ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 শিক্ষাবিজ্ঞান তৃতীয় সেমিস্টার | HS 3rd semester Education 5th Chapter MCQ Question Answer

১. ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশু বলতে বোঝায়—
(a) ব্যাহত শিশু
(b) অক্ষম শিশু
(c) প্রতিবন্ধী শিশু
(d) সবগুলি ঠিক
উত্তর: (d) সবগুলি ঠিক
২. বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা অনুযায়ী, পৃথিবীর মোট জনসংখ্যার কত অংশ প্রতিবন্ধী?
(a) শতকরা 10 ভাগ
(b) শতকরা 15 ভাগ
(c) শতকরা 20 ভাগ
(d) শতকরা 25 ভাগ
উত্তর: (a) শতকরা 10 ভাগ
৩. কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক থেকে প্রতিবন্ধীদের শিক্ষার জন্য জাতীয় উপদেষ্টা পরিষদ গঠিত হয়—
(a) 1955 সালে
(b) 1957 সালে
(c) 1961 সালে
(d) 1967 সালে
উত্তর: (a) 1955 সালে
৪. ভারতে জাতীয় প্রতিবন্ধী দিবস পালন করা হয়—
(a) 15 এপ্রিল
(b) 15 মার্চ
(c) 10 মার্চ
(d) 3 ডিসেম্বর
উত্তর: (d) 3 ডিসেম্বর
৫. প্রতিবন্ধীদের জন্য প্রথম কর্মবিনিময় কেন্দ্র গড়ে ওঠে—
(a) কলকাতায়
(b) মুম্বাইতে
(c) দিল্লিতে
(d) বিহারে
উত্তর: (b) মুম্বাইতে
৬. মানসিক প্রতিবন্ধীদের জন্য প্রথম পেশাগত শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপিত হয়—
(a) 1952 সালে
(b) 1956 সালে
(c) 1964 সালে
(d) 1977 সালে
উত্তর: (c) 1964 সালে
৭. যেসকল শিশু অঙ্গসংস্থানগত বা মানসিক অক্ষমতাজনিত সমস্যার কারণে স্বাভাবিক জীবনে অনেকরকম কাজ নিজে করতে বাধাপ্রাপ্ত হয়, তাদের বলে—
(a) প্রতিবন্ধী
(b) ব্যাহত
(c) অক্ষম
(d) OPHI
উত্তর: (c) অক্ষম
৮. দৈহিক গঠন, আকৃতি ও অঙ্গসংস্থানগত বা পেশাগত অস্বাভাবিকতা যাদের আছে, তাদের বলা হয়—
(a) অক্ষম
(b) প্রতিবন্ধী
(c) মূক ও বধির
(d) ব্যাহত
উত্তর: (d) ব্যাহত
৯. “ব্যতিক্রমধর্মী বলতে সেই সমস্ত শিশুদেরকেই বোঝায়, যারা স্বাভাবিকের চেয়ে কিছুটা ভিন্ন।” – এই কথাটি বলেছেন—
(a) মনোবিদ বার্বে
(b) মনোবিদ লোয়েনফিল্ড
(c) মনোবিদ লুইস ব্রেইল
(d) মনোবিদ স্কিনার
উত্তর: (a) মনোবিদ বার্বে
১০. WHO কত সালে ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শ্রেণিবিভাগ সম্পর্কে আধুনিক ব্যাখ্যা দিয়েছে?
(a) 1986 সালে
(b) 1987 সালে
(c) 1976 সালে
(d) 1975 সালে
উত্তর: (c) 1976 সালে
১১. যে শিক্ষার ধারণাটি শিক্ষাক্ষেত্রে বিশেষ বা পৃথকভাবে সক্ষম শিশুদের শিক্ষাদানের ক্ষেত্রে ব্যবহার করা হয়, সেটি হল–
(a) বুনিয়াদি শিক্ষা
(b) নঈ তালিম শিক্ষা
(c) মূল্যবোধের শিক্ষা
(d) বিশেষ শিক্ষা
উত্তর: (d) বিশেষ শিক্ষা
১২. WHO 1976 সালে ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শ্রেণিবিভাগ সম্পর্কে যে আধুনিক ব্যাখ্যা দিয়েছে, তাতে ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের ধারণাকে কয়টি ভাগে ভাগ করা হয়েছে?
(a) 4টি
(b) 5টি
(c) 3টি
(d) 2টি
উত্তর: (c) 3টি
১৩. ADHD-এর পুরো কথাটি হল–
(a) Attention Deficit Hypersyndrom Disorder
(b) Attention Deficit Hyperactivity Disorder
(c) Attention Decrese Hyperactivity Disorder
(d) কোনোটিই নয়
উত্তর: (b) Attention Deficit Hyperactivity Disorder
১৪. প্রতিটি শিশুর জন্য তার অবস্থান, শ্রেণি, বর্ণ-ধর্ম এবং মানসিক ও শারীরিক সীমাবদ্ধতা এবং শিশুর অন্যান্য অসুবিধা নির্বিশেষে শিক্ষার ব্যবস্থা করার কথা বলা হয়েছে–
(a) জাতীয় শিক্ষানীতি 1968-তে
(b) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সুপারিশে
(c) শিক্ষার অধিকার আইনে
(d) স্যাডলার কমিশনের সুপারিশে
উত্তর: (c) শিক্ষার অধিকার আইনে
১৫. Persons with Disability Act টি গঠিত হয়–
(a) 1990 সালে
(b) 1991 সালে
(c) 1997 সালে
(d) 1995 সালে
উত্তর: (d) 1995 সালে
১৬. IEDC-এর সম্পূর্ণ নামটি হল–
(a) Integrated Education Scheme for Disabled Children
(b) International Education Scheme for Disabled Children
(c) Indian Education Scheme for Disabled Children
(d) Integrated Education Scheme for Disadvantaged Children
উত্তর: (a) Integrated Education Scheme for Disabled Children
১৭. IEDC গঠিত হয়–
(a) 1965 সালে
(b) 1973 সালে
(c) 1970 সালে
(d) 1974 সালে
উত্তর: (d) 1974 সালে
১৮. PIED-এর সম্পূর্ণ নামটি হল–
(a) Project International Education for Children with Disabilities
(b) Project Integrated Education for Children with Disabilities
(c) Project Indian Education for Children with Disabilities
(d) Project Integrated Education for Children with Disadvantage
উত্তর: (b) Project Integrated Education for Children with Disabilities
১৯. PIED চালু হয়–
(a) 1993 সালে
(b) 1983 সালে
(c) 1987 সালে
(d) 1980 সালে
উত্তর: (c) 1987 সালে
২০. অক্ষমতাযুক্ত শিশুদের শিক্ষা দীর্ঘকাল যাবৎ যে ধরনের বিদ্যালয়ে হয়ে থাকে তা হল–
(a) বিশেষ বিদ্যালয়
(b) সাধারণ বিদ্যালয়
(c) নবোদয় বিদ্যালয়
(d) সেনা স্কুল
উত্তর: (a) বিশেষ বিদ্যালয়
২১. Impairment এবং Disability-র প্রভাবে কোনো ব্যক্তি যখন তার পরিবেশে স্বাভাবিক ক্রিয়া-প্রতিক্রিয়া করার ক্ষেত্রে অনতিক্রম্য বাধার সম্মুখীন হয়, তখনই তাকে বলে–
(a) Disabled
(b) Handicapped
(c) Hearing Impaired
(d) Visual Impaired
উত্তর: (b) Handicapped
২২. ব্যক্তির মধ্যে যখন এমন একটি অসুবিধার সৃষ্টি হয়, যা কোনোপ্রকার সংশোধনীর দ্বারা অতিক্রম করা যায় না, তখন তাকে বলা হয়–
(a) ব্যাহত
(b) অক্ষম
(c) প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়
উত্তর: (c) প্রতিবন্ধী
২৩. The Education for all Handicapped Children Act চালু হয়–
(a) 1970 সালে
(b) 1969 সালে
(c) 1972 সালে
(d) 1975 সালে
উত্তর: (d) 1975 সালে
২৪. 1620 খ্রিস্টাব্দে বধিরদের শিক্ষাদান সংক্রান্ত একটি পুস্তক রচনা করেন–
(a) জুয়ান পাবলো বনে
(b) স্কিনার
(c) লুইস ব্রেইল
(d) কোনোটিই নয়
উত্তর: (a) জুয়ান পাবলো বনে
২৫. বধিরদের শিক্ষাদানের জন্য আঙুলের সাহায্যে বানান করার পদ্ধতি আবিষ্কার করেন–
(a) স্কিনার
(b) জুয়ান পাবলো বনে
(c) বার্বে
(d) লুইস ব্রেইল
উত্তর: (b) জুয়ান পাবলো বনে
২৬. John Buwher বধিরদের শিক্ষালাভের জন্য গ্রন্থ রচনা করেন–
(a) 1642 সালে
(b) 1644 সালে
(c) 1648 সালে
(d) 1649 সালে
উত্তর: (b) 1644 সালে
২৭. মূক ও বধিরদের শিক্ষাদানের জন্য নির্দেশনাত্মক পদ্ধতি আবিষ্কার করেন–
(a) জুয়ান পাবলো বনে
(b) লুইস ব্রেইল
(c) ডালাগার্নো
(d) প্যাভলভ
উত্তর: (c) ডালাগার্নো
২৮. মূক ও বধিরদের শিক্ষাদানের জন্য নির্দেশনাত্মক পদ্ধতি আবিষ্কৃত হয়–
(a) 1672 সালে
(b) 1690 সালে
(c) 1682 সালে
(d) 1680 সালে
উত্তর: (d) 1680 সালে
২৯. 1829 সালে Watertown শহরে অন্ধদের জন্য স্কুল স্থাপন করেন–
(a) স্যামুয়েল গ্রিডলে
(b) জুয়ান পাবলো বনে
(c) লুইস ব্রেইল
(d) ডালাগানো
উত্তর: (a) স্যামুয়েল গ্রিডলে
৩০. 1905 সালে মানসিক প্রতিবন্ধীদের শিক্ষাদানের জন্য বুদ্ধির অভীক্ষা তৈরি করেন–
(a) বিনে
(b) স্কিনার
(c) ডালাগানো
(d) ব্রেইল
উত্তর: (a) বিনে
৩১. জার্মানিতে মানসিক প্রতিবন্ধীদের জন্য Special Class-এর ব্যবস্থা চালু হয়–
(a) 1859 সালে
(b) 1888 সালে
(c) 1855 সালে
(d) 1853 সালে
উত্তর: (a) 1859 সালে
৩২. 1767 সালে ব্রিটেনের এডিনবার্গে কে মূক ও বধিরদের জন্য একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন?
(a) জুয়ান পাবলো বনে
(b) থমাস ব্রেইড উড
(c) ব্রেইল
(d) বার্বে
উত্তর: (b) থমাস ব্রেইড উড
৩৩. 1778 সালে কে জার্মানির একটি শহরে বধিরদের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেন?
(a) থমাস ব্রেইড উড
(b) প্যাভলভ
(c) স্যামুয়েল হেনিকাল
(d) জুয়ান পাবলো বর্নে
উত্তর: (c) স্যামুয়েল হেনিকাল
৩৪. 1778 সালে স্যামুয়েল হেনিকাল বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন জার্মানির কোন্ শহরে বধিরদের জন্য?
(a) বার্লিন
(b) হ্যামবার্গ
(c) মিউনিখ
(d) লিপজিগ
উত্তর: (d) লিপজিগ
৩৫. Lip reading পদ্ধতিতে শিক্ষার্থীদের বাচনিক ক্ষমতার উপর জোর দেন–
(a) লুইস ব্রেইল
(b) স্যামুয়েল হেনিকাল
(c) বার্বে
(d) কোনোটিই নয়
উত্তর: (b) স্যামুয়েল হেনিকাল
৩৬. বধিরতা ও বধির শিশুদের শিক্ষার বিশেষজ্ঞ ছিলেন–
(a) জিন মারে গ্যাসপার্ড ইটার্ড
(b) লুইস ব্রেইল
(c) বার্বে
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) জিন মারে গ্যাসপার্ড ইটার্ড
৩৭. মানসিক প্রতিবন্ধী শিক্ষার বিশেষজ্ঞ হলেন–
(a) জিন মারে গ্যাসপার্ড ইটার্ড
(b) স্কিনার
(c) লুইস ব্রেইল
(d) এডওয়ার্ড সেগুইন।
উত্তরঃ (d) এডওয়ার্ড সেগুইন
৩৮. দৃষ্টিহীন শিক্ষার্থীদের জন্য যার অবদান উল্লেখযোগ্য, তিনি হলেন–
(a) গ্রিডলে
(b) লুইস ব্রেইল
(c) বার্বে
(d) সেগুইন।
উত্তরঃ (b) লুইস ব্রেইল
৩৯. লুইস ব্রেইল Embossed dot-এর মাধ্যমে কাদের জন্য শিক্ষাপদ্ধতির প্রবর্তন করেন?
(a) দৃষ্টি প্রতিবন্ধী
(b) শ্রবণ প্রতিবন্ধী
(c) মানসিক প্রতিবন্ধী
(d) সবকটি ঠিক।
উত্তরঃ (a) দৃষ্টি প্রতিবন্ধী
৪০. ইতালিতে মানসিক প্রতিবন্ধীদের শিক্ষাদানের প্রচেষ্টা শুরু করেন–
(a) লুইস ব্রেইল
(b) জিন মারে গ্যাসপার্ড ইটার্ড
(c) গ্রিডলে
(d) মারিয়া মন্তেসরি।
উত্তরঃ (d) মারিয়া মন্তেসরি
৪১. ঊনবিংশ শতাব্দীর প্রথম ভাগে প্রথম মানসিক প্রতিবন্ধীদের শিক্ষাদান শুরু করেন–
(a) বিনে
(b) বার্বে
(c) ডেকরলে
(d) সেগুইন।
উত্তরঃ (c) ডেকরলে
৪২. মোটামুটি কত সালের মধ্যে সকল উন্নত রাষ্ট্রে বিশেষ শিক্ষার ধারণা প্রবর্তিত হয়?
(a) 1965
(b) 1975
(c) 1970
(d) 1982
উত্তরঃ (c) 1970
৪৩. মানসিক প্রতিবন্ধীদের জন্য পরীক্ষামূলক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন–
(a) Howe
(b) Barbey
(c) Binet
(d) Skinner
উত্তরঃ (a) Howe
৪৪. Thomas Hopkins Gallaudet 1817 সালে কোথায় American School for the Deaf নামে বধিরদের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেন?
(a) নিউইয়র্ক
(b) হার্টফোর্ড
(c) অক্সফোর্ড
(d) ফ্লোরিডা।
উত্তরঃ (b) হার্টফোর্ড
৪৫. রেভারেন্ড লাল বিহারী বেহালা-তে Calcutta Blind School প্রতিষ্ঠা করেন–
(a) 1870 সালে
(b) 1830 সালে
(c) 1880 সালে
(d) 1887 সালে।
উত্তরঃ (d) 1887 সালে।
৪৬. NIMH -এর পুরোনাম হল–
(a) National Institute for Mental Handicapped
(b) National Institute for Mental House
(c) New Institute for Mental Handicapped
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) National Institute for Mental Handicapped
৪৭. IICP-এর পুরোনাম হল–
(a) Ireland Institute for Cerebral Palsy
(b) Indonesian Institute for Cerebral Palsy
(c) Indian Institute for Cerebral Palsy
(d) Israel Institution for Cerebral Palsy
উত্তরঃ (c) Indian Institute for Cerebral Palsy
৪৮. Rehabilitation Council of India Act চালু হয়–
(a) 1990 সালে
(b) 1969 সালে
(c) 1980 সালে
(d) 1992 সালে।
উত্তরঃ (d) 1992 সালে
৪৯. প্রতিবন্ধী শিক্ষার্থীদের ধর্মীয় নীতি শিক্ষাদানের উপর গুরুত্ব দেওয়া হয় যে ধারণার উপর ভিত্তি করে, তা হল–
(a) প্রকৃতিবাদ
(b) ভাববাদ
(c) প্রয়োগবাদ
(d) সমগ্রতাবাদ।
উত্তরঃ (b) ভাববাদ
৫০. স্বাভাবিক শিশুদের সঙ্গে প্রতিবন্ধী শিশুদের সমন্বয়ী শিক্ষার উপর গুরুত্ব দেওয়া হয়–
(a) ভাববাদে
(b) প্রয়োগবাদে
(c) প্রকৃতিবাদে
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) প্রকৃতিবাদে
৫১. “বিদ্যালয় সমাজের অংশ।” বলেছেন–
(a) রুশো
(b) জন ডিউই
(c) মন্তেসরি
(d) ফ্রয়েবেল।
উত্তরঃ (b) জন ডিউই
৫২. শিশুদের প্রত্যক্ষ অভিযোজনের মাধ্যমে জীবনে প্রয়োজনীয় কৌশল আয়ত্তের কথা বলা হয়েছে–
(a) প্রকৃতিবাদে
(b) প্রয়োগবাদে
(c) ভাববাদে
(d) সমগ্রতাবাদে।
উত্তরঃ (b) প্রয়োগবাদে
৫৩. বিশেষ শিক্ষা ও পরবর্তীকালে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণাটি প্রভাবিত হয়–
(a) সমগ্রতাবাদী ধারণার দ্বারা
(b) প্রয়োগবাদী ধারণার দ্বারা
(c) প্রকৃতিবাদী ধারণার দ্বারা
(d) ভাববাদী ধারণার দ্বারা।
উত্তরঃ (a) সমগ্রতাবাদী ধারণার দ্বারা
৫৪. যে শিশুরা স্বাভাবিক শিশুদের মতো সাধারণ বিদ্যালয়ে প্রথাযুক্ত শিক্ষা বা প্রথাবহির্ভূত শিক্ষা গ্রহণ করতে পারে না, তাদের জন্য আলাদা ধরনের প্রতিষ্ঠানে ভিন্ন পদ্ধতিতে শিক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়, সেই শিক্ষাই হল–
(a) সাধারণ শিক্ষা
(b) বিশেষ শিক্ষা
(c) প্রথামুক্ত শিক্ষা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (b) বিশেষ শিক্ষা
৫৫. প্রতিবন্ধী তথা বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের বৃত্তি ও অর্থনৈতিক ক্ষেত্রে স্বনির্ভর করার শিক্ষা দেয় বিশেষ শিক্ষা। এই ব্যবস্থা করাই হল–
(a) বৃত্তিশিক্ষা
(b) অভিবাসন
(c) পুনর্বাসন
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) পুনর্বাসন
৫৬. বিশেষ শিক্ষার একটি অসুবিধা হল–
(a) অভিভাবকদের অনীহা
(b) সরকারি ঔদাসীন্য
(c) উপযুক্ত প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব
(d) সবকটি ঠিক।
উত্তরঃ (d) সবকটি ঠিক
৫৭. ‘বিভিন্ন কৃষ্টির মধ্যে সমন্বয়কারী শিক্ষা হল সংহতিমূলক শিক্ষা।’ – এটি মনে করা হয়–
(a) চিনে
(b) গ্রীসে
(c) জাপানে
(d) ভারতে।
উত্তরঃ (a) চিনে
৫৮. ক্যাথলিক, প্রোটেস্ট্যান্ট, আদি খ্রিস্টান বিভিন্ন সম্প্রদায়ের মানুষজনের একত্রে শিক্ষা হল সংহতিমূলক শিক্ষা।’ এটি মনে করা হয়–
(a) ইংল্যান্ডে
(b) আমেরিকাতে
(c) আয়ারল্যান্ডে
(d) কোরিয়াতে।
উত্তরঃ (c) আয়ারল্যান্ডে
৫৯. বিশেষভাবে সক্ষম শিশুদের আংশিক বা পূর্ণ সময়ের জন্য স্বাভাবিক শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষাগ্রহণের কার্যক্রমই হল–
(a) বিশেষ শিক্ষা
(b) নেতিবাচক শিক্ষা
(c) সংহতিমূলক শিক্ষা
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) সংহতিমূলক শিক্ষা
৬০. বিশেষ শিক্ষার পরিপূরক হবে–
(a) সংহতিমূলক শিক্ষা
(b) সাধারণ শিক্ষা
(c) প্রথামুক্ত শিক্ষা
(d) প্রথাযুক্ত শিক্ষা।
উত্তরঃ (a) সংহতিমূলক শিক্ষা
৬১. বিশেষ শিক্ষার শিক্ষার্থীদের সমাজের মূলস্রোতে নিয়ে আসার জন্য শিক্ষার উপাদানের সংখ্যা হল–
(a) 4টি
(b) 3টি
(c) 5টি
(d) 6টি।
উত্তরঃ (b) 3টি
৬২. Education for all Handicapped Children Act চালু হয়–
(a) 1970 সালে
(b) 1972 সালে
(c) 1975 সালে
(d) 1977 সালে।
উত্তরঃ (c) 1975 সালে
৬৩. ‘আর্থিক তহবিল থেকে টাকা পাওয়ার জন্য 1978 সাল থেকে শুরু করে দেশের সমস্ত বিদ্যালয় ব্যবস্থায় বাধ্যতামূলকভাবে প্রত্যেক 3-18 বছরের শিক্ষার্থী, 1980 সালের মধ্যে 3-21 বছরের সকল শিক্ষার্থীদের জন্য অবৈতনিক উপযুক্ত শিক্ষার আয়োজন করতে হবে, তা তারা যেরকম প্রতিবন্ধীই হোক না কেন।’ এই কথাটি বলা হয়েছে–
(a) Education for all Handicapped Children Act-এ
(b) Educare for all Handicapped Children Act-এ
(c) Elimentary Education for all Handicapped Children Act-এ
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) Education for all Handicapped Children Act-এ
৬৪. প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষার আওতায় আনার প্রক্রিয়াটি হল শিক্ষার্থীদের মূলস্রোতে আনার ব্যবস্থা। এর উদ্দেশ্য হল-
(a) শিশুদের মধ্যে বৈষম্য দূরীকরণ
(b) সব শিশুকে শিক্ষার অধিকার আইনে স্বীকৃতিদান
(c) সমস্ত শিশুর উপযুক্ত তাৎপর্যপূর্ণ শিক্ষা নিশ্চিত করা
(d) সবকটি ঠিক।
উত্তরঃ (d) সবকটি ঠিক
৬৫. Education for all Handicapped Children Act-এর অপর নাম হল-
(a) PL 92-142
(b) PL 94-142
(c) PL 95-142
(d) PL 94-1411
উত্তরঃ (b) PL 94-142
৬৬. কত সালের পর থেকে বিশেষ শিক্ষাকে আমাদের দেশে ঐচ্ছিক বিষয় হিসেবে স্থান দেওয়া হয়েছে?
(a) 1989 সাল
(b) 1988 সাল
(c) 1990 সাল
(d) 1992 সাল
উত্তরঃ (d) 1992 সাল
৬৭. সংহতিমূলক শিক্ষার মডেল হল-
(a) রিসোর্স মডেল
(b) ভ্রাম্যমান শিক্ষক মডেল
(c) মাল্টিফিল্ড শিক্ষা প্ল্যান
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৬৮. প্রতিবন্ধী শিশুরা সাধারণ শিশুদের সঙ্গে পড়াশোনা করবে, তবে প্রতিবন্ধকতার ধারণা ও মাত্রা অনুযায়ী বিশেষজ্ঞ শিক্ষকদের দ্বারা বিদ্যালয়ের রিসোর্স কক্ষে নির্দেশনাদানের ব্যবস্থা থাকবে। এটি সংহতিমূলক শিক্ষার যে মডেলে বলা হয়েছে, তা হল-
(a) মাল্টিফিল্ড শিক্ষা প্ল্যান
(b) আংশিক সমন্বিত শিক্ষাদান মডেল
(c) রিসোর্স মডেল
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) রিসোর্স মডেল
৬৯. বিশেষ শিক্ষার নীতি হল-
(a) সর্বজনীনতা
(b) অবৈতনিক
(c) ব্যক্তিগত প্রশিক্ষণ
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৭০. CWSN-এর সম্পূর্ণ নাম হল-
(a) Child With Social Need
(b) Child With Special Need
(c) Child With Separate Need
(d) Child With Significant Need
উত্তরঃ (b) Child With Special Need
৭১. বিশেষ শিক্ষায় শিক্ষাদান পদ্ধতির ক্ষেত্রে নীতিটি হল-
(a) জানা থেকে অজানা
(b) বিষয়ের পুনরাবৃত্তি
(c) ফিডব্যাক গ্রহণ
(d) সবকটি ঠিক।
উত্তরঃ (d) সবকটি ঠিক
৭২. বিশেষ শিক্ষার পরিধির অন্তর্ভুক্ত হল-
(a) দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা
(b) অঙ্গ সংস্থানগত প্রতিবন্ধীদের শিক্ষা
(c) শুধুমাত্র সাধারণ শিক্ষা
(d) a ও b উভয়ই।
উত্তরঃ (d) a ও b উভয়ই
৭৩. বিশেষ শিক্ষার প্রয়োজন হয়-
(a) অপরাধপ্রবণ শিশুদের জন্য
(b) প্রাক্ষোভিক সমস্যাযুক্ত শিশুদের জন্য
(c) সৃজনশীল শিশুদের শিক্ষার জন্য
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৭৪. বিশেষ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য হল-
(a) আবাসিক বিদ্যালয়
(b) সমন্বিত শিক্ষাপ্রতিষ্ঠান
(c) সাধারণ বিদ্যালয়ের বিশেষ শ্রেণি
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৭৫. প্রতিবন্ধী শিশুরা দিনের একটি নির্দিষ্ট সময়ে এসে প্রয়োজনীয় শিক্ষা লাভ করে যে বিদ্যালয়ে, তা হল-
(a) সান্ধ্য বিদ্যালয়
(b) বিশেষ দিবা বিদ্যালয়
(c) কেন্দ্রীয় বিদ্যালয়
(d) আবাসিক বিদ্যালয়।
উত্তরঃ (b) বিশেষ দিবা বিদ্যালয়
৭৬. কোনো বিদ্যালয়ে যদি উপযুক্ত সংখ্যক প্রতিবন্ধী শিক্ষার্থী থাকে, তাদের প্রতিবন্ধকতা, সাধারণ বয়স ও মানসিক বয়স অনুযায়ী শ্রেণিবিভাগ করে একই শ্রেণিভুক্ত শিক্ষার্থীদের শ্রেণিবিন্যাস করা হয়, তখন তাকে বলে-
(a) সমগোত্রীয় শ্রেণিবিন্যাস
(b) বিষমগোত্রীয় শ্রেণিবিন্যাস
(c) উভগোত্রীয় শ্রেণিবিন্যাস
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (d) কোনোটিই নয়।
৭৭. দৈহিক সমস্যাজনিত ব্যক্তির অন্তর্ভুক্ত হল-
(a) দৃষ্টি প্রতিবন্ধী
(b) শ্রবণ প্রতিবন্ধী
(c) অঙ্গসংস্থানগত প্রতিবন্ধী
(d) সবকটি ঠিক।
উত্তরঃ (d) সবকটি ঠিক
৭৮. দৃষ্টিশক্তির সমস্যাসম্পন্ন ব্যক্তিদের কয়টি শ্রেণিতে ভাগ করা যায়?
(a) ২টি
(b) ৩টি
(c) ৪টি
(d) ৯টি।
উত্তরঃ (c) ৪টি
৭৯. আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন আইনগত দৃষ্টি প্রতিবন্ধকতা সংক্রান্ত সংজ্ঞাটি দিয়েছে-
(a) ১৯৩০ সালে
(b) ১৯৩৪ সালে
(c) ১৯৩৮ সালে
(d) ১৯২২ সালে।
উত্তরঃ (a) ১৯৩০ সালে
৮০. একটি সুস্থ, স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন ব্যক্তির দৃষ্টির ক্ষেত্র সীমাবদ্ধ থাকে-
(a) ১২০°-এর মধ্যে
(b) ১৬০°-এর মধ্যে
(c) ১৮০°-এর মধ্যে
(d) ৩৬০°-এর মধ্যে।
উত্তরঃ (c) ১৮০°-এর মধ্যে
৮১. চোখ পরীক্ষার সময় ডাক্তাররা একটি চার্ট ব্যবহার করেন, যাতে কয়েকটি ভিন্ন আকারের অক্ষর কয়েকটি লাইনে দেওয়া থাকে। একে বলে-
(a) স্নেলের চার্ট
(b) দৃষ্টি প্রতিবন্ধকতার চার্ট
(c) শুধুমাত্র বড়ো অক্ষরের চার্ট
(d) সবকটি ঠিক।
উত্তরঃ (a) স্নেলের চার্ট
৮২. শব্দের মাত্রা অনুযায়ী শ্রবণ প্রতিবন্ধীদের কয়টি ভাগে ভাগ করা যায়?
(a) ২টি
(b) ৪টি
(c) ৬টি
(d) ৯টি।
উত্তরঃ (c) ৬টি
৮৩. শব্দের মাত্রার একক ডেসিবেল-এর সংক্ষিপ্ত রূপ হল-
(a) dB
(b) dC
(c) dS
(d) dLI
উত্তরঃ (a) dB
৮৪. মৃদু মাত্রার শ্রবণ প্রতিবন্ধীদের ক্ষেত্রে শব্দ শোনার মাত্রা হল-
(a) ৪০–৫৪ dB
(b) ৪১–৫৫ dB
(c) ৩২–৫৫ dB
(d) ৩০–৫৫ dB
উত্তরঃ (b) ৪১–৫৫ dB
৮৫. মধ্যম মাত্রার শ্রবণ প্রতিবন্ধীদের ক্ষেত্রে শব্দের মাত্রা থাকে-
(a) ৫০–৭১ dB
(b) ৫৮–৭২ dB
(c) ৫৬–৭০ dB
(d) ৫৯–৭০ dB
উত্তরঃ (c) ৫৬–৭০ dB
৮৬. গুরুতর মাত্রার শ্রবণ প্রতিবন্ধীদের ক্ষেত্রে শব্দের মাত্রা থাকে-
(a) ৭১–৯০ dB
(b) ৭৮–৯১ dB
(c) ৭৫–৯০ dB
(d) ৭০–৯২ dB
উত্তরঃ (a) ৭১–৯০ dB
৮৭. শব্দের মাত্রা ৯১ dB-এর উপরে হলে, তাকে বলা হয়-
(a) মারাত্মক মাত্রার শ্রবণ প্রতিবন্ধী
(b) সামান্য মাত্রার শ্রবণ প্রতিবন্ধী
(c) মৃদু মাত্রার শ্রবণ প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) মারাত্মক মাত্রার শ্রবণ প্রতিবন্ধী
৮৮. বয়স অনুযায়ী বধিরতাকে ভাগ করা যায়-
(a) ৩ ভাগে
(b) ৪ ভাগে
(c) ২ ভাগে
(d) ৫ ভাগে।
উত্তরঃ (c) ২ ভাগে
৮৯. কর্ণের ত্রুটির পরিপ্রেক্ষিতে বধিরতাকে ভাগ করা হয়-
(a) ৪ ভাগে
(b) ৩ ভাগে
(c) ২ ভাগে
(d) ৭ ভাগে।
উত্তরঃ (b) ৩ ভাগে
৯০. যেসকল ব্যক্তিরা কথা বলতে পারে না ও কানে শুনতে পায় না, তাদের বলা হয়-
(a) মূক
(b) বধির
(c) মূক ও বধির
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) মূক ও বধির
৯১. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অক্ষমতাজনিত ত্রুটির কারণে যে প্রতিবন্ধকতা দেখা যায়, তাকে বলে-
(a) স্নায়বিক প্রতিবন্ধকতা
(b) দৈহিক প্রতিবন্ধকতা
(c) ভাষাগত প্রতিবন্ধকতা
(d) অঙ্গসংস্থানগত প্রতিবন্ধকতা।
উত্তরঃ (a) স্নায়বিক প্রতিবন্ধকতা
৯২. সেরিব্রাল পালসি হল-
(a) ভাষাগত প্রতিবন্ধকতা
(b) দৈহিক প্রতিবন্ধকতা
(c) স্নায়বিক প্রতিবন্ধকতা
(d) শ্রবণ প্রতিবন্ধকতা।
উত্তরঃ (c) স্নায়বিক প্রতিবন্ধকতা
৯৩. যেসব ব্যক্তিদের পা বা অন্য অঙ্গপ্রত্যঙ্গের ত্রুটি থাকে, তাদের বলা হয়-
(a) পঙ্গু
(b) অটিস্টিক ব্যক্তি
(c) স্নায়বিক প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) পঙ্গু
৯৪. যাদের স্নায়বিক কারণে নিম্নাঙ্গের প্রতিবন্ধকতা থাকে, তাদের বলে-
(a) অটিস্টিক ব্যক্তি
(b) লোকোমোটর হ্যান্ডিক্যাপ
(c) শুধুমাত্র স্নায়বিক প্রতিবন্ধী
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) লোকোমোটর হ্যান্ডিক্যাপ
৯৫. যেসব ব্যক্তিদের মধ্যে সুনির্দিষ্ট কোনো স্নায়বিক সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে যে প্রতিবন্ধকতা রয়েছে, তাকে বলে-
(a) হ্যান্ডিক্যাপ
(b) মাসকিউলার ডিসঅর্ডার
(c) নিউরো মাসকিউলার ডিসঅর্ডার
(d) অটিজম।
উত্তরঃ (c) নিউরো মাসকিউলার ডিসঅর্ডার
৯৬. বৌদ্ধিক অক্ষমতাজনিত প্রতিবন্ধীদের কটি ভাগে ভাগ করা যায়?
(a) ৪টি
(b) ৫টি
(c) ৩টি
(d) ৭টি।
উত্তরঃ (c) ৩টি
৯৭. IQ-এর প্রসার ২৫-এর নিচে হলে তাদের বলা হয়-
(a) মোরোন
(b) ইমবেসাইল
(c) ইডিয়ট
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) ইডিয়ট
৯৮. IQ-এর প্রসার ২৫ থেকে ৫০-এর মধ্যে হলে, তাদের বলা হয়-
(a) ইমবেসাইল
(b) ইডিয়ট
(c) মোরোন
(d) ডাল।
উত্তরঃ (a) ইমবেসাইল
৯৯. IQ-এর প্রসার ৫১ থেকে ৭৫-এর মধ্যে হলে, তাদের বলা হয়-
(a) ইডিয়ট
(b) ইমবেসাইল
(c) মোরোন
(d) ডাল।
উত্তরঃ (c) মোরোন
১০০. IQ-এর প্রসার ৭৬ থেকে ৯০-এর মধ্যে হলে, তাদের বলা হয়-
(a) ইমবেসাইল
(b) ডাল
(c) ইডিয়ট
(d) মোরোন।
উত্তরঃ (b) ডাল
১০১. ভেক্সলার স্কেল অনুযায়ী IQ ২৫-এর কম হলে, তাদের বলা হয়-
(a) গুরুতর মাত্রার মানসিক প্রতিবন্ধী
(b) চূড়ান্ত মাত্রার মানসিক প্রতিবন্ধী
(c) মৃদু মাত্রার মানসিক প্রতিবন্ধী
(d) মধ্যম মাত্রার মানসিক প্রতিবন্ধী।
উত্তরঃ (b) চূড়ান্ত মাত্রার মানসিক প্রতিবন্ধী
১০২. ভেক্সলার স্কেল অনুযায়ী গুরুতর মাত্রার মানসিক প্রতিবন্ধীদের IQ-এর মাত্রা হল-
(a) ২৫–৪৫
(b) ২৫–৪২
(c) ২৫–৩৯
(d) ২৮–৩৯
উত্তরঃ (c) ২৫–৩৯
১০৩. শিক্ষাদানযোগ্য মানসিক প্রতিবন্ধীদের IQ-এর মাত্রা হয়-
(a) ৪০–৭০
(b) ৪৫–৭৫
(c) ৪৫–৮০
(d) ৫০–৭২
উত্তরঃ (b) ৪৫–৭৫
১০৪. প্রশিক্ষণযোগ্য মানসিক প্রতিবন্ধীদের IQ-এর মাত্রা হয়-
(a) ২৫–৪৪
(b) ২৫–৪২
(c) ২০–৪৪
(d) ২৭–৪৪
উত্তরঃ (a) ২৫–৪৪
১০৫. তত্ত্বাবধানযোগ্য মানসিক প্রতিবন্ধীদের IQ-
(a) ২৫-এর বেশি
(b) ২৫-এর মাঝামাঝি
(c) ২৫-এর কম
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) ২৫-এর কম
১০৬. শিক্ষার্থীর মৌখিক, লিখিত ভাষা ব্যবহারের ক্ষেত্রে এবং অর্থ অনুধাবন সংক্রান্ত এক বা একাধিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত অক্ষমতাকে বলা হয়-
(a) বাচনিক অক্ষমতা
(b) শিখন অক্ষমতা
(c) মানসিক অক্ষমতা
(d) শুধুমাত্র লিখন অক্ষমতা।
উত্তরঃ (b) শিখন অক্ষমতা
১০৭. ভাষার ব্যবহার ও উচ্চারণের ক্ষেত্রে অক্ষমতাকে বলা হয়-
(a) শিক্ষাগত অক্ষমতা
(b) পঠন অক্ষমতা
(c) বাচনিক ও ভাষাগত বিকাশে অক্ষমতা
(d) যৌক্তিক অক্ষমতা।
উত্তরঃ (c) বাচনিক ও ভাষাগত বিকাশে অক্ষমতা
১০৮. Dyslexia হল-
(a) লিখন অক্ষমতা
(b) বাচনিক অক্ষমতা
(c) পঠন অক্ষমতা
(d) মানসিক অক্ষমতা।
উত্তরঃ (c) পঠন অক্ষমতা
১০৯. Dysgraphia হল-
(a) বাচনিক অক্ষমতা
(b) লিখন অক্ষমতা
(c) গাণিতিক অক্ষমতা
(d) যৌক্তিক অক্ষমতা।
উত্তরঃ (b) লিখন অক্ষমতা
১১০. Dyscalculia হল-
(a) গণিতে অক্ষমতা
(b) বাচনিক অক্ষমতা
(c) লিখন অক্ষমতা
(d) পঠন অক্ষমতা।
উত্তরঃ (a) গণিতে অক্ষমতা
১১১. বুদ্ধিদীপ্ততা একটি-
(a) একমাত্রিক ধারণা
(b) বহুমাত্রিক ধারণা
(c) দ্বিমাত্রিক ধারণা
(d) ত্রিমাত্রিক ধারণা।
উত্তরঃ (b) বহুমাত্রিক ধারণা
১১২. অটিজম হল একটি-
(a) প্রাক্ষোভিক অক্ষমতা
(b) বৌদ্ধিক অক্ষমতা
(c) আচরণগত বিশৃঙ্খলা
(d) বিকাশমূলক অক্ষমতা।
উত্তরঃ (d) বিকাশমূলক অক্ষমতা
১১৩. বিকাশমূলক অক্ষমতাকে কটি ভাগে ভাগ করা যায়?
(a) 4টি
(b) 5টি
(c) 3টি
(d) 6টি
উত্তরঃ (c) 3টি
১১৪. বিশেষ শিক্ষা হল শিক্ষার একটি শাখা। এটি যা নিয়ে কাজ করে, তা হল—
(a) বিশেষ বিদ্যালয়ে শিশুদের শিক্ষাদান
(b) শিক্ষার্থীদের বিশেষ শিক্ষার সুযোগ প্রদান করা
(c) বিশেষ ধরনের সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য নির্দেশনামূলক নক্শা তৈরি করা
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) শিক্ষার্থীদের বিশেষ শিক্ষার সুযোগ প্রদান করা
১১৫. বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা করা যেতে পারে—
(a) বিশেষ বিদ্যালয়ে
(b) সমন্বিত শিক্ষায়
(c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষায়
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষায়
১১৬. অক্ষম শিশুদের শিক্ষার অধিকার কোন্ সম্মেলনে গৃহীত হয়?
(a) 1972 সালে UNESCO আয়োজিত এডগার ফাউরের নেতৃত্বে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে
(b) 1989 সালে শিশু অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে
(c) 1989 সালে ‘শিশু অধিকার কনভেনশন’-এ
(d) 1977 সালে আয়োজিত টিবিলিসি সম্মেলনে
উত্তরঃ (b) 1989 সালে শিশু অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে
আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর