সাম্যবাদী কবিতার MCQ প্রশ্ন উত্তর ক্লাস 11 বাংলা প্রথম সেমিস্টার | Samyabadi Kobita MCQ (Kazi Najrul Islam) Class 11 Semester 1st

১. ‘সাম্যবাদী’ কবিতাটি লিখেছেন-
(ক) কাজী নজরুল ইসলাম
(খ) মাইকেল মধুসূদন দত্ত
(গ) সত্যেন্দ্রনাথ দত্ত
(ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর
উত্তরঃ (ক) কাজী নজরুল ইসলাম
২. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম প্রকাশিত হয়-
(ক) বিজলী প্রত্রিকায়
(খ) লাঙল পত্রিকায়
(গ) সওগাত পত্রিকায়
(ঘ) গণবাণী প্রত্রিকায়
উত্তরঃ (খ) লাঙল পত্রিকায়
৩. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম কবে প্রকাশিত হয়?
(ক) ১৯২১ সালের ১২ মে
(খ) ১৯২২ সালের ১৫ মার্চ
(গ) ১৯১৯ সালের ২০ সেপ্টেম্বর
(ঘ) ১৯২৫ সালের ২৫ ডিসেম্বর
উত্তরঃ (ঘ) ১৯২৫ সালের ২৫ ডিসেম্বর
৪. ‘সাম্যবাদী’ কবিতাটি প্রথম কোন্ পুস্তিকায় প্রকাশিত হয়?
(ক) বিষের বাঁশি
(খ) অগ্নিবীণা
(গ) সন্ধ্যা
(ঘ) সাম্যবাদী
উত্তরঃ (ঘ) সাম্যবাদী
৫. ‘সাম্যবাদী’ কাব্যগ্রন্থের মোট কবিতার সংখ্যা –
(ক) এগারোটি
(খ) তেরোটি
(গ) সতেরোটি
(ঘ) উনিশটি
উত্তরঃ (ক) এগারোটি
৬. ‘সাম্যবাদী’ কবিতাটি পরে কোন্ কাব্যগ্রন্থে সংকলিত হয়?
(ক) দোলনচাঁপা
(খ) ঝিঙে ফুল
(গ) সর্বহারা
(ঘ) বিষাদ
উত্তরঃ (গ) সর্বহারা
৭. ‘সর্বহারা’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়-
(ক) ১৯২৭ সালের মে মাসে
(খ) ১৯২৬ সালের অক্টোবর মাসে
(গ) ১৯২৮ সালের অক্টোবর মাসে
(ঘ) ১৯২৬ সালের জুন মাসে
উত্তরঃ (খ) ১৯২৬ সালের অক্টোবর মাসে
৮. ‘সাম্যবাদী’ কবিতাটি ‘সাম্যবাদী’ ছাড়া আরও যে যে কাব্যগ্রন্থে স্থান পেয়েছে –
(ক) ‘বিষের বাঁশি’ ও ‘অগ্নিবীণা’
(খ) ‘সর্বহারা’ ও ‘সঞ্চিতা’
(গ) ‘ফণীমনসা’ ও ‘ভাঙার গান’
(ঘ) ‘অগ্নিবীণা’ ও ‘সঞ্চিতা’
উত্তরঃ (খ) ‘সর্বহারা’ ও ‘সঞ্চিতা’
৯. নজরুল ইসলামের প্রথম প্রকাশিত রচনা হল-
(ক) বিষের বাঁশি
(খ) বিদ্রোহী
(গ) বাউন্ডুলের আত্মকাহিনী
(ঘ) সর্বহারা
উত্তরঃ (গ) বাউন্ডুলের আত্মকাহিনী
১০. নজরুল ইসলামের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল-
(ক) দোলনচাঁপা
(খ) বিষের বাঁশি
(গ) ‘ক’ ও ‘খ’ দুটিই
(ঘ) ভাঙার গান
উত্তরঃ (গ) ‘ক’ ও ‘খ’ দুটিই
১১. কাজী নজরুল ইসলামের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ-
(ক) অগ্নিবীণা
(খ) ঝিঙে ফুল
(গ) ফণি-মনসা
(ঘ) বিষাদ
উত্তরঃ (ক) অগ্নিবীণা
১২. নজরুল ইসলামের প্রথম প্রকাশিত নাটকের নাম-
(ক) ঝড়
(খ) পুতুলের বিয়ে
(গ) আলেয়া
(ঘ) ঝিলিমিলি
উত্তরঃ (ঘ) ঝিলিমিলি
১৩. নজরুল ইসলামের যে কাব্যগ্রন্থে মূলত ছোটোদের কবিতা প্রকাশিত হয়-
(ক) ভাঙার গান
(খ) ঝিঙে ফুল
(গ) নতুন চাঁদ
(ঘ) ছায়ানট
উত্তরঃ (খ) ঝিঙে ফুল
১৪. ‘গাহি সাম্যের গান-‘ এখানে ‘সাম্য’ বলতে বোঝানো হয়েছে-
(ক) গানের কথা
(খ) সমতার কথা
(গ) ধর্মের কথা
(ঘ) ভেদাভেদের কথা
উত্তরঃ (খ) সমতার কথা
১৫. “যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান,” – যেখানে এটা সম্ভব-
(ক) ধর্মব্যবস্থায়
(খ) রাজতন্ত্রে
(গ) সাম্যবাদী সমাজে
(ঘ) সামরিক শাসনে
উত্তরঃ (গ) সাম্যবাদী সমাজে
১৬. আলোচ্য কবিতায় কবি বিভিন্ন মানুষের উল্লেখ যে ক্রম অনুসারে সাজিয়েছেন সেটি সঠিক নির্বাচন করো-
(ক) জৈন, সাঁওতাল, ভীল, গারো, পার্সি, ইহুদি
(খ) পার্সি, জৈন, ইহুদি, সাঁওতাল, ভীল, গারো
(গ) সাঁওতাল, ভীল, গারো, ইহুদি, জৈন, পার্সি
(ঘ) পার্সি, ইহুদি, জৈন, গারো, ভীল, সাঁওতাল
উত্তরঃ (ক) জৈন, সাঁওতাল, ভীল, গারো, পার্সি, ইহুদি
১৭. জরথুস্ট্রপন্থী যে জাতির কথা ‘সাম্যবাদী’ কবিতায় আমরা পাই-
(ক) ইহুদি
(খ) পার্সি
(গ) জৈন
(ঘ) বৌদ্ধ
উত্তরঃ (খ) পার্সি
১৮. পার্সি ধর্মের লোকেরা যাকে ধর্মগুরু বলে মানে তিনি হলেন-
(ক) কনফুসিয়াস
(খ) জরথুস্ট্র
(গ) বুদ্ধদেব
(ঘ) মহাবীর
উত্তরঃ (খ) জরথুস্ট্র
১৯. জেন ধর্মের প্রতিষ্ঠাতা হলেন-
(ক) মহাবীর
(খ) পার্শ্বনাথ
(গ) বিবেকানন্দ
(ঘ) ঋষভদেব
উত্তরঃ (ক) মহাবীর
২০. ইহুদিরা কোন্ দেশের নাগরিক?
(ক) প্রাচীন জুডিয়া
(খ) পারস্য
(গ) চিন
(ঘ) ভারতবর্ষ
উত্তরঃ (ক) প্রাচীন জুডিয়া
২১. কনফুসিয়াস ছিলেন–
(ক) প্রাচীন চীনের প্রখ্যাত দার্শনিক
(খ) গ্রিসের একজন চিন্তাবিদ
(গ) রোমের রাষ্ট্রনেতা
(ঘ) তিব্বতের একজন ধর্মগুরু
উত্তরঃ (ক) প্রাচীন চীনের প্রখ্যাত দার্শনিক
২২. চিনের যে ধর্মগুরুর কথা আমরা ‘সাম্যবাদী’ কবিতায় পাই–
(ক) জরথুস্ট্র
(খ) গৌতম বুদ্ধ
(গ) মহাবীর
(ঘ) কনফুসিয়াস
উত্তরঃ (ঘ) কনফুসিয়াস
২৩. ‘সাম্যবাদী’ কবিতায় উল্লিখিত ‘চার্বাক’ দর্শনের উৎস কোথায়?
(ক) প্রাচীন পারস্যে
(খ) প্রাচীন গ্রিসে
(গ) প্রাচীন ভারতে
(ঘ) প্রাচীন ইতালিতে
উত্তরঃ (গ) প্রাচীন ভারতে
২৪. পেটে পিঠে কাঁধে মগজে কী বওয়ার কথা বলা হয়েছে?
(ক) বস্তা ও বই
(খ) পুথি ও কেতাব
(গ) ধর্মগ্রন্থ
(ঘ) বাইবেল ও গীতা
উত্তরঃ (খ) পুথি ও কেতাব
২৫. সাম্যবাদী কবিতায় উল্লিখিত ধর্মগ্রন্থ–
(ক) বাইবেল, ত্রিপিটক, বেদ
(খ) বাইবেল, ত্রিপিটক, রামায়ণ
(গ) বাইবেল, ত্রিপিটক, মহাভারত
(ঘ) উপনিষদ, ত্রিপিটক, বেদ
উত্তরঃ (ক) বাইবেল, ত্রিপিটক, বেদ
২৬. ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ হল–
(ক) ত্রিপিটক
(খ) বাইবেল
(গ) কোরান
(ঘ) উপনিষদ
উত্তরঃ (গ) কোরান
২৭. কোরান হল–
(ক) আল্লাহ-র বাণীর সংকলন
(খ) মুহম্মদের জীবনী
(গ) হাদিসের অন্য নাম
(ঘ) শাসন নির্দেশ
উত্তরঃ (ক) আল্লাহ-র বাণীর সংকলন
২৮. ‘ত্রিপিটক’ হল–
(ক) হিন্দু পুরাণ
(খ) জৈন নীতিকথা
(গ) বৌদ্ধ ধর্মগ্রন্থ
(ঘ) ইসলামী নীতিশাস্ত্র
উত্তরঃ (গ) বৌদ্ধ ধর্মগ্রন্থ
২৯. কোন্ ধর্মগ্রন্থটি তিন পর্যায়ে বিভক্ত?
(ক) বাইবেল
(খ) কোরান
(গ) ত্রিপিটক
(ঘ) গীতা
উত্তরঃ (গ) ত্রিপিটক
৩০. ‘জেন্দাবেস্তা’ হল–
(ক) শিখদের ধর্মগ্রন্থ
(খ) পার্সিদের ধর্মগ্রন্থ
(গ) জৈনদের ধর্মগ্রন্থ
(ঘ) ইহুদিদের ধর্মগ্রন্থ
উত্তরঃ (খ) পার্সিদের ধর্মগ্রন্থ
৩১. শিখদের মূল ধর্মীয় গ্রন্থ ‘গ্রন্থ সাহিব’ কোন্ লিপিতে লেখা হয়েছে?
(ক) সিদ্ধমাতৃক লিপি
(খ) সিধু লিপি
(গ) ব্রাহ্মী লিপি
(ঘ) গুরুমুখী লিপি
উত্তরঃ (ঘ) গুরুমুখী লিপি
৩২. “কিন্তু কেন এ পন্ডশ্রম…?” – কবি যাকে ‘পন্ডশ্রম’ বলেছেন –
(ক) ধর্মগ্রন্থে জ্ঞানের সন্ধান
(খ) কঠিন কাজে আত্মনিয়োগ
(গ) চোরকে ধর্মের কাহিনি শোনানো
(ঘ) মানবসেবায় নিজেকে নিবেদন
উত্তরঃ (ক) ধর্মগ্রন্থে জ্ঞানের সন্ধান
৩৩. ‘গ্রন্থসাহেব’ হল–
(ক) শিখ ধর্মগ্রন্থ
(খ) জৈন ধর্মগ্রন্থ
(গ) একটি হিন্দু ধর্মগ্রন্থ
(ঘ) পার্সিদের ধর্মগ্রন্থ
উত্তরঃ (ক) শিখ ধর্মগ্রন্থ
৩৪. “মগজে হানিছ শূল” – কেন?
(ক) বিভিন্ন ধর্মশাস্ত্র পাঠ না করায়
(খ) বিভিন্ন ধর্মগ্রন্থ একত্রিত করায়
(গ) দোকানে দর কষাকষি করায়
(ঘ) ধর্মগ্রন্থ হৃদয়ঙ্গম করতে ব্যর্থ হওয়ায়
উত্তরঃ (ঘ) ধর্মগ্রন্থ হৃদয়ঙ্গম করতে ব্যর্থ হওয়ায়
৩৫. “দোকানে কেন এ দর-কষাকষি?” কবি এখানে বলতে চেয়েছেন–
(ক) মানুষের লাভ-ক্ষতির কথা
(খ) ধর্মে ধর্মে বিভেদের কথা
(গ) মানুষের স্বার্থপরতার কথা
(ঘ) অন্যকে ফাঁকি দেওয়ার প্রবণতার কথা
উত্তরঃ (খ) ধর্মে ধর্মে বিভেদের কথা
৩৬. কবির মতে ‘তাজা ফুল’ যেখানে ফুটে আছে
(ক) বাগানে
(খ) টবে
(গ) পথে
(ঘ) হৃদয়ে
উত্তরঃ (গ) পথে
৩৭. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে পথে কী ফুটে থাকার কথা বল হয়েছে?
(ক) গুল্ম
(খ) কাঁটা গাছ
(গ) ঘাস ঝোপ
(ঘ) তাজা ফুল
উত্তরঃ (ঘ) তাজা ফুল
৩৮. কার মধ্যে সকল কালের কেতাব, সকল কালের জ্ঞান রয়েছে?
(ক) মন্দিরের মধ্যে
(খ) অর্থভাণ্ডারের মধ্যে
(গ) ভালোবাসার মধ্যে
(ঘ) মানুষের মধ্যে
উত্তরঃ (ঘ) মানুষের মধ্যে
৩৯. “খুলে দেখ নিজ প্রাণ” – প্রাণের মধ্যে কী খুঁজে পাওয়া যাবে বলে কবি মনে করেন?
(ক) আরাধ্য দেবতা
(খ) সকল শাস্ত্রের মূল সুর
(গ) হৃদয়ের স্পন্দন
(ঘ) হিংসা ও বিদ্বেষ
উত্তরঃ (খ) সকল শাস্ত্রের মূল সুর
৪০. বিভিন্ন যুগে যে মহাপুরুষ অবতীর্ণ হন তাকে বলা হয়-
(ক) গৌতম বুদ্ধ
(খ) দেবতা
(গ) যুগাবতার
(ঘ) শক্তি
উত্তরঃ (গ) যুগাবতার
৪১. “তোমার হৃদয় বিশ্ব দেউল সকলের দেবতার।” – অংশটির তাৎপর্য হল-
(ক) প্রত্যেককে দেবালয়ে উপাসনা করতে হবে
(খ) তীর্থস্থানগুলিকেই সর্বাগ্রে গুরুত্ব দিতে হবে
(গ) হৃদয়ের গৌরব নয়, আধ্যাত্মিক ঈশ্বর চর্চাই মুখ্য
(ঘ) মানব হৃদয়ই ঈশ্বর উপাসনার শ্রেষ্ঠ আবাস
উত্তরঃ (ঘ) মানব হৃদয়ই ঈশ্বর উপাসনার শ্রেষ্ঠ আবাস
৪২. ‘দেউল’ শব্দটির উৎস –
(ক) দোল
(খ) দেয়াল
(গ) দেবফুল
(ঘ) দেবকুল
উত্তরঃ (ঘ) দেবকুল
৪৩. ‘সাম্যবাদী’ কবিতায় বিশ্ব দেউল হল-
(ক) মানুষের হৃদয়
(খ) মন্দির
(গ) মসজিদ
(ঘ) গির্জা
উত্তরঃ (ক) মানুষের হৃদয়
৪৪. মানুষ দেবতা-ঠাকুরকে যেখানে খোঁজে বলে ‘সাম্যবাদী’ কবিতায় কবি জানিয়েছেন-
(ক) বদ্ধ ঘরে
(খ) মৃত-পুথি-কঙ্কালে
(গ) মন্দিরের দেয়ালে
(ঘ) খোলা মাঠে
উত্তরঃ (খ) মৃত-পুথি-কঙ্কালে
৪৫. ‘মৃত-পুথি-কঙ্কাল’ বলতে কবি বোঝাতে চেয়েছেন-
(ক) পুরোনো ধ্যানধারণা
(খ) বই-খাতার জঞ্জাল
(গ) যজ্ঞের সরঞ্জাম
(ঘ) তন্ত্রসাধনার বস্তু
উত্তরঃ (ক) পুরোনো ধ্যানধারণা
৪৬. অমৃত হিয়ার নিভৃত অন্তরালে যিনি হাসেন তিনি হলেন –
(ক) দেবতা-ঠাকুর
(খ) বিশ্বমানব
(গ) চির শিশু
(ঘ) অন্তর্যামী
উত্তরঃ (ক) দেবতা-ঠাকুর
৪৭. “হাসিছেন তিনি অমৃত হিয়ার নিভৃত অন্তরালে…” – এখানে তিনি হলেন-
(ক) দেবতা-ঠাকুর
(খ) মানুষ
(গ) চার্বাক
(ঘ) কনফুসিয়াস
উত্তরঃ (ক) দেবতা-ঠাকুর
৪৮. ‘বন্ধু বলিনি ঝুট’- কবি কোন্ বিষয়ে মিথ্যা বলেননি-
(ক) জ্ঞানার্জনে লোভ বাড়ে
(খ) কেবল মন্দিরেই দেবতার ঠাঁই
(গ) চুরিবিদ্যা মহাবিদ্যা
(ঘ) মানুষের হৃদয়ের কাছে সকল রাজমুকুট লুটিয়ে পড়ে
উত্তরঃ (ঘ) মানুষের হৃদয়ের কাছে সকল রাজমুকুট লুটিয়ে পড়ে
৪৯. “এইখানে এসে লুটাইয়া পড়ে”- কী লুটিয়ে পড়ে?
(ক) মানবহৃদয়
(খ) রাজমুকুট
(গ) আত্মসম্মান
(ঘ) তাজাফুল
উত্তরঃ (খ) রাজমুকুট
৫০. ‘সাম্যবাদী’ কবিতায় যে তীর্থক্ষেত্রটির নাম উল্লিখিত আছে-
(ক) জেরুজালেম
(খ) নীলাচল
(গ) বৃন্দাবন
(ঘ) পূর্বোক্ত সবক-টিই সঠিক
উত্তরঃ (ঘ) পূর্বোক্ত সবক-টিই সঠিক
৫১. বুদ্ধদেব কোন্ স্থানে সিদ্ধিলাভ করেছিলেন?
(ক) জেরুজালেম
(খ) বুদ্ধগয়া
(গ) লুম্বিনী
(ঘ) কপিলাবস্তু
উত্তরঃ (খ) বুদ্ধগয়া
৫২. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে সত্যের পরিচয় পেয়েছে-
(ক) ঈসা মুসা
(খ) কবি নজরুল ইসলাম
(গ) হিন্দু ধর্মাবলম্বীরা
(ঘ) গৌতম বুদ্ধ
উত্তরঃ (ক) ঈসা মুসা
৫৩. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে মহা-গীতা গাইছেন-
(ক) নজরুল ইসলাম
(খ) চার্বাক মুনি
(গ) বাঁশির কিশোর
(ঘ) নবিরা
উত্তরঃ (গ) বাঁশির কিশোর
৫৪. ও ‘বাঁশির কিশোর’ হলেন-
(ক) নবী
(খ) শ্রীকৃষ্ণ
(গ) কনফুসিয়াস
(ঘ) শাক্যমুনি
উত্তরঃ (খ) শ্রীকৃষ্ণ
৫৫. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে বাঁশির কিশোর মহা-গীতা গাইছেন কোথায় বসে?
(ক) রণভূমিতে
(খ) নদীর ধারে
(গ) মন্দিরে
(ঘ) মসজিদে
উত্তরঃ (ক) রণভূমিতে
৫৬. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে মাঠে বসে খোদার মিতা হল-
(ক) কাজী নজরুল ইসলাম
(খ) নবিরা
(গ) বৌদ্ধ ধর্মাবলম্বীরা
(ঘ) মদিনাযাত্রীরা
উত্তরঃ (খ) নবিরা
৫৭. ‘এই হৃদয়ের ধ্যানগুহা মাঝে বসিয়া শাক্যমুনি’- ‘শাক্যমুনি’ হলেন –
(ক) গৌতম বুদ্ধ
(খ) অতীশ দীপঙ্কর
(গ) রাহুল
(ঘ) রঘুনাথ শিরোমণি
উত্তরঃ (ক) গৌতম বুদ্ধ
৫৮. ‘ত্যাজিল রাজ্য মহামানবের মহা-বেদনার ডাক শুনি’- এখানে কার কথা বলা হয়েছে?
(ক) কাশ্যপ মুনি
(খ) ভরদ্বাজ মুনি
(গ) বিশ্বামিত্র মুনি
(ঘ) শাক্যমুনি
উত্তরঃ (ঘ) শাক্যমুনি
৫৯. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে কী শুনে শাক্যমুনি রাজ্য ত্যাগ করেছিলেন?
(ক) মায়ের ডাক শুনে
(খ) সন্তানের ডাক শুনে
(গ) মনের ডাক শুনে
(ঘ) রাজ্য মানবের বেদনার ডাক শুনে
উত্তরঃ (ঘ) রাজ্য মানবের বেদনার ডাক শুনে
৬০. বৌদ্ধধর্মের প্রবক্তা হলেন-
(ক) মহাবীর
(খ) জরথুস্ট্র
(গ) ঈসা মুসা
(ঘ) গৌতম বুদ্ধ
উত্তরঃ (ঘ) গৌতম বুদ্ধ
৬১. শাক্যমুনির প্রকৃত নাম হল-
(ক) সিদ্ধার্থ
(খ) মালি গোসাল
(গ) রাহুল
(ঘ) জয় বর্মণ
উত্তরঃ (ক) সিদ্ধার্থ
৬২. সাম্যবাদী কবিতায় ‘আরব-দুলাল’ বলতে বোঝানো হয়েছে-
(ক) কবি নজরুল ইসলামকে
(খ) শাক্যমুনিকে
(গ) হজরত মহম্মদকে
(ঘ) গৌতম বুদ্ধকে
উত্তরঃ (গ) হজরত মহম্মদকে
৬৩. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে কোরানের সাম গান কে গেয়েছেন?
(ক) আরব দুলাল
(খ) জরথুস্ট্র
(গ) শাক্যমুনি
(ঘ) রাখাল নবী
উত্তরঃ (ক) আরব দুলাল
৬৪. ‘মিথ্যা শুনিনি ভাই’- কী মিথ্যা নয়?
(ক) হৃদয়ের চেয়ে ধর্মীয় স্থান বড়ো
(খ) হৃদয়ের চেয়ে ধর্মপুস্তকের স্থান উচ্চে
(গ) মানবহৃদয়ই সর্বশ্রেষ্ঠ
(ঘ) মানবহৃদয়ই সর্বনিম্নে
উত্তরঃ (গ) মানবহৃদয়ই সর্বশ্রেষ্ঠ
৬৫. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে সবচেয়ে বড়ো মন্দির-কাবা হল-
(ক) নীলাচলে
(খ) পুথির মধ্যে
(গ) হৃদয়ে
(ঘ) জেরুজালেমে
উত্তরঃ (গ) হৃদয়ে
৬৬. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে মানুষের ধর্মগ্রন্থ পড়া ব্যর্থ হয় কখন?
(ক) যখন মানুষ অন্য ধর্মের মানুষের সঙ্গে হিংসা-বিবাদ করে
(খ) যখন মানুষ ধর্মগ্রন্থ কেনা নিয়ে দরদাম করে
(গ) যখন মানুষ ধর্মগ্রন্থ পড়ার আগ্রহ দেখায় না
(ঘ) যখন মানুষ সব ধর্মের মানুষকে সমান ভালোবাসে
উত্তরঃ (ক) যখন মানুষ অন্য ধর্মের মানুষের সঙ্গে হিংসা-বিবাদ করে
৬৭. ‘সাম্যবাদী’ কবিতায় কবি কেমন সমাজের স্বপ্ন দেখেছেন?
(ক) জাতি-ধর্ম-বর্ণের বৈষম্যহীন সমাজ
(খ) ধার্মিক সমাজ
(গ) প্রত্যেক ধর্মের মানুষের জন্য ভিন্ন ভিন্ন সমাজ
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) জাতি-ধর্ম-বর্ণের বৈষম্যহীন সমাজ
৬৮. ‘সাম্যবাদী’ কবিতায় কবির উপজীব্য-
(ক) সৌন্দর্য ভাবনার
(খ) রোমান্টিক ভাবনার
(গ) নিসর্গপ্রীতির ভাবনার
(ঘ) সমানাধিকার ভাবনার
উত্তরঃ (ঘ) সমানাধিকার ভাবনার
৬৯. ‘সাম্যবাদী’ কবিতায় কবির কোন্ ভাবনার প্রকাশ ঘটেছে?
(ক) মনুষ্যত্ববোধ
(খ) ধর্মীয় মাহাত্ম্য
(গ) বংশ পরিচয়
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) মনুষ্যত্ববোধ
৭০. ‘সাম্যবাদী’ কবিতাটি যে ছন্দে রচিত –
(ক) দলবৃত্ত ছন্দ
(খ) পয়ার ছন্দ
(গ) মাত্রাবৃত্ত ছন্দ
(ঘ) গদ্যছন্দ
উত্তরঃ (গ) মাত্রাবৃত্ত ছন্দ
৭১. ‘সাম্যবাদী’ কবিতায় মোট পঙ্ক্তির সংখ্যা-
(ক) ছত্রিশ
(খ) সাতাশ
(গ) আঠাশ
(ঘ) বত্রিশ
উত্তরঃ (ঘ) বত্রিশ
আরো পড়ুন : ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : বিড়াল প্রবন্ধ MCQ প্রশ্ন উত্তর