৪। ‘ব্যাবহারিক সাক্ষরতা’ কথাটির অর্থ হল সমাজে বসবাস করার জন্য
(a) সাধারণ জ্ঞান অর্জন করা
(b) সামাজিক চেতনা বৃদ্ধি করা
(c) সাধারণ জ্ঞান অর্জন এবং রাজনৈতিক ও সামাজিক চেতনা বৃদ্ধিকরণ
(d) রাজনৈতিক ক্ষমতা অর্জন করা
উত্তরঃ (c) সাধারণ জ্ঞান অর্জন এবং রাজনৈতিক ও সামাজিক চেতনা বৃদ্ধিকরণ
৪৫। সর্বশিক্ষা অভিযানের চক্র সম্পদ কেন্দ্র অবস্থিত
(a) রাজ্য স্তরে
(b) জেলা স্তরে
(c) পঞ্চায়েত সমিতিতে
(d) পঞ্চায়েত সমিতির পরবর্তী স্তরে
উত্তরঃ (d) পঞ্চায়েত সমিতির পরবর্তী স্তরে
৪৬। সর্বশিক্ষা অভিযান কীরকমের প্রকল্প?
(a) কেন্দ্রীয়
(b) রাজ্য সরকারের
(c) কেন্দ্রীয়, রাজ্য ও স্থানীয় স্বায়ত্তশাসন সংস্থাগুলির প্রতিযোগিতা
(d) কেন্দ্রীয়, রাজ্য, স্থানীয় স্বায়ত্তশাসন সংস্থা এবং বেসরকারি উদ্যোগের সহযোগিতামূলক প্রকল্প
উত্তরঃ (d) কেন্দ্রীয়, রাজ্য, স্থানীয় স্বায়ত্তশাসন সংস্থা এবং বেসরকারি উদ্যোগের সহযোগিতামূলক প্রকল্প
৪৭। ‘Each one teach one’ স্লোগানটি কোন্ আন্দোলনের সঙ্গে যুক্ত ছিল?
(a) ভারত ছাড়ো আন্দোলন
(b) ভাষা আন্দোলন
(c) শিক্ষা আন্দোলন
(d) চিপকো আন্দোলন
উত্তরঃ (c) শিক্ষা আন্দোলন
৪৮। বর্তমানে প্রাথমিক শিক্ষা বলতে কী বোঝায়?
(a) পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষা
(b) ষষ্ঠ শ্রেণি পর্যন্ত শিক্ষা
(c) অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা
৪৯। পূর্ণ সাক্ষরতা অভিযান (TLC) শুরু হয়
(a) 1990 সালে
(b) 1989 সালে
(c) 1991 সালে
(d) 1992 সালে
উত্তরঃ (a) 1990 সালে
৫০। বিশ্বমানবাধিকার ঘোষিত হয়
(a) 1935 সালে
(b) 1941 সালে
(c) 1948 সালে
(d) 1952 সালে
উত্তরঃ (c) 1948 সালে
৫১। গ্রাম্য শিক্ষা কমিটি (Village Education Committee) গঠিত হয়
(a) সর্বশিক্ষা অভিযানের জন্য
(b) বয়স্কশিক্ষা অভিযানের জন্য
(c) মহিলা শিক্ষা অভিযানের জন্য
(d) পুরুষ শিক্ষা অভিযানের জন্য
উত্তরঃ (a) সর্বশিক্ষা অভিযানের জন্য
৫২। MLL (Minimum Level of Learning) প্রকল্পটি শুরু হয়
(a) 1982 সালে
(b) 1991 সালে
(c) 1994 সালে
(d) 1997 সালে
উত্তরঃ (b) 1991 সালে
৫৩। 1986 সালে সর্বসাক্ষর গ্রাম অভিযান কর্মসূচি শুরু হয়
(a) পশ্চিমবঙ্গে
(b) গুজরাটে
(c) রাজস্থানে
(d) কেরলে
উত্তরঃ (c) রাজস্থানে
৫৪। মেদিনীপুর জেলায় ব্রিজ কোর্সের পাঠদান কেন্দ্র খোলা হয়েছে
(a) 600 টি স্থানে
(b) 747 টি স্থানে
(c) 850 টি স্থানে
(d) 900 টি স্থানে
উত্তরঃ (b) 747 টি স্থানে
৫৫। UNESCO Global Monitoring Report-এ জানা যায় ভারতের অগ্রগতি আশাব্যঞ্জক নয়
(a) 2008 সালে
(b) 2005 সালে
(c) 2003 সালে
(d) 2010 সালে
উত্তরঃ (a) 2008 সালে
৫৬। কেরলের এর্নাকুলাম জেলাকে পূর্ণ সাক্ষর হিসেবে ঘোষণা করা হয়
(a) 1990 সালে
(b) 1998 সালে
(c) 1996 সালে
(d) 1992 সালে
উত্তরঃ (a) 1990 সালে
৫৭। DPEP-এর পুরো কথা হল
(a) District Primary Education Policy
(b) District Primary Education Plan
(c) District Primary Education Programme
(d) District Primary Education Perspective
উত্তরঃ (c) District Primary Education Programme
৫৮। আন্তর্জাতিক ব্যাখ্যা অনুযায়ী সর্বজনীন শিক্ষার সুযোগ বলতে কী বোঝায়?
(a) সকলের নির্দিষ্ট শ্রেণি পর্যন্ত পাঠ শেষ করা
(b) সকলের শিক্ষার সুযোগ
(c) সকলের ভরতির সুযোগ
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৫৯। স্বাধীন গণতান্ত্রিক দেশে মুক্ত নাগরিক কারা?
(a) কেবলমাত্র শিক্ষিত পুরুষরা
(b) শুধুমাত্র শিক্ষিত মহিলারা
(c) শিক্ষিত পুরুষ এবং মহিলা উভয়ই
(d) শিক্ষিত এবং নিরক্ষর সকলেই
উত্তরঃ (d) শিক্ষিত এবং নিরক্ষর সকলেই
৬০। ভারতীয় সংবিধানের কোন্ নির্দেশনাত্মক নীতির ধারায় সর্বজনীন প্রাথমিক শিক্ষার কথা ব্যক্ত হয়েছে?
(a) 45 নং ধারায়
(b) 46 নং ধারায়
(c) 75 নং ধারায়
(d) উপরের কোনোটিই নয়
উত্তরঃ (a) 45 নং ধারায়
৬১। ‘সকলের শিক্ষার অধিকার’ কোন্ আইনে প্রথম স্বীকৃত হয়?
(a) ভারতীয় সংবিধানের 45 নং ধারায়
(b) মানুষের অধিকার এবং শিশুর অধিকার আইনে
(c) শিশুর অধিকার আইনে
(d) শিক্ষার অধিকার আইনে
উত্তরঃ (b) মানুষের অধিকার এবং শিশুর অধিকার আইনে
৬২। সর্বজনীন শিক্ষার সুযোগের শর্ত কোন্টি?
(a) শিক্ষা অবৈতনিক হবে
(b) শিশুর বাসস্থানের 1 কিমি-র মধ্যে বিদ্যালয় থাকতে হবে
(c) পাঠ্যপুস্তক, শিক্ষা-উপকরণ বিনামূল্যে সরবরাহ করতে হবে
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি
৬৩। 1 কিমি-র মধ্যে নিম্ন-প্রাথমিক বিদ্যালয়ের অবস্থানের কারণ কী?
(a) গ্রামীণ রাস্তা খারাপ
(b) শিশুর শারীরিক ক্ষমতার সীমাবদ্ধতা
(c) যাতায়াতে শিশুর সময় যাতে কম লাগে
(d) শিশু যাতে নিজেই বিদ্যালয়ে যাতায়াত করতে পারে।
উত্তরঃ (d) শিশু যাতে নিজেই বিদ্যালয়ে যাতায়াত করতে পারে।
৬৪। নিচের কোন্টি সর্বজনীন প্রাথমিক শিক্ষার শর্ত নয়?
(a) যোগ্য শিক্ষক থাকা
(b) দুর্গম পার্বত্য অঞ্চলে শিশুর বাসস্থানের 1 কিমি-র মধ্যে নিম্ন-প্রাথমিক বিদ্যালয় থাকা
(c) শৌচাগার থাকা
(d) উপরের কোনোটিই নয়।
উত্তরঃ (d) উপরের কোনোটিই নয়।
৬৫। বর্তমানে প্রাথমিক শিক্ষা বলতে কী বোঝায়?
(a) পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষা
(b) ষষ্ঠ শ্রেণি পর্যন্ত শিক্ষা
(c) অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা
(d) উপরের কোনোটিই নয়।
উত্তরঃ (c) অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা
৬৬। সর্বজনীন পাঠ শেষ করার অর্থ কী?
(a) পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ সমাপ্ত করা
(b) পূর্বনির্দিষ্ট বয়স বা শ্রেণি পর্যন্ত পাঠ সমাপ্ত করা
(c) বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত পাঠ চালিয়ে যাওয়া
(d) অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ সমাপ্ত করা।
উত্তরঃ (b) পূর্বনির্দিষ্ট বয়স বা শ্রেণি পর্যন্ত পাঠ সমাপ্ত করা
৬৭। ভারতের সংবিধানের 45নং ধারায় কত খ্রিস্টাব্দের মধ্যে 14 বছর পর্যন্ত সকলের জন্য শিক্ষার কথা বলা হয়েছে?
(a) 1955 খ্রিস্টাব্দের মধ্যে
(b) 1965 খ্রিস্টাব্দের মধ্যে
(c) 1960 খ্রিস্টাব্দের মধ্যে
(d) 1970 খ্রিস্টাব্দের মধ্যে।
উত্তরঃ (c) 1960 খ্রিস্টাব্দের মধ্যে
৬৮। আন্তর্জাতিক ক্ষেত্রে কত খ্রিস্টাব্দে শিক্ষা মানুষের অধিকার বলে স্বীকৃতি লাভ করে?
(a) 1950 খ্রিস্টাব্দে
(b) 1948 খ্রিস্টাব্দে
(c) 1947 খ্রিস্টাব্দে
(d) উপরের কোনোটিই নয়।
উত্তরঃ (b) 1948 খ্রিস্টাব্দে
৬৯। আন্তর্জাতিক স্তরে মানবাধিকার সংক্রান্ত সর্বজনীন ঘোষণায় কত নম্বর অনুচ্ছেদে শিক্ষার অধিকারের বিষয়টি উল্লিখিত আছে?
(a) 26 নং অনুচ্ছেদে
(b) 15 নং অনুচ্ছেদে
(c) 20 নং অনুচ্ছেদে
(d) 30 নং অনুচ্ছেদে
উত্তরঃ (a) 26 নং অনুচ্ছেদে
৭০। প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণের উদ্দেশ্য কী?
(a) জাতীয় উৎপাদন বৃদ্ধি করা
(b) জাতীয় সংহতিকে নিশ্চিত করা
(c) সামাজিক ন্যায় ও গণতন্ত্র প্রতিষ্ঠা করা
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৭১। নিচের কোন্ কারণটি সর্বজনীন প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে প্রধান অন্তরায়?
(a) মেয়েদের শিক্ষায় বাধা
(b) জনবিস্ফোরণ
(c) বিদ্যালয়ের পরিকাঠামোগত সুযোগের অভাব
(d) অভিভাবকদের নিরক্ষরতা।
উত্তরঃ (b) জনবিস্ফোরণ
৭২। প্রাথমিক শিক্ষা সর্বজনীন করতে ভারত সরকার নিচের কোন্ কর্মসূচিটি গ্রহণ করেনি?
(a) সাক্ষরতা কর্মসূচি
(b) প্রবহমান শিক্ষা কর্মসূচি
(c) বয়স্কশিক্ষা কর্মসূচি
(d) সর্বশিক্ষা অভিযান।
উত্তরঃ (b) প্রবহমান শিক্ষা কর্মসূচি
৭৩। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দপ্তর সামাজিক শিক্ষার ধারণাটি ব্যক্ত করে-
(a) 1983 খ্রিস্টাব্দে
(b) 1973 খ্রিস্টাব্দে
(c) 1953 খ্রিস্টাব্দে
(d) 1963 খ্রিস্টাব্দে।
উত্তরঃ (d) 1963 খ্রিস্টাব্দে।
৭৪। পশ্চিমবঙ্গে শিক্ষার অধিকার আইন কার্যকরী হয় –
(a) 2011 সাল থেকে
(b) 2009 সাল থেকে
(c) 2012 সাল থেকে
(d) 2010 সাল থেকে।
উত্তরঃ (d) 2010 সাল থেকে।
৭৫। কোন্ পরিকল্পনায় বয়স্কশিক্ষা এবং সামাজিক শিক্ষার পরিবর্তে ‘বয়স্ক সাক্ষরতা’ শব্দ ব্যবহৃত হয়?
(a) চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(b) দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(c) পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(d) ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায়।
উত্তরঃ (c) পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
৭৬। কত খ্রিস্টাব্দে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সামাজিক শিক্ষার ধারণাটি ব্যক্ত করে?
(a) 1965 খ্রিস্টাব্দে
(b) 1963 খ্রিস্টাব্দে
(c) 1970 খ্রিস্টাব্দে
(d) 1960 খ্রিস্টাব্দে।
উত্তরঃ (b) 1963 খ্রিস্টাব্দে
৭৭। নিচের কোন্টিকে বয়স্কশিক্ষার ফলে ব্যক্তিগত উন্নতির অন্তর্ভুক্ত করা যায় না?
(a) গণতন্ত্রকে শক্তিশালী করা
(b) ভালোমন্দ বিচার করা
(c) শিক্ষার প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা
(d) মানুষের অধিকার সম্পর্কে সচেতন করে তোলা।
উত্তরঃ (a) গণতন্ত্রকে শক্তিশালী করা
৭৮। বয়স্কশিক্ষা এবং সামাজিক শিক্ষার মধ্যে পার্থক্য কী?
(a) বয়স্কশিক্ষা ব্যক্তি-শিক্ষার্থীর উৎকর্ষ সাধন করে এবং সামাজিক শিক্ষা উৎকর্ষ সাধন করে ব্যক্তি এবং সমাজ উভয়ের
(b) বয়স্কশিক্ষা ব্যক্তি এবং সমাজ উভয়ের উৎকর্ষ সাধন করে, সামাজিক শিক্ষা কেবলমাত্র সমাজের উৎকর্ষ সাধন করে
(c) বয়স্কশিক্ষা ব্যক্তি-শিক্ষার্থীর উৎকর্ষ সাধন করে এবং সামাজিক শিক্ষা সমাজের উৎকর্ষ সাধন করে
(d) উপরের কোনোটিই নয়।
উত্তরঃ (b) বয়স্কশিক্ষা ব্যক্তি এবং সমাজ উভয়ের উৎকর্ষ সাধন করে, সামাজিক শিক্ষা কেবলমাত্র সমাজের উৎকর্ষ সাধন করে
৭৯। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক সামাজিক শিক্ষা বলতে কী বলেছেন?
(a) যে শিক্ষা কমিউনিটির বিকাশে সক্রিয় হয়
(b) যে শিক্ষা সামাজিক পরিবর্তনে সাহায্য করে
(c) যে শিক্ষা ব্যক্তির সামাজিক, অর্থনৈতিক, নৈতিক এবং রাজনৈতিক জীবনকে আরও উন্নত করে
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৮০। স্বাধীনতার আগে বয়স্কশিক্ষার প্রসারে কোন্ ভারতীয় শিক্ষাবিদ উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন?
(a) রবীন্দ্রনাথ ঠাকুর
(b) শ্রীঅরবিন্দ
(c) স্বামী বিবেকানন্দ
(d) মহাত্মা গান্ধি।
উত্তরঃ (a) রবীন্দ্রনাথ ঠাকুর
৮১। বয়স্কশিক্ষার উদ্দেশ্য কী?
(a) আর্থিক উপাদান বৃদ্ধি করা
(b) নিজের অধিকার সম্বন্ধে সচেতন করা
(c) দক্ষতার সঙ্গে কাজ করা
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি
৮২। কোন্ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় কেন্দ্রীয় স্তরে বয়স্কশিক্ষার জাতীয় বোর্ড (National Board of Adult Education) গঠিত হয়?
(a) পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(b) চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(c) সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(d) ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায়।
উত্তরঃ (d) ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
৮৩। প্রবহমান শিক্ষার সঙ্গে বয়স্কশিক্ষার সম্পর্ক কেমন?
(a) পরস্পর বিরোধী
(b) পরস্পরের সহায়ক
(c) অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক
(d) কোনো সম্পর্ক নেই।
উত্তরঃ (c) অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক
৮৪। ‘জাতীয় বয়স্কশিক্ষা’ কর্মসূচির অন্যতম লক্ষ্য কী ছিল?
(a) সর্বজনীন প্রাথমিক শিক্ষা রূপায়ণ
(b) সামাজিক ন্যায় ও ক্ষমতা অর্জন
(c) a ও b কোনোটিই সঠিক নয়
(d) a ও b উভয়ই সঠিক।
উত্তরঃ (d) a ও b উভয়ই সঠিক।
৮৫। ‘বয়স্কশিক্ষা’ কর্মসূচি বাস্তবায়িত করতে কী প্রয়োজন?
(a) লাইব্রেরির প্রসার
(b) গণমাধ্যমের ব্যবহার
(c) নৈশ বিদ্যালয় স্থাপন
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৮৬। জাতীয় স্তরে কোন্ সংস্থাটি ‘বয়স্কশিক্ষা’ কর্মসূচি নিয়ন্ত্রণ করে?
(a) ন্যাশনাল বোর্ড অফ অ্যাডাল্ট এডুকেশন
(b) অল ইন্ডিয়া বোর্ড অফ অ্যাডাল্ট এডুকেশন
(c) সেন্ট্রাল বোর্ড অফ অ্যাডাল্ট এডুকেশন
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (a) ন্যাশনাল বোর্ড অফ অ্যাডাল্ট এডুকেশন
৮৭। বয়স্কশিক্ষার ধীর অগ্রগতির প্রধান কারণ কী?
(a) সম্পদের অভাব
(b) বয়স্কদের সম্পর্কে অজ্ঞতা
(c) বয়স্ক পড়ুয়াদের আগ্রহের অভাব
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৮৮। বয়স্কশিক্ষার ক-টি সংস্থা আছে?
(a) বহু সংস্থা আছে
(b) একটি সংস্থা, যথা-কমিউনিটি সেন্টার
(c) দুটি সংস্থা, যথা- কমিউনিটি সেন্টার এবং যুব সমিতি
(d) তিনটি সংস্থা, যথা- কমিউনিটি সেন্টার, যুব সমিতি এবং সাক্ষরতা কেন্দ্র।
উত্তরঃ (a) বহু সংস্থা আছে
৮৯। বয়স্কশিক্ষা কর্মসূচি বাস্তবায়নের প্রধান দায়িত্ব কার?
(a) রাজ্য সরকারের
(b) কেন্দ্র ও রাজ্য উভয়েরই
(c) কেন্দ্রীয় সরকারের
(d) কেন্দ্রীয় ও রাজ্য সরকার, বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান প্রভৃতি সকলেরই।
উত্তরঃ (d) কেন্দ্রীয় ও রাজ্য সরকার, বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান প্রভৃতি সকলেরই।
৯০। জাতীয় বয়স্কশিক্ষার কর্মসূচিগুলিকে প্রধানত যে তিনটি অংশে বিভক্ত করা হয়, সেগুলি হল –
(a) সামাজিক সচেতনতা, জ্ঞানের বিকাশ এবং সাক্ষরতা
(b) সামাজিক সচেতনতা, কার্যকরী বিকাশ এবং সাক্ষরতা
(c) অগ্রাধিকার বিবেচনা, সামাজিক সচেতনতা, সাক্ষরতা
(d) সামাজিক সচেতনতা, দক্ষতার বিকাশ এবং সাক্ষরতা।
উত্তরঃ (d) সামাজিক সচেতনতা, দক্ষতার বিকাশ এবং সাক্ষরতা।
৯১। বয়স্কশিক্ষার কর্মসূচিকে সফল করার জন্য কী প্রয়োজন?
(a) শিল্পপ্রতিষ্ঠানগুলির সহযোগিতা
(b) প্রবহমান শিক্ষার ব্যবস্থা
(c) প্রথাবহির্ভূত শিক্ষার প্রসার
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৯২। জশিসের কার্যাবলির মূল্যায়ন করা হয়-
(a) 3 বছর অন্তর
(b) 1 বছর অন্তর
(c) 2 বছর অন্তর
(d) 5 বছর অন্তর।
উত্তরঃ (c) 2 বছর অন্তর
৯৩। ভারতবর্ষে স্বাধীনতা পরবর্তীকালে বয়স্কশিক্ষার নাম দেওয়া হয়েছে
(a) সামাজিক শিক্ষা
(b) সর্বশিক্ষা অভিযান
(c) অর্থনৈতিক শিক্ষা
(d) সমাজ উন্নয়নমূলক শিক্ষা।
উত্তরঃ (a) সামাজিক শিক্ষা
৯৪। জশিসের জন্য ভারত সরকার যে বয়ষ্কশিক্ষা কোর্স কারিকুলাম তৈরি করেছে, তা কতটি?
(a) 42 টি
(b) 32 টি
(c) 22 টি
(d) 12 টি।
উত্তরঃ (b) 32 টি
৯৫। ‘ন্যাশনাল লিটারেসি মিশন’ কোন্ কর্মসূচির অন্তর্ভুক্ত?
(a) ডেভেলপমেন্টাল মিশন
(b) টেকনোলজিকাল মিশন
(c) এডুকেশনাল মিশন
(d) এগ্রিকালচারাল মিশন।
উত্তরঃ (b) টেকনোলজিকাল মিশন
৯৬। ন্যাশনাল লিটারেসি মিশনের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য নীচের কোন্টির প্রয়োজন?
(a) তথ্যসংগ্রহ
(b) উপযুক্ত তদারকি
(c) পূর্বনির্দিষ্ট কর্মসূচি
(d) সঠিক কর্মী নিয়োগ।
উত্তরঃ (c) পূর্বনির্দিষ্ট কর্মসূচি
৯৭। ‘জাতীয় সাক্ষরতা’ কর্মসূচির লক্ষ্য কী ছিল?
(a) বঞ্চনার কারণসমূহ সম্পর্কে সচেতন হওয়া
(b) সাক্ষরতা ও গণিতে জ্ঞানার্জনের মধ্য দিয়ে আত্মবিশ্বাস গড়ে তোলা
(c) আর্থিক স্বচ্ছলতার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৯৮। নিচের কোন্টি ন্যাশনাল লিটারেসি মিশন বাস্তবায়ন সম্পর্কিত প্রশাসনিক সিদ্ধান্ত হিসেবে গণ্য করা হয়?
(a) উন্নত প্রযুক্তির ব্যবহার
(b) কেন্দ্রীয় নিয়ন্ত্রণকে বিকেন্দ্রীকরণ
(c) মহিলাদের অন্তর্ভুক্তি
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি।
৯৯। ন্যূনতম শিখনের মাত্রা (MLL) জানার প্রয়োজনীয়তা কী?
(a) শিক্ষকের মূল্যায়ন
(b) শিক্ষার্থীরা প্রত্যাশিত মানে পৌঁছেছে কিনা সে সম্পর্কে অবহিত হওয়া
(c) শিক্ষার্থীরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয় কিনা সে সম্পর্কে অবহিত হওয়া
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (b) শিক্ষার্থীরা প্রত্যাশিত মানে পৌঁছেছে কিনা সে সম্পর্কে অবহিত হওয়া
১০০। ন্যাশনাল লিটারেসি মিশনের কর্মসূচি রূপায়ণে সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব কার ওপর অর্পিত?
(a) প্রাথমিক শিক্ষা বোর্ডের ওপর
(b) CABE-এর ওপর
(c) SABE-এর ওপর
(d) জেলা বোর্ড অফ এডুকেশনের ওপর।
উত্তরঃ (d) জেলা বোর্ড অফ এডুকেশনের ওপর
১০১। সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্য পূরণের জন্য কেন্দ্রীয় সরকার কর্তৃক গৃহীত কর্মসূচিটির নাম কী?
(a) জাতীয় সাক্ষরতা মিশন
(b) সর্বশিক্ষা অভিযান
(c) জাতীয় বয়স্কশিক্ষা কর্মসূচি
(d) টোটাল লিটারেসি ক্যাম্পেন।
উত্তরঃ (b) সর্বশিক্ষা অভিযান
১০২। TLC-র পুরো কথাটি কী?
(a) Total Literacy Community
(b) Total Learning Campaign
(c) Total Literacy Campaign
(d) Total Language Campaign.
উত্তরঃ (c) Total Literacy Campaign
১০৩। ন্যূনতম শিখনের মাত্রা (MLL) বলতে কী বোঝায়?
(a) নির্দিষ্ট শ্রেণিতে সব শিক্ষার্থী নির্দিষ্ট ন্যূনতম মাত্রার জ্ঞান, দক্ষতা ও উৎকর্ষের অধিকারী হবে
(b) নির্দিষ্ট শ্রেণিতে 50% শিক্ষার্থী নির্দিষ্ট ন্যূনতম মাত্রার জ্ঞান, দক্ষতা ও উৎকর্ষের অধিকারী হবে
(c) নির্দিষ্ট শ্রেণিতে সব শিক্ষার্থী নির্দিষ্ট ন্যূনতম মাত্রার জ্ঞান ও দক্ষতা অর্জন করবে
(d) নির্দিষ্ট শ্রেণিতে 90% শিক্ষার্থী নির্দিষ্ট ন্যূনতম মাত্রার জ্ঞান ও দক্ষতা অর্জন করবে।
উত্তরঃ (a) নির্দিষ্ট শ্রেণিতে সব শিক্ষার্থী নির্দিষ্ট ন্যূনতম মাত্রার জ্ঞান, দক্ষতা ও উৎকর্ষের অধিকারী হবে
১০৪। কোন্ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সর্বজনীন প্রাথমিক শিক্ষা কর্মসূচির পরিকল্পনার একক হিসেবে রাজ্য সরকারের পরিবর্তে জেলাকে গণ্য করা হয়েছিল?
(a) ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(b) অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(c) সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
(d) নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়।
উত্তরঃ (b) অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়
১০৫। সাক্ষরতার দিক দিয়ে সমগ্র ভারতে পশ্চিমবঙ্গের স্থান কোথায়?
(a) পঞ্চম
(b) দশম
(c) ত্রয়োদশ
(d) একাদশ।
উত্তরঃ (c) ত্রয়োদশ
১০৬। DPEP-তে মাইক্রো পরিকল্পনার ভিত্তি কী?
(a) পরিকল্পনাটি গ্রামভিত্তিক
(b) পরিকল্পনাটি জেলাভিত্তিক
(c) পরিকল্পনাটি ব্লকভিত্তিক
(d) উপরের কোনোটিই নয়।
উত্তরঃ (b) পরিকল্পনাটি জেলাভিত্তিক
১০৭। ‘Each one teach one’ স্লোগানটি কোন্ দেশের?
(a) ভারত
(b) দক্ষিণ-আফ্রিকা
(c) আমেরিকা
(d) ইংল্যান্ড।
উত্তরঃ (a) ভারত
১০৮। বিশ্বের মোট শিশু শ্রমিকের মধ্যে অধিকাংশ দেখা যায়
(a) রাশিয়াতে
(b) জাপানে
(c) ভারতে
(d) চিনে।
উত্তরঃ (c) ভারতে
১০৯। বর্তমানে সারা বিশ্বে শিশু শ্রমিকের হার শতকরা-
(a) 9 ভাগ
(b) 11 ভাগ
(c) 17 ভাগ
(d) 6 ভাগ।
উত্তরঃ (b) 11 ভাগ
১১০। পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যা (2011-এর আদমশুমারি অনুযায়ী)-
(a) 7,26,26,809
(b) 6,04,39,692
(c) 9,12,76,115
(d) 4,19,74,218
উত্তরঃ (c) 9,12,76,115
১১১। সর্বজনীন সাক্ষরতা হল –
(a) সকলের জন্য সাক্ষরতা
(b) কিছু ব্যক্তির জন্য সাক্ষরতা
(c) বালিকাদের জন্য সাক্ষরতা
(d) বয়স্ক ব্যক্তির জন্য সাক্ষরতা।
উত্তরঃ (a) সকলের জন্য সাক্ষরতা
১১২। 2011-এর আদমশুমারি অনুযায়ী ভারতের মোট জনসংখ্যা হল
(a) 121,08,54,977
(b) 1,03,08,54,977
(c) 1,05,08,54,977
(d) 1,11,08,54,977
উত্তরঃ (a) 121,08,54,977
১১৩। পশ্চিমবঙ্গে সাক্ষরতার হার (2011-এর আদমশুমারি অনুযায়ী)
(a) 72.4%
(b) 86.3%
(c) 67.3%
(d) 76.3%
উত্তরঃ (d) 76.3%
১১৪। নারীদের গুণগতমান বৃদ্ধির উদ্দেশ্যে ভারত সরকার কর্তৃক গঠন করা হয়েছে
(a) মাতৃসদন
(b) নারীভবন
(c) নারী কলেজ
(d) মহিলামণ্ডল
উত্তরঃ (d) মহিলামণ্ডল
১১৫। ভারতে সর্বজনীন শিক্ষার প্রসারে কর্মীদল গঠন করা হয় –
(a) 1993 খ্রিস্টাব্দে
(b) 1973 খ্রিস্টাব্দে
(c) 1977 খ্রিস্টাব্দে
(d) 1986 খ্রিস্টাব্দে
উত্তরঃ (c) 1977 খ্রিস্টাব্দে
১১৬। বিশ্বের মোট নিরক্ষর মানুষের মধ্যে ভারতে কত শতাংশ (%) বসবাস করে?
(a) 29.6%
(b) 34.6%
(c) 21.6%
(d) 46.3%
উত্তরঃ (b) 34.6%
১১৭। ভারতে জাতীয় আয়ের কত শতাংশ (%) অর্থ শিক্ষাখাতে খরচ করা হয়?
(a) 8.2%
(b) 2.3%
(c) 3.2%
(d) 9.3%
উত্তরঃ (c) 3.2%
১১৮। অষ্টম পরিকল্পনার শেষে ভারতে কত মিলিয়ন প্রাপ্তবয়স্ক নিরক্ষরকে সাক্ষর করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছিল?
(a) 50 মিলিয়ন
(b) 60 মিলিয়ন
(c) 70 মিলিয়ন
(d) 80 মিলিয়ন
উত্তরঃ (d) 80 মিলিয়ন
১১৯। 3Rs কী?
(a) পঠন, লেখক ও গণিত
(b) শিখন, পঠন ও সংরক্ষণ
(c) পঠন, গণিত ও বিজ্ঞান
(d) পঠন, লিখন, গণিত
উত্তরঃ (d) পঠন, লিখন, গণিত
১২০। সর্বশিক্ষা অভিযান কী ধরনের প্রকল্প?
(a) কেন্দ্র, রাজ্য ও স্থানীয় স্বায়ত্তশাসন সংস্থাগুলির সহযোগিতামূলক প্রকল্প
(b) কেন্দ্রীয় প্রকল্প
(c) রাজ্য সরকারের প্রকল্প
(d) কেন্দ্র, রাজ্য, স্থানীয় স্বায়ত্তশাসন সংস্থা এবং বেসরকারি উদ্যোগের সহযোগিতামূলক প্রকল্প
উত্তরঃ (a) কেন্দ্র, রাজ্য ও স্থানীয় স্বায়ত্তশাসন সংস্থাগুলির সহযোগিতামূলক প্রকল্প
১২১। প্রাথমিক শিক্ষার গুণগত মান বজায় রাখার জন্য সর্বশিক্ষা অভিযানে ন্যূনতম ক-জন শিক্ষকের কথা উল্লেখ করা হয়েছিল?
(a) দুজন
(b) তিনজন
(c) চারজন
(d) পাঁচজন
উত্তরঃ (a) দুজন
১২২। সর্বজনীন প্রাথমিক শিক্ষার বাস্তবায়নে সর্বশিক্ষা অভিযানে নীচের কোন্ পরিকাঠামোগত সুযোগের কথা উল্লেখ করা হয়নি?
(a) অষ্টম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়ে শিক্ষক ছাত্র অনুপাত হবে 1:40
(b) প্রতিটি বিদ্যালয়কে বার্ষিক অনুদান হিসেবে দু-হাজার টাকা দেওয়া হবে
(c) শিশুদের বাসস্থান থেকে দেড় কিমি-র মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয় বা বিকল্প বিদ্যালয় থাকবে
(d) প্রতিটি শিক্ষক/শিক্ষিকার জন্য একটি শ্রেণিকক্ষ
উত্তরঃ (c) শিশুদের বাসস্থান থেকে দেড় কিমি-র মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয় বা বিকল্প বিদ্যালয় থাকবে
১২৩। বিদ্যালয়ছুটদের (ড্রপ আউট) সংখ্যা হ্রাস করার জন্য সর্বশিক্ষা অভিযানে নীচের কোন্ পদক্ষেপটি গ্রহণ করা হয়নি?
(a) বাস্তব এবং প্রয়োজনভিত্তিক শিক্ষাদান
(b) শিক্ষাপোকরণের ব্যবহার
(c) বিনা কারণে অনুপস্থিত শিক্ষার্থীদের শাস্তিদান
(d) খেলাধুলার ব্যবস্থা
উত্তরঃ (c) বিনা কারণে অনুপস্থিত শিক্ষার্থীদের শাস্তিদান
১২৪। প্রাথমিক শিক্ষার গুণগত মান সুনিশ্চিত করার জন্য সর্বশিক্ষা অভিযানে নীচের কোন্ পদক্ষেপটি গ্রহণ করার কথা বলা হয়েছে?
(a) শিক্ষক-শিক্ষণকে শক্তিশালী করা
(b) সমন্বিত পরিকল্পনা
(c) মূল্যায়ন সম্পর্কে আলোচনা
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১২৫। নীচের কোন্টি সর্বশিক্ষা অভিযানের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মসূচি?
(a) ক্ষমতা বিকেন্দ্রীকরণ
(b) বালিকাদের শিক্ষার ওপর গুরুত্ব দান
(c) পিছিয়ে পড়া অংশের জন্য বিশেষ সুযোগ সুবিধার ব্যবস্থা
(d) পরিপূরক শিক্ষার ব্যবস্থা
উত্তরঃ (d) পরিপূরক শিক্ষার ব্যবস্থা
১২৬। নীচের কোন্ কর্মসূচিটি সর্বজনীন প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে সবচেয়ে বেশি সফলতা অর্জন করেছে?
(a) সর্বশিক্ষা অভিযান
(b) জাতীয় বয়স্কশিক্ষা কর্মসূচি
(c) গ্রামীণ কার্যকরী সাক্ষরতা
(d) জাতীয় সাক্ষরতা মিশন।
উত্তরঃ (a) সর্বশিক্ষা অভিযান
১২৭। সর্বশিক্ষা অভিযানে কীরূপ আর্থিক ব্যবস্থা নেওয়া হয়েছে?
(a) ‘বুক ব্যাংক’ গড়ে তোলার জন্য সর্বোচ্চ 10 হাজার টাকার অনুদান
(b) প্রতিটি শিক্ষকের জন্য পাঁচশো টাকার অনুদান
(c) প্রতিটি বালিকা এবং SC/ST শিক্ষার্থীদের বই ক্রয় করার জন্য 150 টাকার অনুদান
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১২৮। বয়স্ক সাক্ষরতা বলতে কী বোঝায়?
(a) বয়স্ক ব্যক্তি লিখতে ও পড়তে সক্ষম হয়
(b) বয়স্ক ব্যক্তিরা নিজের নাম সই করতে সক্ষম হয়
(c) বয়স্ক ব্যক্তিরা নিজের নাম সই করতে এবং পড়তে সক্ষম হয়
(d) বয়স্ক ব্যক্তি লিখতে, পড়তে এবং সাধারণ গণিত করতে পারে।
উত্তরঃ (d) বয়স্ক ব্যক্তি লিখতে, পড়তে এবং সাধারণ গণিত করতে পারে
১২৯। ‘সামাজিক শিক্ষা হল বয়স্কশিক্ষা”- কথাটি কোথায় উল্লেখ করা হয়েছে?
(a) 1986 সালের জাতীয় শিক্ষানীতিতে
(b) 1963 সালের কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রিপোর্টে
(c) 1949 সালের মৌলানা আবুল কালাম আজাদের ভাষণে
(d) 1964-66 সালের কোঠারি কমিশনের রিপোর্টে।
উত্তরঃ (b) 1963 সালের কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রিপোর্টে
১৩০। সাক্ষরতা এবং কার্যকরী সাক্ষরতা সংক্রান্ত বিবৃতিগুলির মধ্যে কোন্টি সঠিক?
(a) সাক্ষরতা এবং কার্যকরী সাক্ষরতা এক
(b) বয়স্কশিক্ষা এবং সাক্ষরতা এক
(c) কার্যকরী সাক্ষরতা এবং ব্যাবহারিক সাক্ষরতা এক
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (d) কোনোটিই নয়।
১৩১। কোন্ কমিশনে বা শিক্ষানীতিতে বয়স্কশিক্ষা সম্পর্কে কোনো আলোচনা করা হয়নি?
(a) মুদালিয়র কমিশনে
(b) জাতীয় শিক্ষানীতি, 1986-তে
(c) কোঠারি কমিশনে
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) মুদালিয়র কমিশনে
১৩২। বিদ্যালয়, গ্রাম ও ওয়ার্ড শিক্ষা কমিটির মধ্যে নিয়মিত যোগাযোগ রক্ষা করার জন্য সর্বশিক্ষা অভিযানে কী ব্যবস্থা করা হয়?
(a) গুচ্ছ সম্পদ গঠন
(b) চক্র কমিটি গঠন
(c) চক্র সম্পদ গঠন
(d) গুচ্ছ কমিটি গঠন।
উত্তরঃ (c) চক্র সম্পদ গঠন
১৩৩। সর্বশিক্ষা অভিযানে প্রারম্ভিক শিক্ষার গুণগত মান সুনিশ্চিত করার জন্য নীচের কোন্ট উল্লেখ করা হয়নি?
(a) সমৃদ্ধ পাঠক্রম চালু করা
(b) মূল্যায়ন সম্পর্কে আলোচনা
(c) বিজ্ঞানসম্মত শিক্ষণ পদ্ধতির ব্যবহার
(d) অনুকূল পরিবেশ গঠন।
উত্তরঃ (a) সমৃদ্ধ পাঠক্রম চালু করা
১৩৪। পরিকাঠামো ও পরিসেবা ব্যবস্থা বিস্তারের জন্য সর্বশিক্ষা অভিযানে কী গঠন করা হয়?
(a) গুচ্ছ কমিটি গঠন করা হয়
(b) চক্র সম্পদ গঠন করা হয়
(c) গুচ্ছ সম্পদ গঠন করা হয়
(d) চক্র কমিটি গঠন করা হয়।
উত্তরঃ (b) চক্র সম্পদ গঠন করা হয়
১৩৫। সর্বশিক্ষা অভিযানের সফলতা সম্পর্কে তোমার অভিমত কী?
(a) যথেষ্ট সফল
(b) আশাপ্রদ নয়
(c) ব্যর্থ
(d) আশাপ্রদ।
উত্তরঃ (b) আশাপ্রদ নয়
১৩৬। সর্বশিক্ষা অভিযান প্রকল্পে প্রধান শিক্ষকের মূল কর্তব্য কী?
(a) যৌথভাবে কাজ করার মানসিকতা গড়ে তোলা
(b) বিদ্যালয়ের পরিকাঠামোর উন্নয়ন ঘটানো
(c) শিক্ষার্থীদের শিক্ষার মান সুনিশ্চিত করা
(d) যে এলাকা থেকে শিক্ষার্থীরা আসে, সেখানে 6+ বয়সের সকলে ভরতি হয়েছে কিনা, তা দেখা।
উত্তরঃ (d) যে এলাকা থেকে শিক্ষার্থীরা আসে, সেখানে 6+ বয়সের সকলে ভরতি হয়েছে কিনা, তা দেখা
১৩৭। বর্তমানে সর্বশিক্ষা অভিযান কর্মসূচির মেয়াদ বেড়েছে–
(a) 2017 সাল পর্যন্ত
(b) 2021 সাল পর্যন্ত
(c) 2015 সাল পর্যন্ত
(d) 2025 সাল পর্যন্ত।
উত্তরঃ (a) 2017 সাল পর্যন্ত
১৩৮। উন্নিকৃষ্ণণ মামলায় সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায় বের হয়–
(a) 1973 খ্রিস্টাব্দে
(b) 1983 খ্রিস্টাব্দে
(c) 1993 খ্রিস্টাব্দে
(d) 2003 খ্রিস্টাব্দে।
উত্তরঃ (c) 1993 খ্রিস্টাব্দে
১৩৯। ভারতের প্রতিটি শিশুর অধিকার সুনিশ্চিত করতে প্রারম্ভিক শিক্ষা বিষয়ক জাতীয় কমিটি বিশেষভাবে উদ্যোগী হয়–
(a) 1998 খ্রিস্টাব্দে
(b) 1992 খ্রিস্টাব্দে
(c) 1994 খ্রিস্টাব্দে
(d) 1999 খ্রিস্টাব্দে।
উত্তরঃ (d) 1999 খ্রিস্টাব্দে
১৪০। সর্বশিক্ষা অভিযান কর্মসূচিতে ২০১০ খ্রিস্টাব্দের মধ্যে ভারতের সকল শিশুকে উচ্চপ্রাথমিক শিক্ষা সম্পূর্ণ করার কথা বলা হয়েছে–
(a) ৫ বছরের মধ্যে
(b) ৭ বছরের মধ্যে
(c) ৪ বছরের মধ্যে
(d) ৩ বছরের মধ্যে।
উত্তরঃ (b) ৭ বছরের মধ্যে
১৪১। জনসংখ্যার প্রায় কত শতাংশ ভারতীয় শিশুর বয়স ৬ বছরের নিচে?
(a) ৭%
(b) ১৫%
(c) ১১%
(d) ২১%
উত্তরঃ (b) ১৫%
১৪২। ভারতের মোট জনসংখ্যার প্রায় কত শতাংশ জুড়ে শিশু রয়েছে?
(a) ১৪%
(b) ২৪%
(c) ৩৪%
(d) ৪৪%
উত্তরঃ (c) ৩৪%
১৪৩। ভারতে যেসব শিশুদের বয়স ৬-১৪ বছরের মধ্যে, তা ভারতীয় জনসংখ্যার প্রায়–
(a) ১৩%
(b) ১১%
(c) ১৯%
(d) ১৫%
উত্তরঃ (c) ১৯%
১৪৪। ভারতে শিশুর অধিকার সম্পর্কে একটি কনভেনশন অনুষ্ঠিত হয়–
(a) ১৯৯৬ খ্রিস্টাব্দে
(b) ১৯৮৬ খ্রিস্টাব্দে
(c) ১৯৯০ খ্রিস্টাব্দে
(d) ১৯৯২ খ্রিস্টাব্দে।
উত্তরঃ (d) ১৯৯২ খ্রিস্টাব্দে।
১৪৫। সম্মিলিত জাতিপুঞ্জ শিশু অধিকার বিষয়ে কনভেনশন আহ্বান করে–
(a) ১৯৮৯ খ্রিস্টাব্দে
(b) ১৯৯৪ খ্রিস্টাব্দে
(c) ১৯৯৯ খ্রিস্টাব্দে
(d) ১৯৮৬ খ্রিস্টাব্দে।
উত্তরঃ (a) ১৯৮৯ খ্রিস্টাব্দে
১৪৬। IIM, Kolkata পরিচালিত সমীক্ষার রিপোর্ট (২৫/১২/২০১২) অনুযায়ী, পশ্চিমবঙ্গের যত শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে কোনো কাঠামো নেই–
(a) ৬%
(b) ৮%
(c) ১০%
(d) ১৬%
উত্তরঃ (d) ১৬%
১৪৭। সারা বিশ্বে সরকারিভাবে শিক্ষার জন্য যে অর্থ ব্যয় করা হয়, তার মধ্যে ভারতের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ হল–
(a) ০.১%
(b) ০.৯%
(c) ০.৫%
(d) ০.৭%
উত্তরঃ (b) ০.৯%
১৪৮। IIM, Kolkata পরিচালিত সমীক্ষার রিপোর্ট (২৮/১২/২০১২) অনুযায়ী, আমাদের রাজ্যের কতভাগ জনগণ নিরক্ষর?
(a) ১/৪ অংশ
(b) ১/৫ অংশ
(c) ১/৩ অংশ
(d) ১/৬ অংশ
উত্তরঃ (c) ১/৩ অংশ
১৪৯। সর্বশিক্ষা অভিযান সমাপ্ত হওয়ার কথা ছিল–
(a) ২০১০ সালে
(b) ২০০৬ সালে
(c) ২০০৮ সালে
(d) ২০১০ সালে।
উত্তরঃ (a) ২০১০ সালে
১৫০। সর্বশিক্ষা অভিযান কার্যকরী হয়–
(a) ২০০৪ সালে
(b) ২০০১ সালে
(c) ২০০২ সালে
(d) ২০০৩ সালে।
উত্তরঃ (c) ২০০২ সালে
১৫১। VEC-এর সম্পূর্ণ কথাটি হল–
(a) Village Education Community
(b) Village Education Committee
(c) Village Education Centre
(d) Village Education Campaign
উত্তরঃ (b) Village Education Committee
১৫২। ‘সর্বশিক্ষা অভিযান’ প্রকল্প ছিল–
(a) ৯ বছরের
(b) ১৫ বছরের
(c) ১০ বছরের
(d) ৫ বছরের।
উত্তরঃ (c) ১০ বছরের
আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : একবিংশ শতাব্দীর শিক্ষা MCQ প্রশ্ন ও উত্তর