শিক্ষার লক্ষ্য MCQ ক্লাস 11 শিক্ষাবিজ্ঞান প্রথম সেমিস্টার | Class Eleven Education First Chapter MCQ 1st Semester

১. “জীবনের লক্ষ্যই শিক্ষার লক্ষ্য।”- এ কথা কে বলেছেন?
(ক) রেমন্ট
(খ) রুশো
(গ) ডিউই
(ঘ) অ্যাডাম্স
উত্তরঃ (গ) ডিউই
২. শিক্ষার উদ্দেশ্য হিসেবে দেহ-মনের সমান্তরাল সুষম বিকাশের কথা উল্লেখ করেছেন-
(ক) অ্যারিস্টট্ল
(খ) প্লেটো
(গ) অ্যাডাম্স
(ঘ) রেমন্ট
উত্তরঃ (ক) অ্যারিস্টট্ল
৩. প্রাচীন কালে জ্ঞানার্জনকেই শিক্ষার অন্যতম লক্ষ্য বলে মনে করা হত –
(ক) ভারতে
(খ) গ্রিসে
(গ) চীনে
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৪. “মানুষকে উপার্জনক্ষম করে তোলাই শিক্ষার লক্ষ্য।” – শিক্ষার এইপ্রকার লক্ষ্যকে বলা হয় –
(ক) বৃত্তিমূলক লক্ষ্য
(খ) নৈতিক লক্ষ্য
(গ) কৃষ্টিমূলক লক্ষ্য
(ঘ) সামাজিক লক্ষ্য
উত্তরঃ (ক) বৃত্তিমূলক লক্ষ্য
৫. বর্তমানে শিক্ষার লক্ষ্য হল –
(ক) শিক্ষার্থীর সার্বিক বিকাশ
(খ) শিক্ষার্থীর শুধুমাত্র নৈতিক বিকাশ
(গ) শিক্ষার্থীর শুধুমাত্র আধ্যাত্মিক বিকাশ
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) শিক্ষার্থীর সার্বিক বিকাশ
৬. শিক্ষার লক্ষ্যের অন্তর্ভুক্ত নয় –
(ক) জ্ঞানার্জন
(খ) নৈতিকতা
(গ) বৃত্তিমুখী
(ঘ) ধর্মসহিষ্ণুতা
উত্তরঃ (ঘ) ধর্মসহিষ্ণুতা
৭. শিক্ষার লক্ষ্য নির্ধারণে প্রভাব বিস্তারকারী উপাদান হল –
(ক) শিক্ষক
(খ) পুস্তক
(গ) মনোবিদ্যা
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৮. আদিম যুগে শিক্ষার লক্ষ্য ছিল –
(ক) চাকরি করা
(খ) খাদ্যসংগ্রহ ও নিরাপত্তার কৌশল রপ্ত করা
(গ) রাষ্ট্রীয় ক্ষমতা দখল করা
(ঘ) সবকটি ঠিক
উত্তরঃ (খ) খাদ্যসংগ্রহ ও নিরাপত্তার কৌশল রপ্ত করা
৯. 1986 সালের জাতীয় শিক্ষানীতিতে কোন্ বিষয়ের উপর সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হয়?
(ক) মানবসম্পদের উন্নয়ন
(খ) সমাজ উন্নয়ন
(গ) নৈতিক শিক্ষা
(ঘ) বৃত্তিমূলক শিক্ষার উপর
উত্তরঃ (ক) মানবসম্পদের উন্নয়ন
১০. 1964-66 কোঠারি কমিশন অনুযায়ী মানবসম্পদের উন্নতির জন্য চাই-
(ক) অর্থ
(খ) শিক্ষা
(গ) নৈতিকতা
(ঘ) সহানুভূতি
উত্তরঃ (খ) শিক্ষা
১১. সংগতিবিধান হল শিক্ষার –
(ক) লক্ষ্য
(খ) পাঠক্রম
(গ) নৈতিকতা
(ঘ) প্রক্রিয়া
উত্তরঃ (ক) লক্ষ্য
১২. প্রাচীন ভারতে শিক্ষার লক্ষ্য ছিল –
(ক) মেধার বিকাশ
(খ) চারিত্রিক বিকাশ
(গ) মোক্ষলাভ
(ঘ) পার্থিব জীবনকে ভোগ করা
উত্তরঃ (গ) মোক্ষলাভ
১৩. “লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ।” – এ কথা বলেছেন –
(ক) জন লক্
(খ) বিবেকানন্দ
(গ) জন ডিউই
(ঘ) রুশো
উত্তরঃ (গ) জন ডিউই
১৪. “ভবিষ্যতের পরিপূর্ণ জীবনযাপনের জন্য প্রস্তুতি নেওয়াই শিক্ষার একমাত্র লক্ষ্য হওয়া উচিত।” – এই উক্তিটি করেছেন
(ক) জন ডিউই
(খ) জন অ্যাডাম্স
(গ) হার্বার্ট স্পেনসার
(ঘ) জন হেনরি
উত্তরঃ (গ) হার্বার্ট স্পেনসার
১৫. শিক্ষার একটি লক্ষ্য নির্ধারক উপাদান হল –
(ক) জৈবিক উপাদান
(খ) বস্তুগত উপাদান
(গ) অবস্তুগত উপাদান
(ঘ) ভৌগোলিক উপাদান
উত্তরঃ (ঘ) ভৌগোলিক উপাদান
১৬. “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে।” – এই উক্তিটির প্রবক্তা হলেন
(ক) রুশো
(খ) জন ডিউই
(গ) অ্যারিস্টট্ল
(ঘ) জন অ্যাডাম্স
উত্তরঃ (গ) অ্যারিস্টট্ল
১৭. “শিক্ষার প্রধান লক্ষ্য হল চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করা।” – এই অভিমতটি কার?
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) মহাত্মা গান্ধি
(গ) রাজা রামমোহন
(ঘ) বিদ্যাসাগর
উত্তরঃ (ক) রবীন্দ্রনাথ ঠাকুর
১৮. “চরিত্রগঠনই শিক্ষার চরম আদর্শ।” – এটি কার উক্তি?
(ক) রুশো
(খ) ফ্রয়েবেল
(গ) ডিউই
(ঘ) হার্বার্ট
উত্তরঃ (ঘ) হার্বার্ট
১৯. “মানুষকে দিব্যজীবনের জন্য প্রস্তুত করা ছিল শিক্ষার অন্যতম লক্ষ্য।” – এই কথাটি বলেছেন
(ক) ঋষি অরবিন্দ
(খ) রাজা রামমোহন
(গ) বিদ্যাসাগর
(ঘ) মহাত্মা গান্ধি
উত্তরঃ (ক) ঋষি অরবিন্দ
২০. “ব্যক্তিকে আত্মোপলব্ধিতে সাহায্য করাই হল শিক্ষার অন্যতম লক্ষ্য।” – এই মতবাদে বিশ্বাসীরা হলেন
(ক) ভাববাদী
(খ) জড়বাদী
(গ) প্রকৃতিবাদী
(ঘ) প্রয়োগবাদী
উত্তরঃ (ক) ভাববাদী
২১. শিক্ষার লক্ষ্য নির্ধারণে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা হল
(ক) রাজনৈতিক নেতাদের
(খ) সামাজিক সংস্কারকদের
(গ) দার্শনিকদের
(ঘ) মনস্তত্ত্ববিদদের
উত্তরঃ (গ) দার্শনিকদের
২২. ‘ডেমোক্র্যাসি অ্যান্ড এডুকেশন’ গ্রন্থের লেখক হলেন
(ক) রুশো
(খ) জন লক্
(গ) হেগেল
(ঘ) জন ডিউই
উত্তরঃ (ঘ) জন ডিউই
২৩. “শিক্ষার দুই লক্ষ্যের সহাবস্থান সম্ভব একমাত্র গণতান্ত্রিক সমাজব্যবস্থায়।” – এই কথাটি বলেছেন
(ক) ডিউই
(খ) হবস
(গ) হার্বার্ট
(ঘ) হেগেল
উত্তরঃ (ক) ডিউই
২৪. “ভালোত্ব হল শিক্ষার লক্ষ্য।” – এই কথাটি বলেছেন
(ক) রুশো
(খ) প্লেটো
(গ) হেগেল
(ঘ) রেমন্ট
উত্তরঃ (খ) প্লেটো
২৫. গ্রিসের যে অংশে শিক্ষার লক্ষ্য ছিল আদর্শ নাগরিক সৃষ্টি করা, তা হল
(ক) স্পার্টা
(খ) ক্রিট
(গ) ম্যাসিডোনিয়া
(ঘ) এথেন্স
উত্তরঃ (ঘ) এথেন্স
২৬. জাতীয় বিকাশের জন্য যে সম্পদ বৃদ্ধিকে শিক্ষার লক্ষ্য হিসেবে বিবেচনা করা হয়, তা হল
(ক) খনিজ সম্পদ
(খ) জলজ সম্পদ
(গ) মানবসম্পদ
(ঘ) ধনসম্পদ
উত্তরঃ (গ) মানবসম্পদ
২৭. বিদ্যালয়ে শিক্ষাদান ও শৃঙ্খলাবিধানের লক্ষ্য হল
(ক) অর্থ উপার্জন
(খ) চরিত্রগঠন
(গ) সমাজগঠন
(ঘ) দেহগঠন
উত্তরঃ (খ) চরিত্রগঠন
২৮. প্রাকৃতিক নিয়মে ব্যক্তির বিকাশকে শিক্ষার লক্ষ্য হিসেবে গ্রহণ করতে চেয়েছেন
(ক) রুশো
(খ) ডিউই
(গ) রবীন্দ্রনাথ
(ঘ) বিবেকানন্দ
উত্তরঃ (ক) রুশো
২৯. শিক্ষার লক্ষ্য হওয়া উচিত –
(ক) কেবলমাত্র ব্যক্তির উন্নতিসাধন
(খ) কেবলমাত্র সমাজের উন্নতিসাধন
(গ) ব্যক্তি ও সমাজের উন্নতিসাধন
(ঘ) পরিবেশের উন্নতিসাধন
উত্তরঃ (গ) ব্যক্তি ও সমাজের উন্নতিসাধন
৩০. “সুপ্ত ব্র্যসত্তার বিকাশসাধনই শিক্ষার লক্ষ্য।” – কারা বলেছেন?
(ক) জীববিজ্ঞানীগণ
(খ) প্রকৃতিবাদী দার্শনিকগণ
(গ) ভাববাদী দার্শনিকগণ
(ঘ) প্রয়োগবাদী দার্শনিকগণ
উত্তরঃ (গ) ভাববাদী দার্শনিকগণ
৩১. “Education aims at transforming a child of flesh into a child of God.” – কে বলেছেন?
(ক) হেগেল
(খ) ডিউই
(গ) থমাস শিল্ড
(ঘ) পেস্তালৎসি
উত্তরঃ (গ) থমাস শিল্ড
৩২. বৈদিক যুগে আত্মতত্ত্বলাভের জন্য যে শিক্ষা প্রচলিত ছিল, তাকে বলে –
(ক) পরাবিদ্যা
(খ) অপরাবিদ্যা
(গ) কলনবিদ্যা
(ঘ) অবকলনবিদ্যা
উত্তরঃ (ক) পরাবিদ্যা
৩৩. বৈদিক যুগে পার্থিব জ্ঞানলাভের জন্য যে শিক্ষা প্রচলিত ছিল, তাকে বলে –
(ক) পরাবিদ্যা
(খ) অপরাবিদ্যা
(গ) কলনবিদ্যা
(ঘ) অবকলনবিদ্যা
উত্তরঃ (খ) অপরাবিদ্যা
৩৪. “বিশ্বে যা কিছু হবে, সবই মানুষকে কেন্দ্র করে গঠিত হবে, তাই শিক্ষার লক্ষ্য হওয়া উচিত ব্যক্তিকেন্দ্রিক।” – উক্তিটি করেছেন
(ক) সক্রেটিস
(খ) পার্সি নান
(গ) রুশো
(ঘ) ডিউই
উত্তরঃ (ক) সক্রেটিস
৩৫. জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য হল –
(ক) ধারাবাহিকভাবে জ্ঞানার্জন
(খ) জ্ঞান ও দক্ষতার পুনর্নবীকরণ
(গ) জ্ঞানকে সাম্প্রতিকতম করা
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৩৬. “সা বিদ্যা যা বিমুক্তয়ে” – কথাটির অর্থ কী?
(ক) যা মানুষকে মুক্তিলাভে সহায়তা করে, তাই-ই বিদ্যা
(খ) যা মানুষকে মুক্তি ও জ্ঞান দেয়
(গ) যা মানুষকে মুক্তি ও শক্তি জোগায়
(ঘ) যা মানুষকে অন্ধকার থেকে আলোয় নিয়ে যায়
উত্তরঃ (ক) যা মানুষকে মুক্তিলাভে সহায়তা করে, তাই-ই বিদ্যা
৩৭. শিক্ষার লক্ষ্য হওয়া উচিত ব্যক্তিত্বের বিকাশের জন্য সমাজ কল্যাণের উপর গুরুত্ব প্রদান। – এই মত কে দেন?
(ক) হেগেল
(খ) রস
(গ) বার্কলে
(ঘ) ডিউই
উত্তরঃ (ক) হেগেল
৩৮. ডেলরস কমিশনের রিপোর্টে কোন্টি ছিল না?
(ক) To be
(খ) To do
(গ) To work
(ঘ) To live together
উত্তরঃ (গ) To work
৩৯. শিক্ষার লক্ষ্য একমুখী না বহুমুখী?
(ক) শিক্ষার লক্ষ্য একমুখী
(খ) শিক্ষার লক্ষ্য বহুমুখী
(গ) শিক্ষার লক্ষ্য একমুখী ও বহুমুখীর মধ্যবর্তী
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) শিক্ষার লক্ষ্য বহুমুখী
৪০. “জ্ঞানার্জনই শিক্ষার লক্ষ্য এবং জ্ঞানবৃদ্ধির উপর মানবিক উন্নতি নির্ভরশীল।” এই মতের ধারক ও বাহক কে?
(ক) রুশো
(খ) পেস্তালৎসি
(গ) কমেনিয়াস
(ঘ) হার্বার্ট স্পেনসার
উত্তরঃ (গ) কমেনিয়াস
৪১. শিক্ষার ধারণা ও লক্ষ্য প্রসঙ্গে নীচের কোন্টি প্রাসঙ্গিক নয়?
(ক) শিক্ষার্থীর পূর্ণবিকাশে সাহায্য করা
(খ) শিক্ষার্থীর পার্থক্য অনুযায়ী শিক্ষার ব্যবস্থা করা
(গ) শিক্ষার্থীর আগ্রহ এবং প্রবণতার প্রতি গুরুত্ব আরোপ করা
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৪২. শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্যের মধ্যে কোনটি অধিক পরিবর্তনশীল?
(ক) উদ্দেশ্য লক্ষ্যের থেকে অধিক পরিবর্তনশীল
(খ) লক্ষ্য উদ্দেশ্য অপেক্ষা অধিক পরিবর্তনশীল
(গ) উভয়ই একই মাত্রায় পরিবর্তনশীল
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) উভয়ই একই মাত্রায় পরিবর্তনশীল
৪৩. শিক্ষার ক্ষেত্রে দেশ নিয়ে চিন্তাভাবনা হল-
(ক) সামাজিক উন্নয়ন
(খ) জাতীয় উন্নয়ন
(গ) সর্বাঙ্গীণ উন্নয়ন
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) জাতীয় উন্নয়ন
৪৪. শিক্ষাক্ষেত্রে সাম্যের অধিকার শিক্ষার কোন্ লক্ষ্যের অন্তর্ভুক্ত?
(ক) সমতা
(খ) ব্যক্তিগত
(গ) সমাজতান্ত্রিক
(ঘ) গণতান্ত্রিক।
উত্তরঃ (ঘ) গণতান্ত্রিক
৪৫. গণতন্ত্রের মূলনীতি হল-
(ক) For the people, On the people, Of the people
(খ) For the people, Of the people, By the people
(গ) For the people, With the people, By the people
(ঘ) With the people, On the people, Of the people
উত্তরঃ (খ) For the people, Of the people, By the people
৪৬. গণতান্ত্রিক দেশে শিক্ষার লক্ষ্য হল-
(ক) পিছিয়ে পড়া জনজাতির শিক্ষার সুযোগ বৃদ্ধি করা
(খ) প্রতিবন্ধী এবং বিশেষ ক্ষমতাসম্পন্ন শিশুদের জন্য উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা
(গ) ব্যক্তিগত পার্থক্য অনুযায়ী শিক্ষার ব্যবস্থা করা
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৪৭. শিক্ষার প্রধান লক্ষ্য হবে –
(ক) ব্যক্তির বিকাশ
(খ) সমাজের বিকাশ
(গ) জাতীয় বিকাশ
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৪৮. শিক্ষার লক্ষ্যের একটি প্রয়োজনীয়তা হল –
(ক) সময় ও শ্রম সাশ্রয় করা
(খ) কেবলমাত্র ব্যক্তির উন্নতি ঘটানো
(গ) কেবলমাত্র সমাজের উন্নতি ঘটানো
(ঘ) ধনসম্পদের বিকাশ ঘটানো
উত্তরঃ (ক) সময় ও শ্রম সাশ্রয় করা
৪৯. প্রাচীন মিশরে শিক্ষার লক্ষ্য ছিল –
(ক) লোকাচার ও তত্ত্বকথা মুখস্থ করানো
(খ) সামাজিক চাহিদার নিবৃত্তিসাধন
(গ) সামরিক কৌশল অর্জনের মাধ্যমে সৈনিক তৈরি করা
(ঘ) আত্মোপলব্ধি করা
উত্তরঃ (খ) সামাজিক চাহিদার নিবৃত্তিসাধন
৫০. প্রাচীন রোমান শিক্ষার লক্ষ্য ছিল –
(ক) আত্মোপলব্ধি করা
(খ) সুনাগরিক গড়ে তোলা
(গ) জীবনযাপনের রসদ সংগ্রহার্থে প্রয়োজনীয় বাস্তবভিত্তিক জ্ঞানার্জন করা
(ঘ) সামাজিক চাহিদার নিবৃত্তিসাধন করা
উত্তরঃ (গ) জীবনযাপনের রসদ সংগ্রহার্থে প্রয়োজনীয় বাস্তবভিত্তিক জ্ঞানার্জন করা
৫১. প্রাচীন চীনে শিক্ষার মূল উদ্দেশ্য ছিল –
(ক) আত্মোপলব্ধি করা
(খ) চরিত্রকে বলিষ্ঠ করা
(গ) ব্যক্তিকে কর্মোযোগী করে গড়ে তোলা
(ঘ) লোকাচার ও তত্ত্বকথা মুখস্থ করানো
উত্তরঃ (ঘ) লোকাচার ও তত্ত্বকথা মুখস্থ করানো
৫২. স্পার্টায় শিক্ষার লক্ষ্য ছিল –
(ক) সামরিক কৌশল অর্জনের মাধ্যমে সৈনিক তৈরি করা
(খ) আত্মোপলব্ধি ঘটানো
(গ) জ্ঞানার্জন করা
(ঘ) চরিত্রগঠন করা
উত্তরঃ (ক) সামরিক কৌশল অর্জনের মাধ্যমে সৈনিক তৈরি করা
৫৩. মধ্যযুগে ভারতের শিক্ষার একটি জাতীয় লক্ষ্য হল –
(ক) ব্যক্তিসত্তার বিকাশ ঘটানো
(খ) তত্ত্বকথা মুখস্থ করা
(গ) নৈতিক মান ও চরিত্রগঠনে গুরুত্ব দেওয়া
(ঘ) সামাজিক চাহিদার পরিতৃপ্তি ঘটানো
উত্তরঃ (গ) নৈতিক মান ও চরিত্রগঠনে গুরুত্ব দেওয়া
৫৪. এথেন্সে শিক্ষার লক্ষ্য ছিল
(ক) জ্ঞানার্জন করা
(খ) সুনাগরিক গড়ে তোলা
(গ) সামরিক কৌশল আয়ত্ত করানো
(ঘ) ব্যক্তিত্বের বিকাশ ঘটানো
উত্তরঃ (খ) সুনাগরিক গড়ে তোলা
৫৫. “স্বাভাবিক প্রবৃত্তির আত্মবিকাশই হল শিক্ষার লক্ষ্য।”- এ কথা বলেছেন-
(ক) রবীন্দ্রনাথ
(খ) রুশো
(গ) অ্যারিস্টট্ল
(ঘ) ডিউই
উত্তরঃ (খ) রুশো
৫৬. “শিক্ষার লক্ষ্য হল ব্যক্তির বৈশিষ্ট্যকে অবাধে বিকশিত করা।” – এই মত প্রকাশ করেছেন
(ক) ডিউই
(খ) রুশো
(গ) পেস্তালৎসি
(ঘ) পার্সি নান
উত্তরঃ (ঘ) পার্সি নান
৫৭. “শিক্ষার লক্ষ্য হবে ব্যক্তির বুদ্ধির গভীরে যে স্পিরিট আছে, তাকে উদবুদ্ধ করা।” – এ কথা বলেছেন
(ক) গান্ধিজি
(খ) রবীন্দ্রনাথ
(গ) রাধাকৃষ্ণন
(ঘ) এ পি জে আব্দুল কালাম
উত্তরঃ (গ) রাধাকৃষ্ণন
৫৮. “শিক্ষার চরম লক্ষ্য হল ব্যক্তির অন্তর্নিহিত সত্তার বিকাশ ঘটানো।” – কথাটি বলেছেন
(ক) রবীন্দ্রনাথ
(খ) অরবিন্দ
(গ) গান্ধিজি
(ঘ) বিবেকানন্দ
উত্তরঃ (ঘ) বিবেকানন্দ
৫৯. শিক্ষার লক্ষ্য ছিল ব্যক্তিগত প্রয়োজনের পরিবর্তে সামাজিক প্রয়োজন মেটানো। কোন্ সভ্যতায় শিক্ষার এই লক্ষ্যটিকে সমর্থন করা হত?
(ক) হরপ্পা
(খ) মহেঞ্জদারো
(গ) গ্রিক
(ঘ) রোমান
উত্তরঃ (গ) গ্রিক
৬০. নিম্নের কোনটি শিক্ষার লক্ষ্য নয়?
(ক) ধর্মসহিষ্ণুতা
(খ) বিদ্যালাভ
(গ) সম্পদলাভ
(ঘ) চরিত্রগঠন
উত্তরঃ (ক) ধর্মসহিষ্ণুতা
৬১. “সুদক্ষ ব্যক্তি তৈরি করা হল শিক্ষার লক্ষ্য।” – বলেছেন
(ক) উইলিয়ম বাগলে
(খ) হার্বার্ট স্পেনসার
(গ) টলস্টয়
(ঘ) হেগেল
উত্তরঃ (ক) উইলিয়ম বাগলে
৬২. “শিক্ষাই শিশুর মধ্যে জাগিয়ে তুলবে এমনসব শারীরিক, বৌদ্ধিক এবং নৈতিক অবস্থা; যেগুলি তার সম্প্রদায় তার কাছ থেকে প্রত্যাশা করে।” – উক্তিটি কে করেছেন?
(ক) ফ্রয়েবেল
(খ) নান
(গ) এমিল দুরখেইম
(ঘ) হার্বার্ট স্পেনসার
উত্তরঃ (গ) এমিল দুরখেইম
৬৩. “চরিত্রগঠনই শিক্ষার চরম আদর্শ।” – বলেছেন
(ক) রুশো
(খ) গান্ধিজি
(গ) ডিউই
(ঘ) হার্বার্ট স্পেনসার
উত্তরঃ (ঘ) হার্বার্ট স্পেনসার
৬৪. শিক্ষার অন্যতম উদ্দেশ্য কী?
(ক) রাজনৈতিক উন্নয়ন ও প্রগতি
(খ) আধ্যাত্মিক উন্নয়ন ও প্রগতি
(গ) পারিবারিক উন্নয়ন ও প্রগতি
(ঘ) সামাজিক উন্নয়ন ও প্রগতি
উত্তরঃ (ঘ) সামাজিক উন্নয়ন ও প্রগতি
৬৫. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের অন্তর্গত হল –
(ক) নৈতিক লক্ষ্য
(খ) আধ্যাত্মিক লক্ষ্য
(গ) বৃত্তিমূলক লক্ষ্য
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৬৬. চরম ব্যক্তিতান্ত্রিক মতবাদ –
(ক) সমাজ উন্নয়নে সহায়তা করে
(খ) স্বার্থপরতা বৃদ্ধি করে
(গ) সহযোগিতা বৃদ্ধি করে
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) স্বার্থপরতা বৃদ্ধি করে
৬৭. ব্যক্তিতান্ত্রিকদের মতে শিক্ষার লক্ষ্য কী?
(ক) সমাজের পরিপূর্ণ বিকাশই হল শিক্ষার লক্ষ্য
(খ) ব্যক্তির সম্ভাবনাময় ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশই হল শিক্ষার লক্ষ্য
(গ) ব্যক্তি এবং সমাজ উভয়ের পরিপূর্ণ বিকাশই হল শিক্ষার লক্ষ্য
(ঘ) ব্যক্তিকে ধর্মীয় শিক্ষাদান করাই হল শিক্ষার লক্ষ্য
উত্তরঃ (খ) ব্যক্তির সম্ভাবনাময় ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশই হল শিক্ষার লক্ষ্য
৬৮. এঁদের মধ্যে কোন্ চিন্তাবিদ ব্যক্তিতান্ত্রিক মতবাদে বিশ্বাসী?
(ক) রেমন্ট
(খ) হেগেল
(গ) রুশো
(ঘ) বাগলে
উত্তরঃ (গ) রুশো
৬৯. আন্তর্জাতিক শিক্ষা কমিশন (1993-96) যার নেতৃত্বে গড়ে উঠেছিল, তিনি হলেন-
(ক) জ্যাক্ ডেলরস্
(খ) এডগার ফর
(গ) ড. ডি এস কোঠারি
(ঘ) রিনি মাহেউ
উত্তরঃ (ক) জ্যাক্ ডেলরস্
৭০. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের বিরুদ্ধে যুক্তি হল-
(ক) ব্যক্তির স্বার্থপর হয়ে ওঠার সম্ভাবনা
(খ) ব্যক্তির দেশপ্রেমে ঘাটতি দেখা দিতে পারে
(গ) ব্যক্তির দৈহিক বিকাশ ব্যাহত হবে
(ঘ) ব্যক্তির মানসিক বিকাশ ব্যাহত হবে
উত্তরঃ (ক) ব্যক্তির স্বার্থপর হয়ে ওঠার সম্ভাবনা
৭১. “শিক্ষার লক্ষ্য হল ব্যক্তিজীবনের উন্নতিসাধন।” – এটি –
(ক) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
(খ) নৈতিক লক্ষ্য
(গ) কৃষ্টিমূলক লক্ষ্য
(ঘ) সমাজতান্ত্রিক লক্ষ্য
উত্তরঃ (ক) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
৭২. “একজন ব্যক্তি কী করতে উপযুক্ত এবং সেটি সম্পাদনের সুযোগ নিশ্চিন্ত করার পথ খোঁজাই হল, সুখের চাবিকাঠি।” – এ কথা কে বলেছেন?
(ক) হার্বার্ট স্পেনসার
(খ) পেস্তালৎসি
(গ) রবীন্দ্রনাথ ঠাকুর
(ঘ) জন ডিউই
উত্তরঃ (ঘ) জন ডিউই
৭৩. শিক্ষার সার্থক অভিযোজনের ফলে গড়ে ওঠে
(ক) বিশ্বনাগরিকের গুণাবলি
(খ) ব্যক্তিসত্তার বিকাশ
(গ) সর্বপ্রকার পরিবেশের সঙ্গে সংগতিবিধানের দক্ষতা
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৭৪. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের একটি সুবিধা হল-
(ক) শিশুর আত্মোপলব্ধিতে সাহায্য করে
(খ) সামাজিকীকরণ ঘটায়
(গ) উপার্জনক্ষম করে তোলে
(ঘ) দৈহিক বিকাশ ঘটায়
উত্তরঃ (ক) শিশুর আত্মোপলব্ধিতে সাহায্য করে
৭৫. ব্যক্তিকেন্দ্রিক শিক্ষার একটি ত্রুটি হল-
(ক) ব্যক্তিত্বের বিকাশ ঘটানো
(খ) ব্যক্তির জ্ঞানের বিকাশ ঘটানো
(গ) আত্মকেন্দ্রিক করে তোলা
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ) আত্মকেন্দ্রিক করে তোলা
৭৬. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের সমর্থনে বিশ্বাসী ছিলেন –
(ক) অরবিন্দ
(খ) গান্ধিজি
(গ) বিদ্যাসাগর
(ঘ) রাধাকৃয়ন
উত্তরঃ (খ) গান্ধিজি
৭৭. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদে বিশ্বাসী একজন পাশ্চাত্য শিক্ষাবিদ ছিলেন-
(ক) ডিউই
(খ) পেস্তালৎসি
(গ) জন অ্যাডাম্স
(ঘ) ফ্রয়েবেল
উত্তরঃ (ঘ) ফ্রয়েবেল
৭৮. ব্যক্তিতান্ত্রিক শিক্ষার বৈশিষ্ট্য হল
(ক) সহযোগিতামূলক বোধ সৃষ্টি
(খ) বৌদ্ধিক বিকাশ
(গ) সংস্কৃতির সঞ্চালন
(ঘ) সামাজিকীকরণ
উত্তরঃ (খ) বৌদ্ধিক বিকাশ
৭৯. জার্মান দার্শনিক হেগেল-এর রাষ্ট্রনৈতিক তত্ত্বের উপর ভিত্তি করে গড়ে উঠেছে-
(ক) শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদ
(খ) শিক্ষার সমাজতান্ত্রিক মতবাদ
(গ) শিক্ষার আধ্যাত্মিক মতবাদ
(ঘ) শিক্ষার বৃত্তিতান্ত্রিক মতবাদ
উত্তরঃ (ক) শিক্ষার ব্যক্তিতান্ত্রিক মতবাদ
৮০. “ব্যক্তির উন্নতি ছাড়া সমাজের উন্নতি সম্ভব নয়।” – এ কথা মনে করেন-
(ক) প্রকৃতিবাদীরা
(খ) ভাববাদীরা
(গ) বাস্তববাদীরা
(ঘ) প্রয়োগবাদীরা
উত্তরঃ (ঘ) প্রয়োগবাদীরা
৮১. ব্যক্তির ব্যক্তিসত্তার বিকাশ ঘটিয়ে সমাজের কল্যাণ সাধন করা এবং ব্যক্তিকে একজন সক্রিয়, সংবেদনশীল ও উৎপাদনক্ষম নাগরিক হিসেবে গড়ে তোলা হল –
(ক) প্রাচীন যুগের শিক্ষার লক্ষ্য
(খ) মধ্যযুগের শিক্ষার লক্ষ্য
(গ) বৌদ্ধ যুগের শিক্ষার লক্ষ্য
(ঘ) আধুনিক যুগের শিক্ষার লক্ষ্য
উত্তরঃ (ঘ) আধুনিক যুগের শিক্ষার লক্ষ্য
৮২. “মোক্ষ” কথাটির অর্থ হল-
(ক) চরিত্রগঠন
(খ) মুক্তি
(গ) আনন্দদান
(ঘ) আত্মত্যাগ
উত্তরঃ (খ) মুক্তি
৮৩. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যের একজন সমর্থক হলেন-
(ক) ডিউই
(খ) বার্ট্রান্ড রাসেল
(গ) পেস্তালৎসি
(ঘ) রুশো
উত্তরঃ (খ) বার্ট্রান্ড রাসেল
৮৪. শিক্ষার ব্যক্তিতান্ত্রিক উদ্দেশ্যের সঙ্গে যুক্ত –
(ক) রুশো
(খ) জন ডিউই
(গ) বিবেকানন্দ
(ঘ) পেস্তালৎসি
উত্তরঃ (গ) বিবেকানন্দ
৮৫. ডিউই-এর মতে, শিক্ষার প্রধান উদ্দেশ্য হল
(ক) সামাজিক বিকাশ
(খ) দৈহিক বিকাশ
(গ) নৈতিক বিকাশ
(ঘ) আধ্যাত্মিক বিকাশ
উত্তরঃ (ক) সামাজিক বিকাশ
৮৬. শিক্ষার লক্ষ্য পরিবর্তনশীল, কারণ –
(ক) সমাজ পরিবর্তনশীল
(খ) মানুষ পরিবর্তনশীল
(গ) ধর্ম পরিবর্তনশীল
(ঘ) রাজনীতি পরিবর্তনশীল
উত্তরঃ (ক) সমাজ পরিবর্তনশীল
৮৭. “সমাজ ব্যতীত ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না।” – এই কথাটি বলেছেন–
(ক) রেমন্ট
(খ) রুশো
(গ) ডিউই
(ঘ) জন অ্যাডাম্স
উত্তরঃ (ক) রেমন্ট
৮৮. শিক্ষার সমাজতান্ত্রিক স্বার্থের অন্তর্গত হল –
(ক) কৃষ্টিমূলক লক্ষ্য
(খ) বৃত্তিমূলক লক্ষ্য
(গ) নৈতিক লক্ষ্য
(ঘ) আধ্যাত্মিক লক্ষ্য
উত্তরঃ (ক) কৃষ্টিমূলক লক্ষ্য
৮৯. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যকে সমর্থন করেন–
(ক) হার্বার্ট স্পেনসার
(খ) হেগেল
(গ) রেমন্ট
(ঘ) সবগুলি ঠিক
উত্তরঃ (ঘ) সবগুলি ঠিক
৯০. শিক্ষার লক্ষ্য হওয়া উচিত –
(ক) ব্যক্তিতান্ত্রিক
(খ) সমাজতান্ত্রিক
(গ) ধর্মতান্ত্রিক
(ঘ) ব্যক্তিতান্ত্রিক ও সমাজতান্ত্রিকের সমন্বয়
উত্তরঃ (ঘ) ব্যক্তিতান্ত্রিক ও সমাজতান্ত্রিকের সমন্বয়
৯১. সমাজতান্ত্রিক শিক্ষার উল্লেখযোগ্য লক্ষ্য হল –
(ক) উন্নত ব্যক্তিত্বের বিকাশে সহায়তা
(খ) শিক্ষার্থীর স্বকীয়তা রক্ষা
(গ) সুনাগরিকতার শিক্ষা
(ঘ) আত্মোপলব্ধিতে সহায়তা করা
উত্তরঃ (গ) সুনাগরিকতার শিক্ষা
৯২. বর্তমান ভারতের শিক্ষা হল –
(ক) শিক্ষককেন্দ্রিক
(খ) সমাজকেন্দ্রিক
(গ) শিক্ষার্থীকেন্দ্রিক
(ঘ) শিল্পকেন্দ্রিক
উত্তরঃ (গ) শিক্ষার্থীকেন্দ্রিক
৯৩. নিম্নোক্ত কোন্ চিন্তাবিদ সমাজতান্ত্রিক মতবাদে বিশ্বাসী?
(ক) ডিউই
(খ) লক্
(গ) নান
(ঘ) কান্ট
উত্তরঃ (ক) ডিউই
৯৪. সামাজিক বিকাশ সম্পর্কে ডিউই-এর মত কী ছিল?
(ক) সামাজিক মূল্যবোধের উন্নতি হল শিক্ষা
(খ) সামাজিক অবনতি ও সংস্কারের প্রধান উপায় হল শিক্ষা
(গ) সামাজিক উন্নতি ও সংস্কারের প্রধান উপায় হল শিক্ষা
(ঘ) সামাজিক প্রসার ঘটানোই হল শিক্ষা
উত্তরঃ (গ) সামাজিক উন্নতি ও সংস্কারের প্রধান উপায় হল শিক্ষা
৯৫. সামাজিক চুক্তি নীতির প্রবক্তা হলেন–
(ক) হেগেল
(খ) রুশো
(গ) পেস্তালৎসি
(ঘ) জন ডিউই
উত্তরঃ (ক) হেগেল
৯৬. সমাজকে এক ধরনের ‘কলুষিত প্রতিষ্ঠান’ হিসেবে বিবেচনা করেছেন –
(ক) বস্তুবাদীরা
(খ) প্রয়োগবাদীরা
(গ) ভাববাদীরা
(ঘ) প্রকৃতিবাদীরা
উত্তরঃ (ঘ) প্রকৃতিবাদীরা
৯৭. ‘শিক্ষার লক্ষ্য হল সমাজের উন্নতিসাধন।’ – এটি শিক্ষার কোন্ ধরনের লক্ষ্য?
(ক) নৈতিক লক্ষ্য
(খ) কৃষ্টিমূলক লক্ষ্য
(গ) সমাজতান্ত্রিক লক্ষ্য
(ঘ) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
উত্তরঃ (গ) সমাজতান্ত্রিক লক্ষ্য
৯৮. সমাজকে জীবদেহের সঙ্গে তুলনা করেছেন –
(ক) রুশো
(খ) অ্যারিস্টট্ল
(গ) স্পেনসার
(ঘ) ডিউই
উত্তরঃ (গ) স্পেনসার
৯৯. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের একটি অন্যতম বৈশিষ্ট্য হল–
(ক) সামাজিক কল্যাণ
(খ) আত্মোপলব্ধি
(গ) সুব্যক্তিত্বের বিকাশ
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) সামাজিক কল্যাণ
১০০. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের একটি ত্রুটি হল–
(ক) শিক্ষার্থীর ব্যক্তিস্বাতন্ত্র্য অবহেলিত হবে
(খ) শিক্ষার্থীরা সমাজে দলবদ্ধভাবে থাকতে পারে না
(গ) ব্যক্তি স্বার্থপর হয়ে উঠবে
(ঘ) ব্যক্তির দৈহিক বিকাশ ব্যাহত হবে
উত্তরঃ (ক) শিক্ষার্থীর ব্যক্তিস্বাতন্ত্র্য অবহেলিত হবে
১০১. শিক্ষার সামাজিক বিকাশের ভালো দিকটি হল –
(ক) স্বার্থপর হয়ে ওঠার প্রবণতা
(খ) আত্মকেন্দ্রিক হয়ে ওঠা
(গ) ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলির বিকাশ
(ঘ) সমাজের উন্নতিসাধন করা
উত্তরঃ (ঘ) সমাজের উন্নতিসাধন করা
১০২. “শিক্ষার লক্ষ্য হল সমাজের উন্নতিসাধন” – এটি
(a) কৃষ্টিমূলক লক্ষ্য
(b) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
(c) নৈতিক লক্ষ্য
(d) সমাজতান্ত্রিক লক্ষ্য
উত্তরঃ (d) সমাজতান্ত্রিক লক্ষ্য
১০৩. শিক্ষার মাধ্যমে শিশুর সামাজিকীকরণের উপর গুরুত্ব দিয়েছেন-
(a) ডিউই
(b) রবীন্দ্রনাথ
(c) বিবেকানন্দ
(d) রেমন্ট
উত্তরঃ (a) ডিউই
১০৪. কোন্ দার্শনিক মানুষকে সামাজিক প্রাণী হিসেবে উল্লেখ করেন?
(a) রুশো
(b) প্লেটো
(c) অ্যারিস্টট্ল
(d) পেস্তালৎসি
উত্তরঃ (d) পেস্তালৎসি
১০৫. সামাজিক বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য হল-
(a) ব্যক্তিত্বের বিকাশসাধন করা
(b) আধ্যাত্মিকতার বিকাশ ঘটানো
(c) সদস্যদের মধ্যে সহযোগিতাবোধ সৃষ্টি করা
(d) নৈতিক বিকাশে সাহায্য করা
উত্তরঃ (c) সদস্যদের মধ্যে সহযোগিতাবোধ সৃষ্টি করা
১০৬. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের একটি সুবিধা হল –
(a) সামাজিক সংস্কৃতির সংরক্ষণ হয়
(b) ব্যক্তিত্বের বিকাশ ঘটে
(c) আত্মসক্রিয়তার বিকাশ ঘটে
(d) শিক্ষার্থীর জ্ঞানভাণ্ডার বাড়ে
উত্তরঃ (a) সামাজিক সংস্কৃতির সংরক্ষণ হয়
১০৭. আধুনিক শিক্ষার একমাত্র লক্ষ্য হল –
(a) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
(b) নৈতিক লক্ষ্য
(c) সমাজতান্ত্রিক লক্ষ্য
(d) জাতীয় বিকাশমূলক লক্ষ্য
উত্তরঃ (c) সমাজতান্ত্রিক লক্ষ্য
১০৮. শিক্ষার সমাজতান্ত্রিক উদ্দেশ্যের সঙ্গে যুক্ত –
(a) নান
(b) ফ্রয়েবেল
(c) হার্বার্ট স্পেনসার
(d) বিবেকানন্দ
উত্তরঃ (c) হার্বার্ট স্পেনসার
১০৯. শিক্ষার নৈতিক লক্ষ্যের অন্তর্ভুক্ত নয় –
(a) নৈতিক মূল্যবোধের জাগরণ
(b) সত্যানুসন্ধানে অনুপ্রাণিত করা
(c) রাজনীতিবিদ তৈরি করা
(d) সংগঠনকে মজবুত করা
উত্তরঃ (c) রাজনীতিবিদ তৈরি করা
১১০. শিক্ষার কোন্ লক্ষ্যের অপর নাম কৃষ্টি?
(a) সামাজিক
(b) সাংস্কৃতিক
(c) নৈতিক
(d) বৃত্তিমুখী
উত্তরঃ (b) সাংস্কৃতিক
১১১. শিক্ষার কোন্ লক্ষ্যের অপর নাম নীতিশিক্ষা?
(a) ধর্মীয়
(b) বৃত্তিমুখী
(c) সামাজিক
(d) নৈতিক
উত্তরঃ (d) নৈতিক
১১২. শিক্ষার কোন্ লক্ষ্যের অপর নাম মোক্ষ?
(a) ধর্মীয়
(b) সামাজিক
(c) বৃত্তিমুখী
(d) কৃষ্টিমূলক
উত্তরঃ (a) ধর্মীয়
১১৩. ব্যক্তিকে যদি তার আপন সত্তার বাইরে গিয়ে পরমাত্মা সম্পর্কে উপলব্ধি করতে হয়, তাহলে শিক্ষার লক্ষ্য হবে-
(a) নৈতিক
(b) বৃত্তিমূলক
(c) কৃষ্টিমূলক
(d) আধ্যাত্মিক
উত্তরঃ (d) আধ্যাত্মিক
১১৪. শিক্ষার নৈতিক লক্ষ্য বলতে বোঝায়
(a) মোক্ষলাভ করা
(b) অর্থ উপার্জন করা
(c) ভগবানের উপর বিশ্বাস রাখা
(d) সঠিক ধর্ম পালন করা
উত্তরঃ (d) সঠিক ধর্ম পালন করা
১১৫. শিক্ষার বৃত্তিমূলক লক্ষ্য বলতে বোঝায় –
(a) বৃত্তিতে উপযুক্ত করা
(b) মোক্ষলাভ করা
(c) সংগতিবিধান করা
(d) ধর্মপালন করা
উত্তরঃ (a) বৃত্তিতে উপযুক্ত করা
১১৬. শিক্ষার লক্ষ্য হল শিক্ষার্থীর মধ্যে নীতিবোধ, নৈতিকতা, মূল্যবোধ, মানবিক গুণ ইত্যাদি জাগ্রত করা। এটি
(a) নৈতিক লক্ষ্য
(b) সমাজতান্ত্রিক লক্ষ্য
(c) কৃষ্টিমূলক লক্ষ্য
(d) বৃত্তিমূলক লক্ষ্য
উত্তরঃ (a) নৈতিক লক্ষ্য
১১৭. বিশ্বব্রহ্মাণ্ডে যে একক শক্তি বর্তমান, সেই শক্তিকে শিক্ষার্থীর মধ্যে উপলব্ধি এবং জাগ্রত করতে সহায়তা করাই হল শিক্ষার-
(a) সামাজিক লক্ষ্য
(b) আধ্যাত্মিক লক্ষ্য
(c) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
(d) নৈতিক লক্ষ্য
উত্তরঃ (b) আধ্যাত্মিক লক্ষ্য
১১৮. শিক্ষার যে লক্ষ্যের মাধ্যমে মানবশিশুকে সমাজ-সংস্কৃতির ধারায় প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়, শিক্ষার সেই লক্ষ্যকে বলে –
(a) আধ্যাত্মিক লক্ষ্য
(b) নৈতিক লক্ষ্য
(c) কৃষ্টিমূলক লক্ষ্য
(d) জাতীয় লক্ষ্য
উত্তরঃ (c) কৃষ্টিমূলক লক্ষ্য
১১৯. শিশুকে পরিবর্তনশীল ও বৈচিত্র্যপূর্ণ পরিবেশের সঙ্গে সংগতিবিধান করে চলতে সহায়তা করে শিক্ষার –
(a) সামাজিক লক্ষ্য
(b) সংগতিমূলক লক্ষ্য
(c) কৃষ্টিমূলক লক্ষ্য
(d) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
উত্তরঃ (b) সংগতিমূলক লক্ষ্য
১২০. অর্থলাভের জন্য অপরিহার্য হল শিক্ষার
(a) নৈতিক লক্ষ্য
(b) সামাজিক লক্ষ্য
(c) বৃত্তিমূলক লক্ষ্য
(d) আধ্যাত্মিক লক্ষ্য
উত্তরঃ (c) বৃত্তিমূলক লক্ষ্য
১২১. গণতান্ত্রিক নাগরিকের চারিত্রিক বিকাশের জন্য কর্মোপযোগী যোগ্যতা বৃদ্ধি করা ভারতীয় শিক্ষার একটি
(a) সমাজতান্ত্রিক লক্ষ্য
(b) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
(c) জাতীয় লক্ষ্য
(d) নৈতিক লক্ষ্য
উত্তরঃ (c) জাতীয় লক্ষ্য
১২২. ভাববাদীদের মতে, শিক্ষার লক্ষ্য হল –
(a) আত্মত্যাগ
(b) আত্মোপলব্ধি
(c) আত্মসচেতনতা
(d) সমাজের উন্নয়ন
উত্তরঃ (b) আত্মোপলব্ধি
১২৩. শিক্ষার নৈতিক লক্ষ্যটি কোন্ ভূমিকার সঙ্গে যুক্ত?
(a) ধর্মের সঙ্গে
(b) সংস্কৃতির সঙ্গে
(c) অর্থের সঙ্গে
(d) ব্যক্তির সঙ্গে
উত্তরঃ (a) ধর্মের সঙ্গে
১২৪. শিক্ষার আধ্যাত্মিক লক্ষ্য বলতে বোঝায় –
(a) সংগতিবিধান করা
(b) মোক্ষলাভ করা
(c) বৃত্তিতে উপযুক্ত করা
(d) ধর্মপালন করা
উত্তরঃ (b) মোক্ষলাভ করা
১২৫. শিক্ষার কৃষ্টিমূলক লক্ষ্য হল –
(a) সমাজের রীতিনীতি, প্রথা, মূল্যবোধ সম্পর্কে সচেতন করা
(b) যুগ যুগ ধরে মানুষ যে অভিজ্ঞতা অর্জন করেছে, তা পরবর্তী প্রজন্মের মধ্যে সঞ্চালন করা
(c) সকলের সঙ্গে একত্রে বাস করার মানসিকতা গড়ে তোলা
(d) উপরের সবগুলি ঠিক
উত্তরঃ (d) উপরের সবগুলি ঠিক
১২৬. নীচের কোন্টি বৃত্তিমূলক লক্ষ্যের বৈশিষ্ট্য নয়?
(a) কর্মের প্রতি মর্যাদাদানের মানসিকতা গড়ে তোলা
(b) বৃত্তি নির্দিষ্ট করা
(c) বৃত্তি অনুযায়ী পাঠক্রম নির্বাচনে সাহায্য করা
(d) বৃত্তির বাজার সম্পর্কে সচেতন করা
উত্তরঃ (b) বৃত্তি নির্দিষ্ট করা
১২৭. “শিক্ষার লক্ষ্য হল ব্যক্তিগত পার্থক্যকে স্বীকার করে নিয়ে স্বতন্ত্র ব্যক্তি হিসেবে তার সম্ভাবনাগুলির পূর্ণ বিকাশে সহায়তা করা।” যে দৃষ্টিভঙ্গি থেকে শিক্ষার এই লক্ষ্যটি এসেছে, তা হল –
(a) সামাজিক দৃষ্টিভঙ্গি
(b) মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি
(c) বৃত্তিমূলক দৃষ্টিভঙ্গি
(d) আধ্যাত্মিক দৃষ্টিভঙ্গি
উত্তরঃ (b) মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি
১২৮. দেশের মানবসম্পদের উন্নয়ন ঘটানো শিক্ষার যে লক্ষ্যের সঙ্গে সম্পর্কিত, তা হল –
(a) জাতীয় বিকাশ সম্পর্কিত লক্ষ্য
(b) সমাজতান্ত্রিক লক্ষ্য
(c) বৃত্তিমূলক লক্ষ্য
(d) ব্যক্তিতান্ত্রিক লক্ষ্য
উত্তরঃ (a) জাতীয় বিকাশ সম্পর্কিত লক্ষ্য
১২৯. জাতীয় বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য হল-
(a) মানব উন্নয়ন
(b) জাতীয় উৎপাদন বৃদ্ধি করা
(c) সামাজিক উন্নয়ন
(d) রাজনৈতিক উন্নতি
উত্তরঃ (b) জাতীয় উৎপাদন বৃদ্ধি করা
১৩০. “শিক্ষার লক্ষ্য হল শিশুকে পরিবেশের সঙ্গে অভিযোজনে সমর্থ করে তোলা এবং অভিজ্ঞতার আলোকে পরিবেশকে নিয়ন্ত্রণ করতে সক্ষম করে তোলা।” – শিক্ষার এই লক্ষ্যটি সমর্থন করেন
(a) ভাববাদীরা
(b) প্রকৃতিবাদীরা
(c) প্রয়োগবাদীরা
(d) অস্তিত্ববাদীরা
উত্তরঃ (c) প্রয়োগবাদীরা
১৩১. “শিক্ষার লক্ষ্য হল উন্মুক্ত প্রাকৃতিক পরিবেশে ব্যক্তির অনুভূতিগুলির পূর্ণ বিকাশে সাহায্য করা।” – শিক্ষার এই লক্ষ্যটি সমর্থন করেন-
(a) প্রকৃতিবাদীরা
(b) প্রয়োগবাদীরা
(c) ভাববাদীরা
(d) বাস্তববাদীরা
উত্তরঃ (a) প্রকৃতিবাদীরা
১৩২. সংবিধানের মৌলিক প্রস্তাবনায় 1976 সালে 42 তম সংশোধন করে কোন্ তিনটি শব্দ যুক্ত হয়েছিল?
(a) Socialist, Liberty, Unity
(b) Socialist, Secular, Unity
(c) Socialist, Secular, Integrity
(d) Socialist, Secular, Liberty
উত্তরঃ (c) Socialist, Secular, Integrity
১৩৩. ভারত একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সাধারণতন্ত্র হিসেবে পরিচিত হয়
(a) 1947 সালে
(b) 1950 সালে
(c) 1948 সালে
(d) 1976 সালে
উত্তরঃ (d) 1976 সালে
১৩৪. ভারতের সংবিধান অনুযায়ী শিক্ষা হল
(a) রাজ্যতালিকাভুক্ত
(b) কেন্দ্রীয় তালিকাভুক্ত
(c) যুগ্ম তালিকাভুক্ত
(d) কোনো তালিকাভুক্ত নয়
উত্তরঃ (c) যুগ্ম তালিকাভুক্ত
১৩৫. শিক্ষাকে যুগ্ম তালিকাভুক্ত করা হয় সংবিধানের কোন সংশোধনীতে?
(a) 62 তম
(b) 42 তম
(c) 44 তম
(d) 93 তম
উত্তরঃ (b) 42 তম
১৩৬. “আইনের চোখে সবাই সমান এবং আইন সবাইকে সমানভাবে রক্ষা করবে।” – এই বিষয়টি সংবিধানে উল্লিখিত কোন্ অধিকারের মধ্যে স্থান পায়?
(a) স্বাধীনতার অধিকার
(b) ধর্মীয় স্বাধীনতার অধিকার
(c) অর্থনৈতিক অধিকার
(d) সাম্যের অধিকার
উত্তরঃ (d) সাম্যের অধিকার
১৩৭. “সরকারি চাকরির ক্ষেত্রে যোগ্যতা অনুসারে সকলের সমান অধিকার থাকবে।” – এই বিষয়টি সংবিধানে উল্লিখিত যে অধিকারের মধ্যে পড়ে, তা হল –
(a) সাম্যের অধিকার
(b) অর্থনৈতিক অধিকার
(c) শিক্ষার অধিকার
(d) ব্যক্তিস্বাধীনতার অধিকার
উত্তরঃ (a) সাম্যের অধিকার
১৩৮. সংবিধানে অন্তর্ভুক্ত স্বাধীনতার অধিকারের অন্তর্গত একটি বিষয় হল-
(a) আইন সকলকে সমানভাবে রক্ষা করবে
(b) ভ্রাতৃত্ববোধের জাগরণ ঘটানো হবে
(c) বাকধীনতা ও মতপ্রকাশের অধিকার থাকবে
(d) অস্পৃশ্যতা দূর করতে হবে
উত্তরঃ (c) বাকধীনতা ও মতপ্রকাশের অধিকার থাকবে
১৩৯. ‘রাষ্ট্রপরিচালিত বা সরকারি সাহায্যপ্রাপ্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষালাভের ক্ষেত্রে কোনা ব্যক্তিকে ধর্ম, জাতি বা ভাষার অজুহাতে বঞ্চিত করা যাবে না।’ – এই বিষয়টি সংবিধান অনুযায়ী যে অধিকারের অন্তর্ভুক্ত, তা হল –
(a) সাম্যের অধিকার
(b) অর্থনৈতিক অধিকার
(c) সম্পত্তির অধিকার
(d) ধর্মীয় স্বাধীনতার অধিকার
উত্তরঃ (d) ধর্মীয় স্বাধীনতার অধিকার
১৪০. সংবিধানের প্রতি আনুগত্য, জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করার বিষয়টি সংবিধান অনুযায়ী যার অন্তর্ভুক্ত, তা হল-
(a) মৌলিক অধিকারের
(b) মৌলিক কর্তব্যের
(c) নির্দেশমূলক নীতির
(d) যুগ্ম তালিকার
উত্তরঃ (b) মৌলিক কর্তব্যের
১৪১. “সার্বভৌমিকতা হল নাগরিক অথবা জনগণের উপর প্রযুক্ত আইনের দ্বারা চূড়ান্ত ক্ষমতা।”- এই মতবাদের প্রবক্তা হলেন-
(a) বঁদ্যা
(b) জন লক্
(c) উইলিয়ম ব্ল্যাকস্টোন
(d) কার্ল মার্কস
উত্তরঃ (a) বঁদ্যা
১৪২. সার্বভৌমিকতার একটি বৈশিষ্ট্য হল –
(a) সর্বজনীনতা
(b) একনায়কত্ব
(c) সমাজতান্ত্রিকতা
(d) পুঁজিবাদ
উত্তরঃ (a) সর্বজনীনতা
১৪৩. “সার্বভৌমিকতা হল সকল প্রজা ও তাদের সকল সংগঠনের উপর আদি, নিরঙ্কুশ ও সীমাহীন ক্ষমতা।”-এই মতটি দেন-
(a) বঁদ্যা
(b) বার্জেস
(c) কান্ট
(d) আর ডব্লিউ এমারসন
উত্তরঃ (b) বার্জেস
১৪৪. সার্বভৌমত্বকে চরম, অপ্রতিরোধ্য, শর্তহীন কর্তৃত্ব বলেছেন –
(a) কান্ট
(b) বার্জেস
(c) কার্ল মার্কস
(d) ব্ল্যাক স্টোন
উত্তরঃ (d) ব্ল্যাক স্টোন
১৪৫. “সার্বভৌমিকতা হল রাষ্ট্রের চরম ইচ্ছা।”-কথাটি বলেছেন –
(a) হেগেল
(b) জে এস মিল
(c) উইলোবি
(d) আর ডব্লিউ এমারসন
উত্তরঃ (c) উইলোবি
১৪৬. বিভিন্ন ধরনের সামাজিক আদর্শকে বাস্তবে কার্যকর করা বিষয়টির অর্থ হল
(a) ধর্মনিরপেক্ষতা
(b) সমাজতান্ত্রিকতা
(c) সামন্ততন্ত্র
(d) গণতান্ত্রিকতা
উত্তরঃ (b) সমাজতান্ত্রিকতা
১৪৭. ‘Secular’ শব্দটি এসেছে ‘Saeculum’ থেকে। এই ‘Saeculum’ শব্দটি হল –
(a) গ্রিক শব্দ
(b) রোমান শব্দ
(c) পার্সি শব্দ
(d) ল্যাটিন শব্দ
উত্তরঃ (d) ল্যাটিন শব্দ
১৪৮. “For the people, of the people, by the people” – এই নীতিটি যে শব্দের সঙ্গে যুক্ত, সেটি হল-
(a) সমাজতন্ত্র
(b) গণতন্ত্র
(c) একনায়কতন্ত্র
(d) রাজতন্ত্র
উত্তরঃ (b) গণতন্ত্র
১৪৯. মানুষের নিজস্ব মতামত প্রকাশের ক্ষমতা থাকে যে রাষ্ট্রব্যবস্থায়, তা হল
(a) একনায়কতান্ত্রিক ব্যবস্থায়
(b) সমাজতান্ত্রিক ব্যবস্থায়
(c) গণতান্ত্রিক ব্যবস্থায়
(d) রাজতান্ত্রিক ব্যবস্থায়
উত্তরঃ (c) গণতান্ত্রিক ব্যবস্থায়
১৫০. ‘Democracy’ শব্দটির উৎপত্তি হয়েছে ‘Demos’ এবং ‘Kratia’ থেকে। এগুলি যে শব্দ থেকে এসেছে, সেটি হল –
(a) গ্রিক
(b) আরবি
(c) ল্যাটিন
(d) স্প্যানিশ
উত্তরঃ (a) গ্রিক
১৫১. ‘Demos’ কথার অর্থ হল-
(a) জনসাধারণ
(b) একজন ব্যক্তি
(c) রাজা
(d) রাষ্ট্রপতি
উত্তরঃ (a) জনসাধারণ
১৫২. ‘Kratia’ কথাটির অর্থ হল
(a) প্রজা
(b) জনগণ
(c) শাসন
(d) বিচার
উত্তরঃ (c) শাসন
১৫৩. ‘Democracy’ কথাটির অর্থ হল –
(a) জনগণের ইচ্ছা
(b) জনগণের স্বাধীনতা
(c) জনগণের বিচার
(d) জনগণের শাসন
উত্তরঃ (d) জনগণের শাসন
১৫৪. “গণতন্ত্র হল মানুষের এক প্রকার জীবনযাপনের রীতি।”-এ কথা বলেছেন-
(a) জন লক্
(b) ইমানুয়েল কান্ট
(c) সি ই এম জোয়াড
(d) হার্বার্ট স্পেনসার
উত্তরঃ (c) সি ই এম জোয়াড
১৫৫. “Democracy is more than merely a form of government.” কথাটি বলেছেন-
(a) ডিউই
(b) পেস্তালৎসি
(c) কমেনিয়াস
(d) সি এইচ কুলি
উত্তরঃ (a) ডিউই
১৫৬. “গণতন্ত্র হল জীবনযাপনের ধারা যা স্বাধীনতা ও সমসুযোগের ধারা।”-কথাটি বলেছেন
(a) গান্ধিজি
(b) অরবিন্দ
(c) বি আর আম্বেদকর
(d) রাধাকৃষ্ণন
উত্তরঃ (c) বি আর আম্বেদকর
১৫৭. “জনগণের স্বার্থে, জনগণের দ্বারা গঠিত সরকার কর্তৃক পরিচালিত যে শাসনব্যবস্থা, তাই-ই হল গণতন্ত্র।”- এই মত প্রকাশ করেছেন
(a) নেলসন ম্যান্ডেলা
(b) চে গুয়েভারা
(c) আব্রাহাম লিংকন
(d) লিও ট্রটস্কি
উত্তরঃ (c) আব্রাহাম লিংকন
১৫৮. পারস্পরিক বোঝাপড়ার নীতির দ্বারা পরিচালিত হয়-
(a) রাজতন্ত্র
(b) একনায়কতন্ত্র
(c) সমাজতন্ত্র
(d) গণতন্ত্র
উত্তরঃ (d) গণতন্ত্র
১৫৯. গণতান্ত্রিক সমাজব্যবস্থার একটি বৈশিষ্ট্য হল
(a) জনগণের ইচ্ছাকে গুরুত্ব না দেওয়া
(b) নাগরিকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা
(c) রাজার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা
(d) পুঁজিবাদকে সমর্থন করা
উত্তরঃ (b) নাগরিকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা
১৬০. গণতন্ত্র ও শিক্ষা পরস্পরের প্রতি একটি –
(a) নির্ভরশীল ধারা
(b) বিপরীতধর্মী ধারা
(c) সমধর্মী ধারা
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) নির্ভরশীল ধারা
১৬১. “সহযোগিতা, শৃঙ্খলাবোধ, সহনশীলতা ইত্যাদি চারিত্রিক গুণাবলি গণতান্ত্রিক জীবনযাপনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই গুণাবলির বিকাশ হবে গণতন্ত্রের জন্য শিক্ষার লক্ষ্য।” – এই মতামতটি দেয় –
(a) কোঠারি কমিশন
(b) রাধাকৃষ্ণন কমিশন
(c) মুদালিয়র কমিশন
(d) জাতীয় শিক্ষানীতি, 1986
উত্তরঃ (c) মুদালিয়র কমিশন
১৬২. “বিভিন্ন ধরনের মূল্যবোধ যেমন- বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি, সহ্য করার ক্ষমতা, অন্যদের সংস্কৃতিকে শ্রদ্ধা করা ইত্যাদির শিক্ষা দেওয়া প্রয়োজন, যা গণতন্ত্রকে বজায় রাখার জন্য দরকার এবং এগুলিকে জীবনযাত্রার উপযোগী মানসিকতা হিসেবে গ্রহণ করতে হবে।” মতামতটি দেয় এই
(a) রাধাকৃয়ন কমিশন
(b) কোঠারি কমিশন
(c) মুদালিয়র কমিশন
(d) রামমূর্তি কমিটি
উত্তরঃ (b) কোঠারি কমিশন
১৬৪. শিক্ষার বৃত্তিমুখী লক্ষ্যের ক্ষেত্রে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হল-
(a) দৈহিক বিকাশ
(b) গণতান্ত্রিকতার বিকাশ
(c) প্রাক্ষোভিক বিকাশ
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) গণতান্ত্রিকতার বিকাশ
১৬৫. কোনো বিশেষ ধর্মের প্রতি পক্ষপাত না করে, প্রত্যেক ধর্মের বিকাশের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়াকে বলা হয়-
(a) ধর্মীয় চেতনা
(b) ধর্মীয় ভাবাবেগ
(c) ধর্মের প্রতি বিশ্বাস
(d) ধর্মনিরপেক্ষতা
উত্তরঃ (d) ধর্মনিরপেক্ষতা
১৬৬. ভারতীয় সংবিধানের কত নং ধারায় ধর্মনিরপেক্ষতা বিষয়টির উল্লেখ করা আছে?
(a) 15 (1) নং ধারা
(b) 45 নং ধারা
(c) 25 নং ধারা
(d) 65 নং ধারা
উত্তরঃ (c) 25 নং ধারা
১৬৭. সমস্ত নাগরিকের নিজ নিজ ধর্ম অনুশীলন ও প্রচারের অধিকার দেওয়া হয়েছে সংবিধানের-
(a) 25 (A) নং ধারায়
(b) 28 (3) নং ধারায়
(c) 16 (1) নং ধারায়
(d) 30 নং ধারায়
উত্তরঃ (a) 25 (A) নং ধারায়
১৬৮. সরকারি অনুদানে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষা দেওয়া হবে না। এই বিষয়টি সংবিধানের কত নং ধারায় বলা হয়েছে?
(a) 15 (1) নং ধারায়
(b) 28 (1) নং ধারায়
(c) 28 (3) নং ধারায়
(d) 28 (B) নং ধারায়
উত্তরঃ (b) 28 (1) নং ধারায়
১৬৯. রাষ্ট্র অনুমোদিত বা রাষ্ট্রের অর্থসাহায্যে পরিচালিত কোনো প্রতিষ্ঠান যদি ধর্মশিক্ষার ব্যবস্থা করে বা পূজা-অর্চনার ব্যবস্থা করে, সেখানে পাঠরত শিক্ষার্থীদের অথবা নাবালকদেরকে, তাদের অভিভাবকদের ইচ্ছার বিরুদ্ধে উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণে বাধ্য করা যাবে না। এই বিষয়টি সংবিধানের কত নম্বর ধারায় বর্ণিত হয়েছে?
(a) 28 (1) নং ধারায়
(b) 28 (3) নং ধারায়
(c) 28 (B) নং ধারায়
(d) 30 নং ধারায়
উত্তরঃ (b) 28 (3) নং ধারায়
আরো পড়ুন : শিক্ষার অর্থ MCQ