ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 শিক্ষাবিজ্ঞান তৃতীয় সেমিস্টার

ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 শিক্ষাবিজ্ঞান তৃতীয় সেমিস্টার | HS 3rd Semester Education 6th Chapter MCQ

ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর

১. মুম্বাইয়ে সর্বপ্রথম মূক-বধির শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে ওঠে-
(a) 1873 সালে
(b) 1880 সালে
(c) 1882 সালে
(d) 1884 সালে
উত্তরঃ (d) 1884 সালে

২. শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সর্বপ্রথম শিক্ষার উদ্যোগ নেওয়া হয়-
(a) ভারতে
(b) স্পেনে
(c) ইংল্যান্ডে
(d) ফ্রান্সে
উত্তরঃ (b) স্পেনে

৩. নীচের কোন্ বিকাশ বধিরতার কারণে ব্যাহত হয়?
(a) বৌদ্ধিক বিকাশ
(b) দৈহিক বিকাশ
(c) ভাষার বিকাশ
(d) সামাজিক বিকাশ
উত্তরঃ (b) দৈহিক বিকাশ

৪. শিক্ষার কোন্ পর্যায়ে ব্যাহত দৃষ্টিসম্পন্ন এবং শ্রবণক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের সঙ্গে স্বাভাবিক শিক্ষার্থীদের পার্থক্য থাকা বিশেষ প্রয়োজন?
(a) পাঠক্রম নির্ধারণে
(b) মূল্যায়নে
(c) শিক্ষণ পদ্ধতি প্রয়োগে
(d) শিক্ষার লক্ষ্য নির্দিষ্টকরণে
উত্তরঃ (c) শিক্ষণ পদ্ধতি প্রয়োগে

৫. যে-সমস্ত শিশু কানে শুনতে পায় না, তাদের কী বলে?
(a) দৃষ্টিহীন
(b) খোঁড়া
(c) বোবা
(d) বধির
উত্তরঃ (d) বধির

৬. নীচের বৈশিষ্ট্যগুলির মধ্যে কোন্টি বধিরতার কারণে ব্যাহত হয় না?
(a) দৈহিক বিকাশ
(b) সামাজিক বিকাশ
(c) ভাষার বিকাশ
(d) বৌদ্ধিক বিকাশ
উত্তরঃ (a) দৈহিক বিকাশ

৭. মূক ও বধির একইসঙ্গে বলার তাৎপর্য কী?
(a) জন্মগতসূত্রে বধিররা কথা বলতে পারে না
(b) অনুশীলনের অভাবে বধিররা কথা বলতে পারে না
(c) বধিররা কথা বলতে পারে না
(d) যারা মূক তারা বধির হয়
উত্তরঃ (c) বধিররা কথা বলতে পারে না

৮. স্বাভাবিক শ্রবণ ক্ষমতাসম্পন্ন ব্যক্তি কত ডেসিবেল পর্যন্ত শব্দ শুনতে পায়?
(a) 26 ডেসিবেল থেকে 40 ডেসিবেল পর্যন্ত
(b) 25 ডেসিবেল পর্যন্ত
(c) 25 ডেসিবেল থেকে 35 ডেসিবেল পর্যন্ত
(d) 26 ডেসিবেল থেকে ৪০ ডেসিবেল পর্যন্ত
উত্তরঃ (b) 25 ডেসিবেল পর্যন্ত

৯. শ্রেণিকক্ষ শিক্ষণে কোন্টি ব্যাহত শ্রবণক্ষমতার লক্ষণ?
(a) শিক্ষককে বারংবার পাঠটি পুনরায় বলতে অনুরোধ করে
(b) নোট লেখার সময় শিক্ষার্থী স্বরবর্ণজনিত শব্দ লিখনে বেশি ভুল করে
(c) শিক্ষকের বক্তব্য শোনার সময় শিক্ষকের মুখমণ্ডল সতর্কতার সঙ্গে লক্ষ করে
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি

১০. মাত্রানুযায়ী বধিরতাকে ক-ভাগে ভাগ করা হয়?
(a) দু-ভাগে
(b) তিন ভাগে
(c) পাঁচ ভাগে
(d) চার ভাগে
উত্তরঃ (c) পাঁচ ভাগে

১১. কেন্দ্রীয় বধিরতা কাকে বলে?
(a) মধ্যকর্ণ সম্পর্কিত গঠনগত ত্রুটিকে
(b) অন্তঃকর্ণ সম্পর্কিত গঠনগত ত্রুটিকে
(c) বহিঃকর্ণ সম্পর্কিত গঠনগত ত্রুটিকে
(d) মস্তিষ্কের শ্রবণকেন্দ্রের ত্রুটিকে
উত্তরঃ (d) মস্তিষ্কের শ্রবণকেন্দ্রের ত্রুটিকে

১২. নীচের কোন্টি মূক ও বধির শিশুদের শিক্ষার উদ্দেশ্য নয়?
(a) শিক্ষাগত পারদর্শিতার উন্নয়ন
(b) আত্মবিশ্বাস গঠনে সহায়তা করা
(c) হীনম্মন্যতা দূর করা
(d) উপরের কোনোটিই নয়
উত্তরঃ (d) উপরের কোনোটিই নয়

১৩. নীচের কোন্ ধরনের বিকাশে মূক ও বধিরদের সমস্যা দেখা যায়?
(a) মানসিক বিকাশে
(b) সামাজিক বিকাশে
(c) দৈহিক বিকাশে
(d) প্রাক্ষোভিক বিকাশে
উত্তরঃ (b) সামাজিক বিকাশে

১৪. যারা সম্পূর্ণভাবে মূক ও বধির, তাদের পাঠদান পদ্ধতি হিসেবে নীচের কোন্টি উপযুক্ত নয়?
(a) দলভিত্তিক পদ্ধতি
(b) শ্রবণ সহায়ক পদ্ধতি
(c) আঙুলের সাহায্যে বানান শেখা
(d) ওষ্ঠপঠন
উত্তরঃ (b) শ্রবণ সহায়ক পদ্ধতি

১৫. জাতীয় স্তরে মূক ও বধিরদের জন্য যে শিক্ষাপ্রতিষ্ঠানটি আছে তার নাম কী?
(a) ন্যাশনাল কাউন্সিল অফ হিয়ারিং অ্যান্ড স্পিচ হ্যান্ডিক্যাপড
(b) ন্যাশনাল কাউন্সিল অফ হিয়ারিং হ্যান্ডিক্যাপড
(c) ন্যাশনাল ইন্সটিটিউট অফ হিয়ারিং হ্যান্ডিক্যাপড
(d) ন্যাশনাল ইন্সটিটিউট অফ হিয়ারিং অ্যান্ড স্পিচ হ্যান্ডিক্যাপড
উত্তরঃ (d) ন্যাশনাল ইন্সটিটিউট অফ হিয়ারিং অ্যান্ড স্পিচ হ্যান্ডিক্যাপড

১৬. দূরদর্শনে মূক ও বধিরদের জন্য সংবাদ পাঠের সময় কী পদ্ধতি ব্যবহার করা হয়?
(a) ওষ্ঠ পঠন
(b) আঙুলের সাহায্যে বানান করা
(c) a ও b উভয়ের সাহায্যে
(d) দর্শনভিত্তিক পদ্ধতি
উত্তরঃ (c) a ও b উভয়ের সাহায্যে

১৭. মূক ও বধির শিশুদের শিক্ষার সমস্যাগুলি হল-
(a) প্রাক্ষোভিক সমস্যা
(b) সামাজিক সম্পর্ক স্থাপনে সমস্যা
(c) শিক্ষাজনিত সমস্যা
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি

১৮. শ্রেণিকক্ষে ভাষা ব্যবহারে ব্যাহত শিশুদের কীভাবে চিহ্নিত করা যায়?
(a) শিশু মাঝে মাঝে শব্দ ছেড়ে যায়
(b) শিশুর বক্তব্য বুঝতে অসুবিধা হয়
(c) শিশুর মুখমণ্ডল গঠনে অস্বাভাবিকতা দেখা যায়
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি

১৯. ঠোঁট নাড়া পদ্ধতির প্রবর্তক কে?
(a) স্যামুয়েল কার্ক
(b) ফ্রয়েড
(c) জুয়ান পাবলো বনে
(d) লুইস ব্রেইল
উত্তরঃ (c) জুয়ান পাবলো বনে

২০. ‘Lip Reading’ পদ্ধতি ব্যবহৃত হয়-
(a) মূক ও বধিরদের শিক্ষায়
(b) বয়স্কদের শিক্ষায়
(c) অন্ধদের শিক্ষায়
(d) উপরের কোনোটিই নয়
উত্তরঃ (a) মূক ও বধিরদের শিক্ষায়

২১. শিক্ষাক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হয় যে দুটি জ্ঞানেন্দ্রিয়ের উপর সেগুলি হল-
(a) জিহ্বা ও ত্বক
(b) নাসিকা ও ত্বক
(c) চক্ষু ও কর্ণ
(d) নাসিকা ও চক্ষু
উত্তরঃ (c) চক্ষু ও কর্ণ

২২. বৌদ্ধিক বিকাশের দিক থেকে স্বাভাবিক শিশুদের তুলনায় মূক ও বধির শিশুরা পিছিয়ে থাকে গড়ে-
(a) 40%
(b) 70%
(c) 80%
(d) 20%
উত্তরঃ (a) 40%

২৩. সাধারণত যে ধরনের শিশুদের শিক্ষার ক্ষেত্রে ‘বিশেষ শিক্ষা’ শব্দ দুটি ব্যবহৃত হয়, তা হল-
(a) অমনোযোগী শিশু
(b) প্রতিভাবান শিশু
(c) মূক ও বধির শিশু
(d) নিম্নবুদ্ধিসম্পন্ন শিশু
উত্তরঃ (c) মূক ও বধির শিশু

২৪. পশ্চিমবঙ্গে মূক ও বধিরদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপিত হয়-
(a) 1893 সালে
(b) 1884 সালে
(c) 1890 সালে
(d) 1894 সালে
উত্তরঃ (a) 1893 সালে

২৫. মূক ও বধির শিশুদের শিক্ষাদানের জন্য শিক্ষকদের প্রশিক্ষণের জন্য ভারতে কটি শিক্ষক-শিক্ষণ বিদ্যালয় আছে?
(a) 10 টি
(b) 27 টি
(c) 6 টি
(d) 17 টি
উত্তরঃ (c) 6 টি

২৬. ভারতে মূক ও বধিরদের বিদ্যালয়ের সংখ্যাটি হল-
(a) 270 টি
(b) 187 টি
(c) 413 টি
(d) 350 টি
উত্তরঃ (a) 270 টি

২৭. একজন খ্যাতিসম্পন্ন বধির শিল্পী হলেন-
(a) হোমার
(b) বিটোফেন
(c) দান্তে
(d) লিওনার্দো দ্য ভিঞ্চি
উত্তরঃ (b) বিটোফেন

২৮. জুয়ান পাবলো বনে সঞ্চালনমূলক পদ্ধতির প্রবর্তন করেন-
(a) 1610 সালে
(b) 1605 সালে
(c) 1635 সালে
(d) 1620 সালে
উত্তরঃ (d) 1620 সালে

২৯. পশ্চিমবঙ্গে মূক-বধির বিদ্যালয়ের সংখ্যা হল-
(a) 57 টি
(b) 37 টি
(c) 15 টি
(d) 26 টি
উত্তরঃ (c) 15 টি

৩০. প্রাথমিকভাবে কোনো শিশুকে শ্রবণ প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত করা যায়, যদি সে কথা বলার সময় বক্তার-
(a) মুখের দিকে না তাকায়
(b) বক্তার দিকে মনোযোগ না দেয়
(c) কারোর ডাকে সাড়া না দেয়
(d) প্রতিটিই প্রযোজ্য
উত্তরঃ (d) প্রতিটিই প্রযোজ্য

৩২. 1893 সালে পশ্চিমবঙ্গে মূক ও বধিরদের জন্য যে বিদ্যালয়টি স্থাপন করা হয়, তার নাম হল-
(a) National Blind School
(b) Calcutta Deaf and Dumb School
(c) Calcutta Sporting School
(d) Public School for the Blind
উত্তরঃ (b) Calcutta Deaf and Dumb School

৩৩. আমাদের দেশে মূক ও বধিরদের সংখ্যা প্রায়-
(a) 6-7 লক্ষ
(b) 4-5 লক্ষ
(c) 8-9 লক্ষ
(d) 11-12 লক্ষ
উত্তরঃ (c) 8-9 লক্ষ

৩৪. মানুষের অভিজ্ঞতা অর্জনের শতকরা কত ভাগ চোখ ও কানের মাধ্যমে হয়?
(a) 25 ভাগ
(b) 90 ভাগ
(c) 60 ভাগ
(d) 75 ভাগ
উত্তরঃ (b) 90 ভাগ

৩৫. কোনো ব্যক্তির তার পারিপার্শ্বিক জনসাধারণের সঙ্গে ভাবের আদানপ্রদানের দীর্ঘমেয়াদি সমস্যাজনিত প্রতিবন্ধকতাকে বলা হয় –
(a) অটিজম
(b) সিজোফ্রেনিয়া
(c) মানসিক প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) অটিজম

৩৬. “The National Society for Children and Adults with Autism” -সংগঠনটি প্রতিষ্ঠিত হয়-
(a) 1970 সালে
(b) 1972 সালে
(c) 1974 সালে
(d) 1977 সালে
উত্তরঃ (d) 1977 সালে

৩৭. অটিজমের বৈশিষ্ট্য হল-
(a) অটিজমে আক্রান্ত ব্যক্তিরা সামাজিক ক্রিয়া-প্রতিক্রিয়ার ক্ষেত্রে একাকী বিচ্ছিন্ন হয়ে থাকে
(b) সামাজিক যোগাযোগের ক্ষেত্রে ভাষাগত বা ভাষাবিহীন বিভিন্ন সমস্যা তৈরি হয়
(c) কল্পনার ক্ষেত্রেও এই ব্যক্তিরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৩৮. অটিজম কথাটি এসেছে-
(a) অটোস থেকে
(b) অটাম থেকে
(c) অটিজ থেকে
(d) অটিস্ থেকে
উত্তরঃ (a) অটোস থেকে

৩৯. অটোস কথাটির অর্থ হল-
(a) ব্যাধি
(b) বাধা
(c) স্ব
(d) প্রতিবন্ধকতা
উত্তরঃ (c) স্ব

৪০. অটিজমের লক্ষণগুলির কটি ভাগ লক্ষ করা যায়-
(a) 2টি
(b) 3টি
(c) 4টি
(d) 5টি
উত্তরঃ (b) 3টি

৪১. অটিজমের লক্ষণ হল-
(a) যোগাযোগের অসুবিধা
(b) অসংলগ্ন সামাজিক মিথস্ক্রিয়া
(c) অস্বাভাবিক আচরণ
(d) সবগুলিই
উত্তরঃ (d) সবগুলিই

৪২. Autism-এর উপসর্গগুলি-
(a) হালকা থেকে মাঝারি প্রকৃতির হয়ে থাকে
(b) মাঝারি প্রকৃতির হয়ে থাকে
(c) মাঝারি থেকে গুরুতর প্রকৃতির হয়ে থাকে
(d) a ও c উভয়ই
উত্তরঃ (d) a ও c উভয়ই

৪৩. Autism-এর মুখ্য কারণ হল-
(a) বংশগত কারণ
(b) পরিবেশগত কারণ
(c) a ও b উভয়ই
(d) মনোসামাজিকগত কারণ
উত্তরঃ (a) বংশগত কারণ

৪৪. অটিজম সংক্রান্ত সমস্যা দূরীকরণে যে চিকিৎসা পদ্ধতি অবলম্বন করা হয়, তা হল-
(a) Speech and Language Therapy
(b) Ocupational Therapy
(c) Behaviour Therapy
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৪৫. অটিজমে আক্রান্ত শিশুদের জন্য বিদ্যালয় এবং গৃহপরিবেশে যে কৌশল বা পদ্ধতি অবলম্বন করা হয়, তা হল-
(a) উত্তেজনাহীন পরিবেশ রচনা
(b) শিখন সহায়ক উপকরণ ব্যবহার
(c) পুরস্কার প্রদান
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৪৬. ASD-র পুরোনাম হল-
(a) Atrial Septal Defect
(b) Autism Spectrum Disorder
(c) Autism Spectrum Defect
(d) Atrial Septal Disorder
উত্তরঃ (b) Autism Spectrum Disorder

৪৭. Autism-কে কয়টি ভাগে ভাগ করা যায়?
(a) 2টি
(b) 4টি
(c) 3টি
(d) 5টি
উত্তরঃ (c) 3টি

৪৮. ‘Atypical Autism’ বলা হয়-
(a) Pervasive Developmental Disorder -কে
(b) Asperger Syndrome-কে
(c) Autistic Disorder-কে
(d) Autism Spectrum Disorder-কে
উত্তরঃ (a) Pervasive Developmental Disorder -কে

৪৯. Asperger Syndrome হল এক প্রকার-
(a) Autism
(b) Learning Disorder
(c) Intellectual Disorder
(d) Mental Disorder
উত্তরঃ (a) Autism

৫০. TEACCH-এর পুরোনাম হল-
(a) Teacher and Education of Autistic and Related Communication Handicapped Children
(b) Treatment and Education of Autistic and Connection Handicapped Child
(c) Treatment and Education of Autistic and Related Communication Children Handicapped
(d) Treatment and Education of Autistic and related Communication Handicapped Children
উত্তরঃ (d) Treatment and Education of Autistic and related Communication Handicapped Children

৫১. Autism আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য সর্বপ্রথম গঠিত সংস্থাটির নাম হল-
(a) Kids Autism and Speech Therapy Centers
(b) Dr. A M Reddy Autism Center
(c) Treatment and Education of Autistic and Related Communication Handicapped Children
(d) Jewel Autism Centre
উত্তরঃ (c) Treatment and Education of Autistic and Related Communication Handicapped Children

৫২. কত সালে TEACCH স্থাপিত হয়?
(a) 1968 সালে
(b) 1970 সালে
(c) 1972 সালে
(d) 1975 সালে
উত্তরঃ (b) 1970 সালে

৫৩. কোন্ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বিভাগে TEACCH স্থাপন করা হয়?
(a) North Carolina University
(b) Oxford University
(c) Harvard University
(d) Duke University
উত্তরঃ (a) North Carolina University

৫৪. TEACCH-এর লক্ষ্য ছিল-
(a) Autism আক্রান্ত শিশুদের বিশেষভাবে দক্ষ করে তোলা
(b) Autism আক্রান্ত শিশুদের পারিপার্শ্বিক জগৎ ও জীবন সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা গড়ে তোলা
(c) এইসকল শিশুর জন্য বিশেষ শিক্ষার ব্যবস্থা করা
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) Autism আক্রান্ত শিশুদের পারিপার্শ্বিক জগৎ ও জীবন সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা গড়ে তোলা

৫৫. শিখন অক্ষমতা হল-
(a) পর্যাপ্ত সুযোগ ও অনুকূল পরিবেশ থাকা সত্ত্বেও শিক্ষাগত অভিজ্ঞতা অর্জনে অক্ষমতা
(b) শিখনে পিছিয়ে পড়া
(c) শিখনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের সংবেদনমূলক, প্রত্যক্ষণমূলক এবং জ্ঞানমূলক বৈশিষ্ট্যের অভাব
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৫৬. ‘শিখন অক্ষমতা’ শব্দটির উদ্ভাবক কে?
(a) ডন ডিউই
(b) জন লক
(c) স্যামুয়েল কার্ক
(d) কার্ল রজার
উত্তরঃ (c) স্যামুয়েল কার্ক

৫৭. Hallahan এবং Kauffman শিখন অক্ষমতার বিষয়ে কটি দিকের কথা বলেছেন?
(a) ৩টি
(b) ৪টি
(c) ৫টি
(d) ৬টি
উত্তরঃ (c) ৫টি

৫৮. “শিখন প্রতিবন্ধকতা হল এমন এক ধরনের অক্ষমতা যা শিক্ষার্থীর মৌখিক ও লিখিত ভাষা ব্যবহারের ক্ষেত্রে এবং অর্থ অনুধাবন সংক্রান্ত এক বা একাধিক মনোবৈজ্ঞানিক প্রতিক্রিয়ার সঙ্গে সম্পর্কযুক্ত।” উক্তিটি করেছে-
(a) আমেরিকার Office of Education
(b) Indian Learning Disability Association
(c) Learning Research Center
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) আমেরিকার Office of Education

৫৯. “শিখন অক্ষমতার দ্বারা একটি তাৎপর্যপূর্ণ বহুমাত্রিক অক্ষমতাকে বোঝায় যা মনোযোগ দিয়ে শোনা, পাঠ করা, কথা বলা, লেখা, যুক্তি প্রয়োগ করা এবং গাণিতিক সমস্যাসমাধানের ক্ষেত্রে বহিঃপ্রকাশিত হয়।” – এ কথা বলেছে
(a) আমেরিকার Office of Education
(b) National Joint Committee
(c) Learning Research Centre
(d) Indian Learning Disability Association
উত্তরঃ (b) National Joint Committee

৬০. শিখন অক্ষমতার দিক হল-
(a) শিক্ষায় পশ্চাদবর্তিতা
(b) কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রজনিত ত্রুটি
(c) অসম বিকাশ
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক

৬১. শিখন অক্ষমতাকে কটি শ্রেণিতে ভাগ করা যায়?
(a) ২টি
(b) ৪টি
(c) ৩টি
(d) ৫টি
উত্তরঃ (c) ৩টি

৬২. শিখন অক্ষমতার প্রকার হল-
(a) বাচনিক ও ভাষাগত বিকাশে অক্ষমতা
(b) শিক্ষাগত দক্ষতার অক্ষমতা
(c) অন্যান্য শিখন অক্ষমতা
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক

৬৩. বাচনিক ও ভাষাগত বিকাশে অক্ষমতা বলতে বোঝায়-
(a) ভাষা ব্যবহারে অক্ষমতা
(b) উচ্চারণে অক্ষমতা
(c) ভাষা অনুধাবনে অক্ষমতা
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৬৪. শিক্ষাগত দক্ষতার অক্ষমতাকে কটি ভাগে ভাগ করা যায়?
(a) 3টি
(b) 5টি
(c) 4টি
(d) ৪টি।
উত্তরঃ (a) 3টি

৬৫. পঠনগত অক্ষমতাকে বলা হয়-
(a) Dyspraxia
(b) Dyslexia
(c) Dysgraphia
(d) Dyscalculia
উত্তরঃ (b) Dyslexia

৬৬. ডিসগ্রাফিয়া বলতে বোঝায়-
(a) লিখন অক্ষমতাকে
(b) পঠনগত অক্ষমতাকে
(c) গণিত অক্ষমতাকে
(d) a ও b উভয়ই
উত্তরঃ (a) লিখন অক্ষমতাকে

৬৭. ডিসলেক্সিয়ার অন্তর্ভুক্ত শিশুদের প্রাথমিক বৈশিষ্ট্য হল-
[HS Model Question ’24]
(a) মনোযোগে ঘাটতি সংক্রান্ত ব্যাধি
(b) বিমূর্ত চিন্তন, পঠনে সাবলীলতা
(c) সাবলীলভাবে পঠনে অক্ষমতা
(d) দৈহিক সঞ্চালনমূলক ক্রিয়ায় পুনরাবৃত্তভাবে যুক্ত থাকা।
উত্তরঃ (c) সাবলীলভাবে পঠনে অক্ষমতা

৬৮. শিখন প্রতিবন্ধী শিশুরা মানসিকভাবে প্রতিবন্ধী শিশুদের থেকে যে দিক দিয়ে ভিন্ন সেটি হল-
[HS Model Question ’24]
(a) তারা প্রত্যেকেই সাধারণ বুদ্ধিসম্পন্ন
(b) তারা বিভিন্ন বিষয় শিখনের ক্ষেত্রে দক্ষ
(c) তারা নির্দিষ্ট একটি বিষয়ে শিখনে অক্ষম
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (c) তারা নির্দিষ্ট একটি বিষয়ে শিখনে অক্ষম

৬৯. কোনো শিক্ষার্থীর যদি গাণিতিক বিষয়ে অক্ষমতা লক্ষ করা যায়, তবে তাকে বলা হয়-
(a) ডিসলেক্সিয়া
(b) ডিসগ্রাফিয়া
(c) ডিসপ্রাক্সিয়া
(d) ডিসক্যালকুলিয়া
উত্তরঃ (d) ডিসক্যালকুলিয়া

৭০. প্রাথমিক স্তরের শিশুদের মধ্যে কত শতাংশ ডিসলেক্সিয়ার অন্তর্ভুক্ত?
(a) 5-6 শতাংশ
(b) 2-8 শতাংশ
(c) 5-8 শতাংশ
(d) 2-6 শতাংশ
উত্তরঃ (b) 2-8 শতাংশ

৭১. শিখন অক্ষমতার প্রধান কারণ হল-
(a) জিনগত কারণ
(b) পরিবেশগত কারণ
(c) a ও b উভয়ই
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) a ও b উভয়ই

৭২. Clement সর্বপ্রথম শিখন অক্ষমতার বৈশিষ্ট্যের কথা বলেন –
(a) 1966 সালে
(b) 1964 সালে
(c) 1962 সালে
(d) 1968 সালে
উত্তরঃ (a) 1966 সালে

৭৩. শিখন অক্ষমতার বৈশিষ্ট্য হল-
(a) অতি সক্রিয় আচরণ
(b) সাধারণ সমন্বয়ের অভাব
(c) স্মৃতি ও চিন্তনের বিক্ষিপ্ততা
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৭৪. জন্মের পর শিশুর বিকাশের ধারায় কোনো গভীর বাধা সৃষ্টি হলে অনেক ক্ষেত্রে শিখন প্রতিবন্ধকতা দেখা দিতে পারে। এটি হল
(a) বংশগত কারণ
(b) পরিবেশগত কারণ
(c) জন্মকালীন কারণ
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) পরিবেশগত কারণ

৭৫. শিখন অক্ষমতাযুক্ত শিক্ষার্থীদের চিহ্নিত করা হয় যে বৈশিষ্ট্যের প্রেক্ষিতে তা হল-
(a) প্রত্যক্ষণের ক্ষমতা দুর্বল
(b) ভাষাগত দক্ষতার অভাব দেখা যায়
(c) অধিকাংশ ক্ষেত্রেই এরা চেষ্টা ও ভুল পদ্ধতির মাধ্যমে শেখে
(d) উপরের সবগুলি
উত্তরঃ (d) উপরের সবগুলি

৭৬. বৌদ্ধিক অক্ষমতা বলতে বোঝায়-
(a) বিশেষ শিশুদের দ্বারা প্রদর্শিত জ্ঞানীয় কার্যকারিতার সীমাবদ্ধতাকে
(b) প্রতিভাবান শিশুদের বৌদ্ধিক অক্ষমতা
(c) a ও b উভয়ই
(d) উপরের কোনোটিই নয়
উত্তরঃ (a) বিশেষ শিশুদের দ্বারা প্রদর্শিত জ্ঞানীয় কার্যকারিতার সীমাবদ্ধতাকে

৭৭. বৌদ্ধিক অক্ষমতাকে বলা হয়-
(a) শারীরিক প্রতিবন্ধকতা
(b) মানসিক প্রতিবন্ধকতা
(c) প্রাক্ষোভিক প্রতিবন্ধকতা
(d) a ও b উভয়ই
উত্তরঃ (b) মানসিক প্রতিবন্ধকতা

৭৮. বৌদ্ধিক অক্ষমতা বা মানসিক প্রতিবন্ধকতা সম্পর্কিত আইন পাশ হয়-
(a) 1920 সালে
(b) 1924 সালে
(c) 1927 সালে
(d) 1930 সালে
উত্তরঃ (c) 1927 সালে

৭৯. 1927 সালে ‘Mental Deficiency Act’ নামে আইন পাশ হয়-
(a) ইংল্যান্ডে
(b) ফ্রান্সে
(c) আমেরিকায়
(d) রাশিয়ায়
উত্তরঃ (a) ইংল্যান্ডে

৮০. বৌদ্ধিক প্রতিবন্ধী শিশুদের বুদ্ধ্যাঙ্ক (IQ) থাকে-
(a) 80-120
(b) 1320-এর বেশি
(c) 70-এর কম
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) 70-এর কম

৮১. বৌদ্ধিক অক্ষমতার কোন্ দিকে শারীরিক বৈশিষ্ট্য স্পষ্টভাবে লক্ষ করা যায়-
(a) ডাউন সিন্ড্রোম এবং মঙ্গোলিজম
(b) ক্রেটিনিজম
(c) মাইক্রোসেফালি
(d) উপরের সবকটি ঠিক
উত্তরঃ (d) উপরের সবকটি ঠিক

৮২. AAMD-এর পুরো নাম হল-
(a) American Association on Mental Deficiency
(b) Australia Association on Mental Development
(c) American Academy on Mental Development
(d) American Association on Mental Development
উত্তরঃ (a) American Association on Mental Deficiency

৮৩. “মানসিক প্রতিবন্ধকতা হল বিকাশকালীন সময়ে গ্রহণযোগ্য এবং পরিবর্তনশীল আচরণের ক্ষেত্রে অসম্পূর্ণতা।” সংজ্ঞাটি দিয়েছে-
(a) AAMD
(b) American Office of Education
(c) National Joint Committee
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) AAMD

৮৪. AAMD-র প্রদত্ত সংজ্ঞা অনুযায়ী একজন মানসিক প্রতিবন্ধীর কয় ধরনের মানসিক বৈশিষ্ট্য থাকবে?
(a) 2
(b) 3
(c) 4
(d) 5
উত্তরঃ (b) 3

৮৫. AAMD-র দেওয়া মানসিক প্রতিবন্ধীর মানসিক বৈশিষ্ট্যটি হল-
(a) বৌদ্ধিক ক্রিয়াকলাপের নিম্নমুখী মান
(b) 18 বছর বয়সের মধ্যে বহিঃপ্রকাশ
(c) অভিযোজনধর্মী আচরণের অক্ষমতা
(d) উপরের সবগুলিই
উত্তরঃ (d) উপরের সবগুলিই

৮৬. বৌদ্ধিক প্রতিবন্ধী শিশুর দৈহিক বা শারীরিক বৈশিষ্ট্য হল-
(a) চোখের গঠন অস্বাভাবিক ছোটো বা বড়ো এবং তির্যক প্রকৃতির
(b) অনবরত লালা নিঃসরণ
(c) a ও b উভয়ই
(d) শুধুমাত্র b
উত্তরঃ (c) a ও b উভয়ই

৮৭. বৌদ্ধিক প্রতিবন্ধী শিশুদের মধ্যে উচ্চারণে অস্পষ্টতা এবং নির্দেশ অনুসরণে অক্ষমতা লক্ষ করা যায়। এটি বৌদ্ধিক অক্ষমতার কোন্ ধরনের বৈশিষ্ট্যকে বোঝায়?
(a) দৈহিক বা শারীরিক বৈশিষ্ট্য
(b) মানসিক বৈশিষ্ট্য
(c) আচরণগত বৈশিষ্ট্য
(d) শিখনগত বৈশিষ্ট্য
উত্তরঃ (c) আচরণগত বৈশিষ্ট্য

৮৮. বৌদ্ধিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষাগত বৈশিষ্ট্য হল-
(a) ভাষাগত এবং ভাষাবর্জিত উভয় প্রকার বুদ্ধির অভীক্ষার ক্ষেত্রে এরা নিম্নমানের পারদর্শিতা প্রদর্শন করে
(b) প্রাক্ষোভিক বিকাশে ধীরগতি
(c) ধারণা গঠন এবং সমস্যাসমাধানের ক্ষেত্রে পশ্চাৎপদ হয়
(d) a ও c উভয়ই
উত্তরঃ (d) a ও c উভয়ই

৮৯. “বৌদ্ধিক অক্ষমতাযুক্ত শিশুর পারিপার্শ্বিক পরিবেশ বিষয়ে কৌতূহল স্বাভাবিক শিশুদের তুলনায় খুব কম।” – এটি হল একটি-
(a) সামাজিক বৈশিষ্ট্য
(b) পেশাগত বৈশিষ্ট্য
(c) আচরণগত বৈশিষ্ট্য
(d) শিক্ষাগত বৈশিষ্ট্য
উত্তরঃ (c) আচরণগত বৈশিষ্ট্য

৯০. জড়বুদ্ধিসম্পন্ন শিশুদের কুন্ধ্যাঙ্ক হল-
(a) 21-49
(b) 50-69
(c) 25-34
(d) 20-এর নীচে।
উত্তরঃ (b) 50-69

৯১. যে-সমস্ত শিশুর IQ-এর মান 21-49, তাদের বলা হয়–
(a) Moron
(b) Idiot
(c) Imbecile
(d) Profound MR
উত্তরঃ (c) Imbecile

৯২. মানসিক প্রতিবন্ধী শিশুদের মধ্যে যাদের IQ 20-এর নীচে তাদের বলা হয়–
(a) Mild MR
(b) Imbecile
(c) Moron
(d) Idiot
উত্তরঃ (d) Idiot

৯৩. বুদ্ধ্যাঙ্কের মানদণ্ডের বিচারে বৌদ্ধিক প্রতিবন্ধী বা বৌদ্ধিক অক্ষমতাযুক্ত শিশুদের কটি শ্রেণিতে বিভক্ত করা যায়?
(a) 6টি
(b) ৩টি
(c) ৪টি
(d) 2টি
উত্তরঃ (c) ৪টি

৯৪. মৃদু মাত্রাসম্পন্ন প্রতিবন্ধী শিশুদের বুদ্ধ্যাঙ্ক-এর মান হল–
(a) 50-69
(b) 70-90
(c) 35-49
(d) 21-30
উত্তরঃ (a) 50-69

৯৫. শিক্ষাক্ষেত্রে গ্রহণক্ষমতা এবং ধারণ ক্ষমতার দিক থেকে বৌদ্ধিক প্রতিবন্ধী শিশুদের কয়টি শ্রেণিতে ভাগ করা হয়?
(a) 6টি
(b) 7টি
(c) 5টি
(d) 3টি
উত্তরঃ (d) 3টি

৯৬. Denever Development Screening Test (DDST) দ্বারা পরিমাপ করা যায়–
(a) শিশুর দৃষ্টিশক্তি
(b) শিশুর বাচনক্ষমতার বিকাশ
(c) শিশুর বয়সোচিত স্বাভাবিক বিকাশমূলক আচরণ
(d) শিশুর বুদ্ধি
উত্তরঃ (c) শিশুর বয়সোচিত স্বাভাবিক বিকাশমূলক আচরণ

৯৭. শিক্ষাক্ষেত্রে গ্রহণযোগ্যতা অনুযায়ী কোনো প্রতিবন্ধী শিশুর যদি বুদ্ধ্যাঙ্ক ২৫-৪৪-এর মধ্যে হয়, তবে তাকে বলা হবে–
(a) শিখনযোগ্য মানসিক অক্ষমতা
(b) প্রশিক্ষণযোগ্য বৌদ্ধিক প্রতিবন্ধী
(c) তত্ত্বাবধানযোগ্য বৌদ্ধিক প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) প্রশিক্ষণযোগ্য বৌদ্ধিক প্রতিবন্ধী

৯৮. শিখনযোগ্য মানসিক অক্ষমতাযুক্ত শিশুদের বুদ্ধ্যাঙ্কের মান হল–
(a) ২৫-এর কম
(b) ২৫-৪৪
(c) ৪৫-৭৫
(d) ৭৬-১২০
উত্তরঃ (c) ৪৫-৭৫

৯৯. যে-সমস্ত মানসিক প্রতিবন্ধী শিশুদের বুদ্ধ্যাঙ্ক ২৫-এর কম, তাদের বলা হয়–
(a) তত্ত্বাবধানযোগ্য বৌদ্ধিক প্রতিবন্ধী
(b) শিখনযোগ্য মানসিক অক্ষমতা
(c) প্রশিক্ষণযোগ্য বৌদ্ধিক প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) তত্ত্বাবধানযোগ্য বৌদ্ধিক প্রতিবন্ধী

১০০. মৃদু মাত্রার মানসিক প্রতিবন্ধী শিশুদের মানসিক বয়স–
(a) ২ বছর-৪ বছর
(b) ৪ বছর ৬ মাস-১০ বছর ১০ মাস
(c) ২ বছর ৬ মাস-৪ বছর ৬ মাস
(d) ৬ বছর-১০ বছর
উত্তরঃ (b) ৪ বছর ৬ মাস-১০ বছর ১০ মাস

১০১. মৃদু মাত্রার মানসিক প্রতিবন্ধীদের বৈশিষ্ট্য হল–
(a) এই শিশুদের জন্য দলগত শিক্ষাদান পদ্ধতির পরিবর্তে ব্যক্তিকেন্দ্রিক পাঠদান পদ্ধতির ব্যবস্থা করা
(b) বুদ্ধির দিক থেকে প্রাপ্তবয়স্ক প্রতিবন্ধীরা চতুর্থ বা পঞ্চম শ্রেণির স্বাভাবিক শিশুর সমতুল্য হয়
(c) এইসকল শিশুর অঙ্গসঞ্চালনগত দক্ষতা ধীর গতিসম্পন্ন হয়
(d) উপরের সবকটি ঠিক
উত্তরঃ (d) উপরের সবকটি ঠিক

১০২. বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা অনুযায়ী পৃথিবীর মোট জনসংখ্যার কত শতাংশ প্রতিবন্ধী?
(a) শতকরা ১০ ভাগ
(b) শতকরা ১৫ ভাগ
(c) শতকরা ১২ ভাগ
(d) শতকরা ২৫ ভাগ
উত্তরঃ (a) শতকরা ১০ ভাগ

আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর

আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর

Leave a Comment