একবিংশ শতাব্দীর শিক্ষা MCQ প্রশ্ন ও উত্তর ক্লাস 12 শিক্ষাবিজ্ঞান তৃতীয় সেমিস্টার | HS 3rd Semester Education 8th Chapter MCQ

১. ‘শিক্ষা হবে জীবনব্যাপী।’ এ কথা বলেছেন, UNESCO-র ডিরেক্টর জেনারেল –
(a) রিনি মাহেউ
(b) জন ডিউই
(c) উইলিয়ম জেম্স
(d) বান কি মুন
উত্তরঃ (a) রিনি মাহেউ
২. আন্তর্জাতিক শিক্ষা কমিশন গঠিত হয়-
(a) 1948 সালে
(b) 1971 সালে
(c) 1981 সালে
(d) 1993 সালে
উত্তরঃ (b) 1971 সালে
৩. বিংশ শতকের আন্তর্জাতিক শিক্ষা কমিশনের চেয়ারম্যান ছিলেন-
(a) ম্যাকডুগাল
(b) এডগার ফাউর
(c) জ্যাক ডেলর
(d) আর রেভেল
উত্তরঃ (b) এডগার ফাউর
৪. ‘Learning to be Human’ কার প্রতিবেদন?
(a) ইউনেস্কো
(b) ইউজিসি
(c) এন সিটি ই
(d) সবার
উত্তরঃ (a) ইউনেস্কো
৫. ডেলরস্ কমিশন সংগঠিত করেছিল-
(a) IMF
(b) WHO
(c) UNESCO
(d) UNOI
উত্তরঃ (c) UNESCO
৬. Delors কমিশন গঠিত হয়-
(a) 1996 সালে
(b) 1896 সালে
(c) 1993 সালে
(d) 1998 সালে
উত্তরঃ (c) 1993 সালে
৭. ডেলরস্ কমিশনের সদস্য ছিলেন-
(a) 14 জন
(b) 18 জন
(c) 20 জন
(d) 22 জন
উত্তরঃ (a) 14 জন
৮. জ্যাক ডেলর-এর নেতৃত্বে 1996 সালে শিক্ষা সম্মেলন আয়োজিত হয়েছিল-
(a) আমস্টারডামে
(b) প্যারিসে
(c) ওয়ারশতে
(d) বার্লিনে
উত্তরঃ (b) প্যারিসে
৯. ডেলরস্ কমিশনের মূলনীতি ছিল-
(a) 2টি
(b) 6টি
(c) 10টি
(d) 12টি
উত্তরঃ (b) 6টি
১০. ডেলরস্ কমিশনের প্রতিবেদন প্রকাশিত হয়-
(a) 1990 সালে
(b) 1996 সালে
(c) 2000 সালে
(d) 2001 সালে
উত্তরঃ (b) 1996 সালে
১১. ডেলরস্ কমিশনের প্রতিবেদনটি হল-
(a) Education For All
(b) Learning: The Treasure Within
(c) Education and National Development
(d) Learning to be Human
উত্তরঃ (b) Learning: The Treasure Within
১২. শিক্ষার চারটি স্তম্ভের মূল প্রবক্তা ছিল-
(a) Salamanca Commission
(b) Delors Commission
(c) SSA
(d) Sadler Commission
উত্তরঃ (b) Delors Commission
১৩. ডেলরস্ কমিশনের সুপারিশ অনুযায়ী, শিক্ষার স্তম্ভ হল-
(a) ২টি
(b) ৩টি
(c) ৪টি
(d) ৫টি
উত্তরঃ (c) ৪টি
১৪. নিচের কোনটি ডেলরস্ কমিশনের দেওয়া শিখনের চারটি স্তম্ভের অন্তর্ভুক্ত নয়?
(a) মানুষ হওয়ার জন্য শিক্ষা
(b) বেঁচে থাকার জন্য শিক্ষা
(c) জ্ঞান অর্জনের জন্য শিক্ষা
(d) একসঙ্গে বসবাস করার জন্য শিক্ষা
উত্তরঃ (b) বেঁচে থাকার জন্য শিক্ষা
১৫. UNESCO-এর অর্থ হল-
(a) United Nations Educational Scientific and Cultural Organization
(b) United Nations Economical, Scientific and Cultural Organization
(c) United Nations Educational, Social and Cultural Organization
(d) United Nations Educational, Scientific and Children Organization
উত্তরঃ (a) United Nations Educational Scientific and Cultural Organization
১৬. জ্ঞান অর্জনের শিক্ষার ভিত্তি হল-
(a) মনঃসংযোগ
(b) চিন্তন ক্ষমতা
(c) স্মৃতিশক্তি
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১৭. ‘The World of Education Today and Tomorrow’ পুস্তিকায় শিক্ষার কোন্ উদ্দেশ্যের কথা বলা হয়েছে?
(a) হওয়ার জন্য শিক্ষা
(b) কর্মের জন্য শিক্ষা
(c) জানার জন্য শিক্ষা
(d) একত্রে বসবাসের জন্য শিক্ষা
উত্তরঃ (a) হওয়ার জন্য শিক্ষা
১৮. ব্যাপক অর্থে সাধারণ শিক্ষা সেটি হল-ডেলরস্ কমিশনের যে স্তম্ভের সঙ্গে যুক্ত,
(a) জ্ঞান অর্জনের শিক্ষা
(b) কর্মের জন্য শিক্ষা
(c) একত্রে বাঁচার জন্য শিক্ষা
(d) হওয়ার জন্য শিক্ষা
উত্তরঃ (a) জ্ঞান অর্জনের শিক্ষা
১৯. ডিউই বিশেষ গুরুত্ব দিয়েছেন-শিক্ষার চারটি স্তম্ভের মধ্যে
(a) জ্ঞান অর্জনের শিক্ষাকে
(b) কর্মের জন্য শিক্ষাকে
(c) একত্রে বসবাস করার শিক্ষাকে
(d) মানুষ হয়ে ওঠার শিক্ষাকে
উত্তরঃ (b) কর্মের জন্য শিক্ষাকে
২০. কর্মের জন্য শিক্ষা কথাটি বলা হয়েছে-
(a) কোঠারি কমিশনে
(b) ডেলরস্ কমিশনে
(c) হান্টার কমিশনে
(d) রাধাকৃয়ন কমিশনে
উত্তরঃ (b) ডেলরস্ কমিশনে
২১. আন্তর্জাতিকতাবোধের শিক্ষালাভ করা যায় যে শিক্ষাস্তম্ভ থেকে, সেটি হল-
(a) জ্ঞান অর্জনের শিক্ষা
(b) কর্মের জন্য শিক্ষা
(c) একত্রে বসবাসের শিক্ষা
(d) প্রকৃত মানুষ হয়ে ওঠার শিক্ষা
উত্তরঃ (c) একত্রে বসবাসের শিক্ষা
২২. মানুষ হওয়ার শিক্ষার তাৎপর্য হল-
(a) বিচারক্ষমতা
(b) বিজ্ঞানমনস্কতা
(c) সৃজনশীলতা
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
২৩. একত্রে মিলেমিশে থাকার একটি গুরুত্ব হল-
(a) একতা
(b) সুস্থ-সবল জীবন
(c) যথার্থ মানসিক বিকাশ
(d) সামাজিক অভিযোজন
উত্তরঃ (a) একতা
২৪. UNESCO কোন্ সময়ে স্থাপিত হয়?
(a) 16 নভেম্বর, 1945
(b) 16 অক্টোবর, 1945
(c) 16 অক্টোবর, 1946
(d) 16 নভেম্বর, 1946
উত্তরঃ (a) 16 নভেম্বর, 1945
২৫. UNESCO শব্দের ‘E’ অক্ষরটির দ্বারা বোঝানো হয়েছে-
(a) Economics
(b) Educational
(c) Electronics
(d) Equall
উত্তরঃ (b) Educational
২৬. UNESCO শিক্ষার উন্নয়নের জন্য যে শিক্ষা কমিশন গঠন করে, তার নাম-
(a) International Commission on the Development of Education
(b) International Education Commission
(c) International Development Education
(d) International Education System
উত্তরঃ (a) International Commission on the Development of Education
২৭. শিক্ষার বিশ্বায়নের ক্ষেত্রে শিক্ষকের নতুন ভূমিকা হিসেবে বিবেচ্য-
(a) প্রাক্-বৃত্তিমূলক শিক্ষাগ্রহণ
(b) বৃত্তিমুখী শিক্ষাগ্রহণ
(c) কারিগরি শিক্ষাগ্রহণ
(d) অন্তর্ভুক্তিমূলক শিক্ষাগ্রহণ
উত্তরঃ (b) বৃত্তিমুখী শিক্ষাগ্রহণ
২৮. ইউনেস্কো কর্তৃক প্রকাশিত বিশ্বমানের ভূগোলের পাঠ্যপুস্তকটি হল-
(a) Teaching Primary School Geography
(b) Source Book of Geography Teaching
(c) Source Book of World Geography
(d) Guidelines for Textbooks of Geography
উত্তরঃ (b) Source Book of Geography Teaching
২৯. UNESCO কর্তৃক আয়োজিত বেলগ্রেড সম্মেলন হয়েছিল-
(a) 1976 সালে
(b) 1978 সালে
(c) 1979 সালে
(d) 1975 সালে
উত্তরঃ (a) 1976 সালে
৩০. শিক্ষার বিশ্বায়নের ফলে-
(a) শিক্ষার গুণগত মান বৃদ্ধি পেয়েছে
(b) শিক্ষার বিস্তার হয়েছে
(c) শিক্ষা পণ্য হিসেবে ব্যবহৃত হচ্ছে
(d) সবকটি ঠিক
উত্তরঃ (c) শিক্ষা পণ্য হিসেবে ব্যবহৃত হচ্ছে
৩১. 46 তম আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়-
(a) জার্মানিতে
(b) আমেরিকায়
(c) জেনেভায়
(d) আফগানিস্তানে
উত্তরঃ (c) জেনেভায়
৩২. শিক্ষাক্ষেত্রে বিশ্বায়নের একটি গুরুত্বপূর্ণ ফলশ্রুতি হল-
(a) শিক্ষায় আন্তর্জাতিক নিয়ন্ত্রণ
(b) শিক্ষার বেসরকারিকরণ
(c) শিক্ষায় সরকারি নিয়ন্ত্রণ
(d) শিক্ষায় সামাজিকীকরণ
উত্তরঃ (b) শিক্ষার বেসরকারিকরণ
৩৩. Tbilisi ঘোষণায় গুরুত্ব দেওয়া হয়-
(a) সর্বশিক্ষা অভিযানকে
(b) পরিবেশ কর্মসূচিকে
(c) বিজ্ঞানশিক্ষাকে
(d) প্রতিবন্ধীদের শিক্ষাকে
উত্তরঃ (b) পরিবেশ কর্মসূচিকে
৩৪. Tbilisi ঘোষণায় পরিবেশ শিক্ষার কোন্ কোন্ উদ্দেশ্য ব্যক্ত হয়েছে?
(a) সচেতনতা, জ্ঞান ও দক্ষতা
(b) সচেতনতা, দক্ষতা ও অংশগ্রহণ
(c) সচেতনতা, সমৃদ্ধি, জ্ঞান ও দৃষ্টিভঙ্গি
(d) সচেতনতা, জ্ঞান, দৃষ্টিভঙ্গি, দক্ষতা ও অংশগ্রহণ
উত্তরঃ (d) সচেতনতা, জ্ঞান, দৃষ্টিভঙ্গি, দক্ষতা ও অংশগ্রহণ
৩৫. 1992-তে রিও ডি জেনেরো সম্মেলনের আলোচনার বিষয় হল-
(a) নিরক্ষরতা দূরীকরণ
(b) পরিবেশ শিক্ষা
(c) সর্বজনীন শিক্ষা
(d) সবুজ পৃথিবী
উত্তরঃ (d) সবুজ পৃথিবী
৩৬. 2000 সালে ডাকারে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনের বিষয় ছিল-
(a) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা
(b) বয়স্ক সাক্ষরতা
(c) প্রথাগত শিক্ষা
(d) সকলের জন্য শিক্ষা
উত্তরঃ (d) সকলের জন্য শিক্ষা
৩৭. বিশ্ব নারী দিবস উদ্যাপিত হয়-
(a) ৪ মার্চ
(b) 9 মার্চ
(c) 10 মার্চ
(d) 11 মার্চ
উত্তরঃ (a) ৪ মার্চ
৩৮. EFA- এর সম্পূর্ণ কথাটি হল-
(a) Education For All
(b) Education For Adult
(c) Education From Almighty
(d) Education For Action
উত্তরঃ (a) Education For All
৩৯. UNO-এর অন্তর্ভুক্ত সংস্থা হল-
(a) WHO
(b) UNICEF
(c) UNESCO
(d) a ও c উভয়ই
উত্তরঃ (d) a ও c উভয়ই
৪০. প্রাচীনকালে শিক্ষার মূল উদ্দেশ্য কী ছিল?
(a) জ্ঞানলাভ
(b) আত্মীকরণ
(c) আত্মোপলব্ধি
(d) বৃত্তিশিক্ষা
উত্তরঃ (c) আত্মোপলব্ধি
৪১. নিম্নের সংস্থাগুলির মধ্যে কোন্টি একটি আন্তর্জাতিক সংস্থা?
(a) UNO
(b) WHO
(c) UNICEF
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৪২. শিক্ষা সংক্রান্ত যাবতীয় কার্যাবলি নীচের কোন সংস্থাটির এক্তিয়ারভুক্ত?
(a) UNICEF
(b) WHO
(c) UNESCO
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (c) UNESCO
৪৩. নীচের কোন্টিন্ট UNESCO-র উদ্দেশ্য নয়?
(a) দারিদ্র্য দূরীকরণ
(b) শিক্ষার অধিকার প্রসার
(c) শিক্ষার গুণগত মান উন্নয়ন
(d) কোনোটিই নয়
উত্তরঃ (d) কোনোটিই নয়
৪৪. শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি গঠনে নীচের কোন্টি বিশেষভাবে সক্রিয়?
(a) WHO
(b) UNO
(c) UNICEF
(d) UNESCO
উত্তরঃ (d) UNESCO
৪৫. UNESCO-র হেডকোয়ার্টার কোথায় অবস্থিত?
(a) ফ্রান্সে
(b) ইংল্যান্ডে
(c) ইতালিতে
(d) আমেরিকায়
উত্তরঃ (a) ফ্রান্সে
৪৬. জ্ঞানার্জনের জন্য শিক্ষার তাৎপর্য হল-
(a) পরিবেশের সঙ্গে অভিযোজনে সাহায্য করা
(b) জ্ঞান শিক্ষার অন্যান্য উদ্দেশ্যগুলি পূরণ করতে সাহায্য করে
(c) পরিবর্তনগুলি বিশ্বের ভালোমন্দ দিকগুলির মূল্যায়নে সাহায্য করা
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক
৪৭. কর্মের জন্য শিক্ষা প্রধানত কী ধরনের শিক্ষা?
(a) অনুভূতিমূলক মাত্রার শিক্ষা
(b) মনশ্চালকমূলক মাত্রার শিক্ষা
(c) জ্ঞানমূলক মাত্রার শিক্ষা
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) মনশ্চালকমূলক মাত্রার শিক্ষা
৪৮. একত্রে বসবাসের শিক্ষা হল-
(a) সামাজিক শিক্ষা
(b) আন্তর্জাতিক শিক্ষা
(c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা
(d) জাতীয় সংহতির শিক্ষা
উত্তরঃ (b) আন্তর্জাতিক শিক্ষা
৪৯. একত্রে বসবাসের শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে-
(a) রাধাকৃয়ন কমিশনে
(b) স্যাডলার কমিশনে
(c) মুদালিয়র কমিশনে
(d) কোঠারি কমিশনে
উত্তরঃ (d) কোঠারি কমিশনে
৫০. মানুষ হওয়ার শিক্ষার ধারণার অন্তর্ভুক্ত নয় –
(a) শারীরিক দক্ষতা
(b) যোগাযোগ দক্ষতা
(c) শৈল্পিক ক্ষমতার বিকাশ
(d) কোনোটিই নয়
উত্তরঃ (d) কোনোটিই নয়
৫১. ডেলরস্ কমিশনের প্রস্তাবিত শিক্ষার চারটি স্তম্ভের মধ্যে কী ধরনের সম্পর্ক লক্ষ করা যায়?
(a) জানার জন্য শিক্ষা, কর্মের জন্য শিক্ষা এবং একত্রে বসবাসের শিক্ষার মধ্যে সম্পর্ক দেখা যায়
(b) পারস্পরিক গভীর সম্পর্ক দেখা যায়
(c) কেবলমাত্র জানার জন্য শিক্ষা এবং কর্মের জন্য শিক্ষার মধ্যে সম্পর্ক দেখা যায়
(d) প্রকৃতপক্ষে আদৌ কোনো সম্পর্ক নেই
উত্তরঃ (b) পারস্পরিক গভীর সম্পর্ক দেখা যায়
৫২. ডেলরস্ কমিশনের চারটি উদ্দেশ্য পূরণ করার জন্য কোন্ ধরনের কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন?
(a) জানার জন্য শিক্ষা এবং কর্মের জন্য শিক্ষার ক্ষেত্রে পাঠক্রমিক কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন
(b) প্রতিটি উদ্দেশ্যের প্রেক্ষিতে পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন
(c) এমন পাঠক্রমিক এবং সহপাঠক্রমিক কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন, যা শিক্ষার চারটি উদ্দেশ্যই পূরণ করতে পারে
(d) ‘একত্রে বসবাসের জন্য শিক্ষা’ এবং ‘মানুষ হওয়ার জন্য শিক্ষা’র ক্ষেত্রে সহপাঠক্রমিক কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন
উত্তরঃ (c) এমন পাঠক্রমিক এবং সহপাঠক্রমিক কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন, যা শিক্ষার চারটি উদ্দেশ্যই পূরণ করতে পারে
৫৩. UNESCO কোন্ স্তরের শিক্ষার ওপর অধিক গুরুত্ব আরোপ করেছে?
(a) উচ্চশিক্ষা
(b) প্রাথমিক শিক্ষা
(c) মাধ্যমিক শিক্ষা
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৫৪. 1972 সালের এডগার ফাউরের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক শিক্ষা কমিশন কী নামে প্রকাশিত হয়?
(a) Learning to know
(b) Learning to be
(c) Learning: The Treasure within
(d) Life long Education
উত্তরঃ (c) Learning: The Treasure within
৫৫. জ্যাক ডেলর কোন্ দেশের অধিবাসী ছিলেন?
(a) আমেরিকার
(b) ইংল্যান্ডের
(c) মেক্সিকোর
(d) ফ্রান্সের
উত্তরঃ (d) ফ্রান্সের
৫৬. ডেলরস্ কমিশনের কোন্ স্তম্ভের অন্তর্ভুক্ত হল ‘শিখনের জন্য শিক্ষা’?
(a) জানার জন্য শিক্ষা
(b) একত্রে বসবাসের শিক্ষা
(c) মানুষ হওয়ার শিক্ষা
(d) কর্মের জন্য শিক্ষা
উত্তরঃ (c) মানুষ হওয়ার শিক্ষা
৫৭. ‘জানার জন্য শিক্ষা’-এই উদ্দেশ্যপূরণের জন্য বিদ্যালয়ের অন্যতম কর্মসূচি কোনটি?
(a) সীমিত বিষয়ে গভীর জ্ঞান
(b) শুধুমাত্র (A)
(c) ব্যাপক সাধারণ শিক্ষা
(d) a ও c উভয়ই
উত্তরঃ (d) a ও c উভয়ই
৫৮. ‘কর্মের জন্য শিক্ষা’ – এই উদ্দেশ্যপূরণের জন্য বিদ্যালয়ের কর্মসূচি কোনটি?
(a) ব্যাবহারিক প্রয়োগযোগ্যতা আছে, এমন সব পাঠক্রমিক এবং সহপাঠক্রমিক কর্মসূচি গ্রহণ
(b) সমগুরুত্ব দিয়ে তাত্ত্বিক এবং কর্মশিক্ষার ব্যবস্থা করা
(c) কর্মদক্ষতা বৃদ্ধিতে পাঠক্রমিক এবং সহপাঠক্রমিক কর্মসূচি
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৫৯. ‘একত্রে বসবাসের শিক্ষা’ – এই উদ্দেশ্যপূরণের জন্য নীচের কোন্ কর্মসূচিটি গুরুত্বপূর্ণ নয়?
(a) পরিবেশ শিক্ষা
(b) সমাজসচেতনতার বিকাশ
(c) মানবিক গুণাবলি বিকশিত করার জন্য পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কর্মসূচি
(d) কোনোটিই নয়
উত্তরঃ (d) কোনোটিই নয়
৬০. ‘মানুষ হওয়ার শিক্ষা’ – এই উদ্দেশ্যপূরণের জন্য গৃহীত বিদ্যালয়ের অন্যতম কর্মসূচি কোনটি?
(a) গণতান্ত্রিক আদর্শের বিকাশমূলক কর্মসূচি
(b) মূল্যবোধের বিকাশ-সংক্রান্ত কর্মসূচি
(c) জাতীয় বিকাশমূলক কর্মসূচি
(d) সবগুলি ঠিক
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৬১. জ্যাক ডেলরের নেতৃত্বে UNESCO-র উদ্যোগে প্যারিসে শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়
(a) 1997 সালে
(b) 1993 সালে
(c) 1972 সালে
(d) 1996 সালে
উত্তরঃ (d) 1996 সালে
৬২. প্রকৃত অর্থে মানবসম্পদ হল-
(a) আদর্শ নাগরিক
(b) উৎপাদনশীল মানুষ
(c) সুস্থ মানুষ
(d) কর্মবিমুখ মানুষ
উত্তরঃ (b) উৎপাদনশীল মানুষ
৬৩. জানার জন্য শিক্ষা শিশুর-
(a) একাগ্রতা, স্মৃতি ও চিন্তন ক্ষমতার বিকাশ ঘটায়
(b) একাগ্রতা, আগ্রহ ও চিন্তন ক্ষমতার বিকাশ ঘটায়
(c) একাগ্রতা, মনোযোগ ও চিন্তন ক্ষমতার বিকাশ ঘটায়
(d) একাগ্রতা, সংস্কৃতি ও চিন্তন ক্ষমতার বিকাশ ঘটায়
উত্তরঃ (a) একাগ্রতা, স্মৃতি ও চিন্তন ক্ষমতার বিকাশ ঘটায়
৬৪. কর্মের জন্য শিক্ষা সম্পর্কে বিবেকানন্দের অভিমতটি হল-
(a) বৃত্তিমুখী শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করে প্রতিটি শিক্ষার্থীকে শিল্পনির্ভর করে গড়ে তোলা
(b) বৃত্তিমুখী শিক্ষার উপর কম গুরুত্ব আরোপ করে প্রতিটি শিক্ষার্থীকে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা
(c) বৃত্তিমুখী শিক্ষার উপর গুরুত্ব আরোপ করে প্রতিটি শিক্ষার্থীকে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা
(d) বৃত্তিমুখী শিক্ষার উপর গুরুত্ব আরোপ করে প্রতিটি শিক্ষার্থীকে সহযোগী করে গড়ে তোলা
উত্তরঃ (c) বৃত্তিমুখী শিক্ষার উপর গুরুত্ব আরোপ করে প্রতিটি শিক্ষার্থীকে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা
৬৫. UNESCO-র যে পুস্তিকায় মানুষ হওয়ার শিক্ষার উদ্দেশ্যের কথা বলা হয়, তা হল-
(a) The World of Educare – Today and Tomorrow
(b) The World of Education – Tonight and Tomorrow
(c) The World of Educated – Today and Tomorrow
(d) The World of Education – Today and Tomorrow
উত্তরঃ (d) The World of Education – Today and Tomorrow
৬৬. UNO-র সম্পূর্ণ নাম হল-
(a) United Nations Organisation
(b) United National Organisation
(c) United National Organ
(d) Unit Nation Organisation
উত্তরঃ (a) United Nations Organisation
৬৭. আন্তর্জাতিক সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষকতা হল-
(a) কেবলমাত্র শিক্ষাদানকারী একটি পেশা
(b) সমাজসেবামূলক একটি পেশা
(c) অর্থ উপার্জনকারী একটি পেশা
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) অর্থ উপার্জনকারী একটি পেশা
৬৮. টিবিলিসি সম্মেলনে পরিবেশ শিক্ষার উদ্দেশ্য হল-
(a) তিনটি
(b) পাঁচটি
(c) দুটি
(d) চারটি
উত্তরঃ (b) পাঁচটি
৬৯. UNESCO-র ব্যবহৃত STM-এর সম্পূর্ণ নাম হল-
(a) Student, Technology, Management
(b) Science, Technology, Mathematics
(c) Science, Teacher, Mathematics
(d) Student, Teacher, Mathematics
উত্তরঃ (b) Science, Technology, Mathematics
৭০. স্পেনের সালামানকায় (Salamanca) সম্মেলন হয়েছিল-
(a) 1994 খ্রিস্টাব্দের 7-9 জুন
(b) 1996 খ্রিস্টাব্দের 7-9 জুন
(c) 1995 খ্রিস্টাব্দের 7-9 জুন
(d) 2000 খ্রিস্টাব্দের 7-9 জুন
উত্তরঃ (c) 1995 খ্রিস্টাব্দের 7-9 জুন
৭১. পরিবেশ শিক্ষা সম্পর্কে ‘বেলগ্রেড সম্মেলন’ হল একটি-
(a) রাজ্য সম্মেলন
(b) আন্তর্জাতিক সম্মেলন
(c) আঞ্চলিক সম্মেলন
(d) জাতীয় সম্মেলন
উত্তরঃ (b) আন্তর্জাতিক সম্মেলন
৭২. স্পেনের সালামানকা সম্মেলনের আলোচ্য বিষয় হল-
(a) বিজ্ঞান শিক্ষা
(b) সকলের জন্য শিক্ষা
(c) বিশেষ শিক্ষা
(d) প্রতিবন্ধীদের শিক্ষা
উত্তরঃ (c) বিশেষ শিক্ষা
৭৩. UNESCO প্রতিষ্ঠিত হয়-
(a) 1945 খ্রিস্টাব্দের 13 জুলাই
(b) 1945 খ্রিস্টাব্দের 16 নভেম্বর
(c) 1947 খ্রিস্টাব্দের 15 আগস্ট
(d) 1945 খ্রিস্টাব্দের 15 জুন
উত্তরঃ (b) 1945 খ্রিস্টাব্দের 16 নভেম্বর
৭৪. ICT-এর সম্পূর্ণ নাম হল-
(a) Information Communication Technique
(b) Information and Communication Technology
(c) Indian Communication Technology
(d) Informal Communication Technology
উত্তরঃ (b) Information and Communication Technology
৭৫. বর্তমানে অধিকাংশ বিদ্যালয়ের পাঠক্রমে অপরিহার্য বিষয় হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে-
(a) প্রতিবন্ধী শিক্ষা
(b) কৃষিশিক্ষা
(c) পশুপালন শিক্ষা
(d) পরিবেশ শিক্ষা
উত্তরঃ (d) পরিবেশ শিক্ষা
৭৬. শিক্ষা প্রসঙ্গে আন্তর্জাতিক মানের একটি পুস্তকের নাম হল-
(a) Teaching Primary School Mathematics
(b) Information Technology
(c) Communication Technology
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) Teaching Primary School Mathematics
৭৭. Stapp এবং Cox (1974) পরিবেশ শিক্ষার কয়টি ধারণার উল্লেখ করেছেন?
(a) ছয়টি
(b) পাঁচটি
(c) চারটি
(d) নয়টি
উত্তরঃ (b) পাঁচটি
৭৮. Stapp এবং Cox পরিবেশ শিক্ষার একটি অন্যতম ধারণা হল-
(a) সামাজিক শিক্ষা
(b) বিজ্ঞান
(c) বাস্তুতন্ত্র
(d) চারুকলা
উত্তরঃ (c) বাস্তুতন্ত্র
৭৯. Stapp এবং Cox কত খ্রিস্টাব্দে পরিবেশ শিক্ষার ধারণা হল-
(a) 1973 খ্রিস্টাব্দে
(b) 1996 খ্রিস্টাব্দে
(c) 1972 খ্রিস্টাব্দে
(d) 1974 খ্রিস্টাব্দে
উত্তরঃ (d) 1974 খ্রিস্টাব্দে
৮০. UNESCO-এর সুপারিশ অনুযায়ী, ICT-এর মাধ্যমে শিক্ষার্থীদের পারদর্শিতা পরিমাপের একটি কৌশল হল-
(a) পোর্টফোলিও অ্যাসেসমেন্ট
(b) রচনাধর্মী পরীক্ষা
(c) একক অভীক্ষা
(d) মৌখিক পরীক্ষা
উত্তরঃ (a) পোর্টফোলিও অ্যাসেসমেন্ট
৮১. ‘জানার জন্য শিক্ষার’ একটি উপাদান হল-
(a) মানুষ হওয়ার শিক্ষা
(b) চিন্তন ক্ষমতা
(c) আগ্রহ
(d) অনুশীলন
উত্তরঃ (b) চিন্তন ক্ষমতা
৮২. কর্মের জন্য শিক্ষাকে কয়টি দিক থেকে বিচার করা হয়?
(a) চারটি
(b) তিনটি
(c) পাঁচটি
(d) সাতটি
উত্তরঃ (a) চারটি
৮৩. একত্রে বসবাসের শিক্ষা হল-
(a) সংকট নিরসন
(b) একা একা থাকা
(c) শান্তিপূর্ণ সহাবস্থান
(d) আলাদাভাবে থাকা
উত্তরঃ (c) শান্তিপূর্ণ সহাবস্থান
৮৪. যে আন্তর্জাতিক সংস্থাকে সমস্ত জাতির পরীক্ষাগার বলা হয়, তা হল-
(a) UNICEF-কে
(b) ISCED-কে
(c) UNESCO-কে
(d) UNO-কে
উত্তরঃ (c) UNESCO-কে
৮৫. সারা বিশ্বে UNESCO-এর শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা হল-
(a) 2টি
(b) 10টি
(c) ৪টি
(d) 6টি
উত্তরঃ (d) 6টি
৮৬. ISCED হল-
(a) UNO-র শাখা
(b) WHO-র শাখা
(c) NCERT-র শাখা
(d) UNESCO-এর শাখা
উত্তরঃ (d) UNESCO-এর শাখা
৮৭. ISCED-এর পুরো নাম হল-
(a) International Standard Classification of Education
(b) Internship Standard Child in Education
(c) International Statistical Classification of Education
(d) Inter Standard Children in Evaluation
উত্তরঃ (a) International Standard Classification of Education
৮৮. 1990 সালে থাইল্যান্ডের জমতিয়েন শহরে অনুষ্ঠিত আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনের আলোচনার শিরোনামটি ছিল-
(a) নারীশিক্ষার বিকাশ
(b) একত্রে বসবাসের শিক্ষা
(c) সকলের জন্য শিক্ষা
(d) মানুষ হওয়ার জন্য শিক্ষা
উত্তরঃ (c) সকলের জন্য শিক্ষা
৮৯. সারা বিশ্বে UNESCO-র ফিল্ড অফিসের সংখ্যা হল-
(a) 53 টি
(b) 72 টি
(c) 75 টি
(d) 150 টি
উত্তরঃ (a) 53 টি
৯০. ‘বিশ্বভ্রাতৃত্ববোধ জাগ্রত করা’ শিক্ষার কোন্ স্তম্ভের উদ্দেশ্য?
(a) মানুষ হয়ে ওঠার শিক্ষা
(b) কর্মের জন্য শিক্ষা
(c) একসঙ্গে বেঁচে থাকার শিক্ষা
(d) জ্ঞান অর্জনের শিক্ষা
উত্তরঃ (c) একসঙ্গে বেঁচে থাকার শিক্ষা
৯১. ‘দলগত মনোভাব গঠন’- শিক্ষাস্তম্ভের কোন্ উদ্দেশ্যটির একটি তাৎপর্য?
(a) কর্মের জন্য শিক্ষা
(b) জানার জন্য শিক্ষা
(c) একত্রে বসবাসের জন্য শিক্ষা
(d) মানুষ হয়ে ওঠার শিক্ষা
উত্তরঃ (a) কর্মের জন্য শিক্ষা
৯২. মনোযোগ কোন্ ধরনের শিক্ষার ভিত্তি?
(a) মানুষ হয়ে ওঠার শিক্ষা
(b) কর্মের জন্য শিক্ষা
(c) একত্রে বসবাসের জন্য শিক্ষা
(d) জ্ঞানার্জনের শিক্ষা
উত্তরঃ (d) জ্ঞানার্জনের শিক্ষা
৯৩. নিম্নের কোন্ বৈশিষ্ট্যটি ‘একত্রে বসবাসের জন্য শিক্ষার ক্ষেত্রে প্রযোজ্য?
(a) কর্মকেন্দ্রিকতা
(b) সহযোগিতা
(c) তুলনীয়তা
(d) পর্যাপ্ততা
উত্তরঃ (b) সহযোগিতা
৯৪. কর্মদক্ষতা অর্জনের জন্য শিক্ষার উদ্দেশ্য হল-
(a) পঞ্চইন্দ্রিয়ের ব্যবহারকে কার্যকরী করা
(b) ব্যক্তির শারীরিক পটুতা বৃদ্ধি করা
(c) শারীরিক পটুতা ও জ্ঞানের সম্প্রসারণের মধ্য দিয়ে ব্যক্তিকে কর্মের জন্য প্রস্তুত করা
(d) জ্ঞানকে পটুতার পরিপূরক হিসেবে ব্যবহার করা
উত্তরঃ (c) শারীরিক পটুতা ও জ্ঞানের সম্প্রসারণের মধ্য দিয়ে ব্যক্তিকে কর্মের জন্য প্রস্তুত করা
৯৫. শিক্ষার প্রতি প্রেষণা সঞ্চারের ধারণা নিম্নের যে শিক্ষার সঙ্গে সম্পর্কযুক্ত, তা হল-
(a) জ্ঞানার্জনের জন্য শিক্ষা
(b) কর্মের জন্য শিক্ষা
(c) একত্রে বসবাসের জন্য শিক্ষা
(d) মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা
উত্তরঃ (a) জ্ঞানার্জনের জন্য শিক্ষা
৯৬. ‘Strengthening the Role of Teachers in a Changing World’- আন্তর্জাতিক সম্মেলনটি আয়োজিত হয়েছিল-
(a) 1972 সালে
(b) 1982 সালে
(c) 1996 সাল
(d) 1992 সালে
উত্তরঃ (c) 1996 সাল
৯৭. ভবিষ্যৎ শিক্ষা (Future Education) সংক্রান্ত আন্তর্জাতিক কমিশন প্রতিষ্ঠা করে-
(a) UNESCO
(b) UNO
(c) UNICEF
(d) WHO
উত্তরঃ (a) UNESCO
৯৮. কত সালে ভবিষ্যৎ শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক কমিশন প্রতিষ্ঠিত হয়?
(a) 2017 সালে
(b) 2018 সালে
(c) 2019 সালে
(d) 2020 সালে
উত্তরঃ (c) 2019 সালে
৯৯. ভবিষ্যৎ শিক্ষা (Future Education) সংক্রান্ত আন্তর্জাতিক কমিশনের চেয়ারম্যান হলেন-
(a) Patrick Awuah
(b) Masanori Aoyagi
(c) António Nóvoa
(d) Sahle-Work Zewde
উত্তরঃ (d) Sahle-Work Zewde
১০০. Federal Democratic Republic of Ethiopia-র সভাপতি ছিলেন-
(a) António Nóvoa
(b) Sahle-work Zewde
(c) Masanori Aoyagi
(d) Patrick Awuah
উত্তরঃ (b) Sahle-work Zewde
১০১. ভবিষ্যৎ শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক কমিশনের Research drafting কমিটির চেয়ারম্যান হলেন-
(a) Abdel Basset Ben Hassen
(b) Patric Awuah
(c) Masanori Aoyagi
(d) Sahle-work Zewde
উত্তরঃ(c) Masanori Aoyagi
১০২. ভবিষ্যৎ শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক কমিশনের মোট সদস্যসংখ্যা ছিল-
(a) 18 জন
(b) 17 জন
(c) 14 জন
(d) 16 জন
উত্তরঃ (a) 18 জন
১০৩. ‘শিক্ষাই হল মানবাধিকার ও শান্তি এবং ধারণযোগ্য উন্নয়নের মূল ভিত্তি।’ – শিক্ষা সম্পর্কে এ কথা বলেছে-
(a) WHO
(b) UNICEF
(c) UNESCO
(d) UNOI
উত্তরঃ (c) UNESCO
১০৪. ভবিষ্যৎ শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক কমিশনের প্রধান উদ্দেশ্য হল-
(a) শিক্ষার্থীদের সর্বাঙ্গীণ বিকাশে সহায়ক শিক্ষা দান
(b) জ্ঞান ও শিখনকে ভবিষ্যৎ মানবকল্যাণ ও বিশ্বের কল্যাণের কাজে নিয়োজিত করা
(c) a ও b উভয়ই ঠিক
(d) কোনোটিই নয়
উত্তরঃ (b) জ্ঞান ও শিখনকে ভবিষ্যৎ মানবকল্যাণ ও বিশ্বের কল্যাণের কাজে নিয়োজিত করা
১০৫. কমিশনের মতে, সারা বিশ্বব্যাপী যে সমস্যা দেখা যায়, তা হল-
(a) বিশ্বব্যাপী অসাম্য
(b) মানব অধিকারে অসাম্য
(c) সমাজ ও গণতন্ত্র বিপন্ন
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক
১০৬. আন্তর্জাতিক কমিশনের গুরুত্বপূর্ণ দিক হল-
(a) শিক্ষার জন্য নতুন ধরনের সামাজিক সম্পর্ক
(b) শিক্ষার সঙ্গে সামাজিক সম্পর্ক সংক্রান্ত মুখ্য নীতি
(c) শিক্ষার জন্য নতুন সামাজিক সম্পর্ক
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক
১০৭. ভবিষ্যৎ শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক কমিশনের কয়টি দিক লক্ষ করা যায়?
(a) 3টি
(b) 5টি
(c) 7টি
(d) 2টি
উত্তরঃ (a) 3টি
১০৮. Universal Declaration of Human Rights-এর 26 নং ধারায় বলা হয়েছে-
(a) শিক্ষার অধিকারকে শিক্ষার জন্য নতুন সম্পর্কের সঙ্গে যুক্ত করতে হবে
(b) সারা জীবনব্যাপী সকলের জন্য উন্নতমানের শিক্ষাব্যবস্থা করে সামাজিক সম্পর্কের মানোন্নয়ন ঘটাতে হবে
(c) তথ্যের অধিকার, সংস্কৃতি ও বিজ্ঞানের অধিকারের প্রতি সকলের স্বীকৃতিদান
(d) সবকটিই ঠিক
উত্তরঃ (d) সবকটিই ঠিক
১০৯. আন্তর্জাতিক কমিশনের মতে, বর্তমান শিক্ষার উদ্দেশ্য হবে-
(a) শিক্ষার অধিকার সম্পর্কে সচেতনতা
(b) যৌথ প্রচেষ্টার উপর গুরুত্বপ্রদান
(c) জ্ঞান-বিজ্ঞান ও উদ্ভাবনী দিকগুলিকে নির্দিষ্ট অভিমুখীকরণ
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক
১১০. আন্তর্জাতিক কমিশনের মতে, শিক্ষার অধিকার হল-
(a) সকলের জন্য
(b) শুধুমাত্র পুরুষ শিক্ষার্থীদের জন্য
(c) শুধুমাত্র নারীদের জন্য
(d) কোনোটিই নয়
উত্তরঃ (a) সকলের জন্য
১১১. শিক্ষার ভবিষ্যৎ সংক্রান্ত বিষয়ে কমিশনের সুপারিশগুলি কটি অংশে বিভক্ত?
(a) 4টি
(b) 3টি
(c) ২টি
(d) 7টি
উত্তরঃ (b) 3টি
১১২. আন্তর্জাতিক শিক্ষা কমিশনের সুপারিশের প্রথম অংশে অধ্যায় সংখ্যা হল-
(a) 5টি
(b) 4টি
(c) 2টি
(d) 3টি
উত্তরঃ (c) 2টি
১১৩. ভবিষ্যৎ শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক শিক্ষা কমিশনের দ্বিতীয় অংশে মোট অধ্যায় সংখ্যা হল-
(a) 5টি
(b) ওটি
(c) ২টি
(d) 4টি
উত্তরঃ (a) 5টি
১১৪. বিভিন্ন সমীক্ষা অনুসারে, 2020 সালে মোট জনসংখ্যার কত শতাংশ প্রাথমিক শিক্ষা গ্রহণ করেছে?
(a) 85%
(b) 90%
(c) 65%
(d) 75%
উত্তরঃ (b) 90%
১১৫. TVET-এর পুরো নাম হল-
(a) Technical and Virtual Education and Training
(b) Teacher and Vocational Education and Training
(c) Technical and Vocational Education and Training
(d) Teacher and Virtual Education and Training
উত্তরঃ (c) Technical and Vocational Education and Training
১১৬. TVET শিক্ষাকে কোন্ ধরনের শিক্ষার সঙ্গে যুক্ত করতে হবে?
(a) পুঁথিকেন্দ্রিক শিক্ষা
(b) জীবনকেন্দ্রিক শিক্ষা
(c) কর্মভিত্তিক শিক্ষা
(d) আধ্যাত্মিক শিক্ষা
উত্তরঃ (c) কর্মভিত্তিক শিক্ষা
১১৭. আন্তর্জাতিক কমিশনের শিক্ষার সুপারিশের তৃতীয় অধ্যায়ে যে দিকগুলির উপর জোর দেওয়া হয়েছে, তা হল-
(a) শিক্ষার্থীর অধিকার
(b) সহযোগিতা ও সংহতির পেডাগগি
(c) সক্রিয় শিখন
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক
১১৮. কমিশনের মতে, পেডাগগিকে যথাযথভাবে সঞ্চালনের জন্য যে কৌশলের প্রয়োজন, তা হল-
(a) সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান
(b) পেডাগগির স্থায়ী বিকাশ
(c) জ্ঞানের নির্মাণ
(d) সবগুলিই ঠিক
উত্তরঃ (d) সবগুলিই ঠিক
১১৯. বর্তমানে বিশ্বজুড়ে যে প্রাইভেট টিউটোরিং শিক্ষা দেখতে পাওয়া যায়, তাকে বলা হয়-
(a) Future Education
(b) Shadow Education
(c) Positive Education
(d) Inclusive Education
উত্তরঃ (b) Shadow Education
১২০. একটি সর্বোত্তম বিদ্যালয় সংস্কৃতি হল—যেটির দ্বারা পরিচালিত হয় না, সেটি
(a) পিতা-মাতা
(b) সমাজ
(c) সর্বোচ্চ বেতন
(d) কোনোটিই নয়
উত্তরঃ (c) সর্বোচ্চ বেতন
১২১. একটি বিদ্যালয়ের গুণগত শিক্ষার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচক হল-
(a) বিদ্যালয় পরিকাঠামো
(b) শ্রেণিকক্ষ ব্যবস্থা
(c) পাঠ্যপুস্তক এবং শিক্ষণ-শিখন
(d) শিক্ষার্থীর সাফল্যের স্তর
উত্তরঃ (d) শিক্ষার্থীর সাফল্যের স্তর
১২২. Universal Declaration of Human Rights-এর কত নং ধারায় শিক্ষার অধিকারকে বিভিন্ন ক্ষেত্রে সম্প্রসারিত করার কথা বলা হয়েছে?
(a) 26
(b) 24
(c) 30
(d) 201
উত্তরঃ (a) 26
১২৩. CADE-এর পূর্ণরূপ হল-
(a) Convention Against Discrimination in Education
(b) Children Assessment Discrimination in Education
(c) Convention Against Disability in Education
(d) Children Against Discrimination in Education
উত্তরঃ (a) Convention Against Discrimination in Education
১২৪. ICESCR-এর পুরো কথাটি হল-
(a) Indian Convenant on Economic, Social and Cultural Rights
(b) International Covenant on Economic, Social and Cultural Rights
(c) Intern Community on Educational Social and Cultural Rights
(d) Inter Covenant on Economic, Social and Cultural Rights
উত্তরঃ (b) International Covenant on Economic, Social and Cultural Rights
১২৫. ভবিষ্যৎ শিক্ষা প্রসঙ্গে আন্তর্জাতিক কমিশনের কোন্ অধ্যায়ে শিক্ষাক্ষেত্রে সময় ও স্থানের উপর গুরুত্ব প্রদান করা হয়েছে?
(a) চতুর্থ
(b) পঞ্চম
(c) সপ্তম
(d) ষষ্ঠ
উত্তরঃ (c) সপ্তম
আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর