কার্যকারণ সম্বন্ধ MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 দর্শন দ্বিতীয় অধ্যায় তৃতীয় সেমিস্টার

কার্যকারণ সম্বন্ধ MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 দর্শন দ্বিতীয় অধ্যায় তৃতীয় সেমিস্টার | Class 12 Philosophy 2nd Chapter MCQ 3rd Semester

কার্যকারণ সম্বন্ধ MCQ প্রশ্ন উত্তর
কার্যকারণ সম্বন্ধ MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 দর্শন দ্বিতীয় অধ্যায় তৃতীয় সেমিস্টার | Class 12 Philosophy 2nd Chapter MCQ 3rd Semester

১। কারণ কী?
(ক) যা কিছু ঘটে তা হল কারণ
(খ) যার জন্য কোনো কিছু ঘটে তা হল কারণ
(গ) কারণ হল কার্যের পরবর্তী ঘটনা
(ঘ) কারণ কার্যের পূর্ববর্তী ঘটনা নয়।
উত্তরঃ (খ) যার জন্য কোনো কিছু ঘটে তা হল কারণ

২। কার্য কী?
(ক) যার জন্য কোনো কিছু ঘটে
(খ) যা কিছু ঘটে তা হল কার্য
(গ) কার্য হল কারণের পূর্ববর্তী ঘটনা
(ঘ) কারণ কার্যের পূর্ববর্তী ঘটনা নয়।
উত্তরঃ (খ) যা কিছু ঘটে তা হল কার্য

৩। কারণ হল কার্যের-
(ক) শর্তান্তরহীন পূর্ববর্তী ঘটনা
(খ) শর্তান্তরহীন পরবর্তী ঘটনা
(গ) শর্তাধীন পূর্ববর্তী ঘটনা
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) শর্তান্তরহীন পূর্ববর্তী ঘটনা

৪। কারণ হল কার্যের-
(ক) পরবর্তী ঘটনা
(খ) পূর্ববর্তী ঘটনা
(গ) সমসাময়িক ঘটনা
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) পূর্ববর্তী ঘটনা

৫। কার্য হল কারণের-
(ক) পূর্ববর্তী ঘটনা
(খ) পরবর্তী ঘটনা
(গ) সমসাময়িক ঘটনা
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) পরবর্তী ঘটনা

৬। “কারণ হল কার্যের শর্তহীন নিয়ত পূর্বগামী ঘটনা।”- এ কথা বলেছেন-
(ক) মিল
(খ) হিউম
(গ) লক্
(ঘ) বার্কলে।
উত্তরঃ (ক) মিল

৭। ‘কারণ’ শব্দটি ব্যবহার করা হয় কোন্ ক্ষেত্রে?
(ক) যুক্তির ক্ষেত্রে
(খ) ঘটনার ক্ষেত্রে
(গ) উভয় ক্ষেত্রে
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) ঘটনার ক্ষেত্রে

৮। “গুণের দিক থেকে কারণ হল কার্যের অব্যবহিত, শর্তান্তরহীন, অপরিবর্তনীয়, পূর্ববর্তী ঘটনা এবং পরিমাণের দিক থেকে কারণ হল কার্যের সমান।” – এ কথা কে বলেন?
(ক) হিউম
(খ) ইউয়িং
(গ) কার্ডেথ রিড
(ঘ) মিল।
উত্তরঃ (গ) কার্ডেথ রিড

৯। কার্যকারণ সম্পর্কে লৌকিক মত কী?
(ক) কারণ হল একটি শক্তিবিশেষ যা সক্রিয়ভাবে কার্যকে উৎপন্ন করে
(খ) কার্য সতত কারণকে অনুসরণ করে
(গ) কার্যকারণ সম্পর্ক প্রসক্তি সম্বন্ধ সদৃশ
(ঘ) কারণ ও কার্যের মধ্যে এক অনিবার্য সম্পর্ক বর্তমান।
উত্তরঃ (ক) কারণ হল একটি শক্তিবিশেষ যা সক্রিয়ভাবে কার্যকে উৎপন্ন করে

১০। লৌকিক মতে কারণকে কীরূপ শক্তি বলা হয়?
(ক) যা কার্যকে উৎপন্ন করে
(খ) যা কার্যকে রূপান্তরিত করে
(গ) যা কার্যকে দমন করে
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) যা কার্যকে উৎপন্ন করে

১১। বাহ্যবস্তু সম্পর্কে জ্ঞানলাভের মৌলিক প্রত্যয় হল–
(ক) কার্যকারণ সম্পর্ক
(খ) গুণ
(গ) কার্য
(ঘ) ধারণা।
উত্তরঃ (ক) কার্যকারণ সম্পর্ক

১২। কার্য ও কারণ সম্পর্কে সাধারণ মানুষের মতকে বলা হয়–
(ক) লৌকিক মতবাদ
(খ) আকস্মিক মতবাদ
(গ) সরল মতবাদ
(ঘ) বৈজ্ঞানিক মতবাদ।
উত্তরঃ (ক) লৌকিক মতবাদ

১৩। কার্যকারণ সম্পর্কে কোন্ মতবাদের উপর ভিত্তি করে অনিবার্য সম্বন্ধবাদের উৎপত্তি হয়েছে?
(ক) বুদ্ধিবাদ
(খ) অভিজ্ঞতাবাদ
(গ) লৌকিক
(ঘ) ভাববাদ।
উত্তরঃ (গ) লৌকিক

১৪। “কারণ ঘটলে কার্য অবশ্যই ঘটবে।” – এ কথা বলেন–
(ক) লৌকিকবাদীগণ
(খ) বার্কলে
(গ) হিউম
(ঘ) মিল।
উত্তরঃ (ক) লৌকিকবাদীগণ

১৫। লৌকিক মতে কারণ ও কার্যের সম্পর্ক হল–
(ক) বিচ্ছেদ্য
(খ) অবিচ্ছেদ্য
(গ) অনাপেক্ষিক
(ঘ) অকালিক।
উত্তরঃ (ঘ) অকালিক

১৬। “কার্য সর্বদা কারণকে অনুসরণ করে।” – এটি কাদের মত?
(ক) লৌকিক
(খ) বৈজ্ঞানিক
(গ) হিউম
(ঘ) মিল।
উত্তরঃ (ক) লৌকিক

১৭। লৌকিক মতে, কার্যকারণের মধ্যে কী সম্বন্ধ বর্তমান?
(ক) অবশ্যম্ভব
(খ) আকস্মিক
(গ) নিয়ত সংযোগ
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ক) অবশ্যম্ভব

১৮। কার্যকারণের অবশ্যম্ভাবী সম্বন্ধের মৌল ভিত্তি হল–
(ক) যৌক্তিক সম্বন্ধ
(খ) লৌকিক বিশ্বাস
(গ) অভিজ্ঞতা
(ঘ) কল্পনা।
উত্তরঃ (খ) লৌকিক বিশ্বাস

১৯। “কারণ একটি শক্তিবিশেষ।” মতটি কার?
(ক) হিউম
(খ) কান্ট
(গ) লৌকিক মত
(ঘ) মিল।
উত্তরঃ (গ) লৌকিক মত

২০। এদের মধ্যে কোনটি লৌকিক মতে কারণের বৈশিষ্ট্য নয়?
(ক) কারণ হল কার্যের পূর্ববর্তী ঘটনা
(খ) কারণ সতত কার্যকে অনুসরণ করে
(গ) কারণ ঘটলে কার্য অবশ্যই ঘটবে
(ঘ) কারণ কার্যকে উৎপন্ন করে।
উত্তরঃ (খ) কারণ সতত কার্যকে অনুসরণ করে

২১। কোন্ বাক্যটি লৌকিক মতের সঙ্গে অসংগতিপূর্ণ?
(ক) কারণ ব্যতীত কার্য অর্থহীন
(খ) কার্য সর্বদা কারণের অনুগমন করে
(গ) কারণ থাকলে কার্য না থাকতেও পারে
(ঘ) কারণ ও কার্যের সম্পর্ক আবশ্যিক।
উত্তরঃ (গ) কারণ থাকলে কার্য না থাকতেও পারে

২২। বৈজ্ঞানিক মতে শক্তি হল-
(ক) কারণ
(খ) কার্য
(গ) কার্য ও কারণ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) কার্য ও কারণ

২৩। “কারণ থেকে কার্য উৎপন্ন হওয়ার সময় কারণের শক্তি কার্য শক্তিতে রূপান্তরিত হয়।” – এটি কাদের মত-
(ক) বৈজ্ঞানিক মত
(খ) লৌকিক মত
(গ) অভিজ্ঞতাবাদী মত
(ঘ) প্রসক্তিবাদীদের মত
উত্তরঃ (ক) বৈজ্ঞানিক মত

২৪। “কারণের মধ্যে যে পরিমাণ শক্তি থাকে, কার্যের মধ্যেও সেই পরিমাণ শক্তি থাকে।” – এটি কাদের মত-
(ক) বৈজ্ঞানিক মত
(খ) লৌকিক মত
(গ) অভিজ্ঞতাবাদী মত
(ঘ) বিচারবাদী মত।
উত্তরঃ (ক) বৈজ্ঞানিক মত

২৫। বৈজ্ঞানিক দিক থেকে কারণ ও কার্যের সম্বন্ধটি হল-
(ক) গুণগত
(খ) পরিমাণগত
(গ) আকস্মিক
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) পরিমাণগত

২৬। কার্যকারণ সম্বন্ধ একপ্রকার নিয়ম। এটি কাদের মত?
(ক) বৈজ্ঞানিক মত
(খ) অভিজ্ঞতাবাদীদের মত
(গ) বুদ্ধিবাদীদের মত
(ঘ) প্রসক্তিবাদীদের মত।
উত্তরঃ (ক) বৈজ্ঞানিক মত

২৭। বিজ্ঞানের অগ্রগতির অন্যতম কারণ-
(ক) কার্যকারণের আবশ্যিকতা
(খ) কার্যকারণ সম্পর্কের আকস্মিকতা
(গ) কার্যকারণ সম্পর্কের সতত সংযোগ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) কার্যকারণ আবশ্যিকতা

২৮। “কারণ হল কার্যের নিয়ামক, হেতু ও ব্যাখ্যা।” – এটি কাদের উক্তি?
(ক) বুদ্ধিবাদী
(খ) অভিজ্ঞতাবাদী
(গ) লৌকিক মতবাদী
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) বুদ্ধিবাদী

২৯। “কারণ ও কার্যের মধ্যে যে সম্বন্ধ থাকে তা হল নিশ্চয়াত্মক সম্বন্ধ।” – এই মন্তব্য করেন-
(ক) লৌকিক মতবাদীগণ
(খ) বুদ্ধিবাদীগণ
(গ) হিউম
(ঘ) মিল।
উত্তরঃ (খ) বুদ্ধিবাদীগণ

৩০। কোন্ দার্শনিক সম্প্রদায়ের মতানুসারে কারণ ও কার্যের মধ্যে সম্বন্ধ হল আবশ্যিক সম্বন্ধ ও আন্তর সম্বন্ধ?
(ক) অভিজ্ঞতাবাদীদের মতানুসারে
(খ) বুদ্ধিবাদীদের মতানুসারে
(গ) বিরুদ্ধবাদীদের মতানুসারে
(ঘ) লোকায়ত মতানুসারে।
উত্তরঃ (খ) বুদ্ধিবাদীদের মতানুসারে

৩১। কাদের মতে কার্য ও কারণের মধ্যে আবশ্যিক সম্পর্ক আছে?
(ক) অভিজ্ঞতাবাদী
(খ) বুদ্ধিবাদী
(গ) বিচারবাদীদের
(ঘ) স্বজ্ঞাবাদী।
উত্তরঃ (খ) বুদ্ধিবাদী

৩২। “কারণের স্বভাবের মধ্যে কার্যের ব্যাখ্যা পাওয়া যায়।” – কারা বলেছেন?
(ক) বুদ্ধিবাদীদের
(খ) অভিজ্ঞতাবাদীদের
(গ) বিচারবাদীদের
(ঘ) সবকটি ঠিক।
উত্তরঃ (ক) বুদ্ধিবাদীদের

৩৩। “কার্যকারণের ধারণা হল সহজাত।” – এ কথা বলেন-
(ক) মিল
(খ) কান্ট
(গ) হিউম
(ঘ) বুদ্ধিবাদীরা।
উত্তরঃ (ঘ) বুদ্ধিবাদীরা

৩৪। বুদ্ধিবাদীদের মতে কারণ কার্যকে কীরূপে উৎপন্ন করে?
(ক) অনিবার্যরূপে
(খ) সম্ভাব্যরূপে
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (ক) অনিবার্যরূপে

৩৫। “কার্যকারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতসিদ্ধ।” – এ কথা বলেন-
(ক) অভিজ্ঞতাবাদীরা
(খ) বুদ্ধিবাদীরা
(গ) বাস্তববাদীরা
(ঘ) ভাববাদীরা।
উত্তরঃ (খ) বুদ্ধিবাদীরা

৩৬। “কারণ কার্যকে প্রসক্ত করে।” – এ কথা বলেন-
(ক) বুদ্ধিবাদীরা
(খ) অভিজ্ঞতাবাদীরা
(গ) বিচারবাদীরা
(ঘ) স্বজ্ঞাবাদীরা।
উত্তরঃ (ক) বুদ্ধিবাদীরা

৩৭। প্রসক্তিবাদ হল-
(ক) বস্তুবাদী মতবাদ
(খ) ভাববাদী মতবাদ
(গ) অভিজ্ঞতাবাদী মতবাদ
(ঘ) বুদ্ধিবাদী মতবাদ।
উত্তরঃ (ঘ) বুদ্ধিবাদী মতবাদ

৩৮। “কারণ ও কার্যের মধ্যে আছে যৌক্তিক প্রসক্তিসদৃশ কোনো অবশ্যম্ভব সম্বন্ধ।” – এটি কাদের মত?
(ক) অভিজ্ঞতাবাদী
(খ) বুদ্ধিবাদী
(গ) বিচারবাদী
(ঘ) লৌকিক মত।
উত্তরঃ (খ) বুদ্ধিবাদী

৩৯। প্রসক্তি সম্পর্ককে বলা হয়-
(ক) যৌক্তিক সম্পর্ক
(খ) বস্তুগত সম্পর্ক
(গ) মনোগত সম্পর্ক
(ঘ) কাল্পনিক সম্পর্ক।
উত্তরঃ (ক) যৌক্তিক সম্পর্ক

৪০। প্রসক্তি সম্বন্ধ হল-
(ক) ঘটনার সঙ্গে ঘটনার সম্বন্ধ
(খ) হেতুবাক্য ও সিদ্ধান্তের সম্বন্ধ
(গ) বাক্যের সঙ্গে ঘটনার সম্বন্ধ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) হেতুবাক্য ও সিদ্ধান্তের সম্বন্ধ

৪১। বুদ্ধিবাদীদের মতে কার্যকারণ সংক্রান্ত মতবাদটির নাম হল-
(ক) নিয়ত সংযোগতত্ত্ব
(খ) প্রসক্তিতত্ত্ব
(গ) সতত সংযোগতত্ত্ব
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) প্রসক্তিতত্ত্ব

৪২। কার্যকারণ সম্পর্কে প্রসক্তি তত্ত্বের প্রবক্তা হলেন-
(ক) কান্ট
(খ) হিউম
(গ) ইউয়িং
(ঘ) দেকার্ত।
উত্তরঃ (গ) ইউয়িং

৪৩। প্রসক্তিতত্ত্বের একজন সমর্থক হলেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) ইউয়িং
(ঘ) দেকার্ত।
উত্তরঃ (ঘ) দেকার্ত

৪৪। ইউয়িং-এর মতে, কার্যকারণ সম্পর্ক হল-
(ক) কৃত্রিম
(খ) পূর্বাপর
(গ) প্রসক্তি
(ঘ) স্বাভাবিক।
উত্তরঃ (গ) প্রসক্তি

৪৫। “কারণ ও কার্যের মধ্যে প্রসক্তিসম্বন্ধ আছে।” – এ কথা কে বলেছেন?
(ক) লক্
(খ) হিউম
(গ) ইউয়িং
(ঘ) বার্কলে।
উত্তরঃ (গ) ইউয়িং

৪৬। কার্যকারণ সম্পর্ক বিষয়ে এ সি ইউয়িং (A C Ewing)-এর কোন্ বক্তব্যটি ঠিক?
(ক) ক যখন ঘটেছে তখন খ নাও ঘটতে পারে
(খ) ক যখন ঘটেনি তখন খ নাও ঘটতে পারে
(গ) ক যখন ঘটেছে তখন খ ঘটবেই
(ঘ) ক-এর ঘটা এবং খ ঘটে যাওয়া পরস্পর বিরুদ্ধ।
উত্তরঃ (গ) ক যখন ঘটেছে তখন খ ঘটবেই

৪৭। “কারণ ও কার্যের সম্বন্ধ হল নিয়ন্তা ও নিয়ন্ত্রিতের সম্বন্ধ।” – এ কথা বলেছেন-
(ক) ইউয়িং
(খ) লক্
(গ) বার্কলে
(ঘ) হিউম।
উত্তরঃ (ক) ইউয়িং

৪৮। সি ডি ব্রড হলেন-
(ক) প্রসক্তিবাদের সমর্থক
(খ) সতত সংযোগবাদের সমর্থক
(গ) ভাববাদের সমর্থক
(ঘ) বস্তুবাদের সমর্থক।
উত্তরঃ (ক) প্রসক্তিবাদের সমর্থক

৪৯। “কারণ ও কার্যের মধ্যে অনিবার্য প্রসক্তি সম্বন্ধ আছে।” – এই উক্তিটি করেছেন-
(ক) হিউম
(খ) লক্‌
(গ) ইউয়িং
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) ইউয়িং

৫০। “আগুনে হাত দিলে হাত পুড়বে।”- এখানে দুটি ঘটনার মধ্যে সম্পর্ক হল-
(ক) আকস্মিক সম্পর্ক
(খ) অনিবার্য সম্পর্ক
(গ) সংযোগ সম্পর্ক
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) অনিবার্য সম্পর্ক

৫১। “কারণ ও কার্যের অনিবার্যতা বলেছেন- হল যৌক্তিক অনিবার্যতা।” – এ কথা
(ক) হিউম
(খ) রাসেল
(গ) ইউয়িং
(ঘ) বার্কলে।
উত্তরঃ (খ) ইউয়িং

৫২। “বৈধ অবরোহ অনুমানের সিদ্ধান্তের যৌক্তিক অনিবার্যতাকে কার্যকারণ বাক্যের নিজস্ব অনিবার্যতা বলে ভুল করি।”- এ কথা কে বলেছেন?
(ক) হিউম
(খ) হসপার্স
(গ) মিল
(ঘ) কান্ট।
উত্তরঃ (খ) হসপার্স

৫৩। “দুটি বাক্যের মধ্যে যেমন প্রসক্তি সম্বন্ধ থাকতে পারে তেমনি দুটি ঘটনার মধ্যেও সেরকম সম্বন্ধ থাকতে পারে।” এ কথা কারা বলেছেন?
(ক) অভিজ্ঞতাবাদীরা
(খ) প্রসক্তিবাদীরা
(গ) বিচারবাদীরা
(ঘ) যৌক্তিক প্রত্যক্ষবাদীরা
উত্তরঃ (খ) প্রসক্তিবাদীরা

৫৪। হেতুবাক্য সত্য হলে সিদ্ধান্ত মিথ্যা হতে পারে না এক্ষেত্রে কোন্ সম্বন্ধের কথা বলা হয়েছে-
(ক) অনিবার্য সম্বন্ধ
(খ) প্রসক্তি সম্বন্ধ
(গ) নিয়ত সংযোগ
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) প্রসক্তি সম্বন্ধ

৫৫। “কারণ হল কার্যের হেতু।” – এটি কাদের মত?
(ক) অভিজ্ঞতাবাদীদের
(খ) লৌকিক
(গ) বিচারবাদীদের
(ঘ) প্রসক্তিবাদীদের
উত্তরঃ (ঘ) প্রসক্তিবাদীদের

৫৬। কার্যকারণ সম্বন্ধ বিষয়ে ইউয়িং-এর গ্রন্থটি হল-
(ক) Logic
(খ) The Fundamental Questions of Philosophy
(গ) System of logic
(ঘ) A Treatise of Human Nature
উত্তরঃ (খ) The Fundamental Questions of Philosophy

৫৭। “কার্যকারণ সম্বন্ধ হল বৈধ যুক্তির আশ্রয়বাক্য ও সিদ্ধান্তের মধ্যেকার সম্বন্ধের মতো।”- এ কথা বলেছেন-
(ক) ইউয়িং
(খ) হিউম
(গ) লক্
(ঘ) কান্ট
উত্তরঃ (ক) ইউয়িং

৫৮। প্রসক্তি সম্বন্ধ বলতে এমন দুটি বাক্যকে বোঝায়, যাদের-
(ক) একটি সত্য হলে অন্যটি মিথ্যা
(খ) একটি মিথ্যা হলে অন্যটি সত্য
(গ) একটি সত্য হলে অন্যটি সত্য
(ঘ) একটি মিথ্যা হলে অন্যটি মিথ্যা
উত্তরঃ (গ) একটি সত্য হলে অন্যটি সত্য

৫৯। প্রসক্তিবাদীদের মতে, যদি ‘A’, ‘B’-এর কারণ হয় তবে
(ক) ‘A’ ঘটলে ‘B’ অবশ্যই ঘটবে
(খ) ‘A’ ঘটলে ‘B’ নাও ঘটতে পারে
(গ) ‘A’ ঘটেনি কিন্তু ‘B’ ঘটতে পারে
(ঘ) ‘A’ ঘটবে না এবং ‘B’ ঘটবে না।
উত্তরঃ (খ) ‘A’ ঘটলে ‘B’ নাও ঘটতে পারে

৬০। প্রসক্তি তত্ত্বের প্রকৃতি সম্বন্ধে কোন্ বক্তব্যটি মিথ্যা?
(ক) হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে চিন্তাগত পূর্বাপর সম্বন্ধ থাকে
(খ) প্রসক্তিতত্ত্ব একটি আকারগত সম্বন্ধ
(গ) প্রসক্তিতত্ত্ব হল যৌক্তিক অনিবার্যতার সম্বন্ধ
(ঘ) হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে কালিক সম্বন্ধ আছে।
উত্তরঃ (ঘ) হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে কালিক সম্বন্ধ আছে

৬১। নিম্নলিখিত বক্তব্যগুলির মধ্যে কোন্টি প্রসক্তিবাদের বক্তব্য?
(ক) কারণ ও কার্য স্বরূপত ভিন্ন নয়, কারণ কার্যে পরিণত হয়। যেমন- দুগ্ধ দধিতে পরিণত হয়
(খ) কারণ ও কার্য সম্পূর্ণ পৃথক ও স্বতন্ত্র ঘটনা
(গ) কারণ ও কার্যের মধ্যে কেবল কালিক পূর্বাপর ও সতত সংযোগসম্বন্ধ আছে
(ঘ) কারণ ও কার্যের মধ্যে কোনো অনিবার্য প্রসক্তি সম্বন্ধ নেই।
উত্তরঃ (ক) কারণ ও কার্য স্বরূপত ভিন্ন নয়, কারণ কার্যে পরিণত হয়। যেমন- দুগ্ধ দধিতে পরিণত হয়

৬২। নিম্নলিখিত বক্তব্যগুলির মধ্যে কোন্টি প্রসক্তিবাদের সঙ্গে সংগতিপূর্ণ?
(ক) কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধ বাহ্য ও মন উভয় জগতে বর্তমান
(খ) কার্য ও কারণের মধ্যে অনিবার্য সম্বন্ধ বাহ্য ও মন কোনো জগতে নেই
(গ) কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধ প্রত্যক্ষের মাধ্যমে জানা যায় না- তার অস্তিত্ব নেই
(ঘ) কার্য ও কারণের মধ্যে অনিবার্য সম্বন্ধ অভিজ্ঞতাপূর্বভাবেও জানা যায়- তাই তার অস্তিত্ব নেই।
উত্তরঃ (ক) কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধ বাহ্য ও মন উভয় জগতে বর্তমান

৬৩। নিম্নলিখিত বক্তব্যগুলির মধ্যে কোন্টি প্রসক্তিবাদের বক্তব্য নয়?
(ক) কারণ এক শক্তিবিশেষ যা কার্যকে উৎপন্ন করে
(খ) কার্য তার অস্তিত্বের জন্য সম্পূর্ণরূপে কারণের উপর নির্ভরশীল
(গ) কারণ ও কার্যের আন্তর সম্পর্ক বর্তমান
(ঘ) কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ নেই।
উত্তরঃ (ঘ) কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ নেই।

৬৪। কে ঈশ্বরকে একমাত্র কারণ বলেছেন?
(ক) লক্
(খ) দেকার্ত
(গ) বার্কলে
(ঘ) হিউম।
উত্তরঃ (গ) বার্কলে

৬৫। “শক্তির ধারণা কাল্পনিক।” – এ কথা কে বলেছেন?
(ক) ইউয়িং
(খ) লক্
(গ) হিউম
(ঘ) কান্ট।
উত্তরঃ (গ) হিউম

৬৬। কোন্ অভিজ্ঞতাবাদী দার্শনিক স্বীকার করেন কার্যকারণ বিষয়ে অনিবার্য সম্বন্ধ?
(ক) হিউম
(খ) লক্
(গ) দেকার্ত
(ঘ) ইউয়িং।
উত্তরঃ (খ) লক্

৬৭। “কারণ হল এমন একটি শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে।” – এ কথা বলেছেন-
(ক) লক্
(খ) বার্কলে
(গ) হিউম
(ঘ) মিল।
উত্তরঃ (ক) লক্

৬৮। কারণ ও কার্যের মধ্যে বাহ্যিক সম্পর্কের কথা কারা বলেন?
(ক) বিচারবাদীরা
(খ) স্বজ্ঞাবাদীরা
(গ) বুদ্ধিবাদীরা
(ঘ) অভিজ্ঞতাবাদীরা।
উত্তরঃ (ঘ) অভিজ্ঞতাবাদীরা

৬৯। কারণকে মানসিক শক্তিরূপে গ্রহণ করেছেন-
(ক) লক্
(খ) বার্কলে
(গ) হিউম
(ঘ) কান্ট।
উত্তরঃ (খ) বার্কলে

৭০। মানসিক শক্তিকে ঐশ্বরিক শক্তি হিসেবে গ্রহণ করেছেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) বার্কলে
(ঘ) ইউয়িং।
উত্তরঃ (গ) বার্কলে

৭১। কারণ হল এমন একটি শক্তি যা আবশ্যিকভাবে কার্য উৎপাদন করে।”- এ কথা বলেছেন-
(ক) লক্
(খ) বার্কলে
(গ) হিউম
(ঘ) মিল।
উত্তরঃ (ক) লক্

৭২। কারণ ও কার্যের মধ্যে বাহ্যিক সম্পর্কের কথা কারা বলেন?
(ক) বিচারবাদীরা
(খ) স্বজ্ঞাবাদীরা
(গ) বুদ্ধিবাদীরা
(ঘ) অভিজ্ঞতাবাদীরা।
উত্তরঃ (ঘ) অভিজ্ঞতাবাদীরা

৭৩। কারণকে মানসিক শক্তিরূপে গ্রহণ করেছেন—
(ক) লক্
(খ) বার্কলে
(গ) হিউম
(ঘ) কান্ট।
উত্তরঃ (খ) বার্কলে

৭৪। মানসিক শক্তিকে ঐশ্বরিক শক্তি হিসেবে গ্রহণ করেছেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) বার্কলে
(ঘ) ইউয়িং।
উত্তরঃ (গ) বার্কলে

৭৫। “কার্য ও কারণের সম্বন্ধ হল বাহ্যিক।” – এ কথা বলেছেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) বার্কলে
(ঘ) কান্ট।
উত্তরঃ (খ) হিউম

৭৬। “কার্যকারণের মূলে আছে অভ্যাসগত প্রত্যাশা।” – এ কথা বলেছেন-
(ক) দেকার্ত
(খ) ইউয়িং
(গ) হিউম
(ঘ) বার্কলে।
উত্তরঃ (গ) হিউম

৭৭। “কারণ হল কার্যের নিয়ত পূর্ববর্তী ঘটনা।” – এ কথা কে বলেছেন?
(ক) হিউম
(খ) ইউয়িং
(গ) মিল
(ঘ) লক্।
উত্তরঃ (ক) হিউম

৭৮। “আমাদের অভ্যাসজাত মানসিক প্রত্যাশা থেকেই কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধের ধারণা সৃষ্টি হয়।” – এ কথা কে বলেছেন?
(ক) লক্
(খ) হিউম
(গ) মিল
(ঘ) দেকার্ত।
উত্তরঃ (খ) হিউম

৭৯। “অভিজ্ঞতার সাহায্যে অনিবার্য সম্বন্ধের কোনো জ্ঞান হয় না।” – উক্তিটি কার?
(ক) দেকার্ত
(খ) ইউয়িং
(গ) হিউম
(ঘ) মিল।
উত্তরঃ (গ) হিউম

৮০। “অভিজ্ঞতায় আমরা শক্তির কোনো সংবেদন পাই না।” – এ কথা বলেছেন-
(ক) লক্
(খ) বার্কলে
(গ) স্পিনোজা
(ঘ) হিউম।
উত্তরঃ (ঘ) হিউম

৮১। “হিউম কথিত বিভিন্ন সংবেদনগুলি সত্য নয়।” – এ কথা বলেন-
(ক) ব্লানসার্ড
(খ) ইউয়িং
(গ) হোয়াইটহেড
(ঘ) কান্ট।
উত্তরঃ (গ) হোয়াইটহেড

৮২। উদ্দেশ্যমূলক কার্যকারণবাদে বিশ্বাসী হলেন-
(ক) বস্তুবাদী দার্শনিক
(খ) ভাববাদী দার্শনিক
(গ) জড়বাদী দার্শনিক
(ঘ) অভিজ্ঞতাবাদী দার্শনিক
উত্তরঃ (খ) ভাববাদী দার্শনিক

৮৩। যান্ত্রিক কার্যকারণবাদে বিশ্বাসী হলেন
(ক) জড়বাদী দার্শনিক
(খ) বস্তুবাদী দার্শনিক
(গ) অভিজ্ঞতাবাদী দার্শনিক
(ঘ) বুদ্ধিবাদী দার্শনিক
উত্তরঃ (ক) জড়বাদী দার্শনিক

৮৪। “অনিবার্য সংযোগের ধারণার উৎস অভ্যাসপ্রসূত প্রত্যাশা।” – এর বক্তা কে?
(ক) হিউম
(খ) ব্লানসার্ড
(গ) পেরি
(ঘ) কান্ট
উত্তরঃ (ক) হিউম

৮৫। “অনিবার্য সম্বন্ধের জ্ঞান বুদ্ধিলব্ধ নয়।” – এ কথা বলেছেন-
(ক) লক্
(খ) ইউয়িং
(গ) কান্ট
(ঘ) হিউম
উত্তরঃ (ঘ) হিউম

৮৬। “কার্যকারণ সম্বন্ধের জ্ঞান পূর্বতসিদ্ধ জ্ঞান নয়।” – এ কথা বলেন?
(ক) লক্
(খ) বার্কলে
(গ) হিউম
(ঘ) মিল
উত্তরঃ (গ) হিউম

৮৭। যে মতবাদ অনুসারে কার্যকারণের মধ্যে অনিবার্য প্রসক্তি সম্বন্ধ নেই, আছে কেবল কালিক পূর্বাপর সতত সংযোগসম্বন্ধ, সেই মতবাদের নাম কী?
(ক) প্রসক্তিবাদ
(খ) সতত সংযোগবাদ
(গ) ভাববাদ
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) সতত সংযোগবাদ

৮৮। সতত সংযোগতত্ত্বের প্রবক্তা হলেন
(ক) দেকার্ত
(খ) লক্
(গ) হিউম
(ঘ) কান্ট
উত্তরঃ (গ) হিউম

৮৯। কার্যকারণের পরিপ্রেক্ষিতে হিউমকে বলা হয়
(ক) সতত সংযোগবাদী
(খ) প্রসক্তিবাদী
(গ) বুদ্ধিবাদী
(ঘ) আকস্মিকবাদী
উত্তরঃ (ক) সতত সংযোগবাদী

৯০। দুটি ঘটনার পারম্পর্যের পুনরাবৃত্তি কার্যকারণ সম্বন্ধের ধারণা উৎপন্ন করে।” – এ কথা বলেছেন
(ক) হিউম
(খ) লক্
(গ) দেকার্ত
(ঘ) লাইবনিজ
উত্তরঃ (ক) হিউম

৯১। সতত সংযোগতত্ত্বের অপর নাম
(ক) অনিবার্য সংযোগ তত্ত্ব
(খ) পরত সংযোগ তত্ত্ব
(গ) নিয়ত সংযোগতত্ত্ব
(ঘ) আকস্মিক তত্ত্ব
উত্তরঃ (গ) নিয়ত সংযোগতত্ত্ব

৯২। “কার্য ও কারণের মধ্যে সতত সংযোগসম্বন্ধ বর্তমান।” – এ কথা বলেছেন
(ক) লক্
(খ) কান্ট
(গ) বার্কলে
(ঘ) হিউম
উত্তরঃ (ঘ) হিউম

৯৩। ‘ভোরের স্বপ্ন সত্যি হয়।’ এখানে দুটি ঘটনার মধ্যে সম্বন্ধ হল
(ক) আকস্মিক
(খ) অনিবার্য
(গ) পূর্ববর্তী
(ঘ) সংযোগ
উত্তরঃ (ক) আকস্মিক

৯৪। “কারণ ও কার্য দুটি স্বতন্ত্র ও বিচ্ছিন্ন ঘটনা।” – এ কথা মনে করেন
(ক) হিউম
(খ) স্পিনোজা
(গ) দেকার্ত
(ঘ) লক্
উত্তরঃ (ক) হিউম

৯৫। “কোনো কার্য ঘটনার পিছনে কোনো সুনির্দিষ্ট কারণ থাকে না, কারণ ও কার্যের সম্পর্ক আকস্মিক।” কথাটি কে বলেছেন?
(ক) হিউম
(খ) ইউয়িং
(গ) দেকার্ত
(ঘ) লক্
উত্তরঃ (ক) হিউম

৯৬। হিউমের মতে কার্যকারণ সম্বন্ধ
(ক) আপতিক
(খ) আকস্মিক
(গ) আবশ্যিক
(ঘ) পরিবর্তনীয়
উত্তরঃ (খ) আকস্মিক

৯৭। “কারণ ও কার্যের সম্বন্ধের আবশ্যিকতা হল মনোগত ধারণা।” – এ কথা বলেছেন
(ক) দেকার্ত
(খ) স্পিনোজা
(গ) হিউম
(ঘ) কান্ট
উত্তরঃ (গ) হিউম

৯৮। “কার্যকারণ সম্বন্ধ হল কালিক পৌর্বাপর্য সম্বন্ধ।” এ কথা কে বলেছেন?
(ক) হিউম
(খ) বার্কলে
(গ) স্পিনোজা
(ঘ) মিল
উত্তরঃ (ক) হিউম

৯৯। কার্যকারণ সম্পর্ককে নিয়ত পৌর্বাপর্য সম্পর্ক বলেছেন
(ক) হিউম
(খ) বার্কলে
(গ) লক্
(ঘ) মিল
উত্তরঃ (ক) হিউম

১০০। “কারণ ও কার্যের সম্বন্ধ হল সহ অবস্থিতির সম্বন্ধ।” এ কথা বলেছেন
(ক) হিউম
(খ) কান্ট
(গ) ইউয়িং
(ঘ) দেকার্ত
উত্তরঃ (ক) হিউম

১০১। “কার্যকারণ সম্বন্ধ হল পূর্বাপর দুটি ঘটনার পারস্পর্যের সম্বন্ধ।” – এ কথা বলেছেন
(ক) স্পিনোজা
(খ) হিউম
(গ) অ্যারিস্টটল
(ঘ) প্লেটো
উত্তরঃ (খ) হিউম

১০২। কে বলেছেন, “কার্যকারণ সম্পর্ক হল পৌনঃপুনিক সম্পর্ক”?
(ক) হিউম
(খ) লক্
(গ) বার্কলে
(ঘ) স্পিনোজা
উত্তরঃ (ক) হিউম

১০৩। “কারণ ও কার্যের মধ্যে প্রকৃত কোনো সম্বন্ধ নেই।” – এই মতটি হল-
(ক) বার্কলের
(খ) কান্টের
(গ) হিউমের
(ঘ) লকের
উত্তরঃ (গ) হিউমের

১০৪। নীচের কোন্ট হিউমের মতবাদের বিরুদ্ধে নয়?
(ক) যুদ্ধের মতো জটিল ঘটনাকে ব্যাখ্যা করতে পারে না
(খ) বৈজ্ঞানিক সত্যকে সম্ভাব্য বলে
(গ) স্মৃতির ব্যাখ্যা সম্ভব
(ঘ) কার্যকারণ ধারণাটি পূর্বতসিদ্ধ ধারণা
উত্তরঃ (ঘ) কার্যকারণ ধারণাটি পূর্বতসিদ্ধ ধারণা

১০৫। হোয়াইটহেডের মতে, হিউমের সতত সংযোগতত্ত্ব হল-
(ক) যুক্তিহীন
(খ) ভিত্তিহীন
(গ) সংশয়য়াত্মক
(ঘ) নির্বিচারবাদ
উত্তরঃ (ক) যুক্তিহীন

১০৬। বর্তমান কালের কোন্ দার্শনিক হিউমের মতামতকে খন্ডন করেছেন-
(ক) রাসেল
(খ) স্পিনোজা
(গ) লক্
(ঘ) কান্ট
উত্তরঃ (ক) রাসেল

১০৭। অভিজ্ঞতাবাদের সঙ্গে কোন্ বক্তব্যটি সংগতিপূর্ণ?
(ক) অভিজ্ঞতায় কারণের শক্তিকে পাওয়া যায়
(খ) কার্যকারণ সম্পর্ক আবশ্যিক
(গ) কার্যকারণ সম্পর্ক সার্বিক
(ঘ) কার্যকারণের মধ্যে নিয়ত পূর্ববর্তী সম্পর্ক আছে
উত্তরঃ (ঘ) কার্যকারণের মধ্যে নিয়ত পূর্ববর্তী সম্পর্ক আছে

১০৮। ‘জলপান করা’ ও ‘তৃষ্ণা নিবারিত হওয়া’র মধ্যে সম্পর্ককে কী সম্পর্ক বলা হয়?
(ক) কার্যকারণ সম্পর্ক
(গ) উভয়ই
(খ) আকস্মিক সম্পর্ক
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) কার্যকারণ সম্পর্ক

১০৯। A, B-এর কারণ। এ কথার অর্থ হল যদি A ঘটে তবে B অবশ্যই ঘটবে এবং যদি A না ঘটে তবে B ঘটবে না। এখানে ‘কারণ’ শব্দটির অর্থ হল-
(ক) আবশ্যিক শর্ত
(খ) পর্যাপ্ত শর্ত
(গ) আবশ্যিক-পর্যাপ্ত শর্ত
(ঘ) সদর্থক শর্ত
উত্তরঃ (গ) আবশ্যিক-পর্যাপ্ত শর্ত

১১০। “কার্যকারণমূলক বাক্য হল পরতসাধ্য বাক্য।” – এ কথা বলেন-
(ক) হিউম
(খ) প্রসক্তিবাদীরা
(গ) অভিজ্ঞবাদীরা
(ঘ) বুদ্ধিবাদীরা
উত্তরঃ (গ) অভিজ্ঞবাদীরা

১১১। ‘ক, খ-এর কারণ’ – এই বাক্যটি হিউমের মতে-
(ক) পূর্বতসিদ্ধ
(খ) পরতসাধ্য
(গ) আপতিক
(ঘ) বিশ্লেষক
উত্তরঃ (খ) পরতসাধ্য

১১২। ‘ক, খ-এর কারণ’ – এই বাক্যটি কান্টের মতে-
(ক) পূর্বতসিদ্ধ
(খ) পরতসাধ্য
(গ) আপতিক
(ঘ) বিশ্লেষক
উত্তরঃ (ক) পূর্বতসিদ্ধ

১১৩। “কার্যকারণ সম্বন্ধ হল দুটি ঘটনার সতত সংযোগ ও নিয়ত পারম্পর্য।” – এ কথা কে বলেছেন?
(ক) হিউম
(খ) কান্ট
(গ) লক্
(ঘ) অ্যারিস্টট্ল
উত্তরঃ (ক) হিউম

১১৪। কারণকে পর্যাপ্ত শর্ত অর্থে গ্রহণ করলে কী অসুবিধা হবে?
(ক) কারণ থেকে কার্য অনুমান করা যাবে না
(খ) কারণ থেকে কার্য অনুমান করা গেলেও কার্য থেকে কারণ অনুমান করা যাবে না
(গ) কারণ থেকে কার্য, কার্য থেকে কারণ – উভয়ই অনুমান করা যাবে না
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) কারণ থেকে কার্য অনুমান করা গেলেও কার্য থেকে কারণ অনুমান করা যাবে না

১১৫। কারণ’ শব্দটিকে পর্যাপ্ত শর্ত অর্থে ব্যবহার করেছেন-
(ক) মিল ও বেথাম
(খ) লক্ ও বেথাম
(গ) মিল ও বেইন
(ঘ) অ্যারিস্টট্ল
উত্তরঃ (ক) মিল ও বেইন

১১৬। অবাঞ্ছিত ঘটনাকে বাদ দেওয়ার ক্ষেত্রে ‘কারণ’ শব্দটি কোন্ অর্থে ব্যবহার করা হয়?
(ক) অনিবার্য অর্থে
(খ) পর্যাপ্ত অর্থে
(গ) আবশ্যিক-পর্যাপ্ত অর্থে
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) পর্যাপ্ত অর্থে

১১৭। কোন্ দার্শনিক মনে করেন কার্যকারণ সম্বন্ধের ভিত্তি হল অভিজ্ঞতা?
(ক) কান্ট
(খ) লাইবনিজ
(গ) স্পেনসার
(ঘ) মিল
উত্তরঃ (ক) কান্ট

১১৮। “কার্যকারণের সম্বন্ধ অভিজ্ঞতাপূর্ব বৌদ্ধিক আকার।” -এই উক্তিটি-
(ক) কান্টের
(খ) হিউমের
(গ) মিলের
(ঘ) লকের
উত্তরঃ (ক) কান্টের

১১৯। কোন্ দার্শনিক কার্যকারণ সম্বন্ধকে বুদ্ধির আকার বলেছেন?
(ক) লক্
(খ) হিউম
(গ) ইউয়িং
(ঘ) কান্ট
উত্তরঃ (ঘ) কান্ট

১২০। কান্টের মতে, কারণ ও কার্যের সম্পর্ক হল-
(ক) অভিজ্ঞতালব্ধ
(খ) বুদ্ধিলব্ধ
(গ) ‘ক’ ও ‘খ’ উভয়ই
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (খ) ‘ক’ ও ‘খ’ উভয়ই

১২১। কান্ট বলেন কার্যকারণমূলক বাক্য হল-
(ক) পূর্বতসিদ্ধ
(গ) আবশ্যিক
(খ) পরতসাধ্য
(ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) পূর্বতসিদ্ধ

১২২। “কার্যকারণ সম্পর্কের নিয়মটি হল নিয়মের আকার।” – এই উক্তিটি কার?
(ক) ব্রড
(খ) ইউয়িং
(গ) উইগেনস্টাইন
(ঘ) হিউম
উত্তরঃ (গ) উইগেনস্টাইন

১২৩। “ঘটনার প্রত্যয় কারণের প্রত্যয়ের উপর অনিবার্যভাবে প্রতিষ্ঠিত।” এই বক্তব্যটি কোন্ দার্শনিকের নামের সঙ্গে জড়িত?
(ক) ইউয়িং
(খ) কান্ট
(গ) বার্কলে
(ঘ) হিউম
উত্তরঃ (খ) কান্ট

১২৪। “কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বতসিদ্ধ জ্ঞানাকার।” – এ কথা বলেছেন-
(ক) কান্ট
(খ) লক্
(গ) হিউম
(ঘ) বার্কলে
উত্তরঃ (ক) কান্ট

১২৫। “কার্যকারণের সম্বন্ধটি কেবল অবভাসিক জগতেই প্রযোজ্য।” – এ কথা বলেছেন-
(ক) দেকার্ত
(খ) লক্
(গ) হিউম
(ঘ) কান্ট
উত্তরঃ (ঘ) কান্ট

১২৬। “কার্যকারণ সম্বন্ধ অব্যতিক্রম।” – এ কথা বলেছেন-
(ক) কান্ট
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) লক্
উত্তরঃ (ক) কান্ট

১২৭। কোন্ দার্শনিক কারণ ও কার্যের মধ্যে অবশ্যম্ভব সম্বন্ধ স্বীকার করেন?
(ক) দেকার্ত
(খ) স্পিনোজা
(গ) মিল
(ঘ) হিউম
উত্তরঃ (গ) মিল

১২৮। “কারণ ও কার্যের মধ্যে বস্তুগত অস্তিত্ব আছে।” – এ কথা বলেছেন-
(ক) কান্ট
(খ) ইউয়িং
(গ) মিল
(ঘ) হেগেল
উত্তরঃ (ঘ) হেগেল

আরও পড়ুন : দ্রব্য MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে আন্তর্জাতিক সম্পর্ক MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : আন্তর্জাতিক সংগঠন ও প্রতিষ্ঠান সমূহ MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : আদরিণী গল্পের MCQ

আরও পড়ুন : পোটরাজ গল্পের MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : তার সঙ্গে কবিতার MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : ভাষাবিজ্ঞান ও তার শাখাপ্রশাখা MCQ প্রশ্ন উত্তর

Leave a Comment