অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 শিক্ষাবিজ্ঞান তৃতীয় সেমিস্টার | HS 3rd Semester Education 7th Chapter MCQ

১. Inclusive Education হল-
(a) কেবলমাত্র অন্ধ শিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা
(b) বিশেষ ধরনের শিক্ষার্থীর জন্য শিক্ষার ব্যবস্থা
(c) সব ধরনের শিক্ষার্থীর জন্য শিক্ষার ব্যবস্থা
(d) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষার ব্যবস্থা।
উত্তরঃ (c) সব ধরনের শিক্ষার্থীর জন্য শিক্ষার ব্যবস্থা
২. প্রতিবন্ধী শিশুদের জন্য সুসংবদ্ধ শিক্ষা পরিকল্পনা কবে গৃহীত হয়েছিল?
(a) 1990 সালে
(b) 1992 সালে
(c) 1985 সালে
(d) 1991 সালে।
উত্তরঃ (b) 1992 সালে
৩. সম্মিলিত জাতিপুঞ্জ কোন্ বছরটিকে প্রতিবন্ধী বর্ষ হিসেবে ঘোষণা করেছিল?
(a) 1992 সালকে
(b) 1985 সালকে
(c) 1981 সালকে
(d) 1964 সালকে।
উত্তরঃ (c) 1981 সালকে
৪. ভারতে প্রতিবন্ধীদের অধিকারের আইন পাস হয়-
(a) 1964 সালে
(b) 1985 সালে
(c) 1995 সালে
(d) 1947 সালে।
উত্তরঃ (c) 1995 সালে
৫. প্রতিবন্ধীদের শিক্ষার জন্য প্রথম কবে জাতীয় উপদেষ্টা পরিষদ গঠিত হয়-
(a) 1927 সালে
(b) 1945 সালে
(c) 1955 সালে
(d) 1995 সালে।
উত্তরঃ (c) 1955 সালে
৬. কবে প্রথম প্রতিবন্ধীদের জন্য কর্মবিনিময় কেন্দ্র গড়ে উঠেছিল?
(a) 1995 সালে
(b) 1945 সালে
(c) 1955 সালে
(d) 1959 সালে।
উত্তরঃ (d) 1959 সালে
৭. কোথায় প্রথম প্রতিবন্ধীদের জন্য কর্মবিনিময় কেন্দ্র গড়ে উঠেছিল?
(a) কলকাতায়
(b) মুম্বাইতে
(c) দিল্লিতে
(d) হরিয়ানায়।
উত্তরঃ (b) মুম্বাইতে
৮. ভিন্নভাবে সক্ষম বা ব্যতিক্রমী শিশুদের শিক্ষার অধিকার কোন্ আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত হয়?
(a) ভিন্নভাবে সক্ষম শিশুদের শিক্ষা সম্মেলনে
(b) লন্ডন শিক্ষা সম্মেলনে
(c) শিকাগো শিক্ষা সম্মেলনে
(d) UNESCO-এর আন্তর্জাতিক সম্মেলনে।
উত্তরঃ (d) UNESCO-এর আন্তর্জাতিক সম্মেলনে
৯. NIRTAR-এর পুরোনাম হল-
(a) New Institution for Retired Teacher and Rural People
(b) National Institute for Rehabilitation Training and Research
(c) National Institute for Rural Teaching and Research
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) National Institute for Rehabilitation Training and Research
১০. NPRPD-এর পুরোনাম হল-
(a) National Programme for Rehabilitation of Persons with Disabilities
(b) New Programme for Retired Persons with Disabilities
(c) National Planning for Rehabilitation of People with Disabilities
(d) National Planning for Retired Persons with Difficulties.
উত্তরঃ (a) National Programme for Rehabilitation of Persons with Disabilities
১১. অস্থি প্রতিবন্ধীদের জন্য ভারতের কোথায় জাতীয় প্রতিষ্ঠান গড়ে ওঠে?
(a) কলকাতায়
(b) দিল্লিতে
(c) উত্তরপ্রদেশে
(d) হায়দরাবাদে।
উত্তরঃ (d) হায়দরাবাদে।
১২. অস্থি প্রতিবন্ধীদের জন্য কবে ভারতে জাতীয় প্রতিষ্ঠান গড়ে ওঠে?
(a) 1945 সালে
(b) 1947 সালে
(c) 1948 সালে
(d) 1950 সালে।
উত্তরঃ (c) 1948 সালে
১৩. আন্তর্জাতিক স্তরে জাতিপুঞ্জ কোন্ বছরটিকে অন্ধত্ব নিবারণী বর্ষরূপে পালন করেছিল?
(a) 1980 সাল
(b) 1976 সাল
(c) 1978 সাল
(d) 1986 সাল।
উত্তরঃ (b) 1976 সাল
১৪. ভিন্নভাবে সক্ষম শিশুদের শিক্ষার অধিকার কোন্ সম্মেলনে গৃহীত হয়?
(a) 1972 খ্রিস্টাব্দে ইউনেস্কো আয়োজিত এডগার ফাউর-এর নেতৃত্বে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে
(b) 1996 সালে জ্যাক ডেলরের নেতৃত্বে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে
(c) 1989 সালে শিশুর অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে
(d) 1977 খ্রিস্টাব্দে আয়োজিত টিবিলিসি সম্মেলনে।
উত্তরঃ (c) 1989 সালে শিশুর অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে
১৫. নিম্নলিখিত কোন্ সম্মেলনে ভিন্নভাবে সক্ষম শিশুদের শিক্ষার অধিকার আইন গৃহীত হয়?
(a) 1990 সালে ‘ওয়ার্ল্ড ডিক্লারেশন ফর এডুকেশন ফর অল’
(b) 1989 সালে শিশুর অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন
(c) 2000 সালে ‘ডাকার ফ্রেমওয়ার্ক ফর অ্যাকশন’ আন্তর্জাতিক সম্মেলনে
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১৬. শিক্ষাক্ষেত্রে অন্তর্ভুক্তিকরণের একটি উদ্দেশ্য হল-
(a) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের বিশেষভাবে সুযোগসুবিধা প্রদান করা
(b) ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের মধ্যে থেকে হতাশা, হীনম্মন্যতাবোধ দূর করা
(c) ভিন্নভাবে সক্ষম শিক্ষার্থীদের তাদের প্রতিবন্ধকতাগুলি সম্পর্কে ওয়াকিবহাল করা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (b) ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের মধ্যে থেকে হতাশা, হীনম্মন্যতাবোধ দূর করা
১৭. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি ভিত্তিমূলক শর্ত হল-
(a) সংযুক্তিকরণ
(b) বৈষম্যহীনতা
(c) একত্রীকরণ
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
১৮. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মুখ্য উপাদান কয়টি?
(a) দুটি
(b) তিনটি
(c) চারটি
(d) পাঁচটি।
উত্তরঃ (c) চারটি
১৯. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি নীতি হল-
(a) প্রত্যেক শিশুই একে অন্যের অপেক্ষা পৃথক এবং বিশেষ ধরনের চাহিদা সকলেরই কোনো না কোনো ক্ষেত্রে দেখা যায়। সেই নিরিখে ব্যক্তিকেন্দ্রিক শিক্ষার ব্যবস্থা করা দরকার
(b) ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের জন্য পৃথকভাবে শিক্ষার ব্যবস্থা করা
(c) ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের সাধারণ শিক্ষার্থীদের থেকে আলাদা কক্ষে শিক্ষাদানের ব্যবস্থা করা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (a) প্রত্যেক শিশুই একে অন্যের অপেক্ষা পৃথক এবং বিশেষ ধরনের চাহিদা সকলেরই কোনো না কোনো ক্ষেত্রে দেখা যায়। সেই নিরিখে ব্যক্তিকেন্দ্রিক শিক্ষার ব্যবস্থা করা দরকার
২০. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার প্রধান দিক হল-
(a) অপরিহার্য পরিসেবা প্রদান
(b) সহায়ক পরিসেবা প্রদান
(c) অন্যান্য পরিসেবা প্রদান
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
২১. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের অপরিহার্য পরিসেবা প্রদানের একটি ব্যবস্থা হল-
(a) শিক্ষার্থীদের জন্য বাধামুক্ত পরিবেশ সৃষ্টি করা
(b) পরিবারের সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করা
(c) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের ন্যায্য অধিকার অর্জনে সাহায্য করা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (a) শিক্ষার্থীদের জন্য বাধামুক্ত পরিবেশ সৃষ্টি করা
২২. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের সহায়ক পরিসেবা প্রদান করা বলতে বোঝায়-
(a) Ramp বা ঢালু রাস্তা তৈরি করা
(b) শিক্ষার্থীদের সহায়ক দ্রব্যাদি সরবরাহ করা
(c) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য উপযুক্ত শিক্ষণ পদ্ধতি নির্বাচন করা
(d) a এবং b উভয়ই।
উত্তরঃ (c) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য উপযুক্ত শিক্ষণ পদ্ধতি নির্বাচন করা
২৩. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের অন্যান্য পরিসেবা প্রদানের অন্তর্ভুক্ত বিষয় হল-
(a) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী শনাক্তকরণ
(b) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী মূল্যায়ন
(c) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী শ্রেণিকরণ
(d) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীর ন্যায্য অধিকার অর্জনে সাহায্য করা।
উত্তরঃ (d) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীর ন্যায্য অধিকার অর্জনে সাহায্য করা
২৪. বিশেষ শিক্ষা, সমন্বিত শিক্ষা এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষা পরস্পর-
(a) সম্পর্কযুক্ত
(b) সম্পর্কযুক্ত নয়
(c) বিপরীত সম্পর্কযুক্ত
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) সম্পর্কযুক্ত
২৫. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সর্বপ্রথম নাম ছিল-
(a) সমন্বিত শিক্ষা
(b) প্রতিবন্ধীদের শিক্ষা
(c) বিশেষ শিক্ষা
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) বিশেষ শিক্ষা
২৬. বিশেষ শিক্ষা, সমন্বিত শিক্ষা এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষার অন্যতম উদ্দেশ্য ছিল-
(a) প্রতিবন্ধী শিক্ষার্থীদের পৃথকভাবে শিক্ষা প্রদান করা
(b) ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলির বিকাশ ঘটিয়ে পরিবেশের সঙ্গে অভিযোজনে সহায়তা করা
(c) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য চিকিৎসার ব্যবস্থা করা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (b) ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলির বিকাশ ঘটিয়ে পরিবেশের সঙ্গে অভিযোজনে সহায়তা করা
২৭. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মূল লক্ষ্য হল-
(a) শুধুমাত্র বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষার ব্যবস্থা করা
(b) কোনো শিক্ষার্থী যেন শিক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত না হয় সেদিকে গুরুত্ব দেওয়া
(c) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের চিকিৎসায় সাহায্য প্রদান করা
(d) অন্য শিশুদের থেকে বিশেষ সক্ষমতাসম্পন্ন শিশুদের পার্থক্য খুঁজে বের করা।
উত্তরঃ (b) কোনো শিক্ষার্থী যেন শিক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত না হয় সেদিকে গুরুত্ব দেওয়া
২৮. যে শিক্ষায় বাধামুক্ত পরিবেশে মূলস্রোতের সাধারণ বিদ্যালয়ে সাধারণ ও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা একসঙ্গে পাঠ করে, তাকে বলা হয়-
(a) বিশেষ শিক্ষা
(b) সমন্বিত শিক্ষা
(c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা
২৯. যে শিক্ষায় বলা হয়, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা বৈশিষ্ট্যের ভিত্তিতে পৃথক দলে ও পৃথক প্রতিষ্ঠানে স্থান পাবে, সেটি হল-
(a) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা
(b) বিশেষ শিক্ষা
(c) সমন্বিত শিক্ষা
(d) প্রতিবন্ধীদের শিক্ষা।
উত্তরঃ (b) বিশেষ শিক্ষা
৩০. যে শিক্ষাব্যবস্থায় সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে ইচ্ছুক বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী সাধারণ বিদ্যালয়ে বা প্রয়োজনে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের বিশেষ বিদ্যালয়ে পাঠগ্রহণ করার কথা বলা হয়, সেটি হল-
(a) বিশেষ শিক্ষা
(b) সমন্বিত শিক্ষা
(c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (b) সমন্বিত শিক্ষা
৩১. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের-
(a) বিশেষ বিদ্যালয়ে পাঠদান করা হয়
(b) সাধারণ বিদ্যালয়ে পৃথকভাবে পাঠদান করা হয়
(c) সাধারণ বিদ্যালয়ে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে পাঠদান করা হয়
(d) গৃহে পৃথকভাবে পাঠদান করা হয়।
উত্তরঃ (c) সাধারণ বিদ্যালয়ে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে পাঠদান করা হয়
৩২. শিক্ষাক্ষেত্রে সকলের সমান সুযোগ বণ্টন করতে গেলে যা করা দরকার, তা হল-
(a) পরিকাঠামোগত বাধা দূর করে শিক্ষার সুযোগ অবাধ করতে হবে
(b) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের সাধারণ শিক্ষার্থীদের থেকে পৃথকভাবে শিক্ষাদান করতে হবে
(c) বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য চিকিৎসার ব্যবস্থা করতে হবে
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) পরিকাঠামোগত বাধা দূর করে শিক্ষার সুযোগ অবাধ করতে হবে
৩৩. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি প্রভাবক হল-
(a) প্রশাসনিক সহায়তা
(b) আইনি সহায়তা ও নির্দেশিকা
(c) বিদ্যালয় কর্তৃপক্ষ
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৩৪. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বাধাদানকারী একটি প্রভাবক হল-
(a) শিশুর পারিবারিক দৃষ্টিভঙ্গি
(b) বিদ্যালয়ের মনোভাব
(c) সামাজিক সহযোগিতা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৩৫. অন্তর্ভুক্তিমূলক শিক্ষা সাধারণত কত প্রকার?
(a) তিন
(b) দুই
(c) চার
(d) পাঁচ।
উত্তরঃ (b) দুই
৩৬. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি ভাগ হল-
(a) আংশিক অন্তর্ভুক্তিকরণ
(b) শ্রেণিভিত্তিক অন্তর্ভুক্তিকরণ
(c) চিকিৎসাভিত্তিক অন্তর্ভুক্তিকরণ
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (a) আংশিক অন্তর্ভুক্তিকরণ
৩৭. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার অপর ভাগটি হল-
(a) এলাকাভিত্তিক অন্তর্ভুক্তিকরণ
(b) সম্পূর্ণ অন্তর্ভুক্তিকরণ
(c) চিকিৎসাভিত্তিক অন্তর্ভুক্তিকরণ
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (b) সম্পূর্ণ অন্তর্ভুক্তিকরণ
৩৮. অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থাকে কার্যকর ও সফল করে তুলতে কাদের ভূমিকা সবচেয়ে বেশি-
(a) বিদ্যালয়ের পরিচারিকাদের
(b) বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের
(c) বিদ্যালয়ের সহপাঠীদের
(d) b এবং c উভয়ই।
উত্তরঃ (b) বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের
৩৯. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি অন্যতম বাধা হল-
(a) প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব
(b) উপযুক্ত শিক্ষণ সহায়ক উপকরণের অভাব
(c) মনস্তাত্ত্বিক বাধা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৪০. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার জনক কাকে বলা হয়-
(a) অগাস্ট ফ্রয়েবেল
(b) পেস্তালৎসি
(c) জন ডিউই
(d) রুশো।
উত্তরঃ (a) অগাস্ট ফ্রয়েবেল
৪১. “অন্তর্ভুক্তিমূলক শিক্ষা হল মূল্যবোধ, নীতি এবং অনুশীলনের একটি সেট যা সমস্ত শিক্ষার্থীর জন্য”। বলেছেন-
(a) John Dewey
(b) Rousseau
(c) Michael F Giangreco
(d) August Froebell
উত্তরঃ (c) Michael F Giangreco
৪২. অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থা পরিচালনার সময় শিক্ষক মহাশয় প্রয়োজন অনুযায়ী পাঠক্রমে-
(a) বিষয়বস্তু সংযোজন ও বিয়োজন করবেন
(b) বিষয়বস্তুকে অপরিবর্তিত রাখবেন
(c) বিষয়বস্তুকে সরলতার ভিত্তিতে পড়াবেন
(d) বিষয়বস্তুর কেবলমাত্র বিয়োজন ঘটাবেন।
উত্তরঃ (a) বিষয়বস্তু সংযোজন ও বিয়োজন করবেন
৪৩. অন্তর্ভুক্তিমূলক শিক্ষাকে কার্যকর করে তুলতে শিক্ষকের অন্যতম একটি গুরুত্বপূর্ণ কাজ হল-
(a) বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের বাড়ি থেকে বিদ্যালয়ে নিয়ে আসা
(b) শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সঠিকভাবে নিয়ন্ত্রণ করা
(c) শিক্ষার্থীর অভিভাবকদের সঙ্গে সংযোগ রক্ষা করা
(d) শিক্ষার্থীদের বৃত্তিগত নির্দেশনা প্রদান করা।
উত্তরঃ (c) শিক্ষার্থীর অভিভাবকদের সঙ্গে সংযোগ রক্ষা করা
৪৪. সাধারণ বিদ্যালয়ে স্বাভাবিক শিক্ষার্থীদের সঙ্গে প্রতিবন্ধী শিক্ষার্থীদের একত্রে শিক্ষাদানের ক্ষেত্রে সকল বাধা অতিক্রম করার দায়িত্ব হল-
(a) অভিভাবকদের
(b) শিক্ষক-শিক্ষিকাদের
(c) বিদ্যালয় প্রশাসনের
(d) বিদ্যালয়ের পরিচারকদের।
উত্তরঃ (c) বিদ্যালয় প্রশাসনের
৪৫. অন্তর্ভুক্তিমূলক শিক্ষাকে সফল করে তুলতে বিদ্যালয় ও অভিভাবকদের পারস্পরিক সম্পর্ক স্থাপনের জন্য যে ধরনের কাউন্সিল গঠন করা হয় তা হল-
(a) Parent-Teacher Council
(b) Parent – Student Council
(c) Parent – Advisory Council
(d) Student – Parent Advisory Council.
উত্তরঃ (c) Parent – Advisory Council
৪৬. বিশেষ সক্ষমতাসম্পন্ন শিশুদের বিদ্যালয়ে ভরতি করার সময় অভিভাবকদের যে বিষয়ে সচেতন থাকতে হয়, তা হল-
(a) শিশুকে বিদ্যালয়ে ভরতি করার সময় প্রতিবন্ধকতা সম্পর্কে সঠিক তথ্য প্রদান করা
(b) শিশুর বিশেষ চাহিদা সম্পর্কে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অবহিত করা
(c) নিয়মিতভাবে বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৪৭. CWPT-এর পুরোনাম হল-
(a) Class Wise Peer Teaching
(b) Chapter Wise Personal Teaching
(c) Class Wide Peer Tutoring
(d) Class Wide Personal Tutoring.
উত্তরঃ (c) Class Wide Peer Tutoring
৪৮. Class Wide Peer Tutoring বা CWPT-তে একজন উন্নত মেধার শিক্ষার্থীর সঙ্গে যার জুটি তৈরি করা হয়, তা হল-
(a) একজন উন্নত মেধার শিক্ষার্থীর
(b) একজন মধ্যমমানের মেধাসম্পন্ন শিক্ষার্থীর
(c) একজন নিম্ন মেধার শিক্ষার্থীর
(d) একজন সাধারণমানের শিক্ষার্থীর।
উত্তরঃ (c) একজন নিম্ন মেধার শিক্ষার্থীর
৪৯. CWPT-কে আরও বেশি সংগঠিত আকারে প্রয়োগের পদ্ধতি হল-
(a) CATP পদ্ধতি
(b) PALS পদ্ধতি
(c) সমস্যাসমাধান পদ্ধতি
(d) প্রোজেক্ট পদ্ধতি।
উত্তরঃ (b) PALS পদ্ধতি
৫০. PALS-এর পুরোনাম হল-
(a) Peer Assisted Learning Strategies
(b) Personal Assistant Learning Story
(c) a এবং b উভয়ই
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) Peer Assisted Learning Strategies
৫১. CATP-এর পুরোনাম হল-
(a) Cross Age Teaching Programme
(b) Class Area Teaching Programme
(c) Cross Age Tutoring Programme
(d) Centre of American Training Programme.
উত্তরঃ (c) Cross Age Tutoring Programme
৫২. যে ধরনের পদ্ধতিতে অপেক্ষাকৃত বেশি বয়সের শিক্ষার্থীরা স্বল্প বয়সের শিক্ষার্থীদের শিক্ষকের ভূমিকা গ্রহণ করে, সেটি হল-
(a) Class Wide Peer Tutoring
(b) Peer Assisted Learning Strategies
(c) Cross Age Tutoring Programme
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (c) Cross Age Tutoring Programme
৫৩. বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের আত্মপ্রত্যয়ী ও আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে সমাজের কী ধরনের মনোভাব থাকা প্রয়োজন?
(a) ঋণাত্মক
(b) ধনাত্মক
(c) নেতিবাচক
(d) বিশেষ।
উত্তরঃ (b) ধনাত্মক
৫৪. অনিয়ন্ত্রিত শিক্ষার প্রধান প্রতিষ্ঠান হল-
(a) বিদ্যালয়
(b) মহাবিদ্যালয়
(c) বিশ্ববিদ্যালয়
(d) পরিবার।
উত্তরঃ (d) পরিবার
৫৫. অনিয়ন্ত্রিত শিক্ষার একটি প্রতিষ্ঠান হল-
(a) ধর্মীয় প্রতিষ্ঠান
(b) গ্রন্থাগার
(c) ক্লাব
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি
৫৬. প্রথামুক্ত শিক্ষার একটি প্রতিষ্ঠান হল-
(a) বয়স্ক শিক্ষাকেন্দ্র
(b) ইকো ক্লাব
(c) নৈশ বিদ্যালয়
(d) উপরের সবগুলি।
উত্তরঃ (d) উপরের সবগুলি
৫৭. বিশেষ সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের সাধারণ পাঠক্রমের পাশাপাশি যে ধরনের পাঠক্রমের ব্যবস্থা করা হয়, তা হল-
(a) বিশেষ পাঠক্রম
(b) সমন্বয়ী পাঠক্রম
(c) প্লাস কারিকুলাম
(d) কোর কারিকুলাম।
উত্তরঃ (c) প্লাস কারিকুলাম
৫৮. প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূল স্রোতের সঙ্গে সমন্বিত করার কথা বলা হয়-
(a) রাধাকৃষ্ণন কমিশনে
(b) কোঠারি কমিশনে
(c) মাধ্যমিক শিক্ষা কমিশনে
(d) জাতীয় শিক্ষানীতিতে।
উত্তরঃ (d) জাতীয় শিক্ষানীতিতে
৫৯. কত সালের পর ভারতবর্ষে মৃদু ও মধ্যম মাত্রার প্রতিবন্ধী শিশুদের সাধারণ বিদ্যালয়ে শিক্ষাদানের প্রচেষ্টা শুরু হয়?
(a) 1970 সাল
(b) 1975 সাল
(c) 1974 সাল
(d) 1972 সাল।
উত্তরঃ (c) 1974 সাল
৬০. জনসচেতনতা বৃদ্ধি, প্রতিবন্ধী শিশুর পিতা-মাতার সচেতনতা বৃদ্ধি, শিক্ষক-প্রশিক্ষণ ইত্যাদি বিষয়কে গুরুত্ব দেওয়ার জন্য সরকারি উদ্যোগে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল, তা হল-
(a) IED
(b) PIED
(c) a এবং b উভয়ই
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) a এবং b উভয়ই
৬১. RCI-এর পুরোনাম হল-
(a) Rehabilitation Council of India
(b) Research Council of India
(c) Rural Council of India
(d) Rehabilitation Committee of India.
উত্তরঃ (a) Rehabilitation Council of India
৬২. ভারত সরকারের সামাজিক ন্যায় ও বিচার মন্ত্রকের অধীনস্থ একটি স্বায়ত্তশাসিত সংস্থা হল-
(a) NCTE
(b) DRC
(c) RCI
(d) ECCE.
উত্তরঃ (c) RCI
৬৩. প্রতিবন্ধী শিক্ষার্থীদের পুনর্বাসন প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য রাজ্য স্তরে প্রতিষ্ঠা করা হয়েছে-
(a) RCI
(b) DRC
(c) SCERT
(d) DPEP.
উত্তরঃ (b) DRC
৬৪. প্রতিবন্ধী শিশুদের শিক্ষার ব্যবস্থা করে থাকে, এমন একটি সংস্থা হল-
(a) অন্ধ ও মানসিক প্রতিবন্ধীদের বিশেষ বিদ্যালয়
(b) প্রতিবন্ধী সংঘ
(c) অন্ধ ও প্রতিবন্ধীদের শিক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্র
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৬৫. NIVH-এর পুরোনাম হল-
(a) National Institute for the Visually Handicapped
(b) National Industry for Very much Handicapped
(c) New Institute for the Visually Handicapped
(d) National Institute for Vertically Handicapped.
উত্তরঃ (a) National Institute for the Visually Handicapped
৬৬. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার অর্থ হল-
(a) বিচ্ছেদকরণ
(b) একত্রীকরণ
(c) বৈচিত্র্যকরণ
(d) পৃথকীকরণ।
উত্তরঃ (b) একত্রীকরণ
৬৭. “Inclusive education means all learns young people with or without disabilities being able to learn together in regular, pre-school, provision school and community educational settings with appropriate network of services.”- বলেছে-
(a) UNESCO
(b) NCERT
(c) SCERT
(d) NCTE.
উত্তরঃ (b) NCERT
৬৮. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে একটি সামাজিক বাধা হল-
(a) শিক্ষাসহায়ক উপকরণ খরচসাপেক্ষ
(b) সচেতনতার অভাব
(c) বিভিন্ন ধরনের কুসংস্কার
(d) b ও c উভয়ই।
উত্তরঃ (d) b ও c উভয়ই
৬৯. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে একটি অর্থনৈতিক বাধা হল-
(a) সামাজিক বিধিনিষেধ
(b) শিশুর দৈহিক গঠন
(c) বাড়ি থেকে বিদ্যালয়ে যাতায়াত খরচসাপেক্ষ
(d) প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব।
উত্তরঃ (c) বাড়ি থেকে বিদ্যালয়ে যাতায়াত খরচসাপেক্ষ
৭০. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে একটি মানসিক বাধা হল-
(a) সামাজিক কুসংস্কার
(b) শিশুর দৈহিক গঠন নিয়ে নেতিবাচক মনোভাব
(c) শিক্ষাসহায়ক উপকরণের অভাব
(d) প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব।
উত্তরঃ (b) শিশুর দৈহিক গঠন নিয়ে নেতিবাচক মনোভাব
৭১. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অনেকসময় বিদ্যালয়ের পরিকাঠামো সঠিকভাবে থাকে না, এই ধরনের বাধাকে বলা হয়-
(a) সামাজিক বাধা
(b) অর্থনৈতিক বাধা
(c) প্রাতিষ্ঠানিক বাধা
(d) মানসিক বাধা।
উত্তরঃ (c) প্রাতিষ্ঠানিক বাধা
৭২. যে সংস্থা মানুষকে তথ্য, শিক্ষা এবং বিনোদন প্রদান করে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে সহায়তা করতে পারে, সেটি হল-
(a) বিদ্যালয়
(b) ধর্মীয় প্রতিষ্ঠান
(c) গণমাধ্যম
(d) ক্লাব।
উত্তরঃ (c) গণমাধ্যম
৭৩. NCC-এর পুরোনাম হল-
(a) National Cadet Corps
(b) National Cadet Committee
(c) New Cadet Corps
(d) New Commission Corps.
উত্তরঃ (a) National Cadet Corps
৭৪. NSS-এর পুরোনাম হল-
(a) National Social Scheme
(b) New Service Scheme
(c) National Service Scheme
(d) National Social Service.
উত্তরঃ (c) National Service Scheme
৭৫. NCC ও NSS হল একধরনের-
(a) শিক্ষা সংস্থা
(b) ধর্মীয় সংস্থা
(c) সামাজিক সেবামূলক সংস্থা
(d) স্বাস্থ্য সংস্থা।
উত্তরঃ (c) সামাজিক সেবামূলক সংস্থা
৭৬. আধুনিক শিক্ষার লক্ষ্য হল-
(a) বয়স্কদের জন্য শিক্ষা
(b) প্রতিবন্ধীদের জন্য শিক্ষা
(c) সকলের জন্য শিক্ষা
(d) শিশুদের জন্য শিক্ষা।
উত্তরঃ (c) সকলের জন্য শিক্ষা
৭৭. অন্তর্ভুক্তিকরণ শব্দটি প্রথম ব্যবহৃত হয়েছিল-
(a) প্যারিসে
(b) ফ্রান্সে
(c) আমেরিকায়
(d) জাপানে।
উত্তরঃ (b) ফ্রান্সে
৭৮. সালামানকা শিক্ষা অধিবেশন হয়েছিল-
(a) 1993 সালে
(b) 1994 সালে
(c) 1990 সালে
(d) 1995 সালে।
উত্তরঃ (b) 1994 সালে
৭৯. সালামানকা শিক্ষা অধিবেশন কোথায় হয়েছিল?
(a) জাপানে
(b) আমেরিকায়
(c) স্পেনে
(d) ভারতে।
উত্তরঃ (c) স্পেনে
৮০. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার অন্তর্গত হল-
(a) পশ্চাৎপদ শিশু
(b) অবহেলিত শিশু
(c) অক্ষম বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশু
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৮১. “যে-সমস্ত শিশুদের মধ্যে প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও অন্যান্য শিশুদের মতো সামাজিক এবং ব্যক্তিগত চাহিদা অনুযায়ী শেখানোর সুযোগ দেওয়া হয়, তাকে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা বলে।” এ কথা বলেছেন-
(a) Michael F Giangreco
(b) Norwich
(c) Stainback
(d) E Warnes.
উত্তরঃ (b) Norwich
৮২. “অন্তর্ভুক্তিমূলক ব্যবস্থা বা বিদ্যালয় বলতে বোঝায় এমন একটি স্থান, যেখানে প্রত্যেকেই একাত্ম, সমাদৃত এবং শিশুর চাহিদাপূরণের লক্ষ্যে সহপাঠীদের ও বিদ্যালয়ের সদস্যদের পারস্পরিক সহায়তা পায় এবং সহায়তা দান করে।” বলেছেন-
(a) Norwich
(b) Stainback and Stainback
(c) Michael F Giangreco
(d) E Warnes.
উত্তরঃ (b) Stainback and Stainback
৮৩. “অন্তর্ভুক্তিমূলক শিক্ষা হল শিশুদের শিক্ষায় সমসুযোগ প্রদান এবং পূর্ণাঙ্গ অংশগ্রহণের অনুকূল পরিবেশ সৃষ্টি করা, যার মাধ্যমে সমস্ত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষার মূলস্রোতে নিয়ে আসা যায়।” বলেছেন-
(a) Advani and Chadha
(b) Stainback and Stainback
(c) Norwich
(d) E Warnes.
উত্তরঃ (a) Advani and Chadha
৮৪. “অন্তর্ভুক্তিমূলক শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যার দ্বারা যে-কোনোভাবে অক্ষম শিক্ষার্থীদের উপযুক্ত প্রদীপন ও সহায়ক পরিসেবা দিয়ে নিকটবর্তী বিদ্যালয়ে বয়স অনুযায়ী উপযুক্ত শ্রেণিতে প্রবেশের অধিকার পায়।” বলেছেন-
(a) Advani and Chadha
(b) Lipsky and Gartner
(c) Stainback and Stainback
(d) None of above.
উত্তরঃ (b) Lipsky and Gartner
৮৫. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি গুরুত্ব হল-
(a) এই শিক্ষা প্রতিবন্ধী শিশুদের অধিকার প্রতিষ্ঠা করতে সাহায্য করেছে
(b) শিক্ষায় সমসুযোগ প্রতিষ্ঠা করা সম্ভব হয় অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মাধ্যমে
(c) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা শিশুদের মধ্যে থেকে হীনম্মন্যতাবোধ দূর করতে সাহায্য করে
(d) সবগুলি ঠিক।
উত্তরঃ (d) সবগুলি ঠিক
৮৬. যে ধরনের সমাজে জাতি, ধর্ম, লিঙ্গ, শ্রেণি, প্রজন্ম এবং ভৌগোলিক সীমা অতিক্রম করে সকলের অন্তর্ভুক্তি এবং সুযোগের সমতা নিশ্চিত করে, তা হল-
(a) বৈষম্যহীন সমাজ
(b) সমতা সমাজ
(c) গোষ্ঠীবদ্ধ সমাজ
(d) অন্তর্ভুক্তিমূলক সমাজ।
উত্তরঃ (d) অন্তর্ভুক্তিমূলক সমাজ
৮৭. অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে যে নিয়ন্ত্রিত শিক্ষাসংস্থা অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে, সেটি হল-
(a) গণমাধ্যম
(b) ক্লাব
(c) ধর্মীয় সংস্থা
(d) বিদ্যালয়।
উত্তরঃ (d) বিদ্যালয়
৮৮. অন্তর্ভুক্তিমূলক শ্রেণিকক্ষের শিক্ষক মহাশয় শিখনে বৈচিত্র্য নিয়ে আসার জন্য অধিক পরিমাণে যে উপকরণটি ব্যবহার করবেন, তা হল-
(a) বোর্ড
(b) চক
(c) শিক্ষণ-শিখন উপকরণ (TLM)
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) শিক্ষণ-শিখন উপকরণ (TLM)
৮৯. সামাজিক প্রতিষ্ঠানগুলির মধ্যে সর্বাধিক স্থায়ী সামাজিক প্রতিষ্ঠান হল-
(a) বিদ্যালয়
(b) ক্লাব
(c) গণমাধ্যম
(d) পরিবার
উত্তরঃ (d) পরিবার
৯০. “Family is the original social institution from which all other institutions developed.” একথা বলেছেন-
(a) হারবার্ট স্পেনসার
(b) ব্যালার্ড
(c) পেস্তালৎসি
(d) রুশো।
উত্তরঃ (b) ব্যালার্ড
৯১. বিভিন্ন ধরনের গণমাধ্যম অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রসারের জন্য যে ধরনের কর্মসূচি গ্রহণ করে, তা হল-
(a) বিনোদনমূলক কর্মসূচি
(b) সচেতনতামূলক কর্মসূচি
(c) বৃক্ষরোপণ কর্মসূচি
(d) স্বাস্থ্যসেবামূলক কর্মসূচি।
উত্তরঃ (b) সচেতনতামূলক কর্মসূচি
৯২. যে শিক্ষণ ভঙ্গিমা শিক্ষার্থীর চাহিদা, শিখনের পরিবেশ, শিখনের অন্যান্য প্রভাব সমূহের সমন্বয়সাধন করে তা হল-
(a) চিন্তনভিত্তিক শিক্ষণ (Reflective teaching)
(b) বহু ইন্দ্রিয়ভিত্তিক শিক্ষণ (Multisensory teaching)
(c) প্রযুক্তিভিত্তিক শিক্ষণ (Technology based teaching)
(d) সামাজিক শিক্ষণ (Social teaching)
উত্তরঃ (a) চিন্তনভিত্তিক শিক্ষণ (Reflective teaching)
৯৩. শিক্ষার্থীরা দলে বিভক্ত হয়ে একজন দক্ষ শিক্ষার্থীর নেতৃত্বে প্রয়োজন অনুযায়ী শিক্ষকের সাহায্যে কোনো কাজের জ্ঞান ও দক্ষতা অর্জন হল-
(a) সহযোগিতামূলক শিখন (Co-operative learning)
(b) সহপাঠীকর্তৃক শিক্ষণ (Peer Tutoring)
(c) সমবেত শিখন (Collaborative learning)
(d) ব্যক্তিগত শিখন (Individual Learning)
উত্তরঃ (b) সহপাঠীকর্তৃক শিক্ষণ (Peer Tutoring)
৯৪. UDL- এর পুরো কথাটি হল-
(a) Universal Design of Learning
(b) Universal Design for Learner
(c) Universal Design of Learner
(d) Universal Design for Learning
উত্তরঃ (d) Universal Design for Learning
৯৫. অন্তর্ভুক্তিমূলক বিদ্যালয়ে শারীরিক চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য থাকা উচিত-
(a) র্যাম
(b) রোম
(c) র্যাম্প
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (c) র্যাম্প
৯৬. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার জন্য প্রস্তুতি প্রসঙ্গে যে শিক্ষাবিদ ৫টি বিষয়কে চিহ্নিত করেছেন তিনি হলেন-
(a) Weber
(b) Herbert
(c) Morrison
(d) James
উত্তরঃ (a) Weber
৯৭. অন্তর্ভুক্তিমূলক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের সাংগঠনিক ব্যবস্থায় ছাত্রপিছু আদর্শ স্থান বন্টনের দৈর্ঘ্য হওয়া উচিত-
(a) ৪ বর্গফুট
(b) ৪-৬ বর্গফুট
(c) ৫ বর্গফুট
(d) ৬-৪ বর্গফুট
উত্তরঃ (d) ৬-৪ বর্গফুট
৯৮. IEP-এর পুরো কথাটি হল-
(a) Individualised Education Programme
(b) Individual Education Programme
(c) Individualised Educational Programme
(d) Individual Educational Programme
উত্তরঃ (a) Individualised Education Programme
৯৯. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার গুরুত্বপূর্ণ লক্ষ্য হল কোনো শিক্ষার্থী যেন শিক্ষায় অংশগ্রহণ থেকে বাদ না পড়ে। একে বলা হয়-
(a) No rejection
(b) Zero rejection
(c) No refusal
(d) Zero refusal
উত্তরঃ (b) Zero rejection
১০০. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে যে পদ্ধতিতে মূল্যায়ন করা উচিত তা হল-
(a) গঠনগত মূল্যায়ন
(b) সামগ্রিক মূল্যায়ন
(c) অভ্যন্তরীণ মূল্যায়ন
(d) নিরবচ্ছিন্ন সমন্বিত মূল্যায়ন (CCE)
উত্তরঃ (d) নিরবচ্ছিন্ন সমন্বিত মূল্যায়ন (CCE)
১০১. অক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের অন্তর্ভুক্তিকরণের জন্য প্রয়োজন-
(a) দুর্গম পরিকাঠামো
(b) সুযোগের বৈষম্য
(c) অংশগ্রহণে বাধা
(d) অ-বৈষম্য
উত্তরঃ (d) অ-বৈষম্য
১০২. ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষার অন্তর্নিহিত একটি গুরুত্বপূর্ণ দার্শনিক নীতি হল-
(a) বাস্তববাদ
(b) আত্তীকরণ
(c) স্বাভাবিকীকরণ
(d) উপযোজন
উত্তরঃ (b) আত্তীকরণ
১০৩. একটি অন্তর্ভুক্তিমূলক শ্রেণিকক্ষে একজন শিক্ষকের সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা হল-
(a) প্রত্যেক শিশু যাতে তাদের সম্ভাবনা উপলব্ধি করার সুযোগ পায়, তা নিশ্চিত করা
(b) প্রত্যেক শিশু যাতে একই গতিতে অগ্রসর হয়, তাই শ্রেণিকক্ষের জন্য পরিকল্পনা করা
(c) শিক্ষক শ্রেণিকক্ষে যাতে মানসম্মত নির্দেশনা দিতে পারেন, তা নিশ্চিত করা
(d) শিশুদের পিতামাতার পেশা খুঁজে বের করা, যাতে শিক্ষক জানতে পারেন প্রতিটি শিশুর ভবিষ্যত পেশা কী হবে।
উত্তরঃ (a) প্রত্যেক শিশু যাতে তাদের সম্ভাবনা উপলব্ধি করার সুযোগ পায়, তা নিশ্চিত করা
১০৪. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সবচেয়ে উপযোগী পদ্ধতি হল –
(a) পর্যবেক্ষণ পদ্ধতি
(b) দার্শনিক পদ্ধতি
(c) বৈজ্ঞানিক পদ্ধতি
(d) কোনোটিই নয়।
উত্তরঃ (a) পর্যবেক্ষণ পদ্ধতি
১০৫. ২০০৫ সালে ভারত সরকার কত বছরের মধ্যে সমস্ত বিদ্যালয়কে ‘প্রতিবন্ধী-বান্ধব’ করার সিদ্ধান্ত নেয়?
(a) ২০১৮
(b) ২০৩০
(c) ২০২২
(d) ২০২০
উত্তরঃ (d) ২০২০
আরো পড়ুন : জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এবং ২০২০ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : শিক্ষাক্ষেত্রে সমকালীন বিষয়সমূহের সমস্যা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : মহান শিক্ষকগণ ও শিক্ষাক্ষেত্রে তাঁদের অবদানসমূহ MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুদের শিক্ষা MCQ প্রশ্ন উত্তর
আরো পড়ুন : ভিন্ন সক্ষমতাসমপন্ন শিশুদের শ্রেণিবিভাগ MCQ প্রশ্ন উত্তর